কম্পিউটার

আপনার উইন্ডোজ 10 এর কোন সংস্করণ আছে তা কীভাবে খুঁজে বের করবেন

আপনি যখন Windows 10 চালাচ্ছেন, ইনসাইডার প্রিভিউ প্রোগ্রামের সাথে হোক বা খুচরা কপি সহ, আপনি আসলে কোন বিল্ড সংস্করণটি চালাচ্ছেন তা খুঁজে বের করা কঠিন হতে পারে। এটা সম্ভব, যদিও. আপনাকে শুধু জানতে হবে কোথায় দেখতে হবে।

কেন আপনি কখনও জানতে হবে? প্রধানত সমস্যা সমাধানের জন্য। আপনার যদি পিসিতে কোনো সমস্যা হয়, তাহলে Windows 10-এর সক্রিয় বিল্ড নম্বর জানার অর্থ হতে পারে আপনার সমস্যা সমাধান করা এবং না করার মধ্যে পার্থক্য।

যতদূর বিল্ড নম্বর খুঁজে বের করার জন্য, দুটি সাধারণ পদ্ধতি আছে।

আপনার উইন্ডোজ 10 এর কোন সংস্করণ আছে তা কীভাবে খুঁজে বের করবেন

প্রথমটি বেশ সহজ। আপনি Windows + R লিখে রান বক্স চালু করুন আপনার কীবোর্ডে। রান বক্সটি খোলে, winver টাইপ করুন এবং এন্টার টিপুন।

সেখান থেকে, একটি বাক্স খুলবে যা আপনাকে আপনার উইন্ডোজ 10 ইনস্টল সম্পর্কে মূল তথ্য প্রদর্শন করবে। এটি আপনাকে ব্যবহারের শর্তাবলীও দেখাবে, তবে আপনি "সংস্করণ 10.0" এর পরে বন্ধনীতে আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে পারেন৷

আপনার উইন্ডোজ 10 এর কোন সংস্করণ আছে তা কীভাবে খুঁজে বের করবেন

আপনি যদি এইভাবে এটি করতে না চান, তাহলে একই নম্বর পাওয়ার আরেকটি উপায় আছে (আমার ক্ষেত্রে, বিল্ড নম্বরটি 10240, আপনি উপরের ছবিতে দেখতে পাচ্ছেন)।

আপনি যখন একটি কমান্ড প্রম্পট চালু করেন, আপনি কিছু প্রবেশ করা শুরু করার আগে বিল্ড নম্বরটি তার উপরে তালিকাভুক্ত করা হয়। আপনি যদি নিয়মিত কমান্ড প্রম্পটে থাকেন, আপনি যখনই এটি প্রয়োজন তখনই আপনি এই তথ্যটি সেখানে খুঁজে পেতে সক্ষম হবেন।

Windows 10 এর কোন সংস্করণ আপনি চালাচ্ছেন? আপনি কি ইনসাইডার প্রোগ্রামের সদস্য? আপনি কি সম্পূর্ণরূপে উইন্ডোজ 10 ঘৃণা করেন? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. আপনার কাছে Windows 10 এর কোন সংস্করণ আছে তা দেখুন

  2. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে তা কীভাবে পরীক্ষা করবেন?

  3. এখন উইন্ডোজ 11 এ আপনার কোন এজ ব্রাউজার সংস্করণ আছে তা কীভাবে খুঁজে পাবেন

  4. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে? এখানে