কম্পিউটার

Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

কমান্ড প্রম্পট হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অন্যতম শক্তিশালী টুল। যাইহোক, উইন্ডোজ জিইউআই যা অর্জন করতে পারে না তা করতে সক্ষম হওয়া সত্ত্বেও, কমান্ড প্রম্পটে সর্বদা টুলের মধ্যে অনুলিপি এবং আটকানো নিয়ে কোনও সমস্যা আছে বলে মনে হয়। ব্যবহারকারীদের জন্য এটি সহজ করার জন্য, এই নির্দেশিকা ব্যাখ্যা করবে কিভাবে কমান্ড প্রম্পটে অনুলিপি করতে হয় এবং প্রয়োজনে একটি কমান্ড লাইন পেস্ট করতে হয়।

Windows 10-এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

ডিফল্ট CTRL + C কী একসাথে চাপানো হয় কপি, ফাইল, টেক্সট ইত্যাদি সব অ্যাপ্লিকেশনে এবং Windows 10 কমান্ড প্রম্পটে কাজ করবে না। কমান্ড প্রম্পটে অনুলিপি করতে, আমাদের একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করতে হবে:

ধাপ 1 :কমান্ড প্রম্পটে CTRL + A টিপুন বা কমান্ড প্রম্পট উইন্ডোতে ডান-ক্লিক করুন এবং তারপরে সমস্ত নির্বাচন করুন-এ ক্লিক করুন।

ধাপ 2 . সম্পূর্ণ স্ক্রীনটি অনির্বাচন করতে মাউস বোতামটি ছেড়ে দিন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে একটি ছোট মাউস কার্সার প্রদর্শন সক্ষম করবে৷

ধাপ 3। এখন আপনি কমান্ড প্রম্পটের মধ্যে অনুলিপি করতে চান এমন যেকোনো পাঠ্য নির্বাচন করুন এবং ছোট মাউস কার্সার প্রদর্শনের মতো নির্বাচন করার সময় পাঠ্যের সেই অংশটি রঙ পরিবর্তন করবে।

পদক্ষেপ 4। এই হাইলাইট করা অংশটি CTRL + C ব্যবহার করে কপি করা যেতে পারে এবং CTRL + V ব্যবহার করে একটি ওয়ার্ড প্রসেসর বা টেক্সট ডকুমেন্টে পেস্ট করা যেতে পারে। যদি CTRL + C আপনার Windows 10-এ কাজ না করে, তাহলে কপি করার বিকল্প সংমিশ্রণটি চেষ্টা করুন যা হল CTRL + SHIFT+ C.

Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

দ্রষ্টব্য: অনুলিপি করার সময় কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করবেন না কারণ এটি সমস্ত কিছু অনির্বাচন করবে এবং কমান্ড প্রম্পটে অনুলিপিটি ব্যবহার করার জন্য আপনাকে ধাপ 1 থেকে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে।

আরও পড়ুন:একটি টেক্সট ফাইলে কমান্ড প্রম্পট আউটপুট সংরক্ষণ করার একটি সহজ কৌশল

Windows 10-এ কমান্ড প্রম্পটে কীভাবে পেস্ট করবেন

এখন যেহেতু আমরা শিখেছি কিভাবে কমান্ড প্রম্পটে কপি করতে হয়, আসুন আমরা পাঠ্য পেস্ট করার ধাপগুলিও শিখি। অনেক অ্যাপ এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পেস্ট করার জন্য ডিফল্ট শর্টকাট হল CTRL + V৷ যাইহোক, এটি কমান্ড প্রম্পটে কাজ করে না৷ এখানে কমান্ড প্রম্পটে পেস্ট করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 . কমান্ড প্রম্পট উইন্ডোতে যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং প্রাসঙ্গিক মেনু থেকে "প্রপার্টি" নির্বাচন করুন।

Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

ধাপ 2। এর পরে, বিকল্প ট্যাবে ক্লিক করুন এবং বিকল্পগুলি সম্পাদনা করুন; "কপি/পেস্ট হিসাবে CTRL + SHIFT + V ব্যবহার করুন" সনাক্ত করুন৷

Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

ধাপ 3। এর পাশের বাক্সে একটি চেক রাখুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ 4। এখন আপনি ব্রাউজার বা নথি থেকে কোডের যেকোনো লাইন কপি করতে পারেন এবং CTRL + V কী ব্যবহার করে কমান্ড প্রম্পটে পেস্ট করতে পারেন বা কমান্ড প্রম্পটের মধ্যে একটি ডান-ক্লিক করতে পারেন এবং প্রাসঙ্গিক মেনু থেকে পেস্ট বেছে নিতে পারেন।

দ্রষ্টব্য :  যদি CTRL + V কাজ না করে, তাহলে আপনি সর্বদা কমান্ড প্রম্পটে পেস্ট করতে CTRL + SHIFT + V ব্যবহার করতে পারেন।

এছাড়াও পড়ুন:Windows 10

-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে অপসারণযোগ্য ফোল্ডার তৈরি করুন

Windows 10-এ কমান্ড প্রম্পটে অন্যান্য সম্পাদনা কী কীভাবে ব্যবহার করবেন।

এখন আপনি শিখেছেন কিভাবে কমান্ড প্রম্পটে কপি করতে হয় এবং পাশাপাশি পেস্ট করতে হয়, আরও দুটি সাধারণ কমান্ড আপনাকে অনেক সাহায্য করবে৷

প্রথম:একটি লাইন পরিষ্কার করতে Esc কী ব্যবহার করুন

আপনি যদি কোডটি টাইপ করার সময় ভুল করে থাকেন তবে আপনি ব্যাকস্পেস কী ব্যবহার করে সেটি মুছে ফেলতে পারেন এবং সঠিক কোডটি পুনরায় টাইপ করতে পারেন। যাইহোক, দীর্ঘ কোডের ক্ষেত্রে, ব্যাকস্পেস কীটি একাধিকবার চাপার পরিবর্তে বর্তমান লাইনটি পরিষ্কার করতে ESC কীটি একবার আঘাত করা ভাল৷

Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

দ্বিতীয়। স্ক্রীন সাফ করতে Cls ব্যবহার করুন

আপনি যদি সম্পূর্ণ টার্মিনাল পরিষ্কার করতে চান, তাহলে কমান্ড প্রম্পটে "cls" টাইপ করুন এবং পুরো অ্যাপ স্ক্রীনটি আগে টাইপ করা সমস্ত কমান্ড থেকে সাফ হয়ে যাবে।

আরও পড়ুন:কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে নিরাপদে লুকাবেন

উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পটে কীভাবে অনুলিপি করা যায় তার চূড়ান্ত শব্দ

যেহেতু আমরা বেশিরভাগই গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের সাথে অ্যাপ ব্যবহার করতে পছন্দ করি, উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পট খুব কমই ব্যবহৃত হয়। কেউ একটি প্রক্রিয়া চালানোর জন্য কমান্ডের দীর্ঘ লাইন টাইপ করতে পছন্দ করে না। সবাই পছন্দ করে যে তারা কম্পিউটারে যা চায় তা করতে কয়েকটি মাউস ক্লিক করা। তবে যে ক্ষেত্রে আপনাকে কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে, কমান্ড প্রম্পটে অনুলিপি করার প্রাথমিক কাজটি কীভাবে সম্পাদন করতে হয় তা জানা অপরিহার্য৷

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷

প্রস্তাবিত পড়া:

উইন্ডোজ 10

এ অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কমান্ড প্রম্পট চালানো যায় না তা কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 এ কমান্ড প্রম্পট খুলছে না? এখানে কিভাবে ঠিক করবেন

Windows 10

এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর সহজ উপায়

উইন্ডোজ 10, 8, 7

এ কিভাবে কমান্ড প্রম্পট কালার পরিবর্তন করবেন
  1. Windows 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করবেন

  2. কমান্ড প্রম্পট উইন্ডোজ 10 এ খুলছে না?

  3. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে সম্পাদনা করবেন

  4. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন