কম্পিউটার

আপনাকে কি Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হবে?

মাইক্রোসফ্ট ধীরে ধীরে সমস্ত সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলিতে উইন্ডোজ 11 চালু করছে। যেমন, আপনার ডিভাইসটিকে মাইক্রোসফটের সর্বশেষ ওএস-এ আপগ্রেড করার ভালো সুযোগ রয়েছে।

যাইহোক, প্রশ্ন থেকে যায়:আপনাকে কি Windows 11 এ আপগ্রেড করতে অর্থ প্রদান করতে হবে? অথবা আপনি কি আপনার Windows 10 পিসিকে Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড করতে পারেন? জানতে পড়ুন।

কখন আপনাকে Windows 11 আপগ্রেডের জন্য অর্থ প্রদান করতে হবে?

আপনার ডিভাইস যদি Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয় এবং আপনি Windows 10 চালাচ্ছেন, তাহলে আপনাকে Windows 11-এর জন্য অর্থপ্রদান করতে হবে না। সমস্ত Windows 10 ব্যবহারকারী বিনামূল্যে Windows 11-এ আপগ্রেড করতে পারবেন।

আমরা নিশ্চিত নই যে এই অফারটি কতক্ষণ স্থায়ী হবে, তবে সম্ভাবনা রয়েছে যে মাইক্রোসফ্ট বেশ কিছু সময়ের জন্য একটি বিনামূল্যের Windows 10 থেকে Windows 11 আপগ্রেড সমর্থন করবে৷ এমনকি Windows 7 ব্যবহারকারীরাও Windows আপডেট মেনু থেকে সহজেই Windows 11-এ আপগ্রেড করতে পারেন।

বলা হচ্ছে, দুটি প্রধান পরিস্থিতি রয়েছে যা আপনাকে Windows 11-এর জন্য অর্থ প্রদান করতে বাধ্য করতে পারে।

Windows 10 লাইসেন্স ছাড়াই একটি নতুন কম্পিউটার তৈরি করা

আপনি যদি একটি নতুন পিসি অ্যাসেম্বল করছেন, তাহলে আপনাকে Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হতে পারে৷ আমরা বলি "মেই" কারণ এটি সম্পূর্ণরূপে নির্ভর করে আপনার কাছে অন্য Windows 10 পিসি আছে কিনা এবং এটির লাইসেন্স কি ধরনের৷

আপনার যদি একটি Windows 10 পিসি থাকে তবে এটি একটি OEM লাইসেন্স কী ব্যবহার করার একটি ভাল সুযোগ রয়েছে। OEM কী শুধুমাত্র একটি পিসিতে কাজ করে, তাই আপনি লাইসেন্সটি আপনার নতুন পিসিতে বহন করতে পারবেন না। যেমন, আপনার নতুন পিসিতে Windows পেতে আপনাকে একটি নতুন লাইসেন্স কী কিনতে হবে।

লেখার সময়, আপনি বিশেষভাবে একটি Windows 11 কী কিনতে পারবেন না। পরিবর্তে, আপনাকে একটি Windows 10 পণ্য কী কিনতে হবে এবং তারপরে Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড করার দাবি করতে হবে।

আপনি এমন কিছু ওয়েবসাইট খুঁজে পাওয়ার সম্ভাবনা রয়েছে যা দাবি করে যে তারা Windows 11 পণ্য কী বিক্রি করছে, তবে তাদের বেশিরভাগই ছায়াময়। তারা আপনাকে প্রতারণা করার চেষ্টা করবে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। সৌভাগ্যবশত, আপনি সহজেই Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে Windows 10 কিনতে পারেন:

আপনাকে কি Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হবে?
  1. Windows 10 ডাউনলোড পৃষ্ঠায় যান।
  2. আপনি Windows 10 এর হোম বা প্রো সংস্করণ কিনতে চান কিনা তা স্থির করুন এবং আপনি যেটিতে চান সেটিতে ক্লিক করুন৷
  3. পরবর্তী পৃষ্ঠায় ক্রয় প্রক্রিয়া সম্পূর্ণ করুন।
  4. আপনি Windows 10 ডাউনলোড করতে পারেন বা অন্য কম্পিউটারে এটি সক্রিয় করতে পণ্য কীটি নোট করে রাখতে পারেন৷

বিকল্পভাবে, আপনি অন্য পিসি থেকে একটি বুটযোগ্য Windows 10 USB ড্রাইভও তৈরি করতে পারেন। শুধু আপনার নতুন কম্পিউটারে এই USB ঢোকান, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে OS সনাক্ত করবে। Windows 10 ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার আগে কেনা পণ্য কী ব্যবহার করে Windows সক্রিয় করতে মনে রাখবেন।

এছাড়াও বিশ্বস্ত অনলাইন খুচরা বিক্রেতা রয়েছে যারা Microsoft-এর অফিসিয়াল ওয়েবসাইটের সাথে তুলনা করলে ছাড়ের হারে Windows 10 পণ্য কী বিক্রি করে।

আপনি Windows 11-এর সাথে অসঙ্গতিপূর্ণ একটি ডিভাইসের মালিক হন

আপনি যদি একটি বেমানান ডিভাইসের মালিক হন তাহলে আপনাকে কেন Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হতে পারে তা অন্য কারণ। Microsoft Windows 11-এর জন্য কিছু প্রস্তাবিত প্রয়োজনীয়তা নির্ধারণ করেছে। এর মধ্যে TPM 2.0 এবং Secure Boot অন্তর্ভুক্ত রয়েছে। উপরন্তু, মাইক্রোসফ্ট জানিয়েছে যে 6 তম এবং 7 তম জেনারেল ইন্টেল সিপিইউ এবং প্রথম প্রজন্মের AMD রাইজেন প্রসেসরগুলিও Windows 11-এর জন্য অসমর্থিত৷

যাইহোক, এই কঠিন প্রয়োজনীয়তা নয়. ইতিমধ্যেই উইন্ডোজ 10 চালিত অসমর্থিত ডিভাইসগুলিতে Windows 11 ইনস্টল করার জন্য প্রচুর সমাধান উপলব্ধ রয়েছে৷ কিন্তু একটি অসমর্থিত ডিভাইসে Windows 11 ইনস্টল করার কিছু অসুবিধা রয়েছে৷

মাইক্রোসফ্ট আপনাকে স্বীকার করে যে কোম্পানি এই ডিভাইসগুলিতে Windows 11-এ আপডেট এবং নিরাপত্তা প্যাচ প্রদান বন্ধ করতে পারে। যদিও মাইক্রোসফ্ট অনুশীলনে এটি করার সম্ভাবনা কম, তবুও নিরাপদ দিকে থাকা আরও ভাল। এছাড়াও, আপনি অসমর্থিত ডিভাইসগুলিতে ড্রাইভারের অসামঞ্জস্যতার সমস্যায় পড়তে পারেন। বিশেষ করে, যদি আপনার কম্পিউটারে হার্ডওয়্যার চলছে যা 5-6 বছরের বেশি পুরানো৷

সুতরাং, আরও ভাল হার্ডওয়্যার কেনা এবং তারপরে উইন্ডোজ 11 ইনস্টল করা ভাল। তবে, আপনি যদি এখনও আপগ্রেডের সাথে এগিয়ে যেতে চান, তাহলে মাইক্রোসফ্ট সাপোর্ট ওয়েবসাইট এটি করার জন্য কয়েকটি পদ্ধতির রূপরেখা দেয়।

Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড করা

যেসব কম্পিউটারে সামঞ্জস্যের সমস্যা নেই এবং ইতিমধ্যেই Windows 10 চলছে সেগুলো সহজেই Windows 11-এ আপগ্রেড করা যেতে পারে। যদিও, আপনার নির্দিষ্ট ডিভাইসে আপডেট আসতে সময় লাগতে পারে। ভাগ্যক্রমে, এটিও বাইপাস করা যেতে পারে, এবং আপনি এখনই বিনামূল্যে Windows 11 ইনস্টল করতে পারেন৷

একটি সমর্থিত কম্পিউটারে বিনামূল্যে Windows 11 ইনস্টল করুন

সামঞ্জস্যের জন্য পরীক্ষা করা এবং Windows 11:

ইনস্টল করা একটি হাওয়া আপনাকে কি Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হবে?
  1. স্টার্ট বোতামে ক্লিক করুন এবং তারপরে সেটিংস এ ক্লিক করুন কগ
  2. সেটিংস ড্যাশবোর্ডে, আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন .
  3. নিশ্চিত করুন যে আপনি Windows Update বিভাগে আছেন।
  4. আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন .
  5. এখন, দেখুন আপনার কম্পিউটার উইন্ডোজ চালাতে পারে কিনা তা বলে একটি প্রম্পট আছে কিনা। এটি উপরের ছবিতে দেখানোর মতো হওয়া উচিত।
  6. আপনার কম্পিউটার ইতিমধ্যেই একটি আপডেটের জন্য যোগ্য হতে পারে, তাই শুধু ডাউনলোড এবং ইনস্টল করুন এ ক্লিক করুন Windows 11 দিয়ে শুরু করতে।

আপনার কম্পিউটারটি Windows 11 এর সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার একটি সুযোগও রয়েছে, কিন্তু এটি এখনও আপনার জন্য অনুপলব্ধ। এটি উপলব্ধ করা পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়; তবে আপনি এখনও এটি Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করে ইনস্টল করতে পারেন। যদিও মাইক্রোসফ্ট এটির সুপারিশ করে না, এটি কোনও বড় সমস্যা তৈরি করা উচিত নয়৷

আপনাকে কি Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হবে?
  1. Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে Windows 11 ইনস্টলেশন সহকারী ডাউনলোড করুন।
  2. ডাউনলোড করা অ্যাপ্লিকেশনটি চালান।
  3. স্বীকার করুন এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷ .
  4. Windows 11 ইনস্টলেশন সহকারী Windows 11 ডাউনলোড করা শুরু করবে৷
  5. একবার ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনি হয় এখনই পুনরায় চালু করুন বেছে নিতে পারেন৷ অথবা উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  6. রিবুট করার পর, সহজেই Windows 11 ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একটি অসমর্থিত কম্পিউটারে বিনামূল্যে Windows 11 ইনস্টল করুন

এখানে জিনিসগুলি একটু জটিল হতে শুরু করে। আপনি অসমর্থিত ডিভাইসগুলিতে Windows 11 ইনস্টল করতে পারলেও, প্রক্রিয়াটি একটু ক্লান্তিকর। এছাড়াও, আপনি একাধিক ত্রুটির মধ্যে চালাতে বাধ্য। অতএব, আরও এগিয়ে যাওয়ার আগে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

আপনাকে মূলত Windows 11 ISO ফাইল সম্বলিত একটি বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করতে হবে:

আপনাকে কি Windows 11 এর জন্য অর্থ প্রদান করতে হবে?
  1. Windows 11 ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং নিচে স্ক্রোল করুন Windows 11 ডিস্ক ইমেজ ডাউনলোড করুন (ISO ) অধ্যায়.
  2. এখানে, ড্রপডাউন মেনু থেকে Windows 11 নির্বাচন করুন।
  3. ডাউনলোড এ ক্লিক করুন।
  4. কমপক্ষে 16 GB স্টোরেজ সহ একটি USB ড্রাইভ ঢোকান৷
  5. Rufus নামক একটি টুল ডাউনলোড করুন। ইনস্টল করুন এবং তারপরে রুফাস চালু করুন।
  6. নির্বাচন -এ ক্লিক করুন বোতাম এবং ডাউনলোড করা Windows 11 ISO ফাইলে নেভিগেট করুন।
  7. স্টার্ট এ ক্লিক করুন .
  8. বার্ন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  9. Windows 11 এর সাথে আপনার বুটযোগ্য USB ড্রাইভ প্রস্তুত হয়ে যাবে।

Windows 11 ইন্সটল করতে, শুধু আপনার কম্পিউটার বন্ধ করুন, তারপর আবার বুট করুন। আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে বুটযোগ্য USB সনাক্ত করবে এবং আপনি Windows 11 ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

সহজেই Windows 11 এ আপগ্রেড করুন

উপরের তথ্য থেকে স্পষ্ট, Windows 11-এ আপগ্রেড করা বেশ সহজ। এছাড়াও, বেশিরভাগ ক্ষেত্রে, এটি আপনার জন্য একটি বিনামূল্যের আপগ্রেড হবে। যাইহোক, আপডেটের জন্য নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করার আগে মাইক্রোসফ্টের সমস্ত ক্রিজগুলিকে আয়রন করার জন্য অপেক্ষা করা মূল্যবান হতে পারে। উপরন্তু, উইন্ডোজের কোন সংস্করণটি আসলে আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত তা খুঁজে বের করা মূল্যবান।


  1. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে তা কীভাবে পরীক্ষা করবেন?

  2. 30 উইন্ডোজের জন্য সফ্টওয়্যার প্রোগ্রাম থাকতে হবে

  3. উইন্ডোজ 7 লগইন পাসওয়ার্ড ভুলে গেলে আপনার জন্য গাইড

  4. আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?