কম্পিউটার

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

Windows 10 বিল্ড 1809 শীঘ্রই আপনার পিসিতে আসছে। অফিসিয়াল রিলিজ তারিখ হল 2 অক্টোবর, 2018, কিন্তু রোলআউট হতে অনেক মাস সময় লাগতে পারে। আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি এখনই সর্বশেষ বৈশিষ্ট্য আপডেট পেতে পারেন বা আপনি আপগ্রেড করতে না চাইলে এটিকে যতদিন সম্ভব বিলম্বিত করবেন।

আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে?

প্রথমে, আপনি এই মুহূর্তে উইন্ডোজের কোন সংস্করণটি চালাচ্ছেন তা খুঁজে বের করুন৷

আপনি যদি Windows 10 চালান, তাহলে স্টার্ট> সেটিংস> সিস্টেম> সম্পর্কে যান এবং Windows স্পেসিফিকেশন-এর অধীনে এটি কী বলে তা পরীক্ষা করুন .

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

Windows এর যেকোনো সংস্করণে কাজ করে কিনা তা দ্রুত যাচাই করার জন্য, Windows + Q টিপুন , winver টাইপ করুন , এবং Enter টিপুন .

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

আপনি যদি এখনও Windows 7 বা 8-এ থাকেন, তাহলে এখন Windows 10-এ আপগ্রেড করার একমাত্র উপায় হল একটি কপি কিনে ইনস্টল করা। এই বছরের শুরুতে, মাইক্রোসফ্ট সেই ফাঁকটি বন্ধ করে দিয়েছিল যা বিনামূল্যে Windows 10 আপগ্রেডের অনুমতি দেয়৷

কিভাবে Windows 10 আপগ্রেড করবেন না

Windows 10 এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড না করা একটি বুদ্ধিমান পছন্দ হিসেবে রয়ে গেছে। আপনি একটি স্থিতিশীল ইনস্টলেশনে আপনার সময় সর্বাধিক করবেন এবং বাগ এড়াবেন। আপনি Windows 10 অক্টোবর 2018 আপডেট সাময়িকভাবে বিলম্বিত করতে পারেন কিনা তা আপনার Windows সংস্করণের উপর নির্ভর করে।

উইন্ডোজ 10 হোম

একজন হোম ব্যবহারকারী হিসাবে, আপনি আপনার ইন্টারনেট সংযোগ মিটারে সেট করে সাময়িকভাবে উইন্ডোজ আপডেট অক্ষম করতে পারেন।

স্টার্ট> সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াই-ফাই এ যান , আপনি যে নেটওয়ার্কে সংযুক্ত আছেন সেটি নির্বাচন করুন এবং মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন এর অধীনে স্লাইডারটি স্যুইচ করুন চালু করতে . এই পথটি এখন ইথারনেট-এর জন্যও কাজ করে সংযোগ যত তাড়াতাড়ি আপনি একটি মিটারবিহীন Wi-Fi বা LAN নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবেন, Windows Update আবার আপডেটগুলি ডাউনলোড করা শুরু করবে৷

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

দুর্ভাগ্যবশত, এটি শুধুমাত্র একটি অস্থায়ী সমাধান। যদিও এতে অনেক সপ্তাহ সময় লাগতে পারে, আপনার আসন্ন আপগ্রেডের জন্য প্রস্তুত হওয়া উচিত যেটি উইন্ডোজ আপডেট শেষ পর্যন্ত আপনার উপর নেমে আসবে।

Windows 10 Pro, Education, and Business

আপনি যদি এই Windows 10 সংস্করণগুলির মধ্যে একটিতে থাকেন, তাহলে আপনার বৈশিষ্ট্য আপডেটগুলি সাময়িকভাবে পিছিয়ে দেওয়ার বিলাসিতা রয়েছে৷

আপডেটগুলি থামাতে সম্পূর্ণরূপে 35 দিন পর্যন্ত, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> Windows আপডেট> উন্নত বিকল্প-এ যান এবং আপডেট বিরতি এর অধীনে , স্লাইডারটিকে চালু-এ সরান৷ অবস্থান নোট করুন যে একবার আপডেটগুলি পুনরায় শুরু হলে, আপনি আবার উইন্ডোজ আপডেটকে বিরতি দেওয়ার আগে আপনাকে সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করতে হবে৷

আপডেট স্থগিত করতে , উন্নত বিকল্পে থাকুন জানলা. আপডেটগুলি কখন ইনস্টল করা হবে তা চয়ন করুন এর অধীনে৷ , আপনি কত দিনের জন্য বৈশিষ্ট্য আপডেট পিছিয়ে দিতে চান তা নির্বাচন করুন; সর্বোচ্চ 365 দিন। আপনি নিরাপত্তা আপডেট পেতে না চাইলে, গুণমানের আপডেটের জন্য শূন্য দিন নির্বাচন করুন।

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

আপডেটটি কি ডাউনলোড হয়েছে, কিন্তু আপনি এখনও ইনস্টল করার জন্য প্রস্তুত নন?৷ আপনি এটি আরও একবার এক সপ্তাহের জন্য স্থগিত করতে পারেন। সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> Windows আপডেট-এ যান এবং পুনঃসূচনা বিকল্পগুলি নির্বাচন করুন . এখানে আপনি মুলতুবি আপডেটের জন্য একটি সময় এবং তারিখ নির্ধারণ করতে পারেন, ভবিষ্যতে 7 দিন পর্যন্ত৷

আপনার Windows 10 আপগ্রেডের প্রস্তুতি নিচ্ছে

অক্টোবর 2018 আপডেটে আপগ্রেড করতে, আপনাকে 1803 সংস্করণে থাকতে হবে, যা এপ্রিল 2018 আপডেট নামেও পরিচিত। এটি আপনার উইন্ডোজ সংস্করণ হলে, আপনি যেতে ভাল. আপগ্রেড করার আগে, তবে, এই প্রাক-ইনস্টলেশন করণীয়গুলি চেক করুন:

  1. একটি উইন্ডোজ পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন৷
  2. আপনার পণ্য কী ব্যাক আপ করুন।
  3. সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করুন।
  4. আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন।

উইন্ডোজের সাথে, আপনি কখনই জানেন না কী ভুল হতে পারে। তাই প্রস্তুত থাকুন এবং আপনার উইন্ডোজ হাউসকিপিং করুন। আপনি Windows 10 ফল ক্রিয়েটর আপডেটে আপগ্রেড করার আগে কী করতে হবে সে বিষয়ে আমাদের নিবন্ধে বিস্তারিত নির্দেশাবলী পাবেন।

সর্বশেষ বিল্ডস:একটি উইন্ডোজ ইনসাইডার হয়ে উঠুন

Windows Insider হিসাবে, আপনি সর্বদা সর্বশেষ Windows 10 বিল্ডগুলি চালাবেন। এটি নতুন বৈশিষ্ট্যগুলির দ্রুত লেন, কিন্তু আপনি অপারেটিং সিস্টেমের সাথে অগণিত বাগ এবং সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকিও রয়েছে৷ আপনি কি চ্যালেঞ্জের জন্য প্রস্তুত?

কিভাবে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে যোগদান করবেন

উইন্ডোজ ইনসাইডার হওয়ার জন্য, আপনাকে নিম্নলিখিত ধাপগুলি অতিক্রম করতে হবে:

  1. উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের জন্য সাইন আপ করুন। আপনার একটি Microsoft অ্যাকাউন্টের প্রয়োজন হবে।
  2. নিশ্চিত করুন যে আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে Windows সাইন ইন করেছেন:স্টার্ট> সেটিংস> অ্যাকাউন্ট> আপনার তথ্য-এ যান আপনি কিভাবে সাইন ইন করবেন তা পরিবর্তন করতে।
  3. আপনার Windows 10 কম্পিউটার নথিভুক্ত করুন:স্টার্ট> সেটিংস> আপডেট ও নিরাপত্তা> উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম> শুরু করুন এ যান নির্বাচন করতে।

আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে এবং একটি Windows আপডেট শাখা বেছে নিতে হবে। আমরা ধীর রিং সুপারিশ.

বছরে দুবার, যখন উইন্ডোজ ইনসাইডার বিল্ড সর্বশেষ বিল্ডের সাথে সারিবদ্ধ হয় যা মাইক্রোসফ্ট জনসাধারণের কাছে নিয়ে আসছে (আরটিএম বিল্ড), আপনি পুনরায় ইনস্টল না করেই ইনসাইডার প্রোগ্রাম থেকে প্রস্থান করতে সক্ষম হবেন। এটি "Windows এর এই বিল্ডটি শীঘ্রই মেয়াদ শেষ হবে" ত্রুটিকেও থামায়৷ যখন এটি হয়, তখন স্টার্ট> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম-এ যান এবং স্টপ ইনসাইডার প্রিভিউ বিল্ড ক্লিক করুন .

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

Windows 10 এর সর্বশেষ স্থিতিশীল প্রকাশ

উইন্ডোজ ইনসাইডার হওয়ার অর্থ হল আপনি প্রায়শই Windows 10 এর বগি সংস্করণগুলি চালাবেন৷ নিরাপদ পছন্দ হল Windows 10 এর একটি স্থিতিশীল প্রকাশের জন্য অপেক্ষা করা এবং নিম্নলিখিত আপগ্রেড রুটগুলির মধ্যে একটি ব্যবহার করা৷

উইন্ডোজ আপডেটের মাধ্যমে Windows 10 সংস্করণ 1809-এ আপগ্রেড করুন

আপনার কম্পিউটার আপগ্রেড করার জন্য প্রস্তুত হলে, আপনি Windows আপডেটের মাধ্যমে অক্টোবর 2018 আপডেট পাবেন। এটা ধৈর্যশীল হচ্ছে মূল্য. যদি Microsoft-এর কাছে আপনার হার্ডওয়্যারের জন্য নির্ভরযোগ্য ডেটা না থাকে বা যদি আপনার স্পেস সহ অভ্যন্তরীণ ব্যক্তিরা অনেক সমস্যার সম্মুখীন হন, তবে আপডেটটি কিছু সময়ের জন্য আপনার সিস্টেমে রোল আউট নাও হতে পারে৷

আপনি আপগ্রেড করার জন্য প্রস্তুত কিনা তা পরীক্ষা করতে, স্টার্ট> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যান এবং আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন . একবার আপগ্রেড ডাউনলোড হয়ে গেলে, আপনি এটি এখানে তালিকাভুক্ত দেখতে পাবেন৷

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

আপনি একটি নতুন বিল্ডে আপগ্রেড করার আগে, যাইহোক, আপনাকে কোনো মুলতুবি থাকা নিরাপত্তা আপডেট ইনস্টল করতে হবে। নিশ্চিত করুন যে আপনি উন্নত বিকল্পের অধীনে বৈশিষ্ট্য আপডেটগুলিকে বিরতি বা বিলম্বিত করেননি .

মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে ম্যানুয়ালি উইন্ডোজ 10 ইনস্টল করুন

যদি Windows Update মনে না করে যে এটি এখনও আপনার পালা, আপনি Microsoft এর Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে আপগ্রেড করতে বাধ্য করতে পারেন (Microsoft Edge-এ এই লিঙ্কটি খুলুন)।

আপনি এখনই আপডেট করুন ক্লিক করতে পারেন৷ আপডেট সহকারী চালু করার লিঙ্ক এবং সরাসরি ওয়েবসাইট থেকে আপগ্রেড শুরু করুন।

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

অথবা এখন টুল ডাউনলোড করুন ক্লিক করুন একটি পরিষ্কার ইনস্টল করার জন্য Windows 10 ইনস্টলেশন মিডিয়া প্রস্তুত করতে।

Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করার জন্য ধাপে ধাপে গাইডের জন্য অনুগ্রহ করে পূর্ববর্তী অনুচ্ছেদে লিঙ্ক করা নিবন্ধটি পড়ুন।

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

আপনার কি Windows 10 আপগ্রেড করা উচিত?

এটি নির্ভর করে আপনি বর্তমানে উইন্ডোজের কোন সংস্করণ ব্যবহার করছেন তার উপর। সাধারণত, Microsoft প্রতিটি Windows 10 সংস্করণকে তার প্রাথমিক প্রকাশের 18 মাস পরে সমর্থন করা বন্ধ করে দেবে।

কিভাবে (না) সর্বশেষ Windows 10 সংস্করণে আপগ্রেড করবেন

উইন্ডোজ 10 হোম, সংস্করণ 1709 বা 1803

উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপগ্রেড উপলব্ধ না হওয়া পর্যন্ত আপনার অপেক্ষা করা উচিত। এবং তারপরেও, বৈশিষ্ট্য আপডেটটি পিছিয়ে দেওয়া এবং মাইক্রোসফ্ট সাধারণ বাগগুলি ঠিক না করা পর্যন্ত আরও কিছুক্ষণ অপেক্ষা করা নিরাপদ। যদিও আপনি 10 দিনের জন্য আপনার পূর্ববর্তী Windows সংস্করণে ফিরে যেতে পারেন৷ (আগে 30 দিন), এটি ঝামেলার মূল্য নয়।

তাছাড়া, আপনি যদি বর্তমানে Windows 10 Fall Creators বা এপ্রিল 2018 আপডেট চালাচ্ছেন, তাহলে আপনি যথাক্রমে এপ্রিল বা নভেম্বর 2019 পর্যন্ত নিরাপত্তা প্যাচগুলি পেতে থাকবেন। এখনই আপডেট করার কোনো তাড়া নেই, তাই আপনার সময় নিন।

পুরোনো Windows 10 হোম সংস্করণ

আপনার বর্তমান Windows 10 সংস্করণের জন্য সমর্থন শেষ হলেই আপনার আপগ্রেড করা উচিত। কিন্তু এটি অনেক বছর ধরে ঘটবে না৷

মূল Windows 10 রিলিজ, সংস্করণ 1507, সেইসাথে সংস্করণ 1511 (ফল আপডেট), 1607 (বার্ষিকী আপডেট), এবং 1703 (ক্রিয়েটর আপডেট) সবই তাদের পরিষেবার শেষ পর্যায়ে পৌঁছেছে। আপনি যদি এখনও এই সংস্করণগুলির মধ্যে একটি চালান, তাহলে আপনি আর নিরাপত্তা প্যাচগুলি পাচ্ছেন না এবং অবিলম্বে আপগ্রেড করা উচিত৷

যদি আপনার মেশিন অক্টোবর 2018 আপডেট সমর্থন করে এবং আপনি 1803-এর আগে একটি Windows 10 সংস্করণে থাকেন, তাহলে আমরা সর্বশেষ বৈশিষ্ট্য আপডেট প্রকাশের জন্য অপেক্ষা করার এবং তারপর উপরে বর্ণিত Windows মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে ম্যানুয়ালি আপগ্রেড করার সুপারিশ করব৷

আপনার মেশিন আপগ্রেড করতে না পারার কারণে আপনি কি পুরানো সংস্করণে আটকে থাকবেন, সেখানে একটি রূপালী আস্তরণ রয়েছে! যে সিস্টেমগুলি আপগ্রেড করার চেষ্টা করার সময় "Windows 10 আর এই PC-এ সমর্থিত নয়" ত্রুটি দেখে, মাইক্রোসফ্ট 2023 পর্যন্ত সমর্থন বাড়িয়েছে৷

মাইক্রোসফ্ট ইন্টেলের ক্লোভার ট্রেল প্রসেসর ব্যবহার করে পিসিগুলির জন্য এই ব্যতিক্রমটি চালু করেছে, তবে এটি অন্যান্য অসমর্থিত হার্ডওয়্যারগুলিতেও প্রসারিত হতে পারে৷

"আমাদের গ্রাহকদের সুরক্ষিত রাখতে, আমরা 2023 সালের জানুয়ারি পর্যন্ত Windows 10 বার্ষিকী আপডেট চালানোর এই নির্দিষ্ট ডিভাইসগুলিতে নিরাপত্তা আপডেট প্রদান করব, যা মূল Windows 8.1 বর্ধিত সমর্থন সময়ের সাথে সারিবদ্ধ।"

উইন্ডোজ 10 এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণ

Windows 10 এন্টারপ্রাইজ এবং শিক্ষা ব্যবহারকারীরা উপরের তারিখগুলিতে অতিরিক্ত ছয় মাস যোগ করতে পারেন। এই বছরের শুরুতে, Microsoft বলেছিল:

"Windows 10 সংস্করণ 1511, 1607, 1703 এবং 1709 পরিষেবার তারিখগুলি শেষ হওয়ার পরে 6 মাসের জন্য বিনা খরচে মাসিক পরিষেবা আপডেটগুলি পেতে থাকবে৷ নিরাপত্তা-শুধুমাত্র আপডেটগুলি সমস্ত সাধারণ চ্যানেলগুলির মাধ্যমে উপলব্ধ রয়েছে:Windows আপডেট (WU/WUfB), WSUS, আপডেট ক্যাটালগ, এবং এন্টারপ্রাইজ ম্যানেজমেন্ট সলিউশন এবং স্ট্যান্ডার্ড ক্রমবর্ধমান আপডেট প্যাকেজ হিসাবে বিতরণ করা হয়।"

এবং:

"এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণের কিছু সংস্করণে যোগ্য ভলিউম লাইসেন্সিং গ্রাহকদের জন্য একটি অতিরিক্ত অর্থপ্রদানের এক্সটেনশনের বিকল্প থাকবে৷ একটি অর্থপ্রদানের প্রোগ্রাম সম্পর্কে আরও তথ্যের জন্য গ্রাহকদের তাদের Microsoft অ্যাকাউন্ট টিমের সাথে যোগাযোগ করা উচিত৷"

উইন্ডোজের ভবিষ্যতে স্বাগতম

ভাল খবর হল যে সর্বশেষ Windows 10 সংস্করণটি আপনার কম্পিউটারকে প্রায় 30 মিনিটের জন্য হাইজ্যাক করবে। মাইক্রোসফ্ট ইনস্টলেশন প্রক্রিয়াটিকে অপ্টিমাইজ করেছে এবং পটভূমিতে চালানোর জন্য অনেকগুলি ইনস্টলেশন পদক্ষেপ সক্ষম করেছে। এর অর্থ হল আপনি পুনরায় চালু করার আগে আপনার মেশিনটি অনেক বেশি সময় ধরে ব্যবহার করা চালিয়ে যেতে পারেন৷

একবার আপনি সফলভাবে Windows 10 অক্টোবর আপডেটে আপগ্রেড হয়ে গেলে, আপনার সমস্ত গোপনীয়তা-সম্পর্কিত সেটিংস দুবার চেক করুন এবং আপনার পছন্দগুলি পুনরুদ্ধার করুন৷ আপনি নতুন বৈশিষ্ট্য সেট আপ বা নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷


  1. কিভাবে এখন উইন্ডোজ 10 সংস্করণ 1511 এ আপগ্রেড করবেন

  2. কিভাবে উইন্ডোজ আপডেট এজেন্টকে সর্বশেষ সংস্করণে আপডেট করবেন

  3. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  4. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়