কম্পিউটার

উইন্ডোজ বুট ডিভাইস পাওয়া যায়নি? এটি কীভাবে ঠিক করা যায় তা এখানে...

সুতরাং, আপনি অন্য দিনের মতো আপনার পিসি বুট আপ করেছেন, কিন্তু সরাসরি স্বাগতম মেনুতে যাওয়ার পরিবর্তে, আপনি বুট স্ক্রিনের মধ্যেই "বুট ডিভাইস খুঁজে পাওয়া যায়নি" ত্রুটির সাথে আটকে গেছেন। সৌভাগ্যবশত, এই দুর্বল উইন্ডোজ ত্রুটির চারপাশে উপায় আছে, এবং আপনি ভাল জন্য এই ত্রুটি সমাধান করতে পারেন. তবে, তার আগে, আসুন এই ত্রুটির বিভিন্ন কারণ দেখি।

বুট ডিভাইস পাওয়া যায়নি? এখানে কারণ...

বুট ডিভাইস খুঁজে না পাওয়া বিভিন্ন কারণে হতে পারে। এখানে তাদের কয়েকটি দেওয়া হল:

  1. আপনার গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল হারিয়েছে।
  2. মাস্টার বুট রেকর্ড (MBR) বা বুট সেক্টরে ক্ষতিগ্রস্থ।
  3. যদিও সিস্টেম নষ্ট হয়ে গেছে।

যদিও আপাত কারণগুলি ভিন্ন হতে পারে, ত্রুটির অন্তর্নিহিত কারণটি প্রায় সবসময়ই অপারেটিং সিস্টেমের ক্ষতি হয়৷ সুতরাং, এই ত্রুটিটি সমাধান করতে, সমস্ত সমাধানের সাথে সিস্টেম সেটিংস রিসেট করা জড়িত। চলুন এখনই সমাধানের মধ্যে ঢুকে পড়ি।

"বুট ডিভাইস পাওয়া যায়নি" ত্রুটির জন্য শীর্ষ সংশোধনগুলি

বেশিরভাগ ক্ষেত্রে, নীচের প্রথম পদ্ধতিটি কৌশলটি করবে এবং আমি ব্যক্তিগতভাবে আপনাকে এটির সাথে যাওয়ার পরামর্শ দেব। এটা অবশ্য একটু সময় লাগতে পারে। সুতরাং, আপনি উইন্ডোজে আপনার পথ হ্যাক করতে পারেন কিনা তা দেখতে আপনি সর্বদা নীচের আরও জনপ্রিয় পদ্ধতিগুলির মধ্যে একটি চেষ্টা করতে পারেন। শুরু করা যাক।

1. আপনার Windows 10 বা Windows 11

পুনরায় ইনস্টল করুন৷

যেহেতু "বুট ডিভাইস খুঁজে পাওয়া যায়নি" ত্রুটির সবচেয়ে সম্ভাব্য কারণ হল আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্যা, এটি থেকে বেরিয়ে আসার স্বাভাবিক উপায় হল আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা৷

এর জন্য আপনার একটি বুটযোগ্য USB স্টিক লাগবে। আপনি যদি একটি আছে, মহান. অন্যথায়, আপনি অন্য পিসিতে একটি তৈরি করবেন। আমরা একটি বুটযোগ্য উইন্ডোজ ইউএসবি স্টিক তৈরি করার জন্য একটি বিস্তারিত নির্দেশিকা তৈরি করেছি। তাই এটি একটি পড়ুন, এবং কিভাবে এটি ভাল করতে শিখুন.

যখন আপনার কাছে একটি নতুন Windows USB স্টিক প্রস্তুত থাকে, তখন USB স্টিক প্লাগ ইন করুন, আপনার পিসি চালু করুন এবং Esc/F10/F12 টিপুন চাবি. আপনাকে একটি নতুন বুট মেনুতে নিয়ে যাওয়া হবে, যেখানে আপনি উইন্ডোজের একটি নতুন কপি ইনস্টল করার বা বিদ্যমান একটি মেরামত করার বিকল্প পাবেন৷

সম্পূর্ণ উইন্ডোজ বিকল্প ইনস্টল করার সাথে যান। সেখান থেকে, কেবল অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনি যেতে পারবেন। পুরো প্রক্রিয়াটি ত্রিশ মিনিট থেকে পুরো এক ঘন্টা পর্যন্ত যে কোনো জায়গায় নিতে পারে। তাই নিশ্চিত করুন যে আপনি এটি করার জন্য একটি ব্লক আলাদা করে রেখেছেন৷

2. একটি হার্ড রিবুট করুন

একটি হার্ড রিবুট, কখনও কখনও কোল্ড রিবুটও বলা হয়, পাওয়ার বোতাম টিপে জোর করে আপনার পিসি রিবুট করার একটি প্রক্রিয়া। এটি আপনার মাদারবোর্ডের দূরবর্তী অংশে বিদ্যুৎ নিষ্কাশন করে এবং সেখান থেকে আপনি সবকিছু নতুন করে শুরু করতে পারেন।

একটি হার্ড রিবুট করতে, প্রায় 10 সেকেন্ডের জন্য আপনার পিসির পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। আপনার কম্পিউটার কিছুক্ষণের মধ্যে নিজেই বন্ধ হয়ে যাবে—তারপর, পাওয়ার বন্ধ হয়ে গেলে, কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং আবার চালু করুন।

ভালোর জন্য "বুট ডিভাইস পাওয়া যায়নি" ত্রুটিটি ঠিক করা

"বুট ডিভাইস খুঁজে পাওয়া যায়নি" একটি ত্রুটি যা আপনার পিসি অ্যাক্সেস করা ঝামেলাপূর্ণ করে তুলতে পারে। আপনি যদি উপরের তালিকাভুক্ত পদ্ধতিগুলির মধ্যে একটি অনুসরণ করেন, তবে, কোনো ঝামেলা ছাড়াই আপনার পিসি থেকে ত্রুটিটি সরানো যেতে পারে৷


  1. Windows 10-এ ইউএসবি ডিভাইসের স্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10

  3. উইন্ডোজ 11/10 এ বুট ডিভাইস না পাওয়া ত্রুটিকে কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন