কম্পিউটার

Windows 11 সমস্ত Windows 10 ব্যবহারকারীদের জন্য একটি বিনামূল্যের আপগ্রেড

মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ 11 প্রকাশ করেছে, সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ অপারেটিং সিস্টেম, বিশ্বের বৃহত্তম প্রযুক্তিগত পোশাকগুলির মধ্যে একটি থেকে। Windows 11 যতটা উত্তেজনাপূর্ণ, স্বাভাবিকভাবেই, এর প্রকাশ অনেক প্রশ্ন তৈরি করে।

এবং সব থেকে বড় এক? Windows 11 এর দাম কত হবে? উপরন্তু, Windows 11 কি Windows 10 থেকে একটি বিনামূল্যের আপগ্রেড হবে?

এই প্রশ্নগুলির উত্তর এবং আরও অনেক কিছু জানতে পড়ুন৷

মাইক্রোসফট উইন্ডোজ 11 প্রকাশ করে:এটি একটি বিনামূল্যের আপগ্রেড

যদিও মাইক্রোসফ্ট সতর্কতার সাথে তার "উইন্ডোজের জন্য পরবর্তী কী" ইভেন্টের চারপাশে ষড়যন্ত্র করেছে, প্রকৃত মুহূর্তটি নিজেই কিছু সুন্দর গুরুত্বপূর্ণ তথ্য মিস করেছে। অন্তত নয়, আপনি Windows 11 এর জন্য কত টাকা দিতে পারেন।

এই মুহূর্তে, মনে হচ্ছে Windows 11 প্রায় সমস্ত ব্যবহারকারীর জন্য Windows 10 থেকে একটি বিনামূল্যের আপগ্রেড। মাইক্রোসফটের পিসি হেলথ অ্যাপ থেকে বিনামূল্যে আপগ্রেড পাথ সম্পর্কে আমাদের কাছে বেশিরভাগ তথ্য রয়েছে, যার মধ্যে আপনি বার্তাটি দেখতে পাবেন:

এই পিসি সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা পরীক্ষা করা যাক। যদি এটি হয়, আপনি বিনামূল্যে আপগ্রেড পেতে পারেন যখন এটি উপলব্ধ হয়৷

Windows 10 এর মতো, যা Windows 7, 8, এবং 8.1 ব্যবহারকারীদের জন্য একটি বিনামূল্যের আপগ্রেড ছিল, Microsoft Windows 10 ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে Windows 11 অফার করবে। যাইহোক, Windows 11-এর ন্যূনতম প্রয়োজনীয়তা কিছু বিদ্যমান Windows 10 ব্যবহারকারীকে অন্তত আপাতত আপগ্রেড করা বন্ধ রাখতে বাধ্য করতে পারে।

  • 64-বিট প্রসেসর
  • 1GHz ডুয়াল-কোর CPU
  • 64GB স্টোরেজ
  • 4GB RAM
  • UEFI, সিকিউর বুট, এবং TPM 2.0
  • DirectX 12 সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স/WDDM 2.x

Windows 10 থেকে Windows 11-এ উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের আপগ্রেডগুলি হল একটি 64-বিট প্রসেসরের প্রয়োজন, কমপক্ষে 4GB RAM (2GB থেকে উপরে), এবং TPM 2.0 (TPM 1.2 থেকে উপরে) তে আপগ্রেড করা।

মাইক্রোসফ্টের ডকুমেন্টেশন অনুসারে, "28 জুলাই, 2016 থেকে, সমস্ত নতুন ডিভাইস মডেল, লাইন বা সিরিজ (অথবা যদি আপনি একটি বিদ্যমান মডেল, লাইন বা সিরিজের হার্ডওয়্যার কনফিগারেশন একটি বড় আপডেটের সাথে আপডেট করছেন, যেমন CPU, গ্রাফিক কার্ড) অবশ্যই ডিফল্ট TPM 2.0 দ্বারা বাস্তবায়ন এবং সক্ষম করুন।"

Windows 11 কখন চালু হচ্ছে?

আবার, Microsoft Windows 11-এর জন্য একটি নির্দিষ্ট রিলিজ তারিখে অধরা ছিল৷ যাইহোক, লেখার সময়, Microsoft-এর অফিসিয়াল মন্তব্য হল যে "Windows 11 একটি বিনামূল্যে আপগ্রেডের মাধ্যমে যোগ্য Windows 10 PC এবং নতুন পিসিতে এই ছুটির শুরুতে পাওয়া যাবে৷ "

উপরন্তু, উইন্ডোজ 10 সেটের জন্য দ্বিতীয় বড় আপডেট এই বছরের শেষের দিকে আসবে। উইন্ডোজ 10 সংস্করণ 21H2 ব্যাপকভাবে উইন্ডোজ 10-এর একটি প্রধান ভিজ্যুয়াল ওভারহল হিসাবে বিবেচিত হয়েছিল, কোড-নাম সান ভ্যালি। এখন, উইন্ডোজ 11 এর সংমিশ্রণে, অনেকেই বিশ্বাস করেন যে 21H2 আপডেটটি উইন্ডোজ 11 লঞ্চ হওয়ার সাথে সাথে শেষ হতে পারে, যদিও, অবশ্যই, এটি আমাদের পক্ষ থেকে অনুমান।

যাই ঘটুক না কেন, 2021 সালের পরে পিসিতে উইন্ডোজ 11 আসা শুরু হবে। এটি অনেকটাই নিশ্চিত।


  1. উইন্ডোজ 7 কিভাবে বিনামূল্যে উইন্ডোজ 11 এ আপগ্রেড করবেন (ডেটা নষ্ট ছাড়া)

  2. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন