কম্পিউটার

উইন্ডোজ কোর ওএস কি?

মাইক্রোসফ্ট ইতিমধ্যে বিশ্বের বৃহত্তম কর্পোরেশনগুলির মধ্যে একটি, তবে এটি কখনই তার খ্যাতির উপর বসে থাকে না। আপগ্রেড করার জন্য সবসময় কিছু না কিছু থাকে, এবং এটিই হল Windows Core OS:কোম্পানির প্রযুক্তি উন্নত করা।

একটি সুপার অপারেটিং সিস্টেমের পরিকল্পনা কয়েক বছর আগে শুরু হয়েছিল এবং এখন পর্যন্ত স্বপ্নই থেকে গেছে। সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উইন্ডোজ ব্যবহারকারী এবং বিকাশকারীরা কীভাবে কাজ করে সে সম্পর্কে অনেক কিছু পরিবর্তন করার পথে৷

Windows Core OS সম্পর্কে ধারণা থেকে শুরু করে তথ্য পর্যন্ত আপনার যা জানা উচিত তা এখানে রয়েছে।

উইন্ডোজ কোর ওএস কি?

নতুন অপারেটিং সিস্টেম, একটি মডুলার লেআউটের লক্ষ্যে, আপনি আজ যা জানেন তার একটি সরলীকৃত এবং অনেক বেশি ব্যবহারিক সংস্করণ। মূলত, সমস্ত Microsoft ডিভাইসে একই Windows Core OS ফাউন্ডেশন থাকবে যার উপর ডেভেলপাররা ফিচারের কন্টেনার যোগ করতে এবং মানিয়ে নিতে পারবে।

বিভিন্ন ডিভাইসের চেহারা এবং বিষয়বস্তু ডিজাইন করা অনেক বেশি দক্ষ হবে। এটি বর্তমান প্রযুক্তি এবং অগ্রগতির চিন্তাভাবনা একত্রিত হওয়ার ফলাফল।

উইন্ডোজ কোর ওএস উপাদান

মাইক্রোসফ্টের নিরবধি OneCore একটি নতুন কম্পার্টমেন্টালাইজড অপারেটিং সিস্টেমের সাথে একীভূত হবে, যা এর একেবারে মৌলিক এবং প্রয়োজনীয় উপাদানগুলিতে ছিনতাই করা হবে। যেখান থেকে কোর ওএস নামটি এসেছে।

এছাড়াও, এখনও পর্যন্ত প্ল্যানগুলি লিগ্যাসি অ্যাপগুলিকে বাদ দেয়—পুরানো সফ্টওয়্যার এখনও ভাল বা খারাপের জন্য ব্যবহার করা হচ্ছে৷ এটি কোনও আশ্চর্যের বিষয় নয়, বিবেচনা করে মাইক্রোসফ্ট ধীরে ধীরে তাদের জন্য সমর্থন শেষ করছে। ইন্টারনেট এক্সপ্লোরার 11 এবং মাইক্রোসফ্ট এজ-এর লিগ্যাসি ভার্সন হল সাম্প্রতিক কিছু।

মাইক্রোসফ্ট সি শেলকে পিছনে ফেলে দেবে না, যদিও (কম্পোজেবল শেল এর জন্য সংক্ষিপ্ত)। একই মডুলার ধারণা এই ইন্টারফেস প্রযুক্তি তৈরি করেছে।

এর কারণে, কেউ কীভাবে এটি ব্যবহার করে বা এমনকি ধরে রাখে সে অনুযায়ী একটি Microsoft ডিভাইসের চেহারা দ্রুত পরিবর্তিত হয়। উইন্ডোজ কোর ওএস ইন্টারফেস ডিজাইন করার ক্ষেত্রে সি শেল তেমনই গুরুত্বপূর্ণ।

ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) হল কোর OS পরিকল্পনার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ। এটি অ্যাপ তৈরি করার জন্য মাইক্রোসফ্টের সেরা টুলগুলির মধ্যে একটি এবং নতুন সিস্টেমের সমস্ত-গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলিকে আকার দিতে সাহায্য করবে৷

UWP, OneCore, এবং C Shell হল নতুন সিস্টেমের স্তম্ভ। তাদের এবং মাইক্রোসফ্টের অতিরিক্ত উদ্ভাবনের মধ্যে, উইন্ডোজ কোর ওএস কোম্পানির উত্পাদনশীলতা এবং মূল্যের জন্য একটি শক্তিশালী গেম-চেঞ্জ হওয়া উচিত।

কিভাবে Windows Core OS ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করে?

মাইক্রোসফ্ট পরিচিত সমস্যাগুলি থেকে পরিত্রাণ পেতে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতাকে আগের চেয়ে আরও মসৃণ করার লক্ষ্যে রয়েছে৷

শুরু করার জন্য, Core OS এর সার্বজনীন প্রকৃতির অর্থ হল আপনাকে নতুন করে প্রতিটি নতুন ডিভাইস কীভাবে নেভিগেট করতে হয় তা শিখতে হবে না। সমস্ত Microsoft সিস্টেমে আপনার একই ইন্টারফেস এবং নিয়ন্ত্রণগুলি খুঁজে পাওয়া উচিত৷

আরেকটি সম্ভাবনা একটি ভিন্ন ডিভাইসে একটি প্ল্যাটফর্মের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি আনবক্স করতে সক্ষম হচ্ছে। উদাহরণস্বরূপ, গেমাররা একটি পিসিতে Xbox কন্ট্রোল ব্যবহার করতে পারে এবং এর বিপরীতে বেসিক অপারেটিং সিস্টেমে বিশৃঙ্খলা না করে।

উইন্ডোজ কোর ওএস কি?

গেমিংয়ের বিষয়ে, Windows Core OS এবং GameCore-এর মধ্যে লিঙ্কগুলি Xbox এবং PC উভয় ক্ষেত্রেই চলমান শিরোনামের প্রতিশ্রুতি দেয়। গেমকোর হল গেম এবং অ্যাপ ডেভেলপমেন্টের জন্য আরেকটি নতুন প্ল্যাটফর্ম কিন্তু ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যের উপর ফোকাস সহ।

কোর ওএস প্ল্যানগুলিও আপডেটগুলিকে দ্রুত এবং আরও বিচক্ষণ করার লক্ষ্য রাখে৷ আবার, এটি মডুলার ডিজাইনে নেমে আসে, যা ব্যবহারকারীদের ব্যাকগ্রাউন্ডে ডিভাইস আপডেট করার সময় স্বাভাবিক হিসাবে কাজ করতে দেয়।

একটি খারাপ দিক হল আপনি নতুন সিস্টেমের সাথে উইন্ডোজ 10 আপগ্রেড করতে পারবেন না। একটি সম্পূর্ণ সংস্কার করা OS হিসাবে, দামও খুব বেশি হবে। অন্যদিকে, আপনি Windows এর পুরানো সংস্করণগুলির তুলনায় অনেক বেশি মসৃণ অভিজ্ঞতা পাবেন৷

অবশেষে, ইতিমধ্যে উল্লিখিত হিসাবে, উত্তরাধিকার বৈশিষ্ট্যগুলি পরিকল্পনার অংশ নয়, এমনকি Win32 এর পছন্দগুলিও। এটি বলেছে, কিছু সফ্টওয়্যার যথেষ্ট জনপ্রিয় যে মাইক্রোসফ্ট তাদের অন্তর্ভুক্ত করার একটি উপায় খুঁজে পেতে পারে। সর্বোপরি, কোর ওএস প্রযুক্তি, বিশেষ করে কন্টেইনারের ধারণা, এখনও তরুণ এবং সম্ভাবনাময়।

মাইক্রোসফট কোর ওএসের বিদ্যমান ফর্মগুলি

Windows 10X হল মাইক্রোসফটের মূল ওএস স্বপ্ন বাস্তবায়নের দিকে প্রথম বড় পদক্ষেপ। আপাতত, 10X শুধুমাত্র সারফেস নিও-এর মতো ডুয়াল-স্ক্রীন ডিভাইসগুলির জন্য। সিস্টেমটি বেশ কয়েকটি গ্রিসিয়ান কোড নামের সাথেও আসে, শুধুমাত্র রহস্যটি মশলাদার করার জন্য।

Santorini বা Lite ভাঁজযোগ্য পিসি, ল্যাপটপ এবং ট্যাবলেটগুলির জন্য একই সামগ্রিক Windows 10X সিস্টেমকে বোঝায়। সেন্টোরাস একটি ভিন্ন দ্বৈত-স্ক্রিন প্রকল্পের কাজ চলছে, যখন পেগাসাস ল্যাপটপের পাশাপাশি 2-ইন-1 ডিভাইসের অন্যান্য বৈচিত্র্যের উপর ফোকাস করছে বলে মনে হচ্ছে।

মাইক্রোসফট তার লক্ষ্যের কাছাকাছি আসার সাথে সাথে সবকিছু পরিষ্কার হয়ে যাবে। ইতিমধ্যে, অন্বেষণ করার জন্য আরেকটি প্রযুক্তি যা কোর ওএসের সাথে সম্পর্কিত হতে পারে তা হল উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক এবং তাদের পরিচিত ডিজাইন। গেমকোর এবং এতে থাকা মডুলার ক্লুস সম্পর্কেও ভুলবেন না।

মাইক্রোসফট কোর ওএস প্রযুক্তি সমর্থন করে এমন ডিভাইস

সারফেস নিও হল, কমবেশি, Windows 10X এর ফ্ল্যাগশিপ এবং তাই, Core OS৷ সেন্টোরাস প্রজেক্টের ফলস্বরূপ, এটি 9-ইঞ্চি ডিসপ্লে এবং একটি অপসারণযোগ্য কীবোর্ড সহ একটি ডুয়াল-স্ক্রীন কম্পিউটার, 2021 সালের শুরুর দিকে কোথাও মুক্তি পাওয়ার কথা, যদি তাড়াতাড়ি না হয়।

HoloLens 2 ভোক্তাদের কাছে Windows Core OS এর স্বাদ নিয়ে আসবে। সম্পূর্ণ-অন অভিজ্ঞতা না হলেও, হেডসেটে নতুন সি শেল-ভিত্তিক ইন্টারফেসের একটি সংস্করণ থাকবে এবং স্মার্টগ্লাসের জন্য নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকবে। এর মধ্যে রয়েছে আপনার পেরিফেরাল ভিশনে অ্যাপ স্থাপন করতে এবং আপনার ভার্চুয়াল পরিবেশের সাথে ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম হওয়া।

উইন্ডোজ কোর ওএস কি?

আসন্ন উইন্ডোজ মোড সম্পর্কিত গুজবের কারণে এক্সবক্স সিরিজ এক্স নিজেকে মনোযোগের কেন্দ্রবিন্দু খুঁজে পেয়েছে, যা কনসোল পিসি-ভিত্তিক বৈশিষ্ট্যগুলি দেবে। প্রকৃতপক্ষে, Xbox প্রায়ই কোর OS এক্সিকিউটিভদের আগ্রহের প্ল্যাটফর্ম হিসাবে উঠে আসে, যা অনেক ক্রস-প্ল্যাটফর্ম ক্ষমতার মধ্যে প্রথম হতে পারে।

সারফেস হাব 2X হল হাব 2S ডিজিটাল হোয়াইটবোর্ডের জন্য একটি কার্টিজ আপগ্রেড, যা Windows 10X চালাতে পারে। কার্টিজ রিলিজ করার ক্ষেত্রে মাইক্রোসফটের সাম্প্রতিক সমস্যা থাকা সত্ত্বেও, সারফেস হাব-এ আপডেট প্রদানের সমস্যাগুলি উল্লেখ না করে, এটি প্রমাণ করে যে কোম্পানি কর্পোরেট বাজারগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য কোর OS-এর সুযোগ বিস্তৃত করছে৷

কেন Windows Core OS গুরুত্বপূর্ণ?

উইন্ডোজ কোর ওএস কি?

মাইক্রোসফ্ট অনেক সহজ এবং সস্তা পণ্য বিকাশ করতে চায়। এটি যতটা সম্ভব ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়াতে চায়। Windows Core OS পিসি, কনসোল এবং মোবাইলে একটি সম্পূর্ণ নতুন উইন্ডোজ প্রোগ্রাম এবং পরিবেশ সরবরাহ করার মাধ্যমে এই সমস্ত কিছুতে সাহায্য করবে৷

Windows 10 এর সাথে আজকের প্রধান সমস্যা হল প্রতিটি ডিভাইস সেট আপ করার প্রচেষ্টা। যদিও OneCore আকারে তাদের সবার একটি সাধারণ বেসলাইন রয়েছে, প্রতিটি নতুন স্মার্টফোন বা ল্যাপটপ স্ক্র্যাচ থেকে ডিজাইন করা হয়েছে।

ভোক্তাদের কাছে উইন্ডোজ যতই সফল হোক না কেন, মাইক্রোসফ্ট বিকাশে যে সময় এবং অর্থ ব্যয় করে তা আদর্শ নয়। এটি আরও খারাপ হয় যখন সারফেস আরটি এর মতো একটি পণ্য প্রভাবিত করতে এবং তার খরচ কভার করতে ব্যর্থ হয়। এই ধরনের উইন্ডোজ সমস্যা নয় যা আপনি বিনামূল্যে অনলাইন মেরামতের সরঞ্জাম দিয়ে সমাধান করতে পারেন৷

দিনের শেষে, মাইক্রোসফ্ট এর প্রোগ্রামার এবং কোম্পানি উইন্ডোজ কোর ওএস থেকে সবচেয়ে বেশি উপকৃত হবে, কিন্তু ব্যবহারকারীরা অনেক সুবিধা ভোগ করবে। মসৃণ কর্মক্ষমতা এবং আপডেটের পাশাপাশি একটি সর্বজনীন এবং আরও কার্যকরী ইন্টারফেস আপনি যত কম আশা করতে পারেন।

বর্তমান উইন্ডোজ কোর ওএস অভিজ্ঞতা পরীক্ষা করুন

বছরের পর বছর অপেক্ষার পর, আপনি শীঘ্রই মাইক্রোসফটের শ্রমের কিছু ফল দেখতে পাবেন। Windows 10X, Surface Neo, এবং অন্যান্য লুমিং পণ্যগুলি গ্রাহকদের জন্য অনেক প্রশ্নের উত্তর দিতে হবে, কিন্তু তাদের প্রযুক্তিগুলি কোথায় উন্নতি করতে পারে সেই পরিপ্রেক্ষিতে বিকাশকারীদেরও৷

উইন্ডোজ কোর ওএস এখনও একটি স্বপ্ন পূরণ করা অনেক দূরে। যাইহোক, মাইক্রোসফ্ট এবং এর উদ্ভাবকরা একইভাবে প্রোগ্রামার এবং ব্যবহারকারীদের সুবিধার জন্য এটি অর্জন করতে প্রতিশ্রুতিবদ্ধ বলে মনে হচ্ছে৷


  1. উইন্ডোজ 10 এ টেস্ট মোড কি?

  2. Windows 10 এ MRT.exe কি?

  3. Windows 10 ডিফল্ট পাসওয়ার্ড কি

  4. উইন্ডোজ লগঅন অ্যাপ্লিকেশন কি?