কম্পিউটার

MWC 2022 Recap:Microsoft 5G খবর, বিশ্বের প্রথম ARM-চালিত ThinkPad, এবং আরও অনেক কিছু

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, যা MWC নামে বেশি পরিচিত, এখন চলছে, এবং এই বছরের বার্ষিক ট্রেড শো থেকে বেরিয়ে আসার খবরের একটি বিশাল সেট ছিল। মাইক্রোসফ্ট এবং এর অংশীদাররা এতে একটি বড় ভূমিকা পালন করেছে, বিশ্বের প্রথম এআরএম-চালিত থিঙ্কপ্যাড সহ 5G টেলিকমিউনিকেশন সম্পর্কে কিছু খবরের বিস্তারিত বিবরণের পাশাপাশি উইন্ডোজ অন এআরএম ফ্রন্টে কিছু বড় লাভ। আমরা এই একটি পোস্টে আপনার যা জানা দরকার তার সমস্ত কিছু পুনরুদ্ধার করেছি৷

ARM-চালিত ThinkPad X13s

MWC 2022 Recap:Microsoft 5G খবর, বিশ্বের প্রথম ARM-চালিত ThinkPad, এবং আরও অনেক কিছু

বেশিরভাগ মানুষের জন্য, MWC-এর বাইরে বড় খবর হবে Lenovo এর ThinkPad X13s। এই নতুন ThinkPad Qualcomm-এর Snapdragon 8cX SoC হুডের নিচে খেলা করে। ফাঁস হওয়া বেঞ্চমার্কগুলি নির্দেশ করে যে এই এআরএম চিপটি 25-ওয়াটের ইউ-সিরিজ ইন্টেল 12 তম প্রজন্মের প্রসেসরের মতো দ্রুত হতে পারে এবং লেনোভোর নতুন থিঙ্কপ্যাড কেন তা দেখায়। কোম্পানি ইঙ্গিত দিয়েছে যে এই ডিভাইসে সিস্টেম-স্তরের কর্মক্ষমতা 57% পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে এবং মাল্টি-টাস্কিং 85% পর্যন্ত দ্রুত হতে পারে।

থিঙ্কপ্যাড এমনকি মাইক্রোসফটের প্লুটন সিকিউরিটি চিপও খেলা করে, যা MWC থেকে পাওয়া খবর যা আমরা আমাদের আলাদা পোস্টে গভীরভাবে ডুব দিয়েছি। এই ThinkPad 5G সংযোগের পাশাপাশি 28 ঘন্টা পর্যন্ত ব্যাটারির পরামর্শ দিয়েছে। একটি 5MP ওয়েবক্যামের মতো স্মার্ট যোগাযোগের কথা ভুলে যাবেন না, যেটিতে AI-ভিত্তিক অটো ফ্রেমিং এবং স্ট্যান্ডার্ড ট্রিপল-অ্যারে মাইক্রোফোন রয়েছে যা কনফারেন্স কলের সময় বুদ্ধিমান শব্দ দমন করতে পারে।

Samsung-এর নতুন Galaxy Books

MWC 2022 Recap:Microsoft 5G খবর, বিশ্বের প্রথম ARM-চালিত ThinkPad, এবং আরও অনেক কিছু

MWC এর অন্য বড় খবর হল Samsung এর নতুন ডিভাইস। Samsung এর নতুন Galaxy Book2 Pro সিরিজ লঞ্চ করেছে। এটি কোম্পানির নতুন ফ্ল্যাগশিপ পিসি লাইনআপ, যার মধ্যে রয়েছে Galaxy Book2 Pro 360 এবং Galaxy Book2 Pro 5G সহ। গ্যালাক্সি বুক 2 প্রো সিরিজ হল প্রথম ভোক্তা পিসি যা সাইবার আক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য মাইক্রোসফ্টের সুরক্ষিত-কোর পিসি প্রয়োজনীয়তা পূরণ করে। Galaxy Book 2 Pro 360 ডিভাইসের ভিতরেই ইন্টেলের 12ম প্রজন্মের চিপ রয়েছে, সেইসাথে সুন্দর AMOLED প্যানেল রয়েছে৷

Microsoft 5G খবর

পরবর্তীতে মাইক্রোসফটের সাথে একটি AT&T অংশীদারিত্বের খবর। ব্যবসা, স্কুল এবং অন্যান্য সংস্থার জন্য ব্যক্তিগত 5G নেটওয়ার্কগুলিকে আরও স্মার্ট, সহজ এবং আরও নমনীয় করতে সাহায্য করার জন্য, AT&T প্রকাশ করেছে যে এটি এই কৃতিত্বের জন্য Microsoft প্রযুক্তি ব্যবহার করছে। আরও বিশেষভাবে, এটি Azure প্রাইভেট 5G কোরের সাথে Azure প্রাইভেট MEC যা CBRS সহ রেডিও স্পেকট্রাম জুড়ে এই প্রাইভেট ওয়্যারলেস নেটওয়ার্কগুলিকে দ্রুত মোতায়েন করতে সাহায্য করার জন্য ব্যবহৃত হচ্ছে। AT&T এর মতে এই প্রযুক্তিটি উৎপাদন, চিকিৎসা ক্ষেত্রে, গাড়ির ডিলারশিপে ব্যবহার করা যেতে পারে।

অন্যান্য 5G খবরে, লকহিড মার্টিন কর্প মাইক্রোসফ্টের সাথে একটি সরকারী চুক্তিতে কাজ করছে। আরও বিশেষভাবে, তারা মার্কিন ডিপার্টমেন্ট অফ ডিফেন্স সিস্টেমের জন্য নির্ভরযোগ্য সংযোগগুলিকে দ্রুত অগ্রসর করতে 5G.MIL সমাধানগুলি ব্যবহার করছে৷ In the agreement, the two companies will test how to effectively expand and manage 5G networking technology for Joint-All Domain Operations (JADO) defense applications using Microsofts 5G and Microsoft Azure services for Lockheed Martins Hybrid Base Station.

As we said, 5G is the big topic at MWC for Microsoft. They announced Azure for Operators, but there were other announcements, too. Of those, is the fact that Telefónica will be expanding its global collaboration with Microsoft to the consumer market. In addition, Qualcomm announced that it collaborated with Microsoft to transform Enterprise Connectivity with an end-to-end 5G private network solution.

Other news

We hit the highlights, here, but you can keep in touch with all the news from MWC 2022 over on Microsoft's website. There were some smaller stories, like Lenovo's new ThinkBook 14s Yoga Gen 2, IdeaPad Flex 5i, IdeaPad Gaming 3i and IdeaPad Gaming 3 laptop. Be sure to keep it tuned to OnMSFT, as we'll be here to bring you all the latest from MWC 2022. Follow us on Twitter, and check us out on Pinterest, too.


  1. উইন্ডোজ নিউজ রিক্যাপ:হ্যালো ইনফিনিট, ফায়ারফক্স মাইক্রোসফ্ট স্টোরে আসছে এবং আরও অনেক কিছুর জন্য PC-প্রথম অভিজ্ঞতার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে

  2. Windows news recap:Notepad একটি মেকওভার পেতে পারে, Windows 11-এ প্রিন্টিং সমস্যাগুলি স্বীকার করা হয়েছে, এবং আরও অনেক কিছু

  3. নতুন Windows 11 থিম প্যান্টোন কালার অফ দ্য ইয়ার 2022 উদযাপন করে

  4. ARM-চালিত Lenovo ThinkPad X13s এবং দ্রুত ইম্প্রেশন আনবক্স করা