কম্পিউটার

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ 8.1 স্টার্ট স্ক্রীন রিসেট করুন

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ 8.1 স্টার্ট স্ক্রীন রিসেট করুন

উইন্ডোজ 8 এ প্রবর্তিত নতুন স্টার্ট পেজে প্রচুর লাইক থাকা সত্ত্বেও এবং উইন্ডোজ 8.1 এ উন্নত করা হয়েছে, এটি নিখুঁত থেকে অনেক দূরে। সাম্প্রতিক পুনরাবৃত্তি টাইলগুলির আকার পরিবর্তন করার অনুমতি দেয়, Bing অনুসন্ধান এবং একটি কাস্টম পটভূমি চিত্রের মতো ব্যক্তিগতকরণ বিকল্পগুলি। উইন্ডোজ 8.1-এ স্টার্ট স্ক্রিনটিও বিশৃঙ্খল হয় না, কারণ সর্বশেষ অপারেটিং সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ইনস্টল করা অ্যাপ এবং ডেস্কটপ প্রোগ্রামকে পৃষ্ঠায় পিন করে না। পরিবর্তে, একটি নতুন অ্যাপস ভিউ অন্তর্ভুক্ত রয়েছে - নীচে বাম দিকে নিচের তীরটিতে ক্লিক করুন৷

যদিও এটি এক নজরে প্রচুর তথ্য পাওয়ার একটি দুর্দান্ত উপায় প্রদান করে - আবহাওয়া, ইমেল, সামাজিক আপডেট এবং আরও অনেক কিছুর পাশাপাশি অনেকগুলি কাস্টমাইজেশন বিকল্প - এমন কিছু কারণ রয়েছে যা আপনি কেবল ডিফল্টে ফিরে যেতে এবং স্ক্র্যাচ থেকে শুরু করতে চাইতে পারেন৷ . এটি এমন কিছুর মতো শোনাচ্ছে যা সহজ হওয়া উচিত, কিন্তু মাইক্রোসফ্ট আপনার উইন্ডোজ 8.1 স্টার্ট স্ক্রীন রিসেট করার জন্য একটি "রিসেট" বোতাম তৈরি করেনি। পরিবর্তে, আপনাকে পুরানো স্কুলে যেতে হবে এবং এটি সম্পন্ন করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে, তবে এটি যতটা কঠিন মনে হয় ততটা কঠিন নয়।

চার্মস মেনুতে শিরোনাম করে শুরু করুন, যা স্ক্রিনের ডান দিকের উপরের এবং নীচের কোণ থেকে অ্যাক্সেস করা যেতে পারে - হয় স্টার্ট স্ক্রীন বা ডেস্কটপ। মেনু পপ আপ হলে, উপরের দিকে অনুসন্ধান বিকল্পে ক্লিক করুন। এটি একটি কলাম খোলে যা আপনি যে অ্যাপ বা ইউটিলিটি খুঁজছেন তা প্রবেশ করার অনুমতি দেবে৷

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ 8.1 স্টার্ট স্ক্রীন রিসেট করুন

কমান্ড প্রম্পটটি প্রকাশ করতে "CMD" টাইপ করুন এবং তারপরে এটি চালু করতে ক্লিক করুন। একই সময়ে, এলিভেটেড কমান্ড প্রম্পট চালু করতে "Ctrl + Shift + Enter" কীগুলি (সব এক সাথে) টিপুন, যা আপনাকে জিনিসগুলির উপর নিয়ন্ত্রণ প্রদান করে।

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ 8.1 স্টার্ট স্ক্রীন রিসেট করুন

এটি একটি প্রম্পট দিয়ে শুরু হবে যা পড়তে হবে C:\users\NAME\> . এই প্রম্পট থেকে, আপনি সব ধরণের জিনিস করতে বিভিন্ন কমান্ড টাইপ করতে পারেন। যাইহোক, আমরা যেগুলি ব্যবহার করতে যাচ্ছি তা নিম্নরূপ। প্রতিটিটি ঠিক যেভাবে দেখা যাচ্ছে সেভাবে টাইপ করতে সতর্ক থাকুন।

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ 8.1 স্টার্ট স্ক্রীন রিসেট করুন

del %LocalAppData%\Microsoft\Windows\appsFolder.itemdata-ms

এখন এন্টার টিপুন এবং পরবর্তীতে যান।

del %LocalAppData%\Microsoft\Windows\appsFolder.itemdata-ms.bak

আবার, এন্টার বোতামে আলতো চাপুন৷

Tskill explorer

শেষবারের মতো এন্টার বোতামটি টিপুন। একবার এই তিনটি কমান্ড কার্যকর করা হলে, আপনাকে উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করতে হবে। আমি আসলে কম্পিউটারটি রিবুট করার পরামর্শ দিচ্ছি, কারণ মাঝে মাঝে দীর্ঘস্থায়ী প্রভাব থাকতে পারে যা কখনও কখনও অপারেটিং সিস্টেমকে জর্জরিত করে।

উপসংহার

আপনি তিনটি কমান্ডের প্রতিটি নির্ভুলভাবে টাইপ করেছেন তা নিশ্চিত করার জন্য এটি অনুসরণ করার জন্য নির্দেশাবলীর সহজ সেট হওয়া থেকে অনেক দূরে। যাইহোক, এটি এমন কিছু নয় যার জন্য আপনাকে প্রযুক্তিগত সহায়তায় কল করতে হবে – যেকোন ব্যবহারকারী অবশ্যই দক্ষতার স্তর নির্বিশেষে এটি করতে সক্ষম।

আমরা আসন্ন উইন্ডোজ 8.2 সম্পর্কে অনেক কিছু শুনেছি, দৃশ্যত কোড নামে "থ্রেশহোল্ড"। দীর্ঘ হারানো স্টার্ট মেনু ফিরে আসার গুজব ছড়িয়ে পড়েছে। কিন্তু, সম্ভবত Microsoft ভবিষ্যতে এই সমস্ত ঝামেলা বাঁচাতে একটি সাধারণ রিসেট বোতাম ছুঁড়ে দিতে চাইবে৷


  1. Windows 10 স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট দিয়ে Powershell প্রতিস্থাপন করুন

  2. কমান্ড প্রম্পট থেকে কীভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করবেন

  3. Windows 10 এ ফুল স্ক্রীন স্টার্ট মেনু কিভাবে সক্ষম করবেন

  4. কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন