কম্পিউটার

Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

কমান্ড প্রম্পট Windows 10 আপনার কম্পিউটারে সবচেয়ে বেশি ব্যবহৃত এবং দরকারী ইউটিলিটিগুলির মধ্যে একটি। এটি আপনাকে এর উইন্ডো থেকে অনেকগুলি কাজ সম্পাদন করতে দেয়। আপনাদের মধ্যে অনেকেই যাদের কমান্ডের উপলব্ধি আছে তারা জানেন যে এই উপযোগিতা কতটা মহান। আপনি জিইউআই ব্যবহার করে যে কাজগুলি করতে পারেন তা কমান্ড প্রম্পট উইন্ডো ব্যবহার করে করা যেতে পারে৷

নিম্নলিখিত গাইডে, আপনি শিখতে যাচ্ছেন কিভাবে কমান্ড প্রম্পট উইন্ডোজ 10 খুলবেন বিভিন্ন উপায়ে। আমরা নিশ্চিত যে আপনি আপনার কম্পিউটারে একটি কমান্ড প্রম্পট উইন্ডো চালু করার এই সমস্ত পদ্ধতি সম্পর্কে সচেতন ছিলেন না৷

পার্ট 1:উইন্ডোজ 10 এ কিভাবে কমান্ড প্রম্পট চালাবেন

নীচে উইন্ডোজ 10 পিসিতে কমান্ড প্রম্পট চালানোর বিভিন্ন উপায় রয়েছে। প্রতিটি পদ্ধতির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে তবে আপনার কাছে এইগুলির যেকোনো একটিকে আপনার প্রিয় হিসাবে রাখার বিকল্প রয়েছে। আপনি যেটিকে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত মনে করেন তার সাথে মীমাংসা করুন৷

1. অনুসন্ধান ব্যবহার করে কমান্ড প্রম্পট চালু করুন

উইন্ডোজ অনুসন্ধান একটি ফাংশন যা আপনাকে কমান্ড প্রম্পট সহ আপনার Windows 10 কম্পিউটার থেকে প্রায় সমস্ত ফাইল পুনরুদ্ধার করতে সহায়তা করে। আপনি যদি ভাবছেন কিভাবে একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে অনুসন্ধান ফাংশন ব্যবহার করবেন, এই বিভাগটি আপনাকে সাহায্য করবে৷

Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

আপনার টাস্কবারের সার্চ বক্সে, "CMD" (কোট ছাড়া) ক্যোয়ারী টাইপ করুন এবং আপনি সার্চের ফলাফলে কমান্ড প্রম্পট দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং এটি আপনার পিসিতে চালু হবে। আপনি এটিতে ডান-ক্লিক করে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করে অ্যাডমিন মোডে ইউটিলিটি খুলতে পারেন .

আপনি দেখতে পাচ্ছেন, Windows 10 পিসিতে সার্চ ফাংশন ব্যবহার করে কমান্ড প্রম্পট খুঁজে পাওয়া এবং চালানো অত্যন্ত সহজ৷

2. রান বক্স ব্যবহার করে কমান্ড প্রম্পট চালু করুন

সার্চ ফাংশনের মতোই, রান ডায়ালগ বক্স আপনাকে কমান্ড প্রম্পট ইউটিলিটি সহ আপনার কম্পিউটারে অনেকগুলি ইউটিলিটি খুলতে সহায়তা করে। এটি করা বেশ সহজ এবং নিম্নলিখিতটি কীভাবে তা দেখায়।

Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

Windows + R টিপুন রান ডায়ালগ বক্স খুলতে আপনার কীবোর্ডে কী চাপুন। এটি খুললে, "CMD" (কোট ছাড়া) টাইপ করুন এবং এন্টার টিপুন চাবি. কমান্ড প্রম্পট ইউটিলিটি চালু করা উচিত। আপনি যদি প্রশাসকের বিশেষাধিকারের সাথে এটি চালু করতে চান তবে Ctrl + Shift + Enter টিপুন শুধু এন্টার কী চাপার পরিবর্তে।

রান ডায়ালগ বক্স আপনাকে একটি একক কমান্ড দিয়ে কমান্ড প্রম্পট ইউটিলিটি খুলতে দেয় যা সমস্ত ব্যবহারকারীর জন্য দুর্দান্ত৷

3. স্টার্ট মেনু

থেকে কমান্ড প্রম্পট চালু করুন

স্টার্ট মেনুতে আপনি আপনার পিসিতে ব্যবহার করেন এমন সমস্ত অ্যাপ রয়েছে এবং এটি আপনার মেশিনে একটি স্টার্টিং পয়েন্ট। এটিতে কমান্ড প্রম্পট ইউটিলিটিও রয়েছে এবং এটি নীচে দেখানো হিসাবে চালু করা যেতে পারে।

Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

উইন্ডোজ টিপুন স্টার্ট মেনু চালু করতে আপনার কীবোর্ডে কী। Windows সিস্টেম খুঁজুন ফোল্ডার এবং নীচে আপনি কমান্ড প্রম্পট পাবেন উপযোগিতা এটিতে ক্লিক করুন এবং এটি চালু হবে। আপনি যদি আপনার পিসিতে আগে ইউটিলিটি ব্যবহার করে থাকেন তবে এটি স্টার্ট মেনুতে সর্বাধিক ব্যবহৃত অ্যাপের তালিকায়ও পাওয়া উচিত।

4. টাস্ক ম্যানেজার

থেকে Windows 10-এ প্রশাসক হিসেবে CMD চালান

আপনার পিসিতে কাজগুলি পরিচালনা করতে আপনাকে সাহায্য করার পাশাপাশি, টাস্ক ম্যানেজার আপনাকে আপনার কম্পিউটারে ইউটিলিটিগুলি চালু করার অনুমতি দেয়। আপনি যদি প্রশাসক হিসাবে cmd চালাতে চান Windows 10, তাহলে নিম্নলিখিতগুলি আপনাকে টাস্ক ম্যানেজার ইউটিলিটি ব্যবহার করে কীভাবে তা করতে হয় তা শেখাবে৷

  • টাস্কবার প্যানেলে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন আপনার কম্পিউটারে ইউটিলিটি খুলতে।
  • Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

  • টাস্ক ম্যানেজার খোলা হলে, আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন ভিউ প্রসারিত করতে। তারপর, ফাইল-এ ক্লিক করুন৷ মেনু, Ctrl ধরে রাখুন আপনার কীবোর্ডে কী, এবং নতুন টাস্ক চালান নির্বাচন করুন .
  • Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

উপরেরটি অবিলম্বে আপনার Windows 10 কম্পিউটারে প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট ইউটিলিটি চালু করবে। আপনি যেমন লক্ষ্য করেছেন, এর জন্য আপনাকে কিছু টাইপ করতে বা প্রবেশ করতে হবে না; আপনাকে যা করতে হবে তা হল একটি কী ধরে রাখা এবং এটি আপনার জন্য ইউটিলিটি চালু করেছে।

5. Windows 10

-এ কমান্ড প্রম্পটের জন্য একটি শর্টকাট তৈরি করুন

আপনি যদি মনে করেন যে আপনি কমান্ড প্রম্পট ইউটিলিটি অনেক বেশি ব্যবহার করছেন, তাহলে আপনার পিসিতে ডেস্কটপ শর্টকাট থেকে এটি চালু করতে পারলে এটি সুবিধাজনক হবে। সৌভাগ্যবশত, Windows 10-এ কমান্ড প্রম্পট ইউটিলিটির জন্য একটি শর্টকাট তৈরি করার একটি উপায় রয়েছে। নিম্নলিখিতটি দেখায় কিভাবে:

  • আপনার Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন এর পরে শর্টকাট .
  • Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

  • নিম্নলিখিত স্ক্রিনে, প্রদত্ত ক্ষেত্রে “cmd.exe” লিখুন এবং পরবর্তী-এ ক্লিক করুন চালিয়ে যেতে।
  • Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

  • শর্টকাটের জন্য আপনাকে একটি নাম লিখতে বলা হবে। আপনি "cmd.exe" এর মত কিছু লিখতে পারেন। সমাপ্ত এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  • Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

কমান্ড প্রম্পট শর্টকাট এখন আপনার ডেস্কটপে উপলব্ধ হওয়া উচিত। আপনার পিসিতে ইউটিলিটি দ্রুত চালু করতে আপনি এটিতে ডাবল ক্লিক করতে পারেন।

অংশ 2:সাধারণ Windows 10 কমান্ড প্রম্পট কমান্ড তালিকা

কমান্ড প্রম্পট ইউটিলিটি চালু করার বিভিন্ন উপায় শেখার পরে, আপনি আপনার কম্পিউটারে ইউটিলিটির সাথে ব্যবহার করতে পারেন এমন কিছু কমান্ড শিখতে চাইতে পারেন। এখানে আমরা একটি Windows 10 কমান্ড প্রম্পট তালিকা একসাথে রেখেছি যা আপনি আপনার কম্পিউটারে বিভিন্ন ধরণের অপারেশন করতে ব্যবহার করতে পারেন৷

  • ASSOC - এই কমান্ডটি আপনাকে দেখতে দেয় কোন প্রোগ্রামটি কোন ফাইল ফরম্যাটের সাথে যুক্ত।
  • সাইফার - এটি নিরাপদে আপনার ডিস্ক ড্রাইভের ডেটা মুছে দেয়৷
  • এট - এই কমান্ড আপনাকে নির্দিষ্ট সময়ে লঞ্চ করার জন্য অন্যান্য কমান্ড এবং প্রোগ্রামগুলি নির্ধারণ করতে দেয়৷
  • Attrib - এটি আপনাকে আপনার কম্পিউটারে একটি ফাইলের বৈশিষ্ট্য পরিবর্তন করতে সাহায্য করে।
  • CD - এই কমান্ডটি আপনাকে CMD-তে আপনার বর্তমান কাজের ডিরেক্টরি পরিবর্তন করতে দেয়।
  • ChkDsk - এই কমান্ডটি আপনাকে আপনার পিসিতে ড্রাইভের সমস্যাগুলি পরীক্ষা করতে এবং ঠিক করতে দেয়৷
  • Cls - এটি আপনার স্ক্রীন পরিষ্কার করে এবং পূর্বে প্রবেশ করা কমান্ডের ডেটা সরিয়ে দেয়।
  • রঙ - এটি আপনাকে কমান্ড প্রম্পট উইন্ডোর রঙ পরিবর্তন করতে দেয়।
  • কপি করুন - এটি আপনাকে একটি ডিরেক্টরি থেকে অন্য ডিরেক্টরিতে ফাইল কপি করতে দেয়।
  • ডেল - এটি আপনাকে আপনার কম্পিউটার থেকে ফাইল মুছতে দেয়।

আমরা নিশ্চিত যে উপরের Windows 10 কমান্ড প্রম্পট কমান্ড তালিকা আপনাকে আপনার Windows 10 কম্পিউটারে অনেক কাজ সম্পন্ন করতে সাহায্য করবে।

প্রস্তাবিত: কমান্ড প্রম্পট ছাড়াও, পরবর্তী সমস্যা যা বেশিরভাগ উইন্ডোজ 10 ব্যবহারকারীদের সমস্যায় ফেলেছে তা হল আপনার উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টের পাসওয়ার্ড। একবার আপনি এটি ভুলে গেলে, আপনার অ্যাকাউন্ট এবং আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস পাওয়ার কোনও উপায় নেই৷ ঠিক আছে এটি আর সত্য নয় কারণ আপনার কাছে এখন 4WinKey এর মতো সরঞ্জাম রয়েছে যা আপনাকে আপনার ভুলে যাওয়া উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে দেয়। টুলটিকে একটি শট দিন এবং এটি আপনাকে আপনার পাসওয়ার্ডে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পট উইন্ডো খোলার জন্য উপরের পাঁচটি সহজ উপায় ছিল। আমরা আশা করি আপনি সহজ উপায় এবং সাধারণ কমান্ড তালিকা পছন্দ করেছেন। এছাড়াও, আপনি 4WinKey সম্পর্কে জানতে পেরেছেন যা ব্যবহারকারীদের ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে দেয়।


  1. 3 উইন্ডোজ 10 এ প্রক্সি সেটিংস নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায়

  2. উইন্ডোজ 10 এ গেস্ট অ্যাকাউন্ট সক্ষম করার বিভিন্ন উপায়

  3. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়

  4. উইন্ডোজ 10 এ একটি সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন (3টি ভিন্ন উপায় 2022)