কম্পিউটার

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

Windows Defender হল Windows 10 এবং Windows 11-এর ডিফল্ট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং এটি কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার থেকে কম সক্ষম নয়৷ আসলে, সিস্টেম রিসোর্স ব্যবহারের ক্ষেত্রে, উইন্ডোজ ডিফেন্ডার অন্যতম সেরা। যদিও উইন্ডোজ ডিফেন্ডার জিইউআই ব্যবহার করা বেশ সহজ, আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমেও উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করতে পারেন। এটি বিশেষভাবে উপযোগী যখন আপনি নিজের স্ক্রিপ্ট বা নির্ধারিত কাজগুলি তৈরি করছেন৷

উইন্ডোজ ডিফেন্ডার কমান্ড লাইন আপনাকে বিভিন্ন ধরণের স্ক্যান করা, কোয়ারেন্টাইন করা ফাইলগুলি তালিকাভুক্ত করা এবং পুনরুদ্ধার করা, ডায়নামিক স্বাক্ষর যোগ করা এবং ভাইরাস সংজ্ঞাগুলি অপসারণ বা আপডেট করার মতো সমস্ত মৌলিক কাজ করতে দেয়৷ এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করতে হয়।

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করুন

কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার চালানোর জন্য, আপনার প্রশাসনিক সুবিধা থাকতে হবে, তাই স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন এবং "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করুন। এছাড়াও আপনি ডান-ক্লিক করতে পারেন এবং "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করতে পারেন৷

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি কখনও উইন্ডোজ ডিফেন্ডার জিইউআই ব্যবহার করে থাকেন তবে আপনি জানতে পারবেন যে এটির তিনটি স্ক্যান প্রকার রয়েছে। নীচে সেই বিভিন্ন ধরনের স্ক্যান বলতে কী বোঝায় তার কিছু দ্রুত ব্যাখ্যা দেওয়া হল৷

দ্রুত স্ক্যান: নাম অনুসারে, কুইক স্ক্যান দ্রুত এবং শুধুমাত্র রেজিস্ট্রি কী এবং স্টার্ট-আপ ফোল্ডারের মতো সাধারণ জায়গায় দেখায় যেখানে ম্যালওয়্যার বা ভাইরাস প্রভাব ফেলতে পারে। সাধারণত, দ্রুত স্ক্যান কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন হয়। কমান্ড লাইনে Quick Scan কে -ScanType 1 দ্বারা চিহ্নিত করা হয় .

সম্পূর্ণ স্ক্যান: সম্পূর্ণ স্ক্যান আপনার পুরো সিস্টেমে একটি গভীর স্ক্যান করে। আপনার সিস্টেমে কতগুলি ফাইল রয়েছে তার উপর নির্ভর করে, স্ক্যানটি সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় নিতে পারে। কমান্ড লাইনে ফুল স্ক্যানকে -ScanType 2 দ্বারা চিহ্নিত করা হয় .

কাস্টম স্ক্যান:৷ কাস্টম স্ক্যান আপনাকে একটি নির্দিষ্ট ড্রাইভ, ফোল্ডার বা ফাইলে একটি গভীর স্ক্যান করতে দেয়। কমান্ড লাইনে, কাস্টম স্ক্যানকে -ScanType 3 দ্বারা চিহ্নিত করা হয় এবং কোন ফাইল বা ফোল্ডার স্ক্যান করতে হবে তা জানাতে অতিরিক্ত সুইচ রয়েছে।

আপনি যদি দ্রুত স্ক্যান করতে চান তাহলে নিচের কমান্ডটি ব্যবহার করতে পারেন।

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -Scan -ScanType 1
কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

সম্পূর্ণ স্ক্যানের জন্য, উপরের কমান্ডে 1টি 2 দিয়ে প্রতিস্থাপন করুন।

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -Scan -ScanType 2
কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

একটি দ্রুত স্ক্যান করতে, আপনি যে ফোল্ডার বা ফাইল পাথ স্ক্যান করতে চান তার সাথে "D:\Folder\Path" প্রতিস্থাপন করার সময় নীচের কমান্ডটি ব্যবহার করুন৷

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -Scan -ScanType 3 -File "D:\Folder\Path"
কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ ডিফেন্ডারের আরেকটি স্ক্যান টাইপ রয়েছে যা কোনো সংক্রমণের জন্য সিস্টেম বুট সেক্টর স্ক্যান করে। একটি বুট সেক্টর ভাইরাস মাস্টার বুট রেকর্ডকে সংক্রামিত করে যা আপনার সিস্টেম বুট করার সময় পুরো সিস্টেমকে সংক্রমিত করে। একটি বুট সেক্টর স্ক্যান করতে, নীচের কমান্ডটি ব্যবহার করুন৷

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -Scan -ScanType -BootSectorScan

স্ক্যান বাতিল করতে, শুধু কীবোর্ড শর্টকাট টিপুন Ctrl + C .

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

যখন Windows ডিফেন্ডার একটি হুমকি খুঁজে পায়, তখন এটি এটিকে কোয়ারেন্টাইনে নিয়ে যায় যাতে এটি আপনার সিস্টেমকে সংক্রমিত না করে। যাইহোক, মিথ্যা ইতিবাচক ঘটতে পারে, এবং আপনি যদি মনে করেন যে Windows ডিফেন্ডার একটি বৈধ ফাইলকে কোয়ারেন্টাইনে স্থানান্তরিত করেছে, আপনি এটিকে খুব সহজেই পুনরুদ্ধার করতে পারেন। প্রথমে, সমস্ত কোয়ারেন্টাইন ফাইল তালিকাভুক্ত করতে নীচের কমান্ডটি ব্যবহার করুন৷

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -Restore -ListAll

তালিকা থেকে, ফাইলটি সনাক্ত করুন এবং এর নাম নোট করুন। এরপরে, আপনি যে ফাইলটি পুনরুদ্ধার করতে চান তার সাথে "ফাইলনাম" প্রতিস্থাপন করার সময় নীচের কমান্ডটি চালান। কমান্ডটি সফলভাবে কার্যকর হলে, ফাইলটি তার আসল অবস্থানে পুনরুদ্ধার করে।

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -Restore -Name "FileName"

সাধারণভাবে, উইন্ডোজ ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ অ্যান্টিভাইরাস সংজ্ঞা দিয়ে আপডেট করে। যাইহোক, যদি আপনি নিশ্চিত করতে চান যে Windows Defender আপ টু ডেট, তাহলে নিচের কমান্ডটি চালান।

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -SignatureUpdate
কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

নিরাপত্তা আপডেটগুলি সরান এবং পুনরুদ্ধার করুন

আপনি যদি অ্যাপগুলি পরীক্ষা করছেন বা কিছুটা স্ক্রিপ্টিং করছেন, তাহলে আপনি দেখতে চাইতে পারেন কিভাবে উইন্ডোজ সর্বশেষ নিরাপত্তা আপডেটের সাথে সাথে পূর্ববর্তী উইন্ডোজ আপডেটের সাথে ইন্টারঅ্যাক্ট করে। কমান্ড প্রম্পট ব্যবহার করে, আপনি অপসারণ করতে পারেন (এবং তারপর নিরাপত্তা সংজ্ঞা পুনরুদ্ধার করুন।

দ্রষ্টব্য :আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি সংজ্ঞাগুলিকে অপসারণের পরে সর্বশেষে পুনরুদ্ধার করুন যাতে আপনার পিসি সর্বশেষ হুমকি থেকে সুরক্ষিত থাকে।

এটি মাথায় রেখে, আপনার ভাইরাসের সংজ্ঞাগুলি কীভাবে ফিরিয়ে আনবেন তা এখানে রয়েছে:

ডিফল্টে সংজ্ঞা পুনরুদ্ধার করতে বা শেষ ব্যাকআপ কপিতে সংরক্ষিত (সর্বশেষে আপডেট করার সময় উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে তৈরি), এই কমান্ডটি লিখুন:

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -RemoveDefinitions -All

আপনি এই কমান্ডটি ব্যবহার করে শুধুমাত্র গতিশীলভাবে ডাউনলোড করা নিরাপত্তা স্বাক্ষরগুলিকেও সরাতে পারেন:

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -RemoveDefinitions -DynamicSignatures
কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

একবার আপনি নিরাপত্তার সংজ্ঞা অপসারণ করার কাজ শেষ করে ফেললে, এই কমান্ডের মাধ্যমে সেগুলিকে পুনরুদ্ধার করার সময় এসেছে:

"%ProgramFiles%\Windows Defender\MpCmdRun.exe" -SignatureUpdate
কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে ব্যবহার করবেন

হ্যাঁ, ওটাই. আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজ ডিফেন্ডার কমান্ড-লাইন বিকল্পগুলি বেশ ব্যবহারকারী-বান্ধব এবং ব্যবহার করা সহজ। আরও উইন্ডোজ টিপসের জন্য দেখুন কিভাবে উইন্ডোজ 11 স্নিপিং টুল ঠিক করবেন, যা কিছু সমস্যা আছে বলে জানা যায়। এছাড়াও, আমরা TrustedInstaller-এর ইনস এবং আউটগুলি ব্যাখ্যা করি এবং এটি আপনার সত্যিই প্রয়োজন কিনা।


  1. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  2. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10

  4. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন