কম্পিউটার

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন ” ত্রুটি হল একটি দুঃস্বপ্ন যা উইন্ডোজ এক্সপি থেকে শুরু করে উইন্ডোজ 8.1 পর্যন্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণকে তাড়িত করে৷ যদিও এই সমস্যাটি Windows 10-এ তেমন বড় সমস্যা নয়, সমস্ত উইন্ডোজ ব্যবহারকারীদের অর্ধেকেরও বেশি - যারা এখনও আপগ্রেড করেননি - এখনও এটির জন্য ঝুঁকিপূর্ণ। এই ত্রুটি, যা "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন বা নির্বাচিত বুট ডিভাইসে বুট মিডিয়া সন্নিবেশ করুন" এর পূর্ণ আকারে লেখা আছে, বেশিরভাগ ক্ষেত্রে, হয় কোথাও দেখা যায় না বা সিস্টেম ফাইলগুলির একটি দুর্নীতির কারণে হয়, একটি কম্পিউটারের বুট অর্ডার বা ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার যেমন একটি ব্যর্থ বা ব্যর্থ হার্ড ডিস্ক ড্রাইভ।

সমস্ত ক্ষেত্রে, এই ত্রুটিটি দেখা যায় যখনই কোনও প্রভাবিত ব্যবহারকারী তাদের কম্পিউটার বুট করে এবং তাদের অপারেটিং সিস্টেমে বুট করার অনুমতি দেয় না তারা তা করার চেষ্টা না করেই। সৌভাগ্যক্রমে, এমন প্রচুর সমাধান রয়েছে যা অগণিত উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য কাজ করেছে যারা অতীতে এই সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছে এবং যদি আপনি এখন এই সমস্যাটির বিপদের সম্মুখীন হয়েছেন এমন অনেকের মধ্যে গণনা করা যেতে পারে তবে একটি শট দেওয়ার উপযুক্ত। নিম্নলিখিতগুলি হল সবচেয়ে কার্যকরী সমাধান যা আপনি চেষ্টা করতে এবং "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন" ত্রুটিটি সমাধান করতে ব্যবহার করতে পারেন:

বুট অর্ডার পরিবর্তন করতে BIOS-এ কিভাবে বুট করবেন

আপনাকে অবশ্যই বুট করতে এবং বুট অর্ডার পরিবর্তন করতে হবে কারণ নীচের সমাধানগুলি সম্পাদন করার জন্য এটির প্রয়োজন হবে৷পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. এটি চালু হওয়ার সাথে সাথে আপনার কম্পিউটারের BIOS (বা UEFI) সেটিংস লিখুন। এই সেটিংস প্রবেশ করার জন্য আপনাকে যে কী টিপতে হবে তা আপনার কম্পিউটারের মাদারবোর্ডের প্রস্তুতকারকের উপর নির্ভর করে এবং Esc, Delete বা F2 থেকে F8, F10 বা F12, সাধারণত F2 হতে পারে। এটি পোস্ট স্ক্রিনে এবং আপনার সিস্টেমের সাথে সরবরাহ করা ম্যানুয়ালটিতে প্রদর্শিত হয়। মডেল নম্বর অনুসরণ করে "কীভাবে বায়োসে প্রবেশ করবেন" জিজ্ঞাসা করে একটি দ্রুত গুগল অনুসন্ধান ফলাফলের তালিকা করবে। বুটে নেভিগেট করুন।

সমাধান 1:আপনার হার্ড ডিস্ক ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন

একটি ব্যর্থ বা ব্যর্থ হার্ডডিস্কও এই সমস্যার মূল হতে পারে। আপনার হার্ড ডিস্ক ড্রাইভ ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে যা করতে হবে:এখানে যান এবং ইজি রিকভারি এসেন্সিয়ালস এর জন্য একটি ISO ফাইল ডাউনলোড করুন . MagicISO বা অন্যান্য ফ্রি বার্নিং সফ্টওয়্যার ব্যবহার করে ISO ফাইলটিকে একটি CD/DVD বা USB-এ বার্ন করুন৷ প্রভাবিত কম্পিউটারে মিডিয়া ঢোকান, পুনঃসূচনা করুন এটি এবং তারপর মিডিয়া থেকে বুট. স্বয়ংক্রিয় মেরামত-এ ক্লিক করুন . চালিয়ে যান এ ক্লিক করুন .

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

স্বয়ংক্রিয় মেরামতের জন্য অপেক্ষা করুন৷ সম্পন্ন হবে. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার হার্ড ডিস্ক ড্রাইভ বা RAM ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা আপনাকে জানানো হবে। আপনি যদি দেখেন যে আপনার HDD সত্যিই ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে, তাহলে এটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করা এবং তারপরে উইন্ডোজের একটি নতুন ইনস্টলেশন দিয়ে শুরু করলে "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন" সমস্যাটি সমাধান করা উচিত।

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

সমাধান 2:লিগ্যাসি বুট অক্ষম বা সক্ষম করুন (কেবল UEFI কম্পিউটারের জন্য)

উইন্ডোজ 8 বা তার উচ্চতর সংস্করণের সাথে আসা প্রতিটি কম্পিউটারে, BIOS-কে UEFI নামে পরিচিত কিছু দিয়ে প্রতিস্থাপিত করা হয়েছে। UEFI Legacy নামে পরিচিত একটি বৈশিষ্ট্যের সাথে আসে বুট , এবং কিছু ক্ষেত্রে, UEFI বুট চালু বা বন্ধ থাকলে "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন" ত্রুটির জন্ম দিতে পারে। যদি তা হয়, তাহলে কেবল লিগেসি বুট সক্ষম (বা নিষ্ক্রিয়) বৈশিষ্ট্য ত্রুটি সংশোধন করা উচিত.

পুনঃসূচনা করুন তোমার কম্পিউটার. আপনার কম্পিউটারের UEFI সেটিংস লিখুন স্টার্টআপের সাথে সাথে মেনু। এই মেনু অ্যাক্সেস করার কী আপনার মাদারবোর্ডের প্রস্তুতকারকের উপর নির্ভর করে। (ম্যানুয়াল দেখুন)

লিগেসি বুট খুঁজুন UEFI সেটিংসের যেকোনো ট্যাবে বিকল্প। যদি লেগেসি বুট হয় বিকল্প সক্রিয় করা হয়েছে, এটি নিষ্ক্রিয় করুন। এটি নিষ্ক্রিয় হলে, এটি সক্রিয় করুন. সংরক্ষণ করুন পরিবর্তন. পুনঃসূচনা করুন তোমার কম্পিউটার. আপনার কম্পিউটার বুট হয়ে গেলে, সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

সমাধান 3:আপনার কম্পিউটারের বুট অর্ডার সঠিক কিনা তা পরীক্ষা করুন

আপনার কম্পিউটারের বুট অর্ডার পরিবর্তন করুন এবং আপনার হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) থেকে বুট করার চেষ্টা করতে এটি কনফিগার করুন প্রথম এবং যেকোনো এবং অন্য সব বিকল্প পরে।

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

সমাধান 4:diskpart ব্যবহার করুন

একটি কম্পিউটার "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন" ত্রুটি দ্বারা প্রভাবিত হতে পারে যদি এর প্রাথমিক হার্ড ড্রাইভ পার্টিশনটি আর সক্রিয় হিসাবে কনফিগার করা না থাকে। যদি এটি হয় তবে আপনার প্রাথমিক হার্ড ড্রাইভ পার্টিশনটিকে সক্রিয় হিসাবে সেট করলে ত্রুটি থেকে মুক্তি পাওয়া উচিত। প্রভাবিত কম্পিউটারে একটি Windows ইনস্টলেশন বা পুনরুদ্ধার মিডিয়া ঢোকান, পুনঃসূচনা করুন এটি এবং আপনার সন্নিবেশিত মিডিয়া থেকে বুট করুন। আপনার যদি Windows 7 এর জন্য কোনো পুনরুদ্ধার/ইনস্টলেশন মিডিয়া না থাকে:এটি দেখুন – Windows 8/10 এর জন্য, এখানে দেখুন

যতক্ষণ না আপনি মেরামত করার একটি বিকল্প খুঁজে না পান ততক্ষণ স্ক্রীনের মধ্য দিয়ে যান , পুনরুদ্ধার করুন অথবা পুনরুদ্ধার করুন তোমার কম্পিউটার. এই বিকল্পটি হয় আপনাকে সিস্টেম পুনরুদ্ধারের বিকল্পগুলিতে নিয়ে যাবে৷ স্ক্রীন (Windows XP, Vista এবং 7-এ) অথবা একটি স্ক্রীন যেখানে আপনাকে Tubleshoot -এ ক্লিক করতে হবে (উইন্ডোজ 8 এবং উচ্চতর)।

উইন্ডোজ 7

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

কমান্ড প্রম্পট বিকল্পটি ব্যবহার করুন, শেষটি৷

Windows 8/10

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

কমান্ড প্রম্পটে ক্লিক করুন . কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন৷ , এন্টার টিপে প্রতিটিতে টাইপ করার পর:

diskpart

ডিস্ক X নির্বাচন করুন *X হল সেই ডিস্কের সাথে সংশ্লিষ্ট সংখ্যা যেটিতে আপনার Windows ইনস্টল করা আছে। আপনার কম্পিউটারে ইনস্টল করা ডিস্কের সম্পূর্ণ তালিকার জন্য, লিস্ট ডিস্ক টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং Enter টিপুন *

list partition
select partition X *Substitute the latter X with the name of your primary partition*
active

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

যদি আপনার কাছে উইন্ডোজ ইনস্টলেশন বা রিকভারি মিডিয়া সহজে না থাকে, তাহলে আপনি লঞ্চ কমান্ড প্রম্পট ও ব্যবহার করতে পারেন বৈশিষ্ট্য যা ইজি রিকভারি এসেনসিয়ালস এর সাথে আসে . এটি করতে, কেবল এখানে যান৷ , ইজি রিকভারি এসেনশিয়াল এর জন্য একটি ISO ফাইল ডাউনলোড করুন , ISO ফাইলটিকে একটি CD/DVD বা USB-তে বার্ন করুন, প্রভাবিত কম্পিউটারে মিডিয়া ঢোকান, পুনরায় চালু করুন প্রভাবিত কম্পিউটার, মিডিয়া থেকে কম্পিউটার বুট করুন এবং যখন একটি পুনরুদ্ধারের বিকল্প নির্বাচন করুন , লঞ্চ কমান্ড লাইন-এ ক্লিক করুন . তারপরে আপনি উপরে তালিকাভুক্ত সমস্ত কমান্ড একে একে টাইপ করতে এবং কার্যকর করতে পারেন।

কিভাবে রিবুট ঠিক করবেন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করবেন

সমাধান 5:আপনার CMOS ব্যাটারি প্রতিস্থাপন করুন

CMOS ব্যাটারি হল একটি ছোট বৃত্তাকার কোষ যা আপনার মাদারবোর্ডের হৃদয়ে অবস্থিত। CMOS ব্যাটারি তার মেমরিতে "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন" ত্রুটির মতো ছোট ত্রুটি এবং সমস্যাগুলি সঞ্চয় করে, যার ফলে ব্যবহারকারীদের সব ধরণের দুঃখ হয়। এটি সহ অগণিত ত্রুটি এবং সমস্যার ক্ষেত্রে, আপনার কম্পিউটারের রিগ খোলা, মাদারবোর্ডে অ্যাক্সেস লাভ করা, আপনার CMOS ব্যাটারি অপসারণ করা, আপনার কম্পিউটারের পাওয়ার বোতামটি কমপক্ষে 10 সেকেন্ডের জন্য ধরে রাখা যেকোনো অবশিষ্ট চার্জ থেকে মুক্তি পেতে এবং তারপরে প্রতিস্থাপন করা একটি নতুন সহ CMOS ব্যাটারি আপনার রিগকে যেমনটি করা উচিত তেমনভাবে কাজ করা শুরু করার খুব বেশি সম্ভাবনা রয়েছে। এখানে ছবি দেখুন

সমাধান 6:উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন

উপরে তালিকাভুক্ত এবং বর্ণিত প্রতিটি সমাধান যদি কোনো ফল না দেয়, তাহলে আপনার কম্পিউটারে উইন্ডোজ পুনরায় ইনস্টল করা "রিবুট করুন এবং সঠিক বুট ডিভাইস নির্বাচন করুন" ত্রুটির একটি চেষ্টা, পরীক্ষিত এবং নিশ্চিত সমাধান। আপনি উইন্ডোজ পুনরায় ইনস্টল করার সময় আপনার সমস্ত ডেটা সংরক্ষণ করার চেষ্টা করতে পারেন, কিন্তু দুর্ভাগ্যবশত, যদি উপরের কোনও সমাধান আপনার জন্য কাজ না করে, তবে উইন্ডোজ পুনরায় ইনস্টল করা আপনার শেষ অবলম্বন যদি হার্ডডিস্কটি ঠিক থাকে এবং কোনও হার্ডওয়্যার ত্রুটি না থাকে।


  1. উইন্ডোজ 11-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ বুট ডিভাইসের সমস্যা ঠিক করুন

  3. Windows 11 এবং 10 এ অনুপস্থিত BOOTMGR কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন