কম্পিউটার

উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি আপনার উইন্ডোজ পিসি চালু করে থাকেন এবং আপনি "কোন বুটেবল ডিভাইস" ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনি আতঙ্কিত হতে পারেন। যদিও এটি একটি চিহ্ন হতে পারে যে আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হয়েছে, এটি একটি মিসকনফিগার করা বুট অর্ডার বা দূষিত সিস্টেম ফাইলগুলির দিকেও নির্দেশ করতে পারে, যা সিস্টেম ফাইল চেকার (SFC) এর মতো কিছু উইন্ডোজ সিস্টেম কমান্ড ব্যবহার করে ঠিক করা যেতে পারে৷

একটি "নো বুটযোগ্য ডিভাইস" ত্রুটি সমস্যাযুক্ত হতে পারে, তবে এটি কিছু সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করেও ঠিক করা যেতে পারে। আপনি যদি এই ত্রুটির মুখোমুখি হন এবং আপনি কীভাবে এটি ঠিক করবেন তা নিশ্চিত না হন, তাহলে নীচের পদক্ষেপগুলি আপনাকে Windows 10-এ সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে৷

    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    আপনার ড্রাইভ বুট অর্ডার চেক করুন

    অনেক ক্ষেত্রে, একটি "নো বুটযোগ্য ডিভাইস" ত্রুটি একটি চিহ্ন যে আপনার পিসি বুট আপ করার জন্য সঠিক ড্রাইভটি খুঁজে পাচ্ছে না কারণ বুট অর্ডার, যা নির্ধারণ করে কোন ড্রাইভ এবং ডিভাইসগুলি লোড করা উচিত এবং কোন ক্রমে, ভুলভাবে কনফিগার করা হয়েছে৷ এটি ঠিক করতে, আপনাকে আপনার PC এর BIOS বা UEFI সেটিংস মেনুতে প্রবেশ করতে হবে।

    1. আপনার পিসি চালু করে শুরু করুন। এটি বুট শুরু হওয়ার সাথে সাথে আপনাকে প্রক্রিয়াটি বাধাগ্রস্ত করতে এবং আপনার BIOS/UEFI সেটিংস মেনু অ্যাক্সেস করতে একটি নির্দিষ্ট কী টিপতে হবে। সঠিক কী টিপতে বা F1, F10, F12, -এর মতো সাধারণ কীগুলি চেষ্টা করার জন্য আপনার পিসি বা ল্যাপটপের ম্যানুয়াল পরীক্ষা করুন। এবং DEL .
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. ডিভাইস ভেদে BIOS বা UEFI সেটিংস মেনু আলাদা হবে। ডিভাইস বুট বিকল্পগুলি সনাক্ত করুন৷ আপনার মেনুতে এবং অন-স্ক্রীন নির্দেশাবলী ব্যবহার করে ক্রম পরিবর্তন করুন, নিশ্চিত করুন যে আপনার Windows সিস্টেম ড্রাইভ প্রথম অবস্থানে আছে।
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    বুট অর্ডার পরিবর্তিত হলে, আপনার সেটিংস সংরক্ষণ করতে এবং আপনার পিসি রিবুট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। যখন আপনার পিসি রিবুট হয়, এবং অন্য কোন সমস্যা না করে, আপনার সিস্টেম ড্রাইভ প্রথমে লোড হবে, উইন্ডোজ বুট-আপ প্রক্রিয়া শুরু করার অনুমতি দেবে৷

    আপনার ক্যাবলিং চেক করুন

    "কোন বুটযোগ্য ডিভাইস নেই" ত্রুটির কারণে অন্য সমস্যা থাকলে, তবে, আপনাকে আরও তদন্ত করতে হবে। আপনার যদি একটি ডেস্কটপ পিসি থাকে, উদাহরণস্বরূপ, আপনার হার্ড ড্রাইভের পাওয়ার এবং ডেটা কেবলগুলি সঠিকভাবে সংযুক্ত আছে কিনা তা নিশ্চিত করতে আপনাকে কেসটি খুলতে হবে এবং ক্যাবলিং পরীক্ষা করতে হবে৷

    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    আপনার ড্রাইভে আলগা ক্যাবলিং থাকলে, এটি বুট করার জন্য পর্যাপ্ত শক্তি নাও থাকতে পারে। একইভাবে, যদি আপনার ড্রাইভ থেকে আপনার মাদারবোর্ডে ডেটা কেবলটি আলগা হয়, তাহলে আপনার ড্রাইভটি ব্যবহার করা যাবে না, যার ফলে ত্রুটি ঘটে।

    আপনি আপনার কেস বন্ধ করার আগে, তবে, আপনার ক্ষতির জন্যও পরীক্ষা করা উচিত। একটি ভগ্ন বা উন্মুক্ত কেবল আপনার ড্রাইভকে কাজ করা থেকেও বন্ধ করতে পারে। আপনার ড্রাইভকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করার জন্য আপনি যখন এটি দেখতে পান তখন সর্বদা ক্ষতিগ্রস্থ তারটি প্রতিস্থাপন করুন।

    SFC ব্যবহার করে দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলের জন্য স্ক্যান করুন

    আপনার হার্ড ড্রাইভ সঠিকভাবে সংযুক্ত থাকলে, এটি একটি দূষিত উইন্ডোজ ইনস্টলেশন নির্দেশ করতে পারে। আপনি সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে দূষিত সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করতে পারেন৷ (SFC) টুল।

    যেহেতু উইন্ডোজ বুট করতে পারে না, তবে, আপনাকে একটি Windows 10 ইনস্টলেশন USB স্টিক তৈরি করতে হবে (বা DVD) প্রথম এটি আপনাকে Windows ইনস্টলেশন মেনুতে একটি কমান্ড প্রম্পটে অ্যাক্সেস দেবে, আপনাকে SFC চালানোর অনুমতি দেবে। আপনার ড্রাইভে দূষিত ফাইলের জন্য স্ক্যান করার নির্দেশ।

    যাইহোক, এটি তখনই কাজ করবে যখন আপনার ড্রাইভটি আপনার পিসি আপনার BIOS/UEFI মেনুতে এবং Windows ইনস্টলেশন মিডিয়া দ্বারা সনাক্ত করা হয়। অন্যথায়, এই ধাপটি কাজ করবে না, এবং আপনাকে অন্য পদ্ধতি ব্যবহার করে দেখতে হবে।

    1. শুরু করতে, আপনার উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া প্রবেশ করান এবং আপনার পিসি চালু করুন। আপনার ইউএসবি বা ডিভিডি মিডিয়া প্রথমে নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করতে আপনাকে বুট অর্ডার (উপরের ধাপগুলি ব্যবহার করে) পরিবর্তন করতে হতে পারে। একবার উইন্ডোজ ইনস্টলেশন স্ক্রীন প্রদর্শিত হলে, Shift + F10 নির্বাচন করুন একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে কী।
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. কমান্ড প্রম্পট উইন্ডোতে, ডিস্কপার্ট টাইপ করুন , তারপর তালিকা ভলিউম। এটি আপনাকে উপলব্ধ ড্রাইভের একটি তালিকা দেবে, সেইসাথে তাদের ড্রাইভ অক্ষরও। আপনার বিদ্যমান উইন্ডোজ ইনস্টলেশন এবং ছোট সিস্টেম সংরক্ষিত ড্রাইভে নির্ধারিত ড্রাইভ অক্ষরগুলি নোট করুন পার্টিশন।
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. আপনার সিস্টেম ড্রাইভ লেটার জানার পরে, exit টাইপ করুন ডিস্কপার্ট থেকে প্রস্থান করতে , তারপর sfc /scannow /offbootdir=C:\ /offwindir=D:\Windows টাইপ করুন , offbootdir -এর জন্য ফাইল পাথ প্রতিস্থাপন করা হচ্ছে আপনার সিস্টেম সংরক্ষিত এ বরাদ্দ করা ড্রাইভ লেটার সহ পার্টিশন (সাধারণত 100MB সাইজ) এবং offwindr আপনার বিদ্যমান উইন্ডোজ ইনস্টলেশনের জন্য নির্ধারিত ড্রাইভ অক্ষরের সাথে।

      যদি আপনার সিস্টেম সংরক্ষিত পার্টিশনে ড্রাইভ লেটার বরাদ্দ না করা হয়, তাহলে sel vol 0 টাইপ করুন (0 প্রতিস্থাপন করা হচ্ছে সঠিক ভলিউম নম্বর সহ), তারপর অক্ষর Z বরাদ্দ করুন: টাইপ করুন প্রস্থান করুন টাইপ করার আগে .
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. SFC আপনার বিদ্যমান উইন্ডোজ ইন্সটলেশনে যেকোনো ত্রুটি পরীক্ষা করবে এবং মেরামত করার চেষ্টা করবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, বন্ধ টিপুন কমান্ড প্রম্পট এবং উইন্ডোজ ইনস্টলেশন উইন্ডো উভয়ই বন্ধ করতে এবং আপনার পিসি পুনরায় চালু করতে উপরের-ডান কোণে বোতাম।
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    ডিস্কপার্ট ব্যবহার করে উইন্ডোজ বুটলোডার (GPT বা MBR) মেরামত করুন

    পুরানো উইন্ডোজ ইনস্টলেশনগুলি আপনার ড্রাইভে হার্ড ড্রাইভ পার্টিশনের তথ্য সংরক্ষণ করতে একটি মাস্টার বুট রেকর্ড (MBR) ব্যবহার করে, যেখানে Windows সিস্টেম ফাইলগুলি খুঁজে পেতে এবং লোড করতে হবে সে সম্পর্কে আপনার পিসি তথ্য দেয়। আপনি যদি সম্প্রতি MBR থেকে GPT-এ স্যুইচ করে থাকেন, তাহলে আপনি হয়ত আপনার বুটলোডার নষ্ট করে ফেলেছেন।

    যেহেতু পিসির BIOS/UEFI-এর Windows বুট করার জন্য এই তথ্যের প্রয়োজন হয়, তাই আপনাকে প্রথমে ডিস্কপার্ট ব্যবহার করে এটি মেরামত বা প্রতিস্থাপন করতে হবে। আদেশ এটি চরম ঝুঁকি বহন করে , তবে, এবং আপনি একটি ড্রাইভে সমস্ত সংরক্ষিত ডেটা হারাতে পারেন৷ আপনি কি করছেন তা নিশ্চিত না হলে, প্রথমে আপনার ড্রাইভের ব্যাক আপ নিতে আপনাকে অন্য পদ্ধতি ব্যবহার করতে হবে।

    আপনি যদি এগিয়ে যেতে চান, তাহলে আপনাকে প্রথমে একটি USB ড্রাইভ বা DVD-তে Windows ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে যাতে এই কমান্ডটি আর বুট হয় না এমন একটি ড্রাইভে এই কমান্ডটি চালাতে সক্ষম হয়৷

    1. শুরু করতে, আপনার ইনস্টলেশন মিডিয়া প্রবেশ করান এবং আপনার পিসি চালু করুন এবং আপনার বুট অর্ডার পরিবর্তন করুন (উপরের ধাপগুলি ব্যবহার করে) Windows ইনস্টলার লোড করতে। একবার ইনস্টলেশন মেনু প্রদর্শিত হলে, Shift + F10 নির্বাচন করুন একটি নতুন কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে কীগুলি৷
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. নতুন কমান্ড প্রম্পট উইন্ডোতে, ডিস্কপার্ট টাইপ করুন , তারপর লিস্ট ডিস্ক . আপনার সিস্টেম ড্রাইভে GPT এর অধীনে একটি তারকাচিহ্ন আছে কিনা তা পরীক্ষা করে আপনার কাছে একটি GPT বা MBR বুটলোডার আছে কিনা তা সনাক্ত করুন। কলাম যদি এটি করে (বা যদি কলামটি সম্পূর্ণ অনুপস্থিত থাকে), টাইপ করুন sel disk 0 (0 প্রতিস্থাপন করা হচ্ছে লিস্ট ডিস্ক দ্বারা তালিকাভুক্ত সঠিক ভলিউম ডিস্ক নম্বর সহ কমান্ড), তারপর তালিকা ভলিউম . এই সময়ে নির্ধারিত ড্রাইভ অক্ষরগুলির একটি নোট করুন৷
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. আপনার যদি একটি MBR বুটলোডার থাকে, তাহলে exit টাইপ করুন ডিস্কপার্ট বন্ধ করতে , তারপরে আপনার বুটলোডার মেরামত করতে এবং আপনার পিসি পুনরায় চালু করতে ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:bootrec /fixboot, bootrec /scanos, bootrec /rebuildbcd, শাটডাউন /r . প্রক্রিয়া সফল হলে, আপনার সিস্টেম ড্রাইভ সঠিকভাবে বুট করা উচিত। আপনি যদি দেখেন একটি অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে৷ সতর্কতা, আপনি সম্ভবত একটি GPT ড্রাইভে একটি MBR বুটলোডার মেরামত করার চেষ্টা করছেন৷
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. আপনার যদি একটি GPT বুটলোডার থাকে, তাহলে 100MB সিস্টেম সংরক্ষিত নির্বাচন করুন অথবা (সিস্টেম EFI ) sel vol 0 লিখে পার্টিশন করুন , 0 প্রতিস্থাপন করা হচ্ছে তালিকা ভলিউম দ্বারা তালিকাভুক্ত সঠিক ভলিউম নম্বর সহ আদেশ অ্যাসাইন লেটার Z টাইপ করে সেই ড্রাইভে একটি নতুন ড্রাইভ লেটার বরাদ্দ করুন :(Z: প্রতিস্থাপন করা হচ্ছে অন্য একটি উপলব্ধ ড্রাইভ লেটার সহ)।
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. একবার অ্যাসাইন করা হলে, exit টাইপ করুন ডিস্কপার্ট বন্ধ করতে , তারপরে বিদ্যমান GPT বুটলোডারটি মেরামত করতে ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ডগুলি চালান, আপনার পূর্বে নির্ধারিত অক্ষর দিয়ে ড্রাইভ অক্ষর প্রতিস্থাপন করুন:cd /d Z:\efi\microsoft\boot\, attrib BCD -s -h -r, ren BCD BCDold.bak, bcdboot C:\Windows /l en-us /sk:/f ALL . কমান্ড সফল হলে, শাটডাউন /r টাইপ করুন আপনার পিসি রিস্টার্ট করতে।
    উইন্ডোজ 10 এ বুটযোগ্য ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    যদি এই পদক্ষেপগুলি কাজ না করে, বা আপনি যদি আপনার বুটলোডার সম্পূর্ণরূপে দূষিত করে থাকেন, তাহলে আপনাকে উইন্ডোজ মুছতে এবং পুনরায় ইনস্টল করতে হতে পারে। এটি আপনার সিস্টেম ড্রাইভে একটি নতুন বুটলোডার স্থাপন করবে, কিন্তু আপনি সম্ভবত এই প্রক্রিয়ায় কোনো সংরক্ষিত ফাইল হারাবেন৷

    একটি Windows 10 ইনস্টলেশন বজায় রাখা

    একটি Windows 10 পিসিতে একটি "নো বুটযোগ্য ডিভাইস" ত্রুটি একটি লক্ষণ হতে পারে যে জরুরী রক্ষণাবেক্ষণ প্রয়োজন। নিয়মিত সিস্টেম আপডেট এবং একটি নির্ধারিত ফাইল ব্যাকআপের সাথে আপনার পিসিকে ভালভাবে রক্ষণাবেক্ষণ করা আপনাকে সাহায্য করতে পারে, বিশেষ করে যদি আপনার হার্ডওয়্যার ব্যর্থ হয় এবং আপনাকে ফ্যাক্টরি সেটিংসে উইন্ডোজ রিসেট করতে হয়।

    অবশ্যই, যদি একটি ভাঙা ড্রাইভ এই সমস্যাগুলির কারণ হয়ে থাকে তবে এটি আপনার পিসি আপগ্রেড করার এবং আপনার ড্রাইভকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার সময় হতে পারে। একটি পুরানো হার্ড ড্রাইভ থেকে একটি SSHD বা SSD ড্রাইভে স্যুইচ করার গতি এবং দক্ষতা উন্নত হওয়া উচিত, তবে আপনি আপনার প্রয়োজনীয় ফাইলগুলিকে আকস্মিক ডেটা ক্ষতি থেকে সুরক্ষিত রাখতে একটি ভাল বাহ্যিক হার্ড ড্রাইভে বিনিয়োগ করতে চাইতে পারেন৷


    1. Windows 10-এ অজানা USB ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    2. Windows 10-এ ইউএসবি ডিভাইসের স্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

    3. Windows 10 এ “DPC ওয়াচডগ লঙ্ঘন ত্রুটি” কীভাবে ঠিক করবেন

    4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন