কম্পিউটার

উইন্ডোজ 10-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 10-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটিগুলি ঠিক করা কঠিন নয়। যাইহোক, আপনি আটকে যাওয়ার আগে এবং আপনি যে কোনো ত্রুটি খুঁজে পান তার সমাধান করার আগে আপনাকে ঠিক কী করতে হবে তা জানতে হবে।

সুতরাং, ঠিক কি একটি বুট ডিভাইস ত্রুটি কারণ? এটি আপনাকে প্রভাবিত করছে কিনা তা আপনি কীভাবে জানবেন? এবং আপনি এটি ঠিক করতে কি করতে পারেন? আরও জানতে পড়তে থাকুন।

(দ্রষ্টব্য: এই সমাধানগুলির মধ্যে কয়েকটি শুধুমাত্র তখনই কাজ করবে যদি আপনি এখনও আপনার পিসিতে এটি ক্র্যাশ না করে মাঝে মাঝে অ্যাক্সেস পেতে পারেন।)

দুর্গম বুট ডিভাইস ত্রুটি কি?

আমরা ইতিমধ্যেই ব্যাখ্যা করেছি যে কীভাবে সবচেয়ে সাধারণ সমস্যাগুলির একটি ঠিক করা যায়:"গুরুত্বপূর্ণ প্রক্রিয়া মারা গেছে" স্টপ কোড৷ এখন সময় এসেছে অন্য একটি সমস্যা যা সম্পর্কে প্রায়শই অভিযোগ করা হয়:কীভাবে একটি দুর্গম বুট ড্রাইভ ত্রুটি ঠিক করা যায়৷

আমরা সবাই জানি উইন্ডোজ নিজেকে আপডেট করতে পছন্দ করে। প্রায়শই, এটি উত্তেজনাপূর্ণ - বিশেষ করে যখন একটি বড় আপগ্রেড চারপাশে রোল হয়। কিন্তু আপনার উত্তেজনা দ্রুত হতাশায় পরিণত হতে পারে।

দৃশ্যটি চিত্রিত করুন। আপনি অধীর আগ্রহে আপগ্রেড করার পরে উইন্ডোজ রিবুট করার জন্য অপেক্ষা করুন, তারপর ব্যাম! আপনি দুর্গম বুট ড্রাইভ ত্রুটি বার্তা সহ একটি "মৃত্যুর নীল পর্দা" (BSOD) দেখতে পান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু হয়৷

সহজ ভাষায়, বার্তাটির অর্থ হল স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন উইন্ডোজ সিস্টেম পার্টিশনে তার অ্যাক্সেস হারিয়েছে।

যদিও 2017 আপডেটের ফলে কয়েক হাজার ব্যবহারকারী কোডটি দেখেছেন, বুট ডিভাইসের ত্রুটির অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে BIOS আপডেট এবং ওভারক্লক করা CPUs। কিছু ব্যবহারকারী পরামর্শ দেন যে এসএসডি চালিত কম্পিউটারগুলিতে সমস্যাটি বেশি দেখা যাচ্ছে৷

চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি Windows 10-এ দুর্গম বুট ডিভাইসের ত্রুটি ঠিক করতে পারেন। দুর্ভাগ্যবশত, আপনাকে বিভিন্ন সমাধান চেষ্টা করতে হতে পারে।

1. সম্প্রতি ইনস্টল করা প্যাকেজগুলি সরান

উইন্ডোজ 10-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি বিশ্বাস করেন যে একটি আপডেট আপনার সমস্যার কারণ হয়েছে, তাহলে আপনাকে আপনার সাম্প্রতিক ইনস্টল করা প্যাকেজগুলির মাধ্যমে কাজ করতে হবে এবং সেগুলিকে একের পর এক অপসারণ করতে হবে৷ আশা করি, আপনি অবশেষে সেই আপডেটটি মুছে ফেলবেন যা সমস্যাটি ঘটাচ্ছে।

দ্রষ্টব্য: নিম্নলিখিত প্রক্রিয়াটি আপনার মেশিন পুনরায় চালু করবে। চালিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি কোনও কাজ সংরক্ষণ করেছেন৷

শুরু করতে, সেটিংস খুলুন অ্যাপ এবং নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা> রিকভারি> অ্যাডভান্সড স্টার্টআপ> এখনই রিস্টার্ট করুন . কয়েক মুহূর্ত পরে, একটি নীল পর্দা পপ আপ হবে। ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> কমান্ড প্রম্পটে যান .

আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং কমান্ড প্রম্পট অ্যাপে বুট হবে। একবার কমান্ড প্রম্পট আপনার স্ক্রিনে উপস্থিত হলে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রকার dir c: (ধরে নিন সি ড্রাইভে Windows ইনস্টল করা আছে) এবং Enter টিপুন .
  2. চালান Dism /Image:c:\ /Get-Packages .
  3. আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত প্যাকেজ দেখতে পাবেন। সবচেয়ে সাম্প্রতিক শনাক্ত করতে তারিখ ক্ষেত্রটি ব্যবহার করুন এবং এর সম্পূর্ণ নামের একটি নোট তৈরি করুন।
  4. প্যাকেজ সরাতে, টাইপ করুন dism.exe /image:c:\ /remove-package /[package name] . আগের ধাপে আপনি যে নামটি উল্লেখ করেছেন তার সাথে [প্যাকেজের নাম] প্রতিস্থাপন করুন।
  5. আপনার মেশিন রিবুট করুন।

যদি সাম্প্রতিকতম আপডেটটি মুছে ফেলার ফলে আপনার সমস্যার সমাধান না হয় এবং আপনি এখনও BSOD দেখতে পান, তাহলে পরবর্তী সাম্প্রতিক আপডেটের সাথে উপরের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

2. "আপডেট মুলতুবি" প্যাকেজগুলি সরান

উইন্ডোজ 10-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

কখনও কখনও, উইন্ডোজ আপডেটগুলি একটি অদ্ভুত লিম্বোতে আটকে যায়, চিরতরে মুলতুবি থাকে এবং কখনও ইনস্টল হয় না। এই মুলতুবি আপডেটগুলি একটি অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটির কারণ হতে পারে৷

সেগুলি সরাতে, আপনাকে আবার আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার> অ্যাডভান্সড স্টার্টআপ> এখনই পুনরায় চালু করুন> সমস্যা সমাধান> উন্নত বিকল্প> কমান্ড প্রম্পটে গিয়ে উন্নত স্টার্টআপ বিকল্পগুলিতে কমান্ড প্রম্পট খুলতে হবে। .

যখন কমান্ড প্রম্পট অ্যাপটি চলছে, নিম্নলিখিত তিনটি কমান্ড চালান। তারা পেন্ডিং সেশন মুছে ফেলবে রেজিস্ট্রি কী। প্রতিটি লাইনের পরে এন্টার টিপুন:

reg load HKLM\temp c:\windows
ystem32\config
oftware
reg delete "HKLM\temp\Microsoft\Windows\CurrentVersion\Component Based Servicing\SessionsPending"/v Exclusive
reg unload HKLM\temp

এরপরে, আপনাকে যেকোন মুলতুবি আপডেটগুলিকে তাদের নিজস্ব অস্থায়ী ফাইলে স্থানান্তর করতে হবে। dism /image:C:\ /get-packages টাইপ করুন আপডেটের একটি তালিকা পেতে। "ইন্সটল পেন্ডিং" ট্যাগ আছে এমন যেকোনো একটি নোট করুন।

এখন আপনাকে একটি অস্থায়ী ফাইল তৈরি করতে হবে। MKDIR C:\temp\packages টাইপ করুন এবং Enter টিপুন .

অবশেষে, সমস্ত মুলতুবি প্যাকেজগুলিকে অস্থায়ী ফাইলে সরান। dism /image:c:\ /remove-package /packagename:[package name] /scratchdir:c:\temp\packages টাইপ করুন এবং Enter টিপুন . উপযুক্ত হিসাবে [প্যাকেজের নাম] প্রতিস্থাপন করুন।

3. আপনার ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

যদি আমরা ইতিমধ্যে আলোচনা করেছি দুটি সমাধানের কোনোটিই আপনার সমস্যার সমাধান করতে না পারে, তাহলে আপনার স্থানীয় পিসি মেরামতের দোকানে যাওয়ার আগে আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু অন্যান্য সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে৷

প্রথমত, আপনার ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। ত্রুটিপূর্ণ ড্রাইভার আপনার মেশিনে যে কোনো অসুখের জন্য দায়ী হতে পারে। আপনি যদি পুরানো ড্রাইভার ব্যবহার করেন তবে সমস্যাটি উপস্থিত হওয়ার সম্ভাবনা বেশি। দুর্গম বুট ডিভাইস ত্রুটির ক্ষেত্রে, সবচেয়ে সাধারণ অপরাধী হল একটি IDE ATA/SATA কন্ট্রোলার ড্রাইভার৷

আপডেটের জন্য চেক করার দুটি উপায় আছে। প্রথমত, আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট পরীক্ষা করতে পারেন। দ্বিতীয়ত, ডিভাইস ম্যানেজার খুলুন , IDE ATA/SATA কন্ট্রোলার প্রসারিত করুন সাব-মেনু, স্ট্যান্ডার্ড SATA AHCI কন্ট্রোলার-এ ডান-ক্লিক করুন , এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

4. BIOS-এ AHCI মোড সক্রিয় করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে আপনার সিস্টেম BIOS-এ AHCI মোড সক্রিয় করা তাৎক্ষণিকভাবে দুর্গম বুট ড্রাইভ ত্রুটির সমাধান করে৷

BIOS মেনু নির্মাতাদের মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে, তাই প্রক্রিয়াটি ব্যাখ্যা করার জন্য এক-আকার-ফিট-সমস্ত উপায় নেই।

যাইহোক, সাধারণভাবে, বুট করার সময় আপনাকে BIOS এ প্রবেশ করতে হবে (সাধারণত Escape টিপে , মুছুন৷ , অথবা ফাংশন-এর একটি কী), উন্নত বিকল্প-এ যান মেনু, এএইচসিআই মোড সেট করুন খুঁজুন , এবং মানটিকে সক্ষম এ পরিবর্তন করুন .

5. একটি দূষিত হার্ড ড্রাইভ পরীক্ষা করুন

আপনার হার্ড ড্রাইভে দূষিত ফাইল ত্রুটির কারণ হতে পারে. সৌভাগ্যক্রমে, যদি তারা সমস্যার মূল হয়, তাহলে এটি ঠিক করা সহজ।

প্রথমত, আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলতে হবে। এটি করতে, উইন্ডোজ টিপুন৷ কী, cmd টাইপ করুন , ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

কমান্ড প্রম্পট অ্যাপের মধ্যে, chkdsk /f /r টাইপ করুন এবং Enter টিপুন . অ্যাপটি আপনার ইনপুট প্রক্রিয়া করার জন্য অপেক্ষা করুন, তারপর Y টাইপ করুন এবং Enter টিপুন . আপনি যদি উইন্ডোজ বুট করতে না পারেন, তাহলে আপনি chkdsk /r C: প্রবেশ করে রিকভারি কনসোল থেকে এই কমান্ডটি চালাতে পারেন পরিবর্তে।

অন্যান্য সমস্যা সমাধানের সমাধান

আপনি যদি এখনও অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটিটি ঠিক করতে না পারেন, তাহলে আপনার মনে হতে পারে এটি একজন পেশাদারকে কল করার সময়।

যাইহোক, আপনার প্রযুক্তিগত ক্ষমতার উপর নির্ভর করে, আপনি চেষ্টা করতে পারেন এমন আরও কয়েকটি জিনিস রয়েছে:

  • আপনার মেশিনের চেসিস খুলুন এবং আলগা তারের জন্য পরীক্ষা করুন
  • ত্রুটি এবং ক্ষতির জন্য আপনার RAM, মাদারবোর্ড এবং হার্ড ড্রাইভ শারীরিকভাবে পরিদর্শন করুন

শেষ অবধি, আপনি পারমাণবিক বিকল্পটি নেওয়ার চেষ্টা করতে পারেন এবং উইন্ডোজ 10কে একটি পরিষ্কার অনুলিপিতে পুনরায় সেট করতে পারেন। আপনি যদি এই পদ্ধতিটি বেছে নেন, তাহলে আপনি আপনার সমস্ত ডেটা হারাবেন, তাই নিশ্চিত করুন যে আপনি শুরু করার আগে আপনার ডেটার একটি ব্যাকআপ করেছেন৷


  1. Windows Update Error 66a কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 আপডেট ত্রুটি 0x80070652

  3. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  4. উইন্ডোজ 11-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটি ঠিক করুন