কম্পিউটার

উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন

আপনি যদি সম্প্রতি Windows 11-এ আপগ্রেড করে থাকেন বা OS পুনরায় ইনস্টল করেন, তাহলে আপনি Windows অ্যাক্টিভেশন ব্যর্থতার সম্মুখীন হন যা ত্রুটি কোড 0xc004c003 দেখায়। এই সমস্যাটি সাধারণত ঘটে যখন আপনার সিস্টেম একটি OEM অ্যাক্টিভেশন ডিজিটাল পণ্য কী দিয়ে অপারেটিং সিস্টেম সক্রিয় করার চেষ্টা করে৷

এই ত্রুটিটি ঠিক করতে এবং আপনার Windows 11-এর অনুলিপি সক্রিয় করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা এখানে কিছু সমস্যা সমাধানের টিপস দেখাচ্ছি৷

উইন্ডোজ 11 প্রোতে ত্রুটি কোড 0xc004c003 এর কারণ কী?

উইন্ডোজের লাইসেন্সিং কোড উপাদান রেজিস্ট্রি হাইভ অ্যাক্সেস এবং পণ্য কী যাচাই করার জন্য দায়ী। ভুল অ্যাক্সেসের কারণে যখন অ্যাক্সেস অস্বীকৃত হয়, তখন এটি 0xc004c003 ত্রুটি ট্রিগার করে।

একটি অসফল কী যাচাইকরণ এই ত্রুটির কারণ হতে পারে, তবে কেন এটি ব্যর্থ হয়েছিল তার কারণগুলি পরিবর্তিত হতে পারে৷ এখানে আমরা কয়েকটি টিপস অন্বেষণ করি যা আপনি Windows 11-এ এই ত্রুটিটি ঠিক করতে কার্যকর করতে পারেন৷

1. আপনার উইন্ডোজ সংস্করণ পরীক্ষা করুন

উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন

Windows 11, এর উত্তরসূরির মতো, একাধিক সংস্করণে পাওয়া যায়—হোম, প্রো এবং এন্টারপ্রাইজ। বেশির ভাগ ভোক্তা-গ্রেডের কম্পিউটারে হোম সংস্করণটি বাক্সের বাইরে ইনস্টল করা হয়।

আপনি কীভাবে আপনার পিসিতে Windows 11 ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে, ইনস্টল করা OS সংস্করণ পরিবর্তন হতে পারে। আপনি যদি ইন-প্লেস আপগ্রেড করেন, তাহলে Windows স্বয়ংক্রিয়ভাবে আপনার বিদ্যমান সংস্করণ সনাক্ত করবে এবং সঠিক সংস্করণ (হোম, প্রো, বা এন্টারপ্রাইজ) ইনস্টল করবে।

যাইহোক, যদি আপনি Windows 11-এর জন্য একটি পরিষ্কার ইনস্টল করেন তবে আপনি হোমের পরিবর্তে প্রো সংস্করণ ইনস্টল করতে পারেন। দুর্ভাগ্যবশত, আপনি হোম সংস্করণ লাইসেন্স কী দিয়ে প্রো সংস্করণ সক্রিয় করতে পারবেন না।

ইনস্টল করা Windows 11 সংস্করণ চেক করতে:

  1. Win + I টিপুন সেটিংস খুলতে .
  2. সিস্টেমে ট্যাব, নিচে স্ক্রোল করুন এবং সম্পর্কে ক্লিক করুন .
  3. ডান প্যানে, উইন্ডোজ স্পেসিফিকেশন বিভাগে নিচে স্ক্রোল করুন। এখানে সংস্করণ সনাক্ত করুন৷ আপনার পিসিতে ইনস্টল করা Windows 11 সংস্করণ দেখতে বিভাগ।
  4. যদি আপনার Windows 11 সংস্করণ আপনার আগের সংস্করণের সাথে মিলে যায়, তাহলে তিনটি ঠিক করুন এ যান নিচে.

আপনি যদি একটি Windows 11 হোম লাইসেন্স কী কিনে থাকেন এবং প্রো সংস্করণ ইনস্টল করে থাকেন, তাহলে ডাউনগ্রেড করার চেষ্টা করুন৷

2. Windows 11 Pro থেকে Windows 11 হোমে ডাউনগ্রেড করুন

আপনি যদি হোম সংস্করণ লাইসেন্স কী সহ Windows 11-এর প্রো সংস্করণে আপগ্রেড করে থাকেন, তাহলে আপনি সক্রিয়করণ ত্রুটি 0xc004c003 অনুভব করবেন।

এই সমস্যাটি মোকাবেলা করার দুটি উপায় রয়েছে:প্রথমত, একটি নতুন কেনাকাটা করে প্রো সংস্করণে আপগ্রেড করুন বা হোম সংস্করণে ডাউনগ্রেড করুন৷

আপনি যদি একটি নতুন আপগ্রেডে স্প্লার্জ করতে না চান তবে Windows 11 প্রো থেকে হোমে ডাউনগ্রেড করার প্রক্রিয়াটিতে দুটি ধাপ জড়িত। ডাউনগ্রেডের জন্য প্রস্তুত করার জন্য আপনাকে প্রথমে আপনার রেজিস্ট্রি সম্পাদককে টুইক করতে হবে এবং তারপরে ডাউনগ্রেড প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ISO সেটআপ ফাইলটি চালাতে হবে।

2.1 Windows 10 হোম ইনস্টল করার জন্য রেজিস্ট্রি টুইক করা

উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন
  1. Win + R টিপুন রান খুলতে।
  2. regedit টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে। হ্যাঁ ক্লিক করুন৷ যখন UAC দ্বারা অনুরোধ করা হয়।
  3. রেজিস্ট্রি এডিটরে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন। সহজে নেভিগেশনের জন্য আপনি রেজিস্ট্রি এডিটরে পাথটি কপি এবং পেস্ট করতে পারেন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion
  4. ডান ফলকে, প্রোডাক্টের নাম-এ সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন মান
  5. পপ-আপ উইন্ডোতে, Windows 11 Home Single Language টাইপ করুন।
  6. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন
  7. এরপর, সনাক্ত করুন এবং EditionID-এ ডাবল-ক্লিক করুন মান
  8. পপ-আপ উইন্ডোতে, CoreSingleLanguage টাইপ করুন।
  9. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  10. এরপর, রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\WOW6432Node\Microsoft\Windows NT\CurrentVersion
  11. ডান প্যানে, পণ্যের নাম খুঁজুন মান দিন এবং এটিকে Windows 10 Home-এ পরিবর্তন করুন
  12. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  13. এরপর, সনাক্ত করুন এবং EditionID -এ ডাবল-ক্লিক করুন এবং এটিকে CoreSingleLanguage এ পরিবর্তন করুন
  14. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  15. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।

2.2 Windows 11 হোমে ডাউনগ্রেড করুন

উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন

ডাউনগ্রেড প্রক্রিয়া সম্পূর্ণ করতে, আমরা ISO ফাইলটি ডাউনলোড করব এবং একটি ইন-প্লেস আপগ্রেড করব। একটি ইন-প্লেস আপগ্রেড আপনাকে আপনার ফাইল বা অ্যাপ্লিকেশানগুলি না সরিয়ে Windows OS পুনরায় ইনস্টল করার অনুমতি দেয়৷ এটি কীভাবে করবেন তা এখানে।

  1. Microsoft-এর অফিসিয়াল Windows 11 ডাউনলোড পৃষ্ঠায় যান।
  2. নিচে স্ক্রোল করুন Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ডাউনলোড করুন অধ্যায়.
  3. ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং Windows 11 নির্বাচন করুন
  4. ডাউনলোড -এ ক্লিক করুন বোতাম
  5. এরপর, ড্রপ-ডাউন থেকে আপনার ভাষা নির্বাচন করুন।
  6. নিশ্চিত করুন ক্লিক করুন .
  7. 64-বিট ডাউনলোড-এ ক্লিক করুন বোতাম এটি Windows 11 ISO-এর জন্য আপনার ডাউনলোড শুরু করবে।
  8. একবার ISO ডাউনলোড হয়ে গেলে, ডাউনলোড ফোল্ডারটি খুলুন।
  9. ISO ইমেজে ডান-ক্লিক করুন এবং মাউন্ট নির্বাচন করুন উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন
  10. উইন্ডোজ ISO মাউন্ট করবে এবং ড্রাইভ ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে। যদি না হয়, DVD ড্রাইভে ক্লিক করুন৷ এই PC এর অধীনে আইকন
  11. ISO ফোল্ডারের ভিতরে, Setup.exe-এ ডাবল-ক্লিক করুন ফাইল হ্যাঁ ক্লিক করুন৷ যদি UAC দ্বারা অনুরোধ করা হয়।
  12. Windows 11 ইনস্টল করুন উইন্ডোতে, ক্লিক করুন সেটআপ আপডেটগুলি কীভাবে ডাউনলোড করে তা পরিবর্তন করুন৷
  13. এরপর, এখনই নয় ক্লিক করুন
  14. পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে.
  15. তারপর, নোটিশ এবং লাইসেন্সের শর্তাবলী গ্রহণ করুন।
  16. ইনস্টল করার জন্য প্রস্তুত-এ উইন্ডো, Windows 11 হোম ইনস্টল করুন নিশ্চিত করুন৷ এবং ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন বিকল্প প্রদর্শিত হয়।
  17. ক্লিক করুন ইনস্টল করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেম হার্ডওয়্যারের উপর নির্ভর করে একটি ইন-প্লেস আপগ্রেড সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় নিতে পারে। আপনি প্রক্রিয়া চলাকালীন কয়েকটি রিবুটও লক্ষ্য করতে পারেন তবে এটি স্বাভাবিক আচরণ।

পুনরায় চালু করার পরে, ডাউনগ্রেড সফল হয়েছে কিনা তা যাচাই করুন। এটি করার জন্য, সেটিংস> সম্পর্কে> Windows স্পেসিফিকেশন-এ নেভিগেট করুন এবং সংস্করণ চেক করুন।

Windows 11 সক্রিয় করতে, সেটিংস> সিস্টেম> অ্যাক্টিভেশন-এ যান। এরপর, আপনার Windows 11 সংস্করণ সক্রিয় করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

3. কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ 11 সক্রিয় করুন

উইন্ডোজ 11 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004c003 কীভাবে ঠিক করবেন

মাঝে মাঝে, সার্ভার সমস্যার কারণে Microsoft সার্ভার আপনার লাইসেন্স যাচাই করতে এবং সক্রিয় করতে ব্যর্থ হতে পারে। সক্রিয়করণ এখনও ব্যর্থ হলে, আপনি আপনার লাইসেন্স সক্রিয় করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. Windows কী টিপুন , এবং cmd টাইপ করুন .
  2. অনুসন্ধান ফলাফল থেকে, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷ হ্যাঁ ক্লিক করুন৷ যদি UAC দ্বারা অনুরোধ করা হয়।
  3. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:
    slmgr.vbs –rearm
  4. একবার সফল প্রম্পট প্রদর্শিত হলে, ঠিক আছে ক্লিক করুন এবং তারপর আপনার পিসি পুনরায় চালু করুন। পুনরায় চালু করার পরে, সক্রিয়করণ পৃষ্ঠাটি খুলুন এবং 0xc004c003 ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

4. হার্ডওয়্যার পরিবর্তনের পরে উইন্ডোজ পুনরায় সক্রিয় করতে Microsoft এর সাথে যোগাযোগ করুন

আপনি যখন প্রথমবার আপনার Windows 11 লাইসেন্স নিবন্ধন করেন, তখন এটি আপনার কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে নিজেকে যুক্ত করে। এটি মাইক্রোসফ্টকে নিশ্চিত করতে সহায়তা করে যে লাইসেন্সটি ব্যবহারের শর্তাবলী অনুসারে ব্যবহার করা হয়েছে, এবং এছাড়াও, ব্যবহারকারীকে পরিষ্কার ইনস্টল করার পরে প্রতিবার ম্যানুয়ালি উইন্ডোজ সক্রিয় করতে হবে না।

যাইহোক, যদি আপনি বড় হার্ডওয়্যার পরিবর্তন করে থাকেন, যেমন আপনার মাদারবোর্ড প্রতিস্থাপন, উইন্ডোজ বৈধতা যাচাই করতে সক্ষম হবে না। এটি সমাধান করতে, আপনি ডিজিটাল পণ্য কী ব্যবহার করতে পারেন বা উইন্ডোজ যাচাই এবং সক্রিয় করতে সমস্যা সমাধানকারী চালাতে পারেন। আরও সমস্যা সমাধানের পদক্ষেপের জন্য হার্ডওয়্যার পরিবর্তনের পরে Windows 11 পুনরায় সক্রিয় করার বিষয়ে Microsoft-এর সংস্থানগুলি দেখুন৷

Windows 11 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c003 ঠিক করা হচ্ছে

মাইক্রোসফ্ট নিষ্ক্রিয় উইন্ডোজ লাইসেন্স সহ সিস্টেমে কিছু ব্যক্তিগতকরণ এবং অন্যান্য কার্যকারিতা সীমাবদ্ধ করে। ত্রুটির সমস্যা সমাধানের জন্য, আপনার Windows 11 সংস্করণ এবং পণ্য কী যাচাই করুন, অথবা কমান্ড প্রম্পট ব্যবহার করে ম্যানুয়ালি কীটি সক্রিয় করুন। আপনি আপনার লাইসেন্সের বৈধতা যাচাই করতে এবং প্রয়োজনে Windows 11 এর সঠিক সংস্করণে ডাউনগ্রেড করতে চাইতে পারেন।

যদি কিছুই কাজ না করে, তাহলে Windows 11 থেকে Windows 10-এ ডাউনগ্রেড করার কথা বিবেচনা করুন যতক্ষণ না মাইক্রোসফ্ট প্রাথমিক বাগ এবং সমস্যাগুলি দূর করে৷


  1. উইন্ডোজ 10 এরর কোড 0X87E10BC6 কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11-এ অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004e003 কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ কোড 38 এরর ফিক্স – উইন্ডোজ পিসিতে কোড 38 এর ত্রুটি কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে উইন্ডোজ ত্রুটি 0x80070006 কোড ঠিক করবেন