কম্পিউটার

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

স্টার্ট মেনু 1995 সাল থেকে উইন্ডোজের একটি অবিচ্ছেদ্য অংশ। অবশ্যই, উইন্ডোজ 8 একটি উল্লেখযোগ্য ব্যতিক্রম ছিল। যাইহোক, সেই প্ল্যাটফর্ম থেকে স্টার্ট মেনু সরানো মাইক্রোসফটের জন্য একটি বিপর্যয়কর ভুল বলে প্রমাণিত হয়েছে।

এখন নতুন ডেস্কটপ প্ল্যাটফর্মে আপগ্রেড করার পরে আপনাকে উইন্ডোজ 11-এ কিছুটা ভিন্ন স্টার্ট মেনুর সাথে গ্রিপ করতে হবে। যদিও সেই মেনুটি পরিবর্তিত হয়েছে, তবুও আপনি সেটিংসের মাধ্যমে এটিকে অনেক উপায়ে কাস্টমাইজ করতে পারেন এবং এতে অ্যাপ শর্টকাট যোগ করতে পারেন। মাইক্রোসফটের সাম্প্রতিক ডেস্কটপ ওএস-এ আপনি কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করতে পারেন তা জানতে পড়ুন।

নতুন Windows 11 স্টার্ট মেনু

উইন্ডোজ 11 এর স্টার্ট মেনু এবং এর পূর্বসূরীর মধ্যে বড় পার্থক্য হল এতে কোন টাইলস নেই। উইন্ডোজ 10-এর মেনুতে আলোকিত সেই স্ন্যাজি অ্যানিমেটেড লাইভ টাইল শর্টকাটগুলি চলে গেছে। এটা ভালোর জন্য পরিবর্তন কিনা তা নিয়ে বিতর্ক আছে।

যাইহোক, Windows 11 এর স্টার্ট মেনু সাম্প্রতিক ফাইল আইটেমগুলি প্রদর্শন করে, যা পূর্ববর্তী মেনুতে অনুপস্থিত একটি বৈশিষ্ট্য। সুতরাং, আপনি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিতে সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিতে যে ফাইলগুলি খুলেছেন সেগুলিকে প্রয়োজনে পুনরায় খুলতে আপনি মেনু থেকে নির্বাচন করতে পারেন৷ এটি একটি বন্ধুত্বপূর্ণ অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য যা অনেক ব্যবহারকারী প্রশংসা করবে৷

অন্য উল্লেখযোগ্য পার্থক্য হল Windows 11 এর স্টার্ট মেনুতে একটি সার্চ বক্স রয়েছে। আপনি মেনু থেকে অনুসন্ধান করতে সেখানে কীওয়ার্ড লিখতে পারেন। অতএব, অনুসন্ধান বাক্সটি নতুন মেনুর সাথে আরও ঘনিষ্ঠভাবে সমন্বিত।

1. কিভাবে স্টার্ট মেনুতে অ্যাপ শর্টকাট পিন করবেন

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি স্টার্ট মেনুতে আপনার সবচেয়ে প্রয়োজনীয় সফ্টওয়্যারের জন্য অ্যাপ শর্টকাট পিন করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. স্টার্ট ক্লিক করুন মেনু খুলতে টাস্কবার বোতাম।
  2. সমস্ত অ্যাপস টিপুন বোতাম
  3. একটি অ্যাপে ডান-ক্লিক করুন এবং শুরু করতে পিন করুন নির্বাচন করুন বিকল্প
উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

তারপরে আপনি স্টার্ট মেনুর পিন করা অ্যাপ বিভাগে শর্টকাটটি দেখতে পাবেন। একটি পিন করা অ্যাপ সরাতে, এটিকে ডান-ক্লিক করুন এবং শুরু থেকে আনপিন করুন নির্বাচন করুন৷ .

2. স্টার্ট মেনুতে লাইব্রেরি ফোল্ডার শর্টকাট যোগ করুন

হায়, আপনি উইন্ডোজ 11-এর স্টার্ট মেনুতে ফোল্ডার ডেস্কটপ শর্টকাটগুলি পিন করতে পারবেন না৷ তবে, আপনি এখনও সেই মেনুতে লাইব্রেরি ফোল্ডার শর্টকাটগুলি যোগ করতে পারেন, যেমন আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের ভিডিও, নথি, ছবি, ডাউনলোড এবং সঙ্গীত সাবফোল্ডার, অন্যদের মধ্যে .

এইভাবে আপনি সেটিংসের মাধ্যমে মেনুতে ফোল্ডার শর্টকাট যোগ করতে পারেন।

  1. প্রথমে, স্টার্ট মেনু খুলুন।
  2. পিন করা সেটিংস অ্যাপ শর্টকাটে ক্লিক করুন।
  3. তারপর ব্যক্তিগতকরণ নির্বাচন করুন ট্যাব উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন
  4. শুরু ক্লিক করুন> ফোল্ডার সেখান থেকে নিচে দেখানো অপশনগুলো আনতে।
  5. এখন চালু এ ক্লিক করুন আপনি স্টার্ট মেনুতে যোগ করতে চান এমন লাইব্রেরি ফোল্ডারগুলির জন্য বোতাম। তারপরে আপনি স্টার্ট মেনুর নীচে নতুন শর্টকাট দেখতে পাবেন।
উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

3. স্টার্ট মেনুর অ্যাপ এবং আইটেম বৈশিষ্ট্য চালু/বন্ধ টগল করুন

Windows 11 স্টার্ট মেনু আপনার সম্প্রতি যোগ করা অ্যাপস এবং আইটেমগুলি দেখাতে পারে, কিন্তু এটি করার দরকার নেই। পরিবর্তে, আপনি সেটিংসে কয়েকটি বিকল্প সামঞ্জস্য করে সেই মেনু কী করে এবং কী দেখায় না তা কনফিগার করতে পারেন।

  1. সেটিংস খুলতে , উইন্ডোজ টিপুন কী + আমি হটকি
  2. ব্যক্তিগতকরণ ক্লিক করুন সেটিংসের বাম দিকে।
  3. তারপরে আপনি স্টার্ট, জাম্প লিস্ট এবং ফাইলে সম্প্রতি খোলা আইটেমগুলি দেখান ক্লিক করতে পারেন প্রস্তাবিত ফাইলগুলি নিষ্ক্রিয় করতে বিকল্পের টগল বোতামটি চালু বা বন্ধ করুন।
  4. স্টার্ট মেনু অ্যাপগুলিকে কীভাবে প্রদর্শন করে তা পরিবর্তন করতে, সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ দেখান-এর জন্য টগল বাটনে ক্লিক করুন এবং সম্প্রতি যোগ করা অ্যাপগুলি দেখান৷ বিকল্প
উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

4. স্টার্ট মেনুর রঙ পরিবর্তন করুন

স্টার্ট মেনু এবং টাস্কবার ডিফল্টরূপে গাঢ় নীল হবে, তবে আপনাকে এটির সাথে লেগে থাকতে হবে না। Windows 11-এর সেটিংস অ্যাপে একটি রঙের প্যালেট রয়েছে যা দিয়ে আপনি বিভিন্ন রং নির্বাচন করতে পারেন। আপনি এই প্যালেটটি দিয়ে স্টার্ট মেনুর রঙ পরিবর্তন করতে পারেন।

  1. প্রথমে, সেটিংস নির্বাচন করুন স্টার্ট মেনুতে।
  2. সেটিংস' ব্যক্তিগতকরণ নির্বাচন করুন ট্যাব
  3. রঙ ক্লিক করুন সরাসরি নীচের স্ক্রিনশটে বিকল্পগুলি আনতে সেই ট্যাবে। উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন
  4. উইন্ডোজ ধূসর হয়ে গেছে স্টার্ট এবং টাস্কবারে অ্যাকসেন্ট রঙ দেখান বিকল্প যখন সাদা মোড বিকল্প নির্বাচন করা হয়েছে। সুতরাং, আপনাকে অন্ধকার নির্বাচন করতে হবে আপনার মোড চয়ন করুন -এ সেটিং ড্রপ-ডাউন মেনু।
  5. তারপর স্টার্ট এবং টাস্কবারে অ্যাকসেন্ট রঙ দেখান নির্বাচন করুন স্থাপন.
  6. অ্যাকসেন্ট রঙ এ ডাবল-ক্লিক করুন এর প্যালেট প্রসারিত করতে।
  7. তারপর সেখানে স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য একটি ভিন্ন রঙ বেছে নিন।
  8. আপনি রঙ দেখুন ক্লিক করে একটি বড় রঙের প্যালেট খুলতে পারেন বিকল্প উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন
  9. বাম-ক্লিক করুন এবং ছোট বৃত্তটিকে প্যালেটে টেনে আনুন এবং এটির সাথে একটি ভিন্ন রঙ চয়ন করুন এবং সম্পন্ন টিপুন বোতাম

5. টাস্কবারের বাম দিকে স্টার্ট মেনু সরান

Windows 11 এর কাস্টমাইজযোগ্য টাস্কবারে একটি কেন্দ্রীভূত স্টার্ট মেনু এবং আইকন রয়েছে। আপনি কেন্দ্রীয় মেনু পছন্দ করেন না? যদি তা না হয়, তাহলে আপনি এইভাবে স্টার্ট মেনু এবং অন্যান্য আইকনগুলিকে টাস্কবারের বাম দিকে নিয়ে যেতে পারেন৷

  1. সেটিংস উইন্ডোটি আনুন।
  2. ক্লিক করুন ব্যক্তিগতকরণ এবং টাস্কবার আরও বিকল্প নেভিগেট করতে.
  3. তারপর টাস্কবার আচরণ এ ডাবল ক্লিক করুন এর সেটিংস প্রসারিত করতে।
  4. বাম নির্বাচন করুন টাস্কবার সারিবদ্ধকরণ -এ ড্রপ-ডাউন মেনু। এর পরে, আপনার স্টার্ট মেনুটি সরাসরি নীচের স্ন্যাপশটের মতো বাম-সারিবদ্ধ হবে।
উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

6. StartAllBack সহ টাস্কবারে একটি বিকল্প স্টার্ট মেনু যোগ করুন

আপনি যদি Windows 11-এর সংশোধিত স্টার্ট মেনুর খুব বেশি অনুরাগী না হন তবে আপনি StartAllBack অ্যাপের মাধ্যমে একটি ক্লাসিক-স্টাইল মেনু পুনরুদ্ধার করতে পারেন। StartAllBack হল একটি নতুন অ্যাপ যাতে বিভিন্ন স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজেশন বিকল্প রয়েছে। এই সফ্টওয়্যারটি $4.99 এ খুচরা বিক্রি হচ্ছে, এবং আপনি ডাউনলোড 3.0.5 ক্লিক করে 30-দিনের ট্রায়াল ব্যবহার করে দেখতে পারেন StartAllBack ওয়েবপেজে।

StartAllBack ডাউনলোড করার পরে, ফাইল এক্সপ্লোরারের টাস্কবার বোতামে ক্লিক করুন। তারপর আপনি যে ফোল্ডারে সফটওয়্যারটি ডাউনলোড করেছেন সেটি খুলুন। অবশেষে, StartAllBack_3.0.5_setup.exe ক্লিক করুন প্রোগ্রাম ইনস্টল করার জন্য ফাইল।

এটি ইনস্টল করার পরে, StartAllBack কনফিগারেশন উইন্ডোটি খুলবে। এরপর, স্টার্ট মেনু ক্লিক করুন সরাসরি নীচে দেখানো বিকল্পগুলি খুলতে ট্যাব. সেখানে আপনি উন্নত ক্লাসিক স্টার্ট মেনু ব্যবহার করুন ক্লিক করতে পারেন এটি সক্রিয় করতে বিকল্পের টগল বোতাম।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

সেই বিকল্পটি নির্বাচন করলে লাইভ টাইলস সহ উইন্ডোজ 10-স্টাইলের মেনু ঠিক পুনরুদ্ধার করা যায় না। যাইহোক, আপনি Plain8 বেছে নিতে পারেন এবং Windows 7 ভিজ্যুয়াল স্টাইলে বিকল্পগুলি ড্রপ-ডাউন মেনু। আপনি যদি Windows 7 নির্বাচন করেন বিকল্প, আপনার মেনু নীচে দেখানো একটি মত হবে. আপনি আইকন আকার পরিবর্তন করে মেনুর ভিজ্যুয়াল স্টাইল আরও সামঞ্জস্য করতে পারেন এবং আইকন গণনা সেটিংস।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

ভিজ্যুয়াল বিকল্পগুলির বাইরে, আপনি স্টার্ট মেনুর জন্য সমস্ত প্রোগ্রাম, সাধারণ, অনুসন্ধান এবং ডানদিকের আইটেম সেটিংস কনফিগার করতে পারেন। ডানদিকের আইটেম বিকল্পগুলি আপনাকে মেনুর ডানদিকে শর্টকাট যোগ করতে বা সরাতে সক্ষম করে। এছাড়াও একটি পাওয়ার বোতাম আছে সেই বোতামের ডিফল্ট অ্যাকশন কনফিগার করার বিকল্প।

আপনি যদি ভাবছেন কিভাবে StartAllBack কনফিগারেশন উইন্ডোটি বন্ধ করার পরে খুলবেন, তাহলে কন্ট্রোল প্যানেলটি আনুন। ছোট আইকন নির্বাচন করুন দেখুন -এ তালিকা. তারপর আপনি StartAllBack এ ক্লিক করতে পারেন সেখান থেকে এটি খুলতে কন্ট্রোল প্যানেলে।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

আপনার পছন্দ অনুসারে উইন্ডোজ 11-এর স্টার্ট মেনু কাস্টমাইজ করুন

আপনি Windows 11-এর স্টার্ট মেনুকে পছন্দ করেন বা ঘৃণা করেন না কেন, আপনার পছন্দ অনুসারে এটিকে কাস্টমাইজ করার বিভিন্ন উপায় রয়েছে। পুনর্গঠিত সেটিংস অ্যাপটি আপনাকে সেই মেনুর রঙ, প্রান্তিককরণ, অ্যাপ এবং আইটেম বৈশিষ্ট্যগুলি এবং লাইব্রেরি ফোল্ডার শর্টকাটগুলিকে টুইক করার জন্য সমস্ত অন্তর্নির্মিত কাস্টমাইজেশন বিকল্প সরবরাহ করে। যাইহোক, আপনি যদি পুরানো-স্টাইলের মেনু পছন্দ করেন, তাহলে StartAllBack দেখুন, যা Windows 7 এর স্টার্ট মেনুর একটি বিশ্বস্ত প্রতিরূপ পুনরুদ্ধার করে।


  1. Windows 10 এ ফুল স্ক্রীন স্টার্ট মেনু কিভাবে সক্ষম করবেন

  2. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

  4. Windows 10 স্টার্ট মেনুতে Bing কিভাবে নিষ্ক্রিয় করবেন