কম্পিউটার

আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করবেন

আপনি যখন ভুলবশত একটি ফাইল মুছে ফেলেন, তখন সেই ভয়ঙ্কর অনুভূতিটি আপনার উপর ছড়িয়ে পড়ে। ঠাণ্ডা অনুভূতি, হারানো কাজের চিন্তায় অস্বস্তি, হারিয়ে যাওয়া ঘন্টা, বা হারিয়ে যাওয়া স্মৃতি।

আপনি শুনে খুশি হবেন যে অবিলম্বে সবকিছু হারিয়ে যায় না। আপনি যদি দ্রুত কাজ করেন তবে আপনি মুছে ফেলা ফাইলটি পুনরুদ্ধার করতে পারেন। উইন্ডোজ ফাইল রিকভারি ব্যবহার করে, আপনি ফাইলটিকে তার আসল অবস্থানে পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন।

হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে আপনি কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি ব্যবহার করেন তা এখানে।

উইন্ডোজ ফাইল রিকভারি কি?

উইন্ডোজ ফাইল রিকভারি হল একটি কমান্ড-লাইন অ্যাপ যা আপনি আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করতে ব্যবহার করতে পারেন। মাইক্রোসফ্ট 2020 সালে ফাইল পুনরুদ্ধারের সরঞ্জামটি প্রকাশ করেছে এবং আপনি এটি ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভ, বাহ্যিক ড্রাইভ এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলিতে ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন। এটি ক্লাউড স্টোরেজ ডিভাইস এবং নেটওয়ার্ক ফাইল শেয়ারের সাথে কাজ করবে না।

আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করবেন

উইন্ডোজ ফাইল রিকভারি টুলটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং উইন্ডোজ 10 সংস্করণ 2004 (বিল্ড 19041 এবং পরবর্তী) এ উপলব্ধ। আপনার কোন উইন্ডোজ সংস্করণ আছে তা নিশ্চিত? আপনি উইন্ডোজের কোন সংস্করণটি ব্যবহার করছেন তা কীভাবে পরীক্ষা করবেন তা এখানে।

আপনার মনে রাখা উচিত যে Windows File Recovery টুল হল একটি কমান্ড-লাইন টুল। এটিতে ক্লিক করার জন্য বোতাম সহ একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) নেই। আপনার ডেটা পুনরুদ্ধার করতে আপনাকে অবশ্যই কমান্ড ইনপুট করতে হবে। যদিও এটি একটু কঠিন শোনাচ্ছে, কমান্ডগুলি শেখা সহজ৷

উইন্ডোজ ফাইল রিকভারি টুল এবং এর কমান্ডগুলি ব্যবহার করে কীভাবে আপনার ডেটা পুনরুদ্ধার করবেন তার একটি টিউটোরিয়ালের জন্য পড়া চালিয়ে যান৷

উইন্ডোজ ফাইল রিকভারি মোড

উইন্ডোজ ফাইল রিকভারি টুলের তিনটি অপারেটিং মোড রয়েছে:

  • ডিফল্ট: হারিয়ে যাওয়া ফাইলগুলি সনাক্ত করতে মাস্টার ফাইল টেবিল ব্যবহার করে।
  • সেগমেন্ট: হারিয়ে যাওয়া ফাইলগুলি অনুসন্ধান করতে ফাইল সারাংশ ব্যবহার করে।
  • স্বাক্ষর: নির্দিষ্ট ফাইল ধরনের জন্য অনুসন্ধান.

মাস্টার ফাইল টেবিল আপনার হার্ড ড্রাইভের জন্য বিষয়বস্তুর একটি বিশাল টেবিলের মতো, প্রতিটি ফাইলের অবস্থানের বিশদ বিবরণ। আপনি যখন একটি ফাইল মুছে ফেলেন, তখন MFT আপডেট হয়, নতুন ডেটার জন্য উপলব্ধ ডিস্ক স্থান চিহ্নিত করে৷

যাইহোক, ডেটা অবিলম্বে নতুন স্পেসে প্রবেশ করে না। যদিও স্থানটি উপলব্ধ হিসাবে চিহ্নিত করা হয়েছে, আপনার কম্পিউটার নির্দিষ্টভাবে সেই স্থানটিতে ডেটা না লেখা পর্যন্ত বিদ্যমান ডেটা ওভাররাইট করা হয় না। এই কারণেই ডেটা পুনরুদ্ধার সম্ভব।

তাতে বলা হয়েছে, সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি) ডেটা মুছে ফেলার ক্ষেত্রে ভিন্ন নিয়মের দ্বারা কাজ করে।

এসএসডিগুলি কীভাবে ডেটা মুছে ফেলার ব্যবস্থা করে তার কারণে, আপনি ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে বা পুরো ফাইলের পরিবর্তে কেবলমাত্র ডেটার স্নিপেটগুলি খুঁজে পেতে লড়াই করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল দিয়ে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করবেন

উইন্ডোজ ফাইল রিকভারি টুল হল একটি দুর্দান্ত ফ্রি ফাইল রিকভারি অপশন, তবে এটির জন্য কিছুটা শেখার প্রয়োজন। নিম্নলিখিত টিউটোরিয়ালটি আপনাকে ইনপুট করা কমান্ডগুলির কিছু ব্যাখ্যা সহ টুলটি ব্যবহার করে মৌলিক ফাইল পুনরুদ্ধার প্রক্রিয়ার মাধ্যমে গাইড করে৷

1. উইন্ডোজ ফাইল রিকভারি ডাউনলোড এবং ইনস্টল করুন

প্রথমেই উইন্ডোজ ফাইল রিকভারি টুল ডাউনলোড এবং ইন্সটল করতে হবে। নীচের লিঙ্কটি ব্যবহার করে Microsoft স্টোর পৃষ্ঠায় যান, তারপর পান নির্বাচন করুন৷ . অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হবে।

ডাউনলোড করুন৷ :Windows 10 (ফ্রি)

-এর জন্য উইন্ডোজ ফাইল রিকভারি

ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, লঞ্চ করুন যন্ত্রটি. বিকল্পভাবে, উইন্ডোজ ফাইল পুনরুদ্ধার ইনপুট করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা মিল নির্বাচন করুন।

2. উইন্ডোজ ফাইল রিকভারির সাথে একটি একক ফাইল পুনরুদ্ধার করুন

চলুন বেসিক ফাইল রিকভারি দেখি। Windows ফাইল পুনরুদ্ধারের জন্য আপনাকে একটি পৃথক ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে হবে। এটি একই ড্রাইভ থেকে এবং একই সাথে ডেটা পুনরুদ্ধার করতে পারে না৷

নিম্নলিখিত কমান্ডটি আমাকে আমার ডি:ড্রাইভের একটি ফোল্ডারে পুনরুদ্ধারের জন্য আমার সি:ড্রাইভ থেকে একটি নির্দিষ্ট ফাইল পুনরুদ্ধার করার চেষ্টা করার অনুমতি দেয়:

winfr C: D: /n \Users\Gavin\Documents\Reports\importantreport.docx

উইন্ডোজ ফাইল রিকভারি টুল ফাইলটির জন্য স্ক্যান করবে। যখন (এবং যদি) পাওয়া যায়, এটি অন্য ড্রাইভের একটি ফোল্ডারে ফাইলটিকে পুনরুদ্ধার করবে। Microsoft স্বয়ংক্রিয়ভাবে একটি পুনরুদ্ধার ফোল্ডার তৈরি করে, যার নাম পুনরুদ্ধার_[তারিখ এবং সময়] .

3. একটি একক ফোল্ডার থেকে নির্দিষ্ট ফাইলের ধরন পুনরুদ্ধার করুন

আপনি নির্দিষ্ট ফাইল প্রকারের জন্য ডেটা পুনরুদ্ধার করতে Windows File Recovery ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি ফোল্ডার থেকে একটি নির্দিষ্ট ফাইল টাইপ বা একাধিক ফাইল টাইপ পুনরুদ্ধার করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

winfr C: D: /n \Users\Gavin\Pictures\*.JPEG \Users\Gavin\Pictures\*.PNG

উপরের কমান্ডটি JPEGs এবং PNGs এর জন্য ফোল্ডারটিকে স্ক্যান করবে এবং পুনরুদ্ধার ফোল্ডারে যেকোনো ডেটা পুনরুদ্ধার করবে।

4. উইন্ডোজ ফাইল রিকভারি

সহ একটি ফোল্ডার পুনরুদ্ধার করুন

আপনি যদি একটি সম্পূর্ণ ফোল্ডার পুনরুদ্ধার করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

winfr C: D: /n \Users\Gavin\Documents\Reports\

শুধু নিশ্চিত করুন যে আউটপুট ফোল্ডারটি যেকোনো পুনরুদ্ধার করা ডেটার জন্য যথেষ্ট বড়।

5. একটি নির্দিষ্ট মেয়াদ সহ যেকোনো ফাইল পুনরুদ্ধার করুন

উইন্ডোজ ফাইল রিকভারি টুল ফাইল টাইপের পরিবর্তে ফাইলের নাম পদের জন্য স্ক্যান করতে পারে। আপনি পুরানো ফাইলগুলি খুঁজে পেতে সেগমেন্ট মোডের সাথে ফাইলের নাম অনুসন্ধান ব্যবহার করতে পারেন, যার মধ্যে শুধুমাত্র ছোট স্নিপেটগুলি অবশিষ্ট থাকে৷

আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করবেন

উদাহরণস্বরূপ, নিম্নলিখিত কমান্ডটি ওয়াইল্ডকার্ড অক্ষর ব্যবহার করে "রিপোর্ট" স্ট্রিং সহ যেকোনো ফাইল পুনরুদ্ধার করার চেষ্টা করবে:

winfr C: D: /r /n *report*

অনুগ্রহ করে সচেতন থাকুন যে একটি সম্পূর্ণ ড্রাইভ থেকে স্ক্যান করা এবং পুনরুদ্ধার করার চেষ্টা করতে অনেক সময় লাগতে পারে৷

6. নির্দিষ্ট ফাইল স্বাক্ষর পুনরুদ্ধার করুন

উইন্ডোজ ফাইল রিকভারি নির্দিষ্ট ফাইল স্বাক্ষর ব্যবহার করে হারানো ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারে। এর মানে, উদাহরণস্বরূপ, "JPEG" এবং শুধুমাত্র সেই ফাইল টাইপ অনুসন্ধান করার পরিবর্তে, Windows File Recovery একই ধরনের ফাইল যেমন JPG, JPE, JIF, ইত্যাদি পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারে।

আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করবেন

স্বাক্ষর স্ক্যান মোড উপরের চিত্রের ফাইল স্বাক্ষর প্রকারের মধ্যে সীমাবদ্ধ। তবুও, এটি অনেক সাধারণ ফাইলের জন্য উপযুক্ত কভারেজ প্রদান করে, বিশেষ করে জিপ এক্সটেনশন গ্রুপে সাধারণ নথির ধরন।

আপনি যদি স্বাক্ষর ফাইল এক্সটেনশন গ্রুপ তালিকা নিজেই পরীক্ষা করতে চান, নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

winfr /#

আপনি JPEG ফাইল এক্সটেনশন এবং PNG ফাইল এক্সটেনশন পুনরুদ্ধার করার চেষ্টা করতে নিম্নলিখিত কমান্ড ব্যবহার করতে পারেন:

winfr C: D: /x /y:JPEG,PNG

অনুগ্রহ করে মনে রাখবেন যে "/y:JPEG,PNG" এর মধ্যে কোন স্পেস নেই কারণ এটি কমান্ডের জন্য সঠিক সিনট্যাক্স।

7. উইন্ডোজ ফাইল রিকভারি অ্যাডভান্সড কমান্ড এবং সিনট্যাক্স

উইন্ডোজ ফাইল রিকভারি টুলে উন্নত কমান্ড এবং সিনট্যাক্সের একটি তালিকা রয়েছে। আপনি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে উন্নত কমান্ড লাইন সিনট্যাক্স অ্যাক্সেস করতে পারেন:

winfr /!

উন্নত কমান্ডগুলি ফাইল পুনরুদ্ধার প্রক্রিয়ার উপর অতিরিক্ত নিয়ন্ত্রণ প্রদান করে বা স্ক্রিপ্ট ফাইল তৈরির জন্য অতিরিক্ত বিকল্প প্রদান করে৷

আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে উইন্ডোজ ফাইল রিকভারি টুল ব্যবহার করবেন

সবচেয়ে আকর্ষণীয় উন্নত কমান্ড-লাইন বিকল্পগুলির মধ্যে একটি হল "/e", ফাইল ফিল্টার টগল। উইন্ডোজ ফাইল রিকভারি টুল স্বয়ংক্রিয়ভাবে ফাইলের প্রকারের স্তূপ ফিল্টার করে। এটি আপনি যে ধরনের ফাইল চান তার জন্য পুনরুদ্ধারের সময় কমাতে সাহায্য করে এবং আপনার ফাইল পুনরুদ্ধারের ফলাফলগুলি বোঝা সহজ করে তোলে৷

উইন্ডোজ ফাইল রিকভারি টুল কি কাজ করে?

হ্যাঁ, উইন্ডোজ ফাইল রিকভারি টুল ঠিক কাজ করে। টুলটির সাফল্য (এবং যেকোনো ভোক্তা ফাইল পুনরুদ্ধার সরঞ্জাম) ফাইল পুনরুদ্ধার প্রক্রিয়া মুছে ফেলা এবং চালানোর মধ্যে সময়ের দৈর্ঘ্যের উপর নির্ভর করে। ব্যবধান যত বড় হবে, পুনরুদ্ধারের সম্ভাবনা তত কম।


  1. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?

  2. ফাইল ইতিহাস সহ উইন্ডোজ 10-এ ডেটা কীভাবে সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ হারিয়ে যাওয়া রিসাইকেল বিন আইকন পুনরুদ্ধার করবেন

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন