কম্পিউটার

ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেড মিস করেছেন? Psst, এখানে একটি পিছনের দরজা!

Windows 10 এক বছরের জন্য বিনামূল্যে আপগ্রেড হিসাবে উপলব্ধ ছিল, কিন্তু সেই অফারটি অবশেষে 29শে জুলাই, 2016-এ শেষ হয়েছে। আপনি যদি তার আগে আপগ্রেড শেষ না করে থাকেন, তাহলে আপনাকে Microsoft-এর শেষ অপারেটিং পেতে $119-এর সম্পূর্ণ মূল্য দিতে হবে। সিস্টেম (ওএস) এভার।

যাইহোক, মাইক্রোসফ্ট একটি ছোট ব্যাকডোর খুলে রেখেছে (ব্যাকডোর কী?) যা আপনি সময়সীমার পরে উইন্ডোজ 10 আপগ্রেড পেতে ব্যবহার করতে পারেন। অফারটি সাধারণ জনগণের জন্য বন্ধ থাকা অবস্থায়, Microsoft তাদের গ্রাহকদের আমন্ত্রণ জানায় যারা Windows 7, 8, বা 8.1-এ সহায়ক প্রযুক্তি ব্যবহার করে যেকোনও সময় বিনামূল্যে আপগ্রেড করার জন্য।

তাহলে আপনি কিভাবে উপকৃত হবেন? ঠিক আছে, আপনি সহায়ক প্রযুক্তি ব্যবহার করেন কিনা Microsoft আসলে পরীক্ষা করছে না।

সময়সীমার পরে কী ঘটছে?

বিনামূল্যের আপগ্রেডের সময় জুড়ে, মাইক্রোসফ্ট গেট Windows 10 (GWX) ক্যাম্পেইনের মাধ্যমে নতুন প্ল্যাটফর্মে Windows ব্যবহারকারীদের আক্রমনাত্মকভাবে ঠেলে দিয়েছিল। মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপগ্রেডটি লুকিয়ে রাখার চেষ্টা করেছে, যা উইন্ডোজ কম্পিউটারে সবচেয়ে বিরক্তিকর অবিরাম বিজ্ঞপ্তিগুলির মধ্যে একটি।

ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেড মিস করেছেন? Psst, এখানে একটি পিছনের দরজা!

Get Windows 10 অ্যাপ্লিকেশানের জন্য বিজ্ঞপ্তিগুলি আরও কিছুক্ষণ চলতে পারে, কিন্তু ZDNet রিপোর্ট করে যে Microsoft অবশেষে এটিকে নামিয়ে নেবে, এখন বিনামূল্যে আপগ্রেড অফারটির মেয়াদ শেষ হয়ে গেছে:

29শে জুলাই বিজ্ঞপ্তিগুলি শেষ হবে৷ Get Windows 10 (GWX) অ্যাপ্লিকেশন পরামর্শ দেবে যে বিনামূল্যে আপগ্রেড অফারটি শেষ হয়ে গেছে। সময়ের সাথে সাথে, আমরা অ্যাপ্লিকেশনটি সরিয়ে দেব৷

যেহেতু এটি আর একটি প্রস্তাবিত আপডেট নয়, উইন্ডোজ আপডেটের সেই ছোট্ট টুলটিপ দিয়ে আপনাকে বাগ করা বন্ধ করা উচিত। বর্তমানে, মাইক্রোসফটের আরও আপগ্রেড অফার বা অনুরূপ স্কিমগুলির কোনো পরিকল্পনা নেই৷

আপনি যদি ৩০ জুলাইয়ের আগে সফলভাবে আপনার ডিভাইস Windows 10-এ আপগ্রেড করে থাকেন, তাহলে আপনি এটিকে বৈধভাবে ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন যে আপনার Windows 10 লাইসেন্স আপনার হার্ডওয়্যারের সাথে সংযুক্ত এবং একটি নতুন কম্পিউটারে স্থানান্তরযোগ্য নয়। আপগ্রেড না করার ফল হল সম্পূর্ণ $119 দিতে হবে।

তবে আপনাকে বিনামূল্যে একটি Windows 10 আপগ্রেড করার জন্য এখনও একটি ছোট কৌশল রয়েছে:মাইক্রোসফ্ট সহায়ক প্রযুক্তি৷

কিভাবে 29 জুলাইয়ের পরে একটি বিনামূল্যের Windows 10 আপগ্রেড পাবেন

সহায়ক প্রযুক্তি হল অ্যাক্সেসের সহজ অংশ আপনার সেটিংসে মেনু। এতে অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যেমন অন-স্ক্রীন পাঠ্য এবং বোতামগুলি পড়ার জন্য একজন বর্ণনাকারী, স্ক্রীনে জুম করার জন্য একটি ম্যাগনিফায়ার, অডিওকে পাঠ্যে পরিণত করার জন্য বন্ধ ক্যাপশন ইত্যাদি।

ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেড মিস করেছেন? Psst, এখানে একটি পিছনের দরজা!

আপনার বক্তৃতা প্রতিলিপি করার জন্য ভয়েস শনাক্তকরণ সফ্টওয়্যারের মতো বিশেষ তৃতীয়-পক্ষ সহায়ক পণ্যও রয়েছে। যেকোন সফ্টওয়্যার বা হার্ডওয়্যার যা ব্যবহারকারীদের বিশেষ প্রয়োজনে অ্যাক্সেসযোগ্যতা প্রদান করে তা এই বিভাগের অধীনে আসে।

এই ধরনের যেকোনো গ্রাহকের জন্য, Windows 10 আপগ্রেড বিনামূল্যে থাকবে। এবং এটি আপগ্রেড করাও বোধগম্য, যেহেতু Windows 10 বার্ষিকী সংস্করণ আপডেট — 2 আগস্ট প্রকাশিত হচ্ছে — সহায়ক প্রযুক্তিগুলিকে ব্যাপকভাবে উন্নত করেছে৷ বর্ণনাকারীকে উন্নত করা হয়েছে, এর গতি দ্বিগুণ করা হয়েছে, নেভিগেশনের জন্য নতুন কমান্ড যোগ করা হয়েছে, এবং ভয়েস-ভিত্তিক ভার্চুয়াল সহকারী মাইক্রোসফ্ট এজ এবং কর্টানায় গভীরভাবে সহায়ক প্রযুক্তি এম্বেড করা হয়েছে।

যাইহোক, মাইক্রোসফ্ট প্রকৃতপক্ষে কোন গ্রাহক কোন সহায়ক প্রযুক্তি ব্যবহার করে কিনা তা পরীক্ষা করার কোন প্রচেষ্টা করেনি। এই মুহুর্তে, অফিসিয়াল সময়সীমা শেষ হওয়া সত্ত্বেও যে কেউ বিনামূল্যে Windows 10 আপগ্রেড পেতে পারে৷

ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেড মিস করেছেন? Psst, এখানে একটি পিছনের দরজা!

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. নিশ্চিত করুন যে আপনি ইতিমধ্যেই একটি বৈধ লাইসেন্স সহ Windows 7, 8, বা 8.1 চালাচ্ছেন৷
  2. আপনি শুরু করার আগে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করুন।
  3. www.microsoft.com/accessibility/windows10upgrade এ যান
  4. এখনই আপগ্রেড করুন ক্লিক করুন৷ মাইক্রোসফ্ট আপডেট সহকারী টুল ডাউনলোড করতে। এটি একটি EXE ফাইল এবং শুধুমাত্র উইন্ডোজে কাজ করবে।
  5. আপডেট সহকারী চালান এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  6. টুলটি Windows 10 (বর্তমানে সংস্করণ 1511) এর সর্বশেষ রিলিজ ডাউনলোড করবে, তারপরে এটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করবে।

ইনস্টলেশন প্রক্রিয়া শুরু হয়ে গেলে, আপনি Windows 10-এ আপগ্রেড করার জন্য আমাদের নির্দেশিকা অনুসরণ করতে পারেন। সেটআপ শেষ হওয়ার পরে, আপনি স্থান পুনরুদ্ধার করতে Windows.old মুছে ফেলতেও চাইতে পারেন, যদিও মনে রাখবেন যে এটি আপনাকে আপনার পূর্ববর্তীতে ডাউনগ্রেড করা থেকে বাধা দেবে। উইন্ডোজ সংস্করণ, যদি না আপনি একটি ব্যাকআপ করেন।

মাইক্রোসফ্ট ঘোষণা করেনি কখন এটি সহায়ক প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য এই আপগ্রেড অফারটি শেষ করবে, তবে বলেছে যে এটি শেষ হওয়ার আগে একটি সর্বজনীন ঘোষণা হবে। তাই আপাতত, আপনি এখনও একটি বিনামূল্যের Windows 10 আপগ্রেড পেতে পারেন যদি আপনি সময়সীমার মধ্যে মিস করেন, যদিও নীতিগতভাবে নয়৷

এটা কি শুধু একটি নজরদারি?

সম্ভবত, হ্যাঁ। একজন রেডডিটর যেমন সূক্ষ্মভাবে উল্লেখ করেছেন, এখনই আপগ্রেড করুন বোতামটি একটি আপডেট সহকারী টুল সংস্করণের সাথে লিঙ্ক করছে যা কোনো সহায়ক প্রযুক্তি পরীক্ষা করে না, পরিবর্তে অন্য সংস্করণ যা এটি পরীক্ষা করে বলে মনে হয়।

তাই আপনি সাইট থেকে আপডেট সহকারী টুল ডাউনলোড করার সময়, এটি "Windows10Upgrade9252.exe" শিরোনামের একটি ফাইল কিনা বা এটি "Windows10Upgrade24074.exe" কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এটি 24074-এ শেষ হয়, তাহলে আপনার উদ্বিগ্ন হওয়ার কিছু নেই৷

আপনি কি মনে করেন এটি ইচ্ছাকৃত?

অনেক লোক মনে করে যে এই অব্যাহত আপগ্রেড অফারটি মাইক্রোসফ্টের একটি চক্রান্ত। কোম্পানী প্রকাশ্যে অফিসিয়াল আপগ্রেড বন্ধ করেছে, কিন্তু কোন চেক ছাড়াই এই ব্যাকডোরটি খোলা রেখে দিয়েছে। এটিকে একটি তত্ত্বাবধানের মতো মনে করে, যারা এখনও অন্য স্কিমের জন্য অপেক্ষা করছিল তারা এই ব্যাকডোর বন্ধ হওয়ার আগে এখন আপগ্রেড করা শেষ করতে পারে৷

আপনি কি মনে করেন Microsoft ইচ্ছাকৃতভাবে অ্যাক্সেসিবিলিটি-ভিত্তিক আপগ্রেডটি কারো জন্য উন্মুক্ত রেখে দিয়েছে? নাকি এটি শুধুমাত্র একটি তত্ত্বাবধান ছিল যা শীঘ্রই সংশোধন করা হবে?

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে শার্পশাটার দ্বারা চমকে দেওয়া


  1. কিভাবে উইন্ডোজ 10 হোম থেকে উইন্ডোজ 10 প্রোতে বিনামূল্যে আপগ্রেড করবেন

  2. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন