কম্পিউটার

উইন্ডোজ 10 এ অ্যাডমিন কমান্ড প্রম্পট খোলার দ্রুততম উপায়

আপনি যদি কখনও কমান্ড প্রম্পটে না গিয়ে থাকেন, আপনার সত্যিই উচিত। যদিও এর বেয়ারবোন টেক্সট ইন্টারফেস প্রথমে ভীতিকর মনে হতে পারে, এর শক্তিশালী কমান্ডের বিশাল তালিকা আপনাকে কয়েকটি কীস্ট্রোকের সাহায্যে অনেক কিছু করতে দেয়। তাদের অনেকেরই আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলতে হবে। আপনি এটি করার জন্য বিভিন্ন উপায় খুঁজে পাবেন, তবে তাদের মধ্যে একটি দ্রুততম পদ্ধতি হিসাবে বাকিগুলির উপরে রাজত্ব করে৷

শুধু Windows কী + X টিপুন (বা স্টার্ট বোতামে ডান ক্লিক করে) পাওয়ার ইউজার মেনু খুলবে। আইটেমগুলির উপরের অংশের নীচে, আপনি কমান্ড প্রম্পট দেখতে পাবেন৷ এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) -- স্পষ্টতই আপনি নীচেরটি খুঁজছেন৷

এটিতে ক্লিক করুন, UAC প্রম্পট গ্রহণ করুন এবং আপনি সরাসরি একটি অ্যাডমিন কমান্ড প্রম্পটে পৌঁছেছেন। আপনি তীর কীগুলিও ব্যবহার করতে পারেন এবং এন্টার করতে পারেন৷ কিবোর্ড থেকে হাত না সরিয়ে এটি নির্বাচন করতে।

Windows 10 ক্রিয়েটর আপডেটে, আপনি Windows PowerShell দেখতে পারেন এখানে কমান্ড প্রম্পট এর পরিবর্তে . PowerShell হল কমান্ড প্রম্পটের একটি উন্নত সংস্করণ যার প্রচুর নিজস্ব ব্যবহার রয়েছে। প্রকৃতপক্ষে, কমান্ড প্রম্পট নির্দেশাবলী এতে ঠিক কাজ করে।

কিন্তু আপনি যদি এই মেনুতে কমান্ড লাইনটি সঠিকভাবে রাখতে চান তবে সেটিংস খুলুন , ব্যক্তিগতকরণ-এ যান , এবং টাস্কবারে ক্লিক করুন ট্যাব Windows PowerShell এর সাথে কমান্ড প্রম্পট প্রতিস্থাপন করুন... বন্ধ করার বিকল্প .

এটি লক্ষণীয় যে আপনি যদি পাওয়ার ব্যবহারকারী মেনু ব্যবহার না করে থাকেন তবে আপনার এটিকে আপনার দৈনন্দিন কর্মপ্রবাহের সাথে একীভূত করা শুরু করা উচিত। একটি দ্রুত কীবোর্ড শর্টকাট দিয়ে, আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটিংস পৃষ্ঠা এবং দরকারী ইউটিলিটি খুলতে পারেন। অ্যাপ্লিকেশান এবং বৈশিষ্ট্যগুলি খুলতে আপনাকে মেনু খোঁজার দরকার নেই৷ একটি প্রোগ্রাম, অথবা ইভেন্ট ভিউয়ার সরাতে একটি সমস্যা সমাধান করতে।

অবশ্যই, আপনি প্রতিটি খুঁজে পাবেন না এই মেনুতে গুরুত্বপূর্ণ ইউটিলিটি। কিন্তু এটিকে দ্বিতীয় প্রকৃতিতে পরিণত করা আপনাকে আরও সহজে উইন্ডোজের কাছাকাছি যেতে সাহায্য করবে৷

আপনার কত ঘন ঘন একটি প্রশাসক কমান্ড প্রম্পট প্রয়োজন? এটি খুঁজে পাওয়ার আগে আপনি একটি খুলতে কোন পদ্ধতি ব্যবহার করছেন? আপনি মন্তব্যে কি মনে করেন আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:জুলিয়া টিম শাটারস্টকের মাধ্যমে


  1. উইন্ডোজ 10 এ এলিভেটেড কমান্ড প্রম্পট খোলার 5 টি উপায়

  2. উইন্ডোজ 10 এ বুটে কমান্ড প্রম্পট কীভাবে খুলবেন

  3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়