কম্পিউটার

কিভাবে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (ওরফে উইংগেট) দিয়ে আরও দক্ষতার সাথে উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস এবং গেমগুলি ইনস্টল করবেন

উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার, অন্যথায় winget-cli নামে পরিচিত , অথবা winget সংক্ষেপে, উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11-এ অ্যাপ্লিকেশন, সফ্টওয়্যার এবং এমনকি গেমগুলি ইনস্টল, আপগ্রেড এবং পরিচালনা করতে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহৃত সরঞ্জামগুলির একটি সেট সহ একটি ওপেন-সোর্স ক্লায়েন্ট৷

উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার কি?

আপনি যদি লিনাক্স ব্যবহার করেন, প্যাকেজ ম্যানেজাররা বেশি সাধারণ এবং কমান্ড লাইন ব্যবহার করে আপনাকে দ্রুত এবং সহজে সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দেওয়ার জন্য আরও সুগমিত পদ্ধতির অফার করে। অ্যাপ এবং গেম ডাউনলোড করার জন্য কোনো ওয়েবসাইট বা ডেডিকেটেড স্টোরে যাওয়ার দরকার নেই।

আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন, আপনি সম্ভবত Microsoft স্টোর ব্যবহার করেন বা একটি অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে কোনো ওয়েবসাইটে যান। Windows 10-এ, আপনি দুটি জনপ্রিয় প্যাকেজ ম্যানেজার চকোলেটলি এবং স্কুপও ব্যবহার করতে পারেন।

winget কমান্ড লাইন টুলটি উইন্ডোজ 11 এবং উইন্ডোজ 10 (1809 এবং পরবর্তী) এর আধুনিক সংস্করণগুলির সাথে মাইক্রোসফ্ট স্টোর থেকে অ্যাপ ইনস্টলার হিসাবে ডিফল্টরূপে বান্ডিল করা হয়। অ্যাপ ইনস্টলারে winget এর উৎপাদন সংস্করণ অন্তর্ভুক্ত রয়েছে টুল।

একটি অ্যাপ ইনস্টল করতে, একটি winget টাইপ করুন আপনি যে সফ্টওয়্যারটি চান তা ইনস্টল করতে প্রশাসক হিসাবে PowerShell-এ কমান্ড দিন। আপনি যদি winget এ কি ধরনের অ্যাপ পাওয়া যায় তা খুঁজে বের করতে চান , সেখানে প্রচুর winget-cli আছে কমিউনিটি GitHub সংগ্রহস্থলে উপলব্ধ প্যাকেজ।

আপনি যদি আগ্রহী হন যে আপনি কি ধরনের অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন, প্রথমে আপনাকে আপনার পিসিতে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার ইনস্টল করতে হবে।

ইন্সটল করার ৩টি উপায় winget

মাইক্রোসফ্ট বিল্ড 2020 এ উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার প্রিভিউ চালু করেছে, এটি ইনস্টল করার দুটি উপায় ছিল। এখন, winget ইনস্টল করার তিনটি পদ্ধতি আছে আপনার Windows 11 পিসিতে৷

1. উইন্ডোজ ইনসাইডার ডেভ চ্যানেলে সাইন আপ করতে একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করুন৷

2. Windows Package Manager Insiders Program-এর জন্য সাইন আপ করতে একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করুন৷ আপনি একবার সাইন আপ করলে, আপনার Microsoft অ্যাকাউন্ট Microsoft স্টোরের মাধ্যমে অ্যাপ ইনস্টলার অ্যাপ আপডেট করতে ব্যবহার করা হবে।

3. winget-এর জন্য রিলিজ পৃষ্ঠায় অবস্থিত Windows ডেস্কটপ অ্যাপ ইনস্টলার প্যাকেজটি ইনস্টল করুন ভান্ডার এই প্যাকেজটি ইনস্টল করা আপনাকে winget দেবে ক্লায়েন্ট, কিন্তু এটি আপনাকে Microsoft স্টোর থেকে স্বয়ংক্রিয় আপডেট পেতে অনুমতি দেবে না।

অ্যাপগুলি অনুসন্ধান করুন, ইনস্টল করুন এবং আনইনস্টল করুন

একবার ইনস্টল হয়ে গেলে, আপনার পিসিতে ইনস্টল করার জন্য প্যাকেজগুলি কীভাবে সন্ধান করবেন এবং সন্ধান করবেন তা এখানে। winget search {Id} কীভাবে ব্যবহার করবেন তা এখানে অ্যাপস খুঁজতে এবং ইনস্টল করতে কমান্ড।

1. প্রশাসক হিসাবে PowerShell বা কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

winget search Microsoft এবং Enter টিপুন .
কিভাবে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (ওরফে উইংগেট) দিয়ে আরও দক্ষতার সাথে উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস এবং গেমগুলি ইনস্টল করবেন

2. আপনি যদি তালিকাভুক্ত একটি নির্দিষ্ট অ্যাপ ইনস্টল করতে চান, তাহলে আপনাকে নাম সহ উইনগেট ইনস্টল কমান্ডটি ব্যবহার করতে হবে অথবা আইডি অ্যাপের। অ্যাপ আইডি সংখ্যার একটি সিরিজ হতে পারে, কিন্তু অ্যাপ আইডি অ্যাপ বা গেমের বিকল্প নাম হিসেবেও উপস্থিত হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি "Microsoft HoloLens" এর মতো একটি অ্যাপ ইনস্টল করতে চান। অ্যাপটি ইনস্টল করতে, নিম্নলিখিত winget ব্যবহার করুন Microsoft HoloLens-এর জন্য অ্যাপ আইডি নম্বর দিয়ে কমান্ড দিন এবং Enter টিপুন :

winget install 9NBLGGH4QWNX

সঠিকভাবে প্রবেশ করা হলে, Microsoft HoloLens স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হবে, এবং আপনি একটি বার্তা পাবেন যে আপনার অ্যাপ বা গেমটি "সফলভাবে ইনস্টল করা হয়েছে।"

কিভাবে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (ওরফে উইংগেট) দিয়ে আরও দক্ষতার সাথে উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস এবং গেমগুলি ইনস্টল করবেন

মনে রাখবেন, কিছু অ্যাপ winget ব্যবহার করে ইনস্টল করা হয়েছে ইনস্টল করার আগে আপনাকে শর্তাবলীতে সম্মত হতে এবং/অথবা লাইসেন্স চুক্তি গ্রহণ করতে হতে পারে।

3. একটি অ্যাপ আনইনস্টল করতে:winget uninstall 9NBLGGH4QWNX

উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার সম্পর্কে একটি চমত্কার জিনিস হল যে আপনি এমন অ্যাপ আনইনস্টল করতে পারেন যেগুলি আপনি winget ব্যবহার করেননি। প্রথম স্থানে ইনস্টল করতে! নিশ্চিত হন যে আপনার কাছে সঠিক Name আছে অথবা Id ভুল অ্যাপ সরানো এড়াতে!

উন্নত winget কমান্ড

উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে অ্যাপগুলি অনুসন্ধান, ইনস্টল এবং আনইনস্টল করতে সক্ষম হওয়ার পাশাপাশি, অনেকগুলি winget রয়েছে কমান্ড উপলব্ধ। এখানে winget এর একটি তালিকা রয়েছে আদেশ এবং তারা কি করে।

1. winget features টাইপ করুন এবং Enter টিপুন উপলব্ধ পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলির একটি তালিকা দেখতে৷
কিভাবে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (ওরফে উইংগেট) দিয়ে আরও দক্ষতার সাথে উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস এবং গেমগুলি ইনস্টল করবেন
2. winget settings আপনাকে আপনার সেটিংস JSON ফাইলে নিয়ে যাবে।
3. winget list আপনার ডিভাইসে ইনস্টল করা সমস্ত অ্যাপের তালিকা করবে।
4. winget install wingetcreate wingetcreate ইনস্টল করতে GitHub সংগ্রহস্থলে একটি অ্যাপ প্যাকেজ জমা দিতে সক্ষম হতে।

অ্যাপ প্যাকেজ জমা দেওয়ার প্রক্রিয়ায় আপনার আরও সাহায্যের প্রয়োজন হলে, মাইক্রোসফ্টের APEX PM এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ডেমিত্রিয়াস নেলন দ্বারা একটি চমত্কার ভিডিও ওয়াকথ্রু দেওয়া হয়েছে৷
কিভাবে উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার (ওরফে উইংগেট) দিয়ে আরও দক্ষতার সাথে উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস এবং গেমগুলি ইনস্টল করবেন
5. winget export -o C:/mylist.txt টাইপ করুন একটি ফাইল হিসাবে আপনার পিসিতে ইনস্টল করা অ্যাপগুলির তালিকা রপ্তানি করতে। আপনি ফাইলের নাম পরিবর্তন বা পুনঃনামকরণ করতে পারেন, ফাইলের ধরন পরিবর্তন করতে পারেন এবং আপনার পিসিতে অবস্থান পরিবর্তন করতে পারেন যা আপনি চান৷
6. winget upgrade --all ব্যবহার করুন আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত অ্যাপ তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করতে। এটি আপনার সমস্ত অ্যাপ আপ টু ডেট রাখার একটি দ্রুত এবং সহজ উপায়৷

আপনি কি Windows বা অন্য অপারেটিং সিস্টেমে Windows Package Manager বা অনুরূপ প্যাকেজ ম্যানেজার ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান!


  1. Android অ্যাপগুলি কীভাবে Windows 11 এ কাজ করবে সে সম্পর্কে মাইক্রোসফ্ট আরও বিশদ শেয়ার করে

  2. Windows 10

  3. Windows 10 এ Scoop প্যাকেজ ম্যানেজার কিভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ নতুন প্যাকেজ ম্যানেজার দিয়ে আজই আপনার সফ্টওয়্যার উইনগেট করবেন