কম্পিউটার

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

যখন লোকেরা একটি নতুন বাড়িতে যায়, তখন ওয়ালপেপারটি প্রায়শই পরিবর্তন করা প্রথম জিনিসগুলির মধ্যে একটি হয় — কিন্তু আমাদের কম্পিউটারের ক্ষেত্রে আমরা অনেকেই ডিফল্ট ব্যাকগ্রাউন্ডের সাথে লেগে থাকি৷

অবশ্যই, স্টক ইমেজ আটকে থাকার সাথে কিছু ভুল নেই, তবে আপনার সিস্টেমে আপনার নিজের ব্যক্তিগত স্পিন রাখার জন্য কিছু বলার আছে। আরও কি, আপনার ডেস্কটপ পরিবর্তন করার ব্যবহারিক সুবিধা রয়েছে যা আপনার উত্পাদনশীলতার উপর একটি শক্তিশালী প্রভাব ফেলতে পারে৷

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার জন্য এখানে ছয়টি সহজ উপায় রয়েছে। আপনি টুইক করার জন্য পাঁচ মিনিট বা পাঁচ ঘন্টা ব্যয় করতে চাইছেন না কেন, আপনি সেই বিরক্তিকর স্ট্যান্ডার্ড-ইস্যু ভিজ্যুয়ালগুলিকে বিদায় জানাতে সক্ষম হবেন।

1. ওয়ালপেপারের এক সপ্তাহের মূল্য

সপ্তাহের প্রতিটি দিনের জন্য আপনার ওয়ালপেপার পরিবর্তন করার একটি সহজ উপায় এখানে। প্রথমে, আপনার হার্ড ড্রাইভে একটি ফোল্ডার তৈরি করুন এবং এটিকে সাতটি ভিন্ন চিত্র দিয়ে পূরণ করুন যা আপনি আপনার ওয়ালপেপার হিসাবে সেট করতে চান। তারপরে, সপ্তাহের প্রতিটি দিনের জন্য পৃথকভাবে তাদের নাম দিন, পরপর সংখ্যা দিয়ে ফাইলের নাম শুরু করুন — যেমন 1_Mon.jpg, 2._Tues.jpg, 3_Wed.jpg।

এরপর, সেটিংস-এ যান> ব্যক্তিগতকরণ> পটভূমি . স্লাইডশো নির্বাচন করতে ড্রপডাউন মেনু ব্যবহার করুন এবং তারপরে আপনি যে ফোল্ডারটি তৈরি করেছেন সেটি বেছে নিন।

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

প্রতিটি ছবি পরিবর্তন করুন ব্যবহার করুন৷ 1 দিন নির্বাচন করতে ড্রপডাউন , এবং তারপর নিশ্চিত করুন যে শাফেল স্লাইডার বন্ধ সেট করা আছে .

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

আপনার ছবিগুলি এখন প্রতিদিনের ভিত্তিতে সাইকেল করা উচিত, কারণ সেগুলি তাদের ফাইলের নামের শুরুতে নম্বর দ্বারা অর্ডার করা হয়েছে৷ আপনি যদি আরও এক ধাপ এগিয়ে যেতে চান, আপনি ফটোশপের মতো একটি ইমেজ এডিটরও ব্যবহার করতে পারেন এমন কিছু টেক্সট যোগ করার জন্য যেদিন এটি দেখানোর উদ্দেশ্যে করা হয়েছে।

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

2. ভার্চুয়াল ডেস্কটপের জন্য বিভিন্ন ওয়ালপেপার নির্বাচন করুন

উইন্ডোজ 10-এর সবচেয়ে দরকারী নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ভার্চুয়াল ডেস্কটপ সংযোজন, বিভিন্ন উইন্ডোগুলিকে আলাদা ভার্চুয়াল ওয়ার্কস্পেসে সংগঠিত করে আপনার ওয়ার্কফ্লোকে স্ট্রিমলাইন করার একটি উপায়৷ উদাহরণস্বরূপ, কাজের জন্য আপনার প্রয়োজনীয় স্প্রেডশীট এবং ওয়ার্ড নথিগুলির জন্য আপনার কাছে একটি ডেস্কটপ থাকতে পারে, তারপরে আপনি বিরতিতে থাকার সময় ওয়েব ব্রাউজ করার জন্য একটি আলাদা।

এই বৈশিষ্ট্যটি বাক্সের বাইরে দুর্দান্ত কাজ করে, তবে আপনি এটিকে আরও বেশি উপযোগী মনে করতে পারেন যদি আপনি পৃথক ব্যাকগ্রাউন্ডগুলি বরাদ্দ করতে পারেন যা আপনাকে এক নজরে কোন ডেস্কটপের সাথে ইন্টারঅ্যাক্ট করছেন তা জানাতে পারে। এটি করার জন্য, আপনার একটি ইউটিলিটি প্রয়োজন যা আপনি এখানে ডাউনলোড করতে পারেন।

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

এই হালকা, ন্যূনতম অ্যাপ্লিকেশনটি আপনাকে বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন পটভূমির চিত্র বরাদ্দ করতে দেয় — হুডের নীচে, এটি কোন ভার্চুয়াল ডেস্কটপ বর্তমানে সক্রিয় রয়েছে তা পরীক্ষা করে কাজ করে, তারপর যদি এটি কোনও পরিবর্তন সনাক্ত করে তবে ওয়ালপেপারটি স্যুইচ করে৷

3. একাধিক মনিটর জুড়ে ওয়ালপেপার বরাদ্দ করুন

আপনি যদি একটি মাল্টি-মনিটর সেট-আপ ব্যবহার করেন, তাহলে আপনি প্রতিটি প্রদর্শনের জন্য একটি ভিন্ন ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে চাইতে পারেন। এটি করতে, নিয়ন্ত্রণ ব্যবহার করে ফাইল এক্সপ্লোরারে আপনার পছন্দসই ছবিগুলি নির্বাচন করুন৷ অথবা Shift .

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

এরপর, আপনি আপনার প্রাথমিক মনিটরে ব্যাকগ্রাউন্ড হিসাবে সেট করতে চান এমন চিত্রটিতে ডান ক্লিক করুন এবং সেট নির্বাচন করুন .

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

আপনি যে ছবিটিতে ক্লিক করেছেন সেটি আপনার প্রাথমিক মনিটরের ব্যাকগ্রাউন্ড হিসেবে প্রদর্শিত হবে এবং আপনি যে অন্য কোন ছবি বেছে নিয়েছেন তা আপনার অন্যান্য প্রদর্শনের জন্য ওয়ালপেপার হিসেবে ব্যবহার করা হবে।

4. একটি ওয়ালপেপার ম্যানেজার ব্যবহার করুন

আপনার মাল্টি-মনিটর সেটআপ কীভাবে ডেস্কটপ ওয়ালপেপার পরিচালনা করে তার উপর আরও নিয়ন্ত্রণের জন্য, এটি একটি তৃতীয় পক্ষের ওয়ালপেপার পরিচালকের দিকে নজর দেওয়া মূল্যবান। ডিসপ্লে ফিউশন হল একটি চমৎকার অর্থপ্রদানের পছন্দ, যেটি একাধিক স্ক্রীন ব্যবহারকারীর জন্য ওয়ালপেপারের বাইরেও প্রচুর কার্যকারিতা প্রদান করে এবং ওয়ালপেপার আপনার সর্বোচ্চ অগ্রাধিকার হলে একটি একক মনিটরের উপর প্রচুর নিয়ন্ত্রণ। একটি স্ট্যান্ডার্ড প্রো লাইসেন্সের দাম $25, তবে সফ্টওয়্যারটি আপনার প্রয়োজন অনুসারে কিনা তা দেখার জন্য একটি 30-দিনের ট্রায়াল উপলব্ধ রয়েছে৷

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

একক-মনিটর ব্যবহারকারীরা একটি বিকল্প বিকল্প খুঁজছেন যারা Windows স্টোরে Brilli Wallpaper Changer [আর উপলব্ধ নেই] দেখতে পারেন। এই ঝরঝরে অ্যাপটি আপনাকে Bing ইমেজ লাইব্রেরি এবং আপনার নিজস্ব সংগ্রহ থেকে ওয়ালপেপার বাছাই করতে দেয় এবং এটি আপনার সমস্ত Windows ডিভাইসের সাথে কাজ করবে। যাইহোক, আপনি প্রতিটি ত্রিশটি ছবির দুটি সংগ্রহের মধ্যে সীমাবদ্ধ, যদি না আপনি একটি $1.49 অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করেন।

5. আপনার ওয়ালপেপার হিসাবে একটি ভিডিও ব্যবহার করুন

নিম্নলিখিত কৌশলটি কারো কারো জন্য একটু বিভ্রান্তিকর হতে পারে, তবে এটি অবশ্যই আপনার স্ট্যান্ডার্ড স্ট্যাটিক ওয়ালপেপারের উপরে একটি কাটা। অবিশ্বাস্যভাবে দরকারী VLC মিডিয়া প্লেয়ারটি ডাউনলোড করুন (যদি আপনার কাছে এটি ইতিমধ্যে না থাকে) এবং Tools-এ নেভিগেট করুন> অভিরুচি , তারপর ভিডিও নির্বাচন করুন ট্যাব।

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

আউটপুট ব্যবহার করুন DirectX ভিডিও আউটপুট নির্বাচন করতে ড্রপডাউন . আপনার সেটিংস সংরক্ষণ করুন, এবং তারপর VLC পুনরায় চালু করুন৷

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

চালানোর জন্য একটি ভিডিও চয়ন করুন, তারপরে ডান-ক্লিক করুন এবং ভিডিও-এ নেভিগেট করুন৷> ওয়ালপেপার হিসাবে সেট করুন . আপনি এখন প্লেয়ারটিকে ছোট করতে পারেন এবং আপনার ডেস্কটপের আরাম থেকে আপনার নির্বাচিত ক্লিপ দেখা চালিয়ে যেতে পারেন। কেবল ওয়ালপেপার হিসাবে সেট করুন টিক চিহ্ন মুক্ত করুন৷ আপনার হয়ে গেলে বিকল্প৷

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

6. পরবর্তী প্রজন্মের ডেস্কটপের জন্য রেইনমিটার ব্যবহার করুন

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই আপনার Windows 10 ওয়ালপেপার কাস্টমাইজ করার প্রচুর উপায় থাকলেও, যে কেউ সম্পূর্ণ নিয়ন্ত্রণ খুঁজছেন তাকে রেইনমিটার ধরতে হবে৷

রেইনমিটার ব্যবহার করা হয় স্কিন তৈরি এবং প্রদর্শনের জন্য যা Windows 10-এর চেহারা ও অনুভূতিকে ওভারহল করে। প্যাকেজটি ব্যবহারকারীদের ইন্টারফেসের ভিজ্যুয়াল ডিজাইনে বিশাল পরিবর্তন করতে এবং এমনকি মিডিয়া প্লেয়ার কন্ট্রোল এবং সিস্টেম মনিটরের মতো কার্যকরী উইজেট যোগ করতে দেয়।

উইন্ডোজে আপনার ডেস্কটপ ওয়ালপেপার কাস্টমাইজ করার 6 উপায়

অনেকগুলি স্টক স্কিন রয়েছে যেগুলি আপনি ডাউনলোড করে অবিলম্বে ব্যবহার করা শুরু করতে পারেন, কিন্তু সত্যিই প্রোগ্রাম থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনি দড়িগুলি শিখতে এবং আপনার নিজস্ব থিমগুলি ডিজাইন করা শুরু করতে চাইবেন৷ আপনি একটি প্যারালাক্স ডেস্কটপ একসাথে রাখছেন বা লাইভ ওয়ালপেপারের আরও গভীরে অনুসন্ধান করছেন, আপনি শীঘ্রই দেখতে পাবেন যে আপনার কল্পনার সীমা।

মনে রাখবেন, কমই বেশি!

একবার আপনি আপনার ডেস্কটপকে ব্যক্তিগতকৃত করতে কতটা করতে পারেন তা জানলে পাগল হয়ে যেতে প্রলুব্ধ হয়। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি একবার আপনার পিসিতে কিছু কাজ করার জন্য বসলে অনেক বেশি ঘণ্টা এবং শিস একটি বিরক্তিকর বিক্ষিপ্ত হয়ে উঠতে পারে।

আপনার ডেস্কটপকে সুন্দর করে তোলার ক্ষেত্রে কোনো ভুল নেই, তবে আপনার বেছে নেওয়া রঙ এবং চিত্রগুলি আপনাকে চোখের চাপের ঝুঁকিতে ফেলতে চলেছে কিনা তা নিয়ে চিন্তা করা সবসময়ই মূল্যবান।

আপনার কার্যপ্রবাহ উন্নত করতে আপনি আপনার ডেস্কটপ পরিবর্তন করতে পারেন এমন উপায়গুলি সম্পর্কে চিন্তা করুন। কালার-কোডেড ভার্চুয়াল ডেস্কটপ এবং রেইনমিটার উইজেটগুলির মতো টুইকগুলি যা আপনার সিস্টেমকে নিরীক্ষণ করে ছোটখাটো মনে হতে পারে, কিন্তু সঠিকভাবে ব্যবহার করা হলে, তারা প্রতিদিনের সময় এবং শ্রম বাঁচাতে পারে।

সুন্দর দেখায় এবং আপনার রুচির প্রতিফলন ঘটায় এমন একটি ডেস্কটপ থাকা খুবই ভালো — কিন্তু আপনি যে পরিবর্তনগুলি করেন তা আপনার উৎপাদনশীলতাকে সুপার-চার্জ করতে পারলে এটি আরও ভাল৷

অন্যান্য ব্যবহারকারীদের তাদের ডেস্কটপ কাস্টমাইজ করতে সাহায্য করার জন্য আপনার কাছে কোন টিপ আছে? অথবা আপনার কি ওয়ালপেপার-সম্পর্কিত কোনো চ্যালেঞ্জ আছে যা এই নিবন্ধে অন্তর্ভুক্ত করা হয়নি? যেভাবেই হোক, নীচে একটি মন্তব্য রেখে আপনার ভয়েস শোনান৷


  1. কিভাবে আপনার কেডিই ওয়ালপেপার সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন [লিনাক্স]

  2. আপনার স্যামসাং ফোন কাস্টমাইজ করার 10টি প্রয়োজনীয় উপায়

  3. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড বা ওয়ালপেপার পরিবর্তন করবেন

  4. আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়