কম্পিউটার

ARM-চালিত Lenovo ThinkPad X13s এবং দ্রুত ইম্প্রেশন আনবক্স করা

তুমি শুনেছিলে? শহরে এআরএম ল্যাপটপে একটি নতুন ফ্ল্যাগশিপ উইন্ডোজ আছে, এবং এখন আমার বাড়িতে একটি আছে! এটি নতুন ThinkPad X13s, যা Qualcomm-এর Snapdragon 8cx Gen 3 SoC দ্বারা চালিত৷

এটি একটি এআরএম-ভিত্তিক প্রসেসর দ্বারা চালিত প্রথম থিঙ্কপ্যাড, এবং লেনোভোও প্রতিশ্রুতি দিচ্ছে যে এটি Lenovo Flex 5G এর মতো ডিভাইসে পাওয়া শেষ প্রজন্মের 8cx Gen 2 থেকে বড় পারফরম্যান্সের পার্থক্য রয়েছে। আমরা এই ল্যাপটপটি পেয়ে উত্তেজিত হয়েছি, তাই আমরা একটি আনবক্সিং করছি৷ উপভোগ করুন!

স্পেস এবং দাম

ARM-চালিত Lenovo ThinkPad X13s এবং দ্রুত ইম্প্রেশন আনবক্স করা

আমি এখানে যে ইউনিটটি করেছি তাতে ট্যাক্স এবং শিপিংয়ের পরে আমার খরচ প্রায় $1,500। Lenovo এটি $1,439 এর জন্য তালিকাভুক্ত করেছে। এটি 32GB LPDDR4 RAM এর সাথে কনফিগার করা হয়েছে, সেইসাথে একটি 512GB PCIe SSD। স্ক্রিনটি স্পর্শ-সক্ষম এবং 1920 x 1200 রেজোলিউশনে আসে, 300 নিট উজ্জ্বলতার জন্য রেট করা হয়েছে। পাওয়ার বোতামে একটি 5MP উইন্ডোজ হ্যালো আইআর ওয়েবক্যাম এবং একটি ফিঙ্গারপ্রিন্ট রিডারও রয়েছে। দ্রষ্টব্য আমি 5G সংযোগ সহ একটি মডেল কিনিনি, আপনার প্রয়োজন হলে এটির জন্য বিকল্পগুলি উপলব্ধ। আপনার প্রয়োজনে এসএসডিও আপগ্রেড করা যেতে পারে, তবে র‌্যাম সোল্ডার করা হয়। ওহ, এবং এটি সবই Windows 11 প্রো দ্বারা চালিত৷

প্রাথমিক কর্মক্ষমতা ইম্প্রেশন

ARM-চালিত Lenovo ThinkPad X13s এবং দ্রুত ইম্প্রেশন আনবক্স করা

আমার থিঙ্কপ্যাড X13গুলি প্রায় এক দিনের জন্য ছিল, তাই ইমপ্রেশনগুলি কিছুটা সীমিত হবে৷ যদিও আমি কয়েকটি জিনিস পরীক্ষা করেছি। তালিকায় রয়েছে Geekench 5, Visual Studio 2022 (ARM সংস্করণ,) এবং Chrome-এ ওয়েব ব্রাউজিং। আবার, এগুলি কিছু প্রাথমিক পরীক্ষা। দুই সপ্তাহের মধ্যে, আমার একটি সম্পূর্ণ পর্যালোচনা করা উচিত।

ওয়েব ব্রাউজিং এর জন্য, এই ThinkPad শুধু চমত্কারভাবে চ্যাগ করে। মাইক্রোসফ্ট এজ এআরএম-এর জন্য অপ্টিমাইজ করা হয়েছে, এটি কোনও আশ্চর্যের বিষয় নয়। গুগল ক্রোমও দক্ষতার সাথে পারফর্ম করেছে এবং আমি কোন স্লোডাউন বা অন্যান্য সমস্যা লক্ষ্য করিনি। মাইক্রোসফ্ট এজ এবং ক্রোম উভয়ই আমার ইন্টেল-ভিত্তিক সিস্টেমে পাশাপাশি ছুটেছে এবং জমাট বাঁধেনি।

Geekbench 5 এর সাথে, প্রজন্মের মধ্যে স্কোরিং বেশ বিশাল। ThinkPad X13s নেট 1118 একক-কোর এবং 5776 মাল্টি-কোর ফলাফল। এটি প্রজন্মের মধ্যে একটি বড় পার্থক্য কারণ Snapdragon 8cX Gen 2 এর সাথে Flex 5G একটি 698 সিঙ্গেল-কোর স্কোর এবং একটি 2551 মাল্টি-কোর স্কোর পায়। আমার টুইটারে কেউ বলেছে, এটি একটি শালীন স্কোর, এমনকি একটি উইন্ডোজ ল্যাপটপের জন্যও। যদিও M1 MacBook Air এর তুলনায়, এটি পিছিয়ে আছে। সেই M1 MacBook Air একটি 1706 একক-কোর স্কোর এবং একটি 7420 মাল্টি-কোর স্কোর পেয়েছে। আপনি সংখ্যার বিচারক হতে পারেন, যদিও, পারফরম্যান্স মানে এই জিনিসগুলির চেয়ে বেশি।

ভিজ্যুয়াল স্টুডিও 2022-এ এসে, আমি অ্যাপটির ARM-অপ্টিমাইজ করা সংস্করণের পূর্বরূপ ইনস্টল করতে সক্ষম হয়েছি এবং তিনটি ডেভেলপার ওয়ার্কলোড প্রায় 18 মিনিটের মধ্যে ডাউনলোড এবং ইনস্টল করা হয়েছিল। আমি একজন বিকাশকারী নই এবং কোডিংয়ের জন্য এই ডিভাইসটি ব্যবহার করার পরিকল্পনা করি না, তবে আমি কীভাবে নমুনা কোড চালাতে পারি বা একটি নমুনা অ্যাপ তৈরি করতে পারি সে সম্পর্কে কারও পরামর্শ থাকলে, আমি আনন্দের সাথে আপনার জন্য এটি পরীক্ষা করব! অ্যাপটি ঠিকঠাক কাজ করবে, কারণ এটি প্রিভিউতে অপ্টিমাইজ করা হয়েছে! অন্যান্য ডেভেলপার এলাকায়, এই ডিভাইসটি লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম চালায় এবং হাইপার-ভি-এর জন্যও সমর্থন রয়েছে।

আমি মনে করি যে এই মেশিনে ওয়েব ব্রাউজিংয়ের জন্য সাধারণ কর্মক্ষমতা দুর্দান্ত হবে। মাত্র কয়েকটি এজ ট্যাব খোলার সাথে সাথে অন্যান্য বেশ কিছু সিস্টেম অ্যাপ, 8cx Gen 3 সবেমাত্র 6% ব্যবহারের উপরে। আমি এটাও বলতে পারি যে এমুলেশন ভাল কাজ করে, আমার প্রাথমিক পরীক্ষাগুলিতেও। ক্রোমের মতো একটি অ্যাপ (যা এখনও এআরএম অপ্টিমাইজ করা হয়নি) এত বেশি সিপিইউ ব্যবহার করে না। এটা পেগ হবে, এবং তারপর স্তর আউট. ক্রোমে উচ্চ-রেজোলিউশনের ভিডিওগুলি চালানোর সময় আমি কোনও ব্যবধান লক্ষ্য করিনি, যদিও পটভূমিতে এজ খোলার সাথে সেই কাজের সময় SoC কিছুটা 30% ব্যবহার করে৷

তাপ ব্যবস্থাপনা এবং থার্মালগুলিও দুর্দান্ত বলে মনে হচ্ছে। ডিভাইসটি কখনই খুব বেশি গরম হয় না এবং ভারী বোঝায় গরম হয় না। অবশ্যই, আরও পরীক্ষার প্রয়োজন, কিন্তু আপাতত, আমি বলব এটা দারুণ!

অন্যান্য ক্লোজিং চিন্তা

আমার চূড়ান্ত পর্যালোচনার জন্য আমাকে অনেক কিছু (যেমন ব্যাটারি লাইফ, ইত্যাদি) বাঁচাতে হবে, কিন্তু এখনও পর্যন্ত, আমি আমার নতুন ThinkPad X13s নিয়ে খুব মুগ্ধ। সামগ্রিকভাবে, ম্যাগনেসিয়ামের বিল্ড গুণমানটি দুর্দান্ত, কারণ এটি একটি থিঙ্কপ্যাডের মতো মনে হয়, যদিও হালকা ওজন এবং পাতলা প্রোফাইল রাখতে "প্লাস্টিকের" মতো কিছুটা বেশি। ট্র্যাকপ্যাড এবং কীবোর্ডটিও স্নাফের মতো, ঠিক যেমন আপনি একটি থিঙ্কপ্যাড থেকে আশা করেন। এমনকি ডিসপ্লে উজ্জ্বল এবং প্রাণবন্ত!

সামগ্রিকভাবে, এটি অবশ্যই একটি প্রিমিয়াম এবং Galaxy Book Go 5G এর মতো সস্তা ল্যাপটপ নয়! আমি শীঘ্রই এই ডিভাইসের সাথে আরও অনেক কিছু খেলার আশা করছি, তাই সম্পূর্ণ পর্যালোচনার জন্য আমাদের সাথে থাকুন! কিন্তু আপাতত, এটি নিশ্চিতভাবে মনে হচ্ছে যে এটিতে একটি নতুন ARM ফ্ল্যাগশিপ হতে যা যা লাগে সবই আছে৷

আপনার যদি কিছু থাকে তবে আপনি আমাকে চেষ্টা করতে চান দয়া করে আমাকে জানান! আমি আপনার কেনার সিদ্ধান্তে সহায়তা করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা মার্কডাউন সম্পাদকদের মধ্যে 5টি৷

  2. MWC 2022 Recap:Microsoft 5G খবর, বিশ্বের প্রথম ARM-চালিত ThinkPad, এবং আরও অনেক কিছু

  3. ThinkPad X13s পর্যালোচনা:যুগে যুগে ARM ল্যাপটপে সেরা উইন্ডোজ

  4. অফিসে একটি দিন ... অফিস ছাড়া