কম্পিউটার

উইন্ডোজে "ব্যবহারের মধ্যে" ফাইলগুলি কীভাবে আনলক করবেন

উইন্ডোজে  ব্যবহারের মধ্যে  ফাইলগুলি কীভাবে আনলক করবেন

ধরা যাক আপনি একটি ফাইল সম্পাদনা করতে চান। আপনি এটিকে একটি ভিন্ন নাম দিতে, এটিকে অন্য কোথাও সরাতে বা এটিকে সম্পূর্ণ মুছতে চাইতে পারেন৷ তবে একটা সমস্যা আছে; আপনি যখন ফাইল সম্পাদনা করতে যান, উইন্ডোজ আপনাকে বলবে যে অন্য একটি প্রক্রিয়া ফাইলটিকে "লক" করেছে। যেমন, আপনি এটি সম্পাদনা করতে পারবেন না। কি হচ্ছে?

উইন্ডোজ স্বাভাবিকভাবেই আপনাকে অন্য কোথাও খোলা ফাইল সম্পাদনা করা থেকে বিরত রাখবে। অন্য একটি প্রক্রিয়া বর্তমানে এটি ব্যবহার করার সময় এটি সম্পাদনা করা থেকে রক্ষা করার জন্য এটি। উদাহরণস্বরূপ, আপনি যদি মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলেন, উইন্ডোজ আপনাকে ডকুমেন্টটি খোলা থাকা অবস্থায় মুছতে দেবে না। মাইক্রোসফ্ট ওয়ার্ড বর্তমানে নথিটি কীভাবে ব্যবহার করছে তা প্রদত্ত, ওয়ার্ডের বাইরে ফাইল সম্পাদনা করা অদ্ভুত জিনিস ঘটতে পারে!

তাই ধরা যাক আপনার কম্পিউটারে একটি ফাইল আছে যা আপনি সম্পাদনা করতে চান, কিন্তু উইন্ডোজ আপনাকে অনুমতি দেবে না। আপনি এখন কি করবেন?

"লকড" মানে কি?

জিনিস পরিষ্কার করতে; যখন আমরা এই নিবন্ধে একটি "লক করা" ফাইল সম্পর্কে কথা বলি, তখন আমরা এমন একটি ফাইলকে বোঝায় যা বর্তমানে অন্য প্রক্রিয়ায় ব্যবহার করা হচ্ছে। এটি তারপর একটি "লক করা" ফাইল তৈরি করে যা আপনি ফাইলটি ব্যবহার করে বর্তমানে প্রক্রিয়ার বাইরে সম্পাদনা করতে পারবেন না। এটি সেগুলিতে পাসওয়ার্ড লকযুক্ত ফাইল বা অপর্যাপ্ত নিরাপত্তা অধিকারের কারণে আপনাকে অ্যাক্সেস অস্বীকার করে এমন ফোল্ডারগুলির বিষয়ে নয়; এগুলি বিভিন্ন উপায়ে ফাইলগুলিকে “লক করা যায়!”

যদি আপনি ফাইলটি লক করার প্রক্রিয়া জানেন

ফাইল লক করা অ্যাপটি বন্ধ করুন

উইন্ডোজে  ব্যবহারের মধ্যে  ফাইলগুলি কীভাবে আনলক করবেন

আপনি ভাগ্যবান হলে, উইন্ডোজ আপনাকে জানাবে কোন অ্যাপ ফাইলটি লক করেছে। উদাহরণস্বরূপ, উপরের চিত্রটি WPS রাইটারে লক করা একটি নথি দেখায়। যদি উইন্ডোজ আপনাকে প্রক্রিয়াটির নাম বলে, তবে এটি প্রশ্নে থাকা প্রক্রিয়াটি খুঁজে বের করার এবং এটি বন্ধ করার একটি সহজ ঘটনা। উপরের উদাহরণে সমাধান হল এই ডকুমেন্ট খোলার সাথে WPS রাইটার উইন্ডোটি খুঁজে বের করা এবং এটি বন্ধ করা। এটি তখন ফাইলের লকটি প্রকাশ করে।

যদি সফ্টওয়্যারটি বন্ধ করে এটি ঠিক না করে তবে প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে বন্ধ না হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রথমত, নিশ্চিত করুন যে প্রক্রিয়াটি উইন্ডোজ পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ কিছু নয়, কারণ আমরা সিস্টেমটি ক্রাশ বা দূষিত করতে চাই না! আপনি যদি নিশ্চিত হন যে প্রক্রিয়াটি সিস্টেমের সাথে অবিচ্ছেদ্য নয়, তাহলে "Shift + Ctrl + ESC" টিপে টাস্ক ম্যানেজার খুলুন। "বিশদ বিবরণ" ট্যাবে ক্লিক করুন এবং আপনার ফাইল লক করার প্রক্রিয়াটি খুঁজুন৷

উইন্ডোজে  ব্যবহারের মধ্যে  ফাইলগুলি কীভাবে আনলক করবেন

প্রক্রিয়াটি নির্বাচিত হওয়ার সাথে সাথে, নীচের ডানদিকে "এন্ড টাস্ক" বোতামে ক্লিক করুন। বিকল্পভাবে, আপনি এটিতে ডান ক্লিক করতে পারেন এবং "এন্ড টাস্ক" এ ক্লিক করতে পারেন৷

উইন্ডোজে  ব্যবহারের মধ্যে  ফাইলগুলি কীভাবে আনলক করবেন

যদি আপনি প্রক্রিয়াটি জানেন না

দুর্ভাগ্যবশত, কখনও কখনও উইন্ডোজ দাবি করে যে ফাইলটি লক করা আছে, কিন্তু এটি আপনাকে বলবে না যে, ঠিক কী, ফাইলটি লক করছে। এটি বিশেষত বিরক্তিকর, কারণ সমস্যাটি সমাধান করার কোন সুস্পষ্ট উপায় নেই। উইন্ডোজ যদি আপনাকে অপরাধী বলে না দেয় তবে আপনি কীভাবে প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন? সৌভাগ্যক্রমে, আমাদের এখনও আশা ছেড়ে দিতে হবে না; আরো কিছু কৌশল আছে যা আমরা চেষ্টা করতে পারি।

পিসি রিস্টার্ট করুন

একটি সহজ সমাধান হিসাবে, পিসি পুনরায় চালু করা আপনার কম্পিউটারে সমস্ত প্রক্রিয়া পুনরায় চালু করে। এর মানে হল যে কোনও প্রক্রিয়া যা বর্তমানে আপনার ফাইলকে হগ করছে তা পুনরায় আরম্ভ করা হবে এবং আশা করি আপনার ফাইলের উপর তার দখল ছেড়ে দেবে। এটি একটি চমত্কার সমাধান নয় কারণ এটি শুধুমাত্র একটি ফাইল আনলক করার জন্য সবকিছু বন্ধ করে দেয়। তবে একটি দ্রুত এবং সহজ সমাধান হিসাবে, পিসি রিস্টার্ট করা বেশিরভাগ সময় কাজ করবে।

LockHunter ব্যবহার করুন

আপনার পিসি রিস্টার্ট করা যদি ঝামেলার মতো মনে হয়, তবে এখনও আশা ছাড়বেন না! প্রতিবার পুনরায় চালু করার পরিবর্তে আপনার ফাইলগুলি আনলক করতে আপনি তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷ একটি সহজ-ব্যবহারযোগ্য সমাধান হল LockHunter যা আপনার ফাইলগুলিকে কী লক করছে তা সনাক্ত করতে সাহায্য করে এবং আপনার সম্পাদনা করার জন্য সেগুলি আনলক করে৷

একবার আপনি লকহান্টার ডাউনলোড এবং ইনস্টল করার পরে, এটি একটি সাধারণ ঘটনা যা আপত্তিকর ফাইলটিতে ডান-ক্লিক করা এবং "এই ফাইলটি কী লক করছে?" নির্বাচন করা।

উইন্ডোজে  ব্যবহারের মধ্যে  ফাইলগুলি কীভাবে আনলক করবেন

LockHunter তারপর পপ আপ করবে এবং ফাইলটি লক করার প্রক্রিয়া সম্পর্কে আপনাকে অবহিত করবে। তারপরে আপনি চাইলে ফাইলটি আনলক করতে পারেন, তবে লকহান্টার আরও সহজ সময়ের জন্য অ্যাপের মাধ্যমে ফাইলটি মুছে ফেলা এবং পুনঃনামকরণ সমর্থন করে।

উইন্ডোজে  ব্যবহারের মধ্যে  ফাইলগুলি কীভাবে আনলক করবেন

নিয়ন্ত্রণ ফিরিয়ে নেওয়া

আপনি যখন একটি ফাইল সম্পাদনা করতে বা মুছতে চান, এটি বর্তমানে একটি প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত হচ্ছে তা আবিষ্কার করা বিরক্তিকর। কেবল প্রক্রিয়াটি বন্ধ করা বেশিরভাগ সময় কাজ করে, কিন্তু যখন জিনিসগুলি একটু জটিল হয়ে যায়, তখন পিসি পুনরায় চালু করা বা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা সাহায্য করতে পারে৷

আপনি কি কখনও লক করা ফাইলে জর্জরিত হয়েছেন? নিচে আমাদের জানান!


  1. কিভাবে উইন্ডোজ 7, ​​8, 10 পিসিতে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  2. Windows 10

  3. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  4. ভবিষ্যত ব্যবহারের জন্য উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান কীভাবে সংরক্ষণ করবেন