কম্পিউটার

লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

যেকোন ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করতে সক্ষম হওয়ার অতিরিক্ত সুবিধা সহ বর্তমান যুগে লিনাক্স একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম। এটির চমৎকার ব্যবহারকারী-ইন্টারফেস রয়েছে এবং বিভিন্ন প্ল্যাটফর্মে পেশাদার ব্যবহারের অ্যাক্সেস দেয়। স্থান তৈরি করতে এবং সিস্টেম অপারেশন সহজ এবং মসৃণ করতে, আপনাকে একটি লিনাক্স পার্টিশন ম্যানেজার ব্যবহার করতে হবে।

একজন নবীন ব্যবহারকারীর জন্য, প্রথমে পার্টিশন ম্যানেজার টুল কী এবং এটি লিনাক্স এবং উবুন্টু অপারেটিং সিস্টেমে কীভাবে কাজ করে তা শিখে নেওয়া গুরুত্বপূর্ণ। একাধিক ওপেন সোর্স পার্টিশন টুল উপলব্ধ রয়েছে যা আপনি সহজেই আপনার সিস্টেমে প্রয়োগ করতে পারেন আপনার ডিস্কের স্থান এবং রক্ষণাবেক্ষণের ব্যাপক যত্ন নিয়ে৷

পার্টিশন ম্যানেজার কি?

একটি পার্টিশন ম্যানেজার হল একটি টুল যা ব্যবহারকারীকে একটি সিস্টেমের হার্ড ডিস্কের লজিক্যাল ডিভিশনে সাহায্য করে। অপারেটিং এবং ফাইল সিস্টেম দ্বারা এই বিভাগটিকে একটি পৃথক ইউনিট হিসাবে বিবেচনা করা হয়। ডিস্ক ডিভিশন ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে আপনি পার্টিশন তৈরি করতে, আকার পরিবর্তন করতে, মুছে ফেলতে এবং ম্যানিপুলেট করতে সাহায্য করতে পারেন। একটি পার্টিশন টেবিল পার্টিশনের অবস্থান এবং আকার লগ করতে পারে।

সেরা লিনাক্স/উবুন্টু পার্টিশন ম্যানেজার টুলস

আমরা এখানে লিনাক্স/উবুন্টুর জন্য শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার তালিকাভুক্ত করেছি যেগুলি আপনাকে সম্পূর্ণ ডিস্ক পরিচালনা প্রক্রিয়ার সাথে সাহায্য করবে এবং আপনার কম্পিউটার ডিস্কগুলিকে সুচারুভাবে পরিচালনা করবে৷

1. Fdisk

লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

ডিস্ক পার্টিশন টেবিল তৈরি এবং ম্যানিপুলেট করার জন্য ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী ডিস্ক পরিচালনার সরঞ্জামগুলির মধ্যে একটি। লিনাক্স/উবুন্টুতে হার্ড ডিস্ক পার্টিশন দেখতে এবং পরিচালনা করার জন্য এই পাঠ্য-ভিত্তিক ইউটিলিটি ব্যবহার করুন। Fdisk হল একটি ডায়ালগ-চালিত প্রোগ্রাম যা GPT, MBR, Sun, SGI, এবং BSD পার্টিশন টেবিলও বোঝে। এই টুলটি নতুন পার্টিশনের জন্য স্থান তৈরি করতে, নতুন এবং পুরানো ড্রাইভের জন্য স্থান সংগঠিত করতে এবং পুনর্গঠন করতে বা নতুন ডিস্কে ডেটা স্থানান্তর করতে দক্ষ। Fdisks ব্যবহার করে, ব্লক ডিভাইসগুলিকে এক বা একাধিক লজিক্যাল ডিস্কে ভাগ করা যায়, যাকে পার্টিশন বলে।

এটি এখানে পান

2. GNU পার্টড

লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

GNU parted হল Linux/Ubuntu-এর ডিস্ক পার্টিশনের আরেকটি টুল যা পার্টিশন টেবিল পরিচালনা বা ম্যানিপুলেট করার জন্য কাজ করে। একটি ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি হওয়ায়, এটি একটি নতুন অপারেটিং সিস্টেমের জন্য স্থান তৈরি করতে, ডিস্কের ব্যবহার সনাক্তকরণ এবং পুনর্গঠন করতে ব্যবহৃত হয়। এর সাথে সাথে GNU parted, ব্যবহারকারীদের হার্ড ডিস্ক এবং ডিস্ক ইমেজিং এর ডেটা কপি করতে সাহায্য করে। GNU বিভাজিত পার্টিশনটি একটি অনুমান নিয়ে লেখা হয়েছে যে পাঠকের পার্টিশন এবং ফাইল সিস্টেম সম্পর্কে কিছুটা জ্ঞান রয়েছে। GNU Parted আপনাকে একটি নতুন OS ইনস্টল করার জন্য স্থান তৈরি করতে এবং নতুন হার্ড ডিস্কে ডেটা স্থানান্তর করতে ডিস্ক পার্টিশন যোগ করতে, মুছতে, সঙ্কুচিত করতে এবং প্রসারিত করতে সাহায্য করে৷

এটি এখানে পান

3. Gparted

লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

Gparted একটি বিনামূল্যের গ্রাফিকাল টুল যা লিনাক্সে ডিস্ক পরিচালনার জন্য ব্যবহৃত হয়। GParted একটি শক্তিশালী সফ্টওয়্যার যার সাহায্যে আপনি ডেটা ক্ষতি ছাড়াই বিভিন্ন পার্টিশনের আকার পরিবর্তন করতে, কপি করতে এবং সরাতে পারেন। শুধু তাই নয়, এটি একজন ব্যবহারকারীকে C:ড্রাইভ বাড়াতে বা সঙ্কুচিত করতে সক্ষম করে, একটি নতুন OS-এর জন্য স্থান তৈরি করে এবং যেকোনও হারিয়ে যাওয়া পার্টিশন থেকে ডেটা উদ্ধারের চেষ্টা করে, ফাইল সিস্টেম যেমন- btrfs, ext2/ext3/ext4, fat16/fat32-কে ম্যানিপুলেট করে। , hfs/hfs+, linux-swap, lvm2 pv ইত্যাদি। এই পার্টিশন ম্যানেজার টুলটি লিনাক্স, উইন্ডোজ বা ম্যাক ওএস এক্স-এ চলমান কম্পিউটারে ব্যবহার করা যেতে পারে।

এটি এখানে পান

4. কেডিই পার্টিশন ম্যানেজার

লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

KDE পার্টিশন ম্যানেজার আপনার কম্পিউটারে ডিস্ক ডিভাইস, পার্টিশন এবং ফাইল সিস্টেম পরিচালনা করতে Linux/Ubuntu ব্যবহারকারীদের সাহায্য করে। ডিস্ক ম্যানেজমেন্টের জন্য এই দক্ষ টুল ব্যবহার করে একজন ব্যবহারকারীকে ডেটা হারানো, ব্যাকআপ এবং পার্টিশন পুনরুদ্ধার না করে তৈরি, অনুলিপি, সরানো, মুছতে, এবং আকার পরিবর্তন করতে দেয়। KDE পার্টিশন ম্যানেজার ext2/3/4, btrfs, NTFS ইত্যাদি ফাইল সিস্টেম সমর্থন করে। ডিস্ক পার্টিশন ম্যানেজমেন্ট টুলের উপরে, KDE পার্টিশন ম্যানেজার KDE ডেস্কটপ পরিবেশের সাথে আসে এবং বেশিরভাগ কাজ প্রোগ্রাম দ্বারা সঞ্চালিত হয়।

এটি এখানে পান

 5. Qtparted

লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

এই লিনাক্স পার্টিশন ম্যানেজার টুলটি Qt টুলকিট ব্যবহার করে C++ এ লেখা হয়েছে। এটি একটি পার্টিশন ম্যাজিক ক্লোন এবং Qt ফ্রন্ট-এন্ড থেকে GNU বিভাজিত। এটি লিনাক্সে ডিস্ক পার্টিশনের জন্য ব্যবহার করার জন্য সেরা সরঞ্জামগুলির মধ্যে একটি নাও হতে পারে। এই টুলটি ডেভেলপ করা হচ্ছে তাই প্রয়োগ করার সময় আপনি এই বিশেষ টুল ব্যবহার করে কিছু সমস্যা অনুভব করতে পারেন। Qtparted শুধুমাত্র উন্নত ব্যবহারকারীদের দ্বারা পরিচালনা করা যেতে পারে কারণ তারা এর সুবিধা এবং অসুবিধা সহ এর প্রতিটি বিট জানে৷

এটি এখানে পান

শেষ কথা

লিনাক্স সবচেয়ে নির্ভরযোগ্য এবং দ্রুত বর্ধনশীল প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি এবং তাই, লিনাক্স পার্টিশন সফ্টওয়্যারের প্রয়োজনীয়তা অস্বীকার করা যায় না। যারা এখনও বিভ্রান্ত তাদের জন্য এই পার্টিশন ম্যানেজাররা কি করে? এই নিবন্ধটি একটি উত্তর. এই সরঞ্জামগুলি আপনাকে এমনভাবে ডিস্ক সেট করতে দেয় যাতে আপনি কাজ করার সময় পর্যাপ্ত স্থান পেতে পারেন। পার্টিশন সরঞ্জামগুলি ডিস্কের স্থান ভাগ করতে এবং এটিকে এমনভাবে পরিচালনা করতে ব্যবহার করা হয় যাতে এটি আপনাকে সাধারণ ব্যবহারের চেয়ে বেশি উপকার করতে পারে।


  1. 11 লিনাক্স অ্যাপ আপনাকে আপনার পিসিতে ইনস্টল করতে হবে

  2. ক্রিসমাসের জন্য শীর্ষ 8 টি Arduino প্রকল্প যা আপনি একদিনে তৈরি করতে পারেন

  3. মিনিটুল পার্টিশন উইজার্ড:উইন্ডোজের জন্য একটি চূড়ান্ত পার্টিশন ম্যানেজার!

  4. Windows 11, 10 PC (2022) এর জন্য 9 সেরা ডিস্ক পার্টিশন/ম্যানেজার সফ্টওয়্যার