কম্পিউটার

কমান্ড প্রম্পটে/পাওয়ারশেল স্টার্টে কীভাবে স্বয়ংক্রিয় কমান্ড চালাবেন

কমান্ড প্রম্পটে/পাওয়ারশেল স্টার্টে কীভাবে স্বয়ংক্রিয় কমান্ড চালাবেন

আপনি যদি একটি কম্পিউটারের সাথে যথেষ্ট দীর্ঘ কাজ করেন তবে আপনি কয়েকটি ওয়ার্কফ্লো বিকাশ করতে পারবেন। এগুলি সহজ বা জটিল হতে পারে, তবে সম্ভবত আপনি এমন কয়েকটি দিয়ে শেষ করবেন যা আপনার কাছে অনন্য। আপনি আপনার কম্পিউটারের সাথে যত বেশি করবেন, তত বেশি আপনি কমান্ড প্রম্পট বা আরও শক্তিশালী পাওয়ারশেল ব্যবহার করবেন।

কখনও কখনও আপনি পাওয়ারশেল বা কমান্ড প্রম্পট চালু করার সময় একই কয়েকটি কমান্ড চালাতে পারেন। পরিবর্তে, কেন কিছু সময় বাঁচাবেন না এবং লঞ্চে স্বয়ংক্রিয়ভাবে সেগুলি চালাবেন না?

আপনি স্বয়ংক্রিয় কমান্ড দিয়ে কি করতে পারেন?

আপনার এমন একটি ওয়ার্কফ্লো থাকতে পারে যা প্রতিবার আপনি কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল ব্যবহার করার সময় আপনাকে একটি ডিরেক্টরিতে একগুচ্ছ ফাইল তৈরি করতে দেখে। স্বয়ংক্রিয় কমান্ডের সাহায্যে আপনি প্রতিবার প্রম্পট খুললে সেই ডিরেক্টরিটি পরিষ্কার করতে পারেন। আপনি কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল খোলে ডিফল্ট ডিরেক্টরি পরিবর্তন করতেও এটি ব্যবহার করতে পারেন।

এগুলো মাত্র কয়েকটি উদাহরণ। আপনি স্বয়ংক্রিয়ভাবে কী চালান তা আপনার নিজস্ব কর্মপ্রবাহ নির্দেশ করবে৷

স্বয়ংক্রিয় PowerShell কমান্ড সেট আপ করা হচ্ছে

PowerShell-এ স্বয়ংক্রিয়ভাবে কমান্ড চালানোর জন্য, আপনার প্রোফাইল সম্পাদনা করুন। শুরু করতে, আপনার ইতিমধ্যে একটি প্রোফাইল আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। PowerShell খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন:

Test-Path $Profile

এটি সত্য বা মিথ্যা হয় ফিরে আসবে। এটি মিথ্যা হলে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

New-Item –Path $Profile –Type File –Force

এটি কোনো বিদ্যমান প্রোফাইল ওভাররাইট করবে। পূর্ববর্তী কমান্ডটি সত্য হলে, আপনি সম্ভবত এটি চালাতে চান না। আপনি যদি আবার শুরু করতে চান, তাহলে সরাসরি যান৷

কমান্ড প্রম্পটে/পাওয়ারশেল স্টার্টে কীভাবে স্বয়ংক্রিয় কমান্ড চালাবেন

আসলে আপনার স্বয়ংক্রিয় কমান্ড সেট আপ করতে, আপনার প্রোফাইল সম্পাদনা করুন. আপনার পছন্দের পাঠ্য সম্পাদক ব্যবহার করুন, কিন্তু নোটপ্যাড ডিফল্টরূপে ইনস্টল করা আছে। নিম্নলিখিত টাইপ করে নোটপ্যাডে ফাইলটি সম্পাদনা করুন:

notepad $Profile

PowerShell-এ আপনি যে কোনও কমান্ড চালাতে পারেন তা এখানে রাখুন, এবং আপনি যখনই এটি খুলবেন তখন সেগুলি স্বয়ংক্রিয়ভাবে চলবে। আপনি যদি লিনাক্সের সাথে পরিচিত হন তবে এটি মূলত আপনার “~/.bash_profile” ফাইল সম্পাদনা করার মতই।

বেশিরভাগ ক্ষেত্রেই পাওয়ারশেলের এক্সিকিউশন পলিসি এই স্ক্রিপ্টটিকে চলতে বাধা দেবে। এটি আপনার সিস্টেমকে নিরাপদ রাখতে সাহায্য করার জন্য। আপনার স্ক্রিপ্ট চালানোর অনুমতি দিতে, প্রশাসক হিসাবে PowerShell চালু করুন এবং নিম্নলিখিতগুলি চালান:

Set-ExecutionPolicy RemoteSigned

প্রম্পটটি পড়ুন এবং Y লিখুন নতুন এক্সিকিউশন পলিসি সেট করতে।

স্বয়ংক্রিয় কমান্ড প্রম্পট কমান্ড সেট আপ করা হচ্ছে

PowerShell-এ স্বয়ংক্রিয়ভাবে কমান্ড চালানোর জন্য আপনি যে ইউনিক্স-স্টাইল পদ্ধতি ব্যবহার করেন তার তুলনায়, কমান্ড প্রম্পট অনেক বেশি উইন্ডোজের মতো। আপনি কীভাবে কাজ করতে পছন্দ করেন তার উপর নির্ভর করে এটি করার দুটি ভিন্ন উপায় রয়েছে।

পদ্ধতি 1:উইন্ডোজ রেজিস্ট্রি

উপরের পাওয়ারশেল পদ্ধতির মত, এটি প্রতিবার কমান্ড প্রম্পট চালু করার সময় চালানোর জন্য একটি স্ক্রিপ্ট নির্দিষ্ট করে। এই পদ্ধতির বিপরীতে, কোন ফাইলটি চলে তা নির্ধারণ করতে এটি উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে। এই উদাহরণের জন্য আমরা ধরে নিচ্ছি আপনি "auto.cmd" নামে একটি ফাইল ব্যবহার করতে চান৷

সঠিক রেজিস্ট্রি মান তৈরি করতে, কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিতটি চালান:

reg add "HKCU\Software\Microsoft\Command Processor" /v AutoRun ^ /t REG_EXPAND_SZ /d "%"USERPROFILE"%\init.cmd" /f

কমান্ড প্রম্পটে/পাওয়ারশেল স্টার্টে কীভাবে স্বয়ংক্রিয় কমান্ড চালাবেন

এখন আপনার প্রোফাইল ফোল্ডারে (সাধারণত "C:\Users\USERNAME") "auto.cmd" নামে একটি ফাইল তৈরি করুন৷

কমান্ড প্রম্পট চালু হলে আপনি যে কমান্ডগুলি স্বয়ংক্রিয়ভাবে চালাতে চান তা দিয়ে এই ফাইলটি সম্পাদনা করুন৷

আপনি যদি সিদ্ধান্ত নেন যে এটি স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য আপনার আর প্রয়োজন নেই, তাহলে রেজিস্ট্রি কী মুছুন। শুধু নিম্নলিখিত চালান:

reg delete "HKCU\Software\Microsoft\Command Processor" /v AutoRun

পদ্ধতি 2:একটি শর্টকাট ব্যবহার করুন

আপনার যদি একটি সাধারণ কেস থাকে এবং আপনি রেজিস্ট্রি ব্যবহার করতে না চান তবে আপনি একটি ডেস্কটপ শর্টকাট ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, উইন্ডোজ 10-এ আপনি স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট খুঁজে পেতে পারেন, ডান ক্লিক করুন এবং "ফাইল লোকেশন খুলুন" নির্বাচন করুন। কমান্ড প্রম্পট শর্টকাটটি এখানে অনুলিপি করুন এবং আপনার ডেস্কটপে পেস্ট করুন।

আপনার নতুন পেস্ট করা শর্টকাটে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। আপনি অ্যাপের পথ সহ একটি বিভাগ দেখতে পাবেন। এটি নিচের মত পড়বে:

C:\Users\<Your username>\Desktop\cmd.exe

শুধু -cmd /K যোগ করে এটি পরিবর্তন করুন এবং তারপর আপনার পছন্দের আদেশ বা আদেশ। এখানে একটি উদাহরণ:

C:\Users\<Your username>\Desktop\cmd.exe -cmd /K cls

এটি কেবল কমান্ড প্রম্পট খুলবে এবং তারপর স্ক্রীনটি পরিষ্কার করবে। আপনি && ব্যবহার করে কমান্ড চেইন করতে পারেন তাদের মধ্যে. এখানে আরেকটি উদাহরণ:

C:\Users\<Your username>\Desktop\cmd.exe -cmd /K cls && dir

এটি পর্দা পরিষ্কার করবে এবং তারপর ডিরেক্টরির বিষয়বস্তু প্রদর্শন করবে।

উপসংহার

আপনাকে যা করতে হবে তার উপর নির্ভর করে, উপরের এক বা একাধিক পদ্ধতি আপনার জন্য কাজ করবে। আপনি যদি আরও বেশি কমান্ড প্রম্পট ব্যবহার করে শেষ করেন, তাহলে এটি কেমন দেখায় তা কাস্টমাইজ করার জন্য আমাদের গাইডটি একবার দেখুন৷


  1. উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পটকে কীভাবে স্বচ্ছ করা যায়

  2. কমান্ড প্রম্পট কমান্ড এবং PowerShell এর জন্য তাদের সমতুল্য কমান্ড

  3. Windows 10

  4. কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল থেকে অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন