কম্পিউটার

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

আপনি যদি আগে কখনো কমান্ড প্রম্পট ব্যবহার না করে থাকেন, তাহলে হয়তো এটি চেষ্টা করার সময় এসেছে। কমান্ড লাইনের সাথে কতগুলি সাধারণ কাজ দ্রুত করা হয় তা দেখে আপনি অবাক হবেন। এটি প্রথমে ভীতিজনক দেখায়, তবে এটি আপনার তোলার চেয়ে সহজ৷

এই মৌলিক কমান্ডগুলি দিয়ে শুরু করুন যা সবার জানা উচিত, যা আপনাকে কমান্ড প্রম্পটের সাথে পরিচিত হতে এবং আপনার অস্বস্তি কমাতে সাহায্য করবে। কে জানে, আপনি হয়ত দেখতে পাবেন যে আপনি কমান্ড লাইন পদ্ধতিতে উপভোগ করেন -- অথবা পছন্দ করেন --!

কিন্তু আপনি একজন কমান্ড প্রম্পট নবাগত বা অভিজ্ঞ, কমান্ড লাইনে আপনার সময়কে সহজ করতে আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি টিপস এবং কৌশল রয়েছে। এগুলি ব্যবহার করা শুরু করুন এবং আপনি কখনই পিছনে ফিরে তাকাবেন না৷

1. "এখানে কমান্ড উইন্ডো খুলুন"

কমান্ড প্রম্পট সম্পর্কে আরও বিরক্তিকর জিনিসগুলির মধ্যে একটি হল যে এটি সর্বদা সিস্টেমে লগ ইন করা ব্যবহারকারী অ্যাকাউন্টের হোম ডিরেক্টরিতে চালু হয়। সাধারণত, এর মানে

C:\Users\<YourName> 

.

জিনিসটি হল, হোম ডিরেক্টরিতে কমান্ড প্রম্পট খুব কমই প্রয়োজন হয়, তাই আপনি যখনই কমান্ড প্রম্পট চালু করেন, প্রথম ধাপটি সাধারণত আপনাকে যে প্রকৃত ডিরেক্টরিতে কাজ করতে হবে সেখানে নেভিগেট করা হয় -- এবং এটি বেশ বিরক্তিকর হতে পারে৷

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

সৌভাগ্যবশত, উইন্ডোজের একটি সহজ কৌশল ব্যবহার করে, আপনি যেকোনো অবস্থান থেকে অবিলম্বে কমান্ড প্রম্পট চালু করতে পারেন। Shift চেপে ধরে রাখুন কী, তারপর ডান-ক্লিক করুন, তারপর এখানে কমান্ড উইন্ডো খুলুন নির্বাচন করুন .

2. প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করুন

কমান্ড প্রম্পটের ডিজাইনের আরেকটি তত্ত্বাবধান হল যে প্রম্পট কমান্ডগুলিতে ব্যবহারকারীর অ্যাকাউন্টের মতো একই সিস্টেমের বিশেষাধিকার রয়েছে -- যা তাত্ত্বিকভাবে দুর্দান্ত, তবে কিছুটা বিরক্তিকর কারণ প্রয়োজনে বিশেষাধিকারগুলিকে উন্নত করার কোনও সহজ উপায় নেই৷

উদাহরণস্বরূপ, লিনাক্সের কমান্ড লাইনে একই বিশেষাধিকারের সীমাবদ্ধতা রয়েছে, কিন্তু সুপার ইউজারের সুবিধা সহ যেকোনো কমান্ড চালানোর একটি সহজ উপায় অফার করে:আপনাকে যা করতে হবে তা হল

এর সাথে যেকোনো কমান্ডের উপসর্গ।
sudo 

.

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

উইন্ডোজে, আপনাকে আসলে অ্যাডমিন হিসাবে একটি পৃথক কমান্ড প্রম্পট চালু করতে হবে। ভাগ্যক্রমে, এটি খুব কঠিন নয়:শুধু Win+X ব্যবহার করুন বিকল্প স্টার্ট মেনু খুলতে উইন্ডোজ কী সহ শর্টকাট, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .

Windows 10-এ আরেকটি বিকল্প হল স্টার্ট মেনু খোলা , কমান্ড প্রম্পট খুঁজুন অ্যাপ, এবং Ctrl+Shift+Enter টিপুন প্রশাসক হিসাবে এটি চালু করতে। (এটি যেকোনো প্রোগ্রামের সাথেও কাজ করে।)

3. স্বতঃ-সম্পূর্ণ করতে ট্যাব

যেকোনো সময়ের জন্য কমান্ড লাইনটি ব্যবহার করুন এবং শীঘ্রই আপনি যা করতে হবে সব টাইপ করতে ক্লান্ত হয়ে পড়বেন। সমস্ত টাইপিংয়ের পরিমাণ অর্ধেক কাটানোর জন্য এখানে একটি দ্রুত টিপ।

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

শুধু ট্যাব টিপুন মূল. বর্তমান ডিরেক্টরির সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলির মধ্যে ট্যাব কী চক্রাকারে, তবে আপনি যদি কয়েকটি কী টাইপ করেন এবং তারপরে ট্যাব টিপুন, তবে এটি কেবলমাত্র সেই ফাইল এবং ফোল্ডারগুলির মধ্যেই চক্রাকারে ঘুরবে যা আপনি যা টাইপ করেছেন তার সাথে মেলে৷

4. টেনে আনুন (ফাইল এবং ফোল্ডার)

আপনাকে প্রায়ই একটি ফাইল বা ফোল্ডারের সম্পূর্ণ পাথ টাইপ করতে হবে এবং এটি বেশ দ্রুত পুরানো হতে পারে। চোখের পলকে আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

কমান্ড প্রম্পটে যেকোনো ফাইল বা ফোল্ডার টেনে আনুন এবং এটি সেই ফাইল বা ফোল্ডারের সম্পূর্ণ পাথে অনুবাদ করবে। সিরিয়াসলি, এটি যে কোনো এর সাথে কাজ করে ফাইল এবং যে কোনো ফোল্ডার।

5. সমগ্র কমান্ড ইতিহাস দেখুন

কমান্ড প্রম্পটে কাজ করার সময়, নির্দিষ্ট কিছু কমান্ড বারবার টাইপ করা সাধারণ ব্যাপার -- বিশেষ করে যদি আপনি কোনো বৈশিষ্ট্য পরীক্ষা করছেন বা কোনো সমস্যা সমাধান করছেন।

একটি বিকল্প হল উপর টিপুন৷ কী, যা পূর্বে প্রবেশ করা কমান্ডগুলি একবারে স্ক্রোল করবে। এটি ঠিক কাজ করে যদি আপনি শুধুমাত্র শেষ কমান্ডটি পুনরাবৃত্তি করতে চান (অথবা একটি যা খুব বেশি দিন আগে প্রবেশ করানো হয়নি), কিন্তু যখন আপনাকে অনেক দূরে খনন করতে হয় তখন এটি এতটা দুর্দান্ত নয়৷

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

অন্য বিকল্পটি হল F7 টিপুন৷ , যা প্রম্পট উইন্ডোর মধ্যে একটি ওভারলে উইন্ডো নিয়ে আসে, যা কমান্ড প্রম্পট খোলার পর থেকে ব্যবহৃত সমস্ত কমান্ডের তালিকা করে। এক নজরে অতীতের কমান্ড স্ক্যান করার জন্য এটি চমৎকার।

6. সরাসরি ক্লিপবোর্ডে আউটপুট করুন

কমান্ড প্রম্পটে কিছু কমান্ড প্রাথমিকভাবে তথ্য আউটপুট করার জন্য বিদ্যমান। উদাহরণস্বরূপ,

ipconfig 

সিস্টেমের জন্য IP ঠিকানা তথ্য আউটপুট করে যখন

driverquery 

ড্রাইভার তথ্য আউটপুট.

আপনি যদি এই আউটপুটগুলি অন্য কারো সাথে ভাগ করতে চান -- হয়ত অনলাইন ফোরামে এমন কেউ যিনি আপনাকে একটি সমস্যা সমাধানে সহায়তা করছেন -- তাহলে সবকিছু নির্বাচন করা এবং এটি অনুলিপি করা একটি উপদ্রব হতে পারে৷ কঠিন নয়, কিন্তু একটি উপদ্রব একই।

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

এর সাথে যেকোনো কমান্ড প্রত্যয় করুন <প্রাক | clip

এবং আউটপুট স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডে পুনঃনির্দেশিত হবে। এটি মধ্যস্থতাকারী পদক্ষেপটি এড়িয়ে যায় এবং আপনাকে এগিয়ে যেতে দেয় এবং আপনার যেখানে প্রয়োজন সেখানে অবিলম্বে পেস্ট করতে দেয়।

7. ফুলস্ক্রিন মোডে চালান

দুর্ভাগ্যবশত, Windows Vista বা Windows 7-এ কমান্ড প্রম্পটের জন্য পূর্ণস্ক্রীন বিকল্পটি বিদ্যমান নেই, তবে একটি দ্রুত শর্টকাট রয়েছে যা Windows XP এবং Windows 10 উভয় ক্ষেত্রেই কাজ করে:Alt+Enter . এটাই!

উইন্ডোজ 8.1-এ, এটি কিছুটা জটিল। পূর্ণস্ক্রীন মোডে খোলা একটি কমান্ড প্রম্পট শুধুমাত্র প্রায় অর্ধেক স্ক্রীন পূর্ণ করে, যা এতটা দরকারী নয় এবং দেখতে সাধারণ কুৎসিত। যাইহোক, একটি সমাধান আছে -- সত্যিকারের পূর্ণস্ক্রীন মোডের জন্য নয়, একটি সর্বাধিক উইন্ডোর জন্য৷

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

স্টার্ট মেনু খুলুন , কমান্ড প্রম্পট খুঁজুন অ্যাপ, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন . ফাইল এক্সপ্লোরারে যে উইন্ডোটি পপ আপ হয়, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন শর্টকাট এবং সম্পত্তি নির্বাচন করুন . লেআউটে নেভিগেট করুন ট্যাব এবং উইন্ডোর আকার দেখুন অধ্যায়. প্রস্থ উভয়ের জন্য এবং উচ্চতা , মান সেট করুন 800 . পরের বার যখন আপনি কমান্ড প্রম্পট চালু করবেন, এটি একটি সর্বাধিক উইন্ডো হবে৷

Windows 10-এ নতুন কী আছে?

আমরা Windows 10-এ আপগ্রেড করার অনেক বাধ্যতামূলক কারণ জানি, কিন্তু একটি ছোট কারণ হতে পারে কমান্ড প্রম্পটে উন্নতি। অনেক দীর্ঘ প্রতীক্ষিত বৈশিষ্ট্য অবশেষে এসেছে, যা কমান্ড লাইনের অভিজ্ঞতাকে আরও ভালো করে তুলেছে।

স্বচ্ছতা। যখন কমান্ড প্রম্পট খোলা থাকে, শুধুমাত্র Ctrl + Shift + মাইনাস কী ব্যবহার করুন জানালার অস্বচ্ছতা কমাতে। বিপরীতভাবে, Ctrl + Shift + Plus কী ব্যবহার করুন জানালার অস্বচ্ছতা বাড়াতে।

উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

কপি এবং পেস্ট করুন৷৷ এটা অদ্ভুত যে কমান্ড প্রম্পটের জন্য স্থানীয়ভাবে অনুলিপি এবং আটকানো সমর্থন করতে এত বেশি সময় লেগেছে, তবে কখনও না হওয়ার চেয়ে দেরিতে ভাল, তাই না? Ctrl + V এবং Ctrl + C প্রাসঙ্গিক শর্টকাট।

পাঠ্য অনুসন্ধান করুন৷৷ কমান্ড লাইনের মাধ্যমে অনুসন্ধান করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন আপনি অনেক তথ্যপূর্ণ আউটপুট কমান্ড ব্যবহার করছেন, যেমন উপরে উল্লিখিতগুলি। এখন যে কমান্ড প্রম্পট এটি সমর্থন করে, আপনি Ctrl + F ব্যবহার করতে পারেন অনুসন্ধান উইন্ডো আনতে।

আপনি কিভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করবেন?

আপনি যদি এতদূর পেয়ে থাকেন এবং আপনার মনে হয় কমান্ড প্রম্পট খুবই সীমিত, তাহলে সম্ভবত আপনি আরও উন্নত PowerShell ইউটিলিটি, যা Windows 10 এর সাথে বান্ডিল, কিন্তু Windows এর পুরানো সংস্করণগুলির জন্য একটি পৃথক ডাউনলোড হিসাবে উপলব্ধ, এর সাথে আরও ভাল হবেন। .

উদাহরণস্বরূপ, এখানে কয়েকটি চতুর PowerShell কৌশল রয়েছে যা আপনি সহায়ক বলে মনে করতে পারেন, যখন এই মৌলিক PowerShell কমান্ডগুলি আপনাকে PowerShell কী করতে পারে তার সাথে পরিচিত করবে৷

অন্যথায়, আপনি কীভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করেন এবং আপনার নিজস্ব কোনো টিপস বা কৌশল থাকলে আমরা শুনতে চাই। নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!


  1. উইন্ডোজ 11 এ কিভাবে কমান্ড প্রম্পট খুলবেন

  2. Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

  3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়