কম্পিউটার

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

আপনার উইন্ডোজ ডেস্কটপের একটি স্ক্রিনশট ক্যাপচার করতে হবে? ধীরগতির প্রিন্ট স্ক্রীন ব্যবহার করবেন না পদ্ধতি---স্নিপিং টুল ব্যবহার করে অনেক সহজ উপায় আছে।

আমরা আপনাকে দেখাব কিভাবে স্ক্রিনশট ক্যাপচার এবং এডিট করতে উইন্ডোজে স্নিপিং টুল ব্যবহার করতে হয়।

কিভাবে উইন্ডোজে স্নিপিং টুল খুলবেন

স্নিপিং টুল খোলার সবচেয়ে সহজ উপায় হল স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করা। Windows 7 বা Windows 10-এ, স্টার্ট-এ ক্লিক করুন নীচে-বামে বোতাম বা Windows কী টিপুন আপনার কীবোর্ডে। তারপর snipping টাইপ করা শুরু করুন এবং Enter চাপুন যখন এটি খুলবে বলে মনে হয়।

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

Windows 8.1 এ, Windows কী টিপুন স্টার্ট স্ক্রীন খুলতে আপনার কীবোর্ডে। এখান থেকে, আপনি snipping টাইপ করতে পারেন এবং এটি চালু করতে অ্যাপটিতে ক্লিক করুন।

একবার আপনি এটি খুললে, আপনি আপনার স্ক্রিনের নীচে স্নিপিং টুল আইকনে ডান-ক্লিক করতে এবং টাস্কবারে পিন করুন চয়ন করতে চাইতে পারেন সহজে প্রবেশের জন্য।

যদিও আমরা এখানে Windows 10-এ স্নিপিং টুল ব্যবহার করার উপর ফোকাস করব, যেখানে প্রযোজ্য সেখানে আমরা উইন্ডোজের পুরানো সংস্করণগুলিতে ছোট পার্থক্য উল্লেখ করব৷

কিভাবে স্ক্রিনশট ক্যাপচার করতে স্নিপিং টুল ব্যবহার করবেন

একবার আপনি স্নিপিং টুলটি খুললে, আপনি একটি সাধারণ উইন্ডো দেখতে পাবেন। একটি স্ক্রিনশট ক্যাপচার করতে, আপনি প্রথমে একটি মোড চয়ন করতে চাইবেন৷ Windows 10-এ, মোড ব্যবহার করুন একটি বেছে নিতে ড্রপডাউন। উইন্ডোজের পুরানো সংস্করণগুলি নতুন-এর পাশে তীরের নীচে এগুলি দেখায়৷ .

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

স্নিপিং টুল চারটি ক্যাপচার অপশন অফার করে:

  • ফ্রি-ফর্ম স্নিপ: আপনাকে একটি ফ্রিহ্যান্ড আকৃতি আঁকতে দেয়।
  • আয়তক্ষেত্রাকার স্নিপ: এটি ক্যাপচার করার জন্য একটি উপাদানের চারপাশে একটি বাক্স আঁকুন।
  • উইন্ডো স্নিপ: একটি সম্পূর্ণ অ্যাপ উইন্ডো ক্যাপচার করুন।
  • ফুল-স্ক্রিন স্নিপ: আপনার সম্পূর্ণ ডিসপ্লের একটি স্ক্রিনশট নিন (একাধিক মনিটর সহ)।

আপনি যদি প্রথম দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নেন, তাহলে আপনাকে আপনার মাউস ব্যবহার করতে হবে পর্দার যে অংশটি আপনি ক্যাপচার করতে চান তার চারপাশে আঁকার জন্য। উইন্ডো স্নিপ সহ , আপনি যে উইন্ডোটি ক্যাপচার করতে চান তার উপর মাউস দিয়ে ক্লিক করুন। ফুল-স্ক্রিন স্নিপ অবিলম্বে আপনার সমগ্র ডেস্কটপ ক্যাপচার.

আপনি কোনটি ব্যবহার করবেন তা আপনার প্রয়োজনের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, উইন্ডো স্নিপ ত্রুটিযুক্ত ডায়ালগ বক্সগুলি ক্যাপচার করার জন্য দুর্দান্ত, যখন আয়তক্ষেত্রাকার স্নিপ আপনাকে ঠিক কি ক্যাপচার করতে হবে তা ঠিক করতে দেয়।

বিলম্বিত স্ক্রিনশট নেওয়া

Windows 10-এ, আপনি স্নিপিং টুল ব্যবহার করে বিলম্বে স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন। এটি কনটেক্সট মেনুগুলির ছবিগুলি দখল করার জন্য দরকারী যা আপনি আবার ক্লিক করলে অদৃশ্য হয়ে যায়৷

সেগুলি ব্যবহার করতে, বিলম্ব ক্লিক করুন৷ বোতাম এবং এক থেকে পাঁচ সেকেন্ডের মধ্যে বেছে নিন। তারপর, যখন আপনি নতুন হিট করেন একটি স্নিপ শুরু করতে, টুলটি ক্যাপচার প্রম্পট দেখানোর আগে অপেক্ষা করবে। এটি আপনাকে একটি মেনু খুলতে বা স্ক্রিনশটিংয়ের জন্য একটি অ্যাপ প্রস্তুত করতে দেয়৷

কিভাবে স্নিপিং টুলে স্ক্রিনশট সম্পাদনা করবেন

একবার আপনি একটি স্ক্রিনশট ক্যাপচার করলে, এটি স্নিপিং টুলে খুলবে যাতে আপনি প্রয়োজনে সম্পাদনা করতে পারেন। আপনি যা ধরেছেন তাতে আপনি অসন্তুষ্ট হলে, নতুন-এ ক্লিক করুন আবার শুরু করতে।

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

স্নিপিং টুলে সম্পাদনার জন্য শুধুমাত্র কয়েকটি টুল রয়েছে। পেন ক্লিক করুন ছবির উপর আঁকা রঙ পরিবর্তন করতে বা বেধ কাস্টমাইজ করতে এই টুলের পাশের ড্রপডাউন মেনু ব্যবহার করুন।

এছাড়াও আপনার একটি হাইলাইটার-এ অ্যাক্সেস রয়েছে৷ , যা একটি চিত্রের ফোকাস নির্দেশ করা সহজ করে তোলে। সহজভাবে এটি নির্বাচন করুন এবং স্নিপে আগ্রহের পয়েন্টগুলি হাইলাইট করতে আপনার মাউস ব্যবহার করুন৷

আপনি যদি কোনো কলম বা হাইলাইটার চিহ্ন মুছে ফেলার সিদ্ধান্ত নেন, তাহলে ইরেজার ব্যবহার করুন তাদের অপসারণ করতে। ক্লিক করুন এবং ধরে রাখুন, তারপরে চিহ্নগুলি মুছে ফেলার জন্য আপনার কার্সারকে সরান৷ দুর্ভাগ্যবশত কোনো পূর্বাবস্থায় ফেরানো নেই স্নিপিং টুলে ফাংশন, তাই আপনাকে এর উপর নির্ভর করতে হবে।

আরও বিকল্পের জন্য, টুলবারের ডানদিকে বহু রঙের অ্যাপোস্ট্রোফ-লুকিং আইকনে ক্লিক করুন। এটি আপনার স্নিপ পেইন্ট 3D-এ খুলবে, একটি ডিফল্ট Windows 10 অ্যাপ যার অতিরিক্ত সম্পাদনা ক্ষমতা রয়েছে। সেখানে আপনি স্নিপ ক্রপ করতে পারেন, টেক্সট বা আকার যোগ করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন।

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

স্নিপিং টুল থেকে স্ক্রিনশট সংরক্ষণ এবং শেয়ার করুন

একবার আপনি আপনার স্নিপ নিয়ে খুশি হলে, আপনি ছবিটি সংরক্ষণ করতে পারেন বা ইমেলের মাধ্যমে পাঠাতে পারেন। সংরক্ষণ করুন ক্লিক করুন৷ ফাইলের জন্য আপনার কম্পিউটারে একটি অবস্থান নির্বাচন করতে আইকন। ডিফল্ট ফর্ম্যাট হল PNG , যা সাধারণত স্ক্রিনশটের জন্য সেরা।

কপি করুন ক্লিক করুন আপনার ক্লিপবোর্ডে ছবিটি স্থাপন করার বিকল্প। সেখান থেকে, আপনি এটি পেস্ট করতে পারেন (Ctrl + V ব্যবহার করে ) যে কোন জায়গায় আপনি চান। এছাড়াও, আপনি ইমেল ক্লিক করতে পারেন৷ আপনার ডিফল্ট মেল ক্লায়েন্টে স্নিপ পাঠাতে বোতাম। ইমেল প্রাপক (সংযুক্তি হিসাবে) নির্বাচন করতে তীরটি ব্যবহার করুন৷ পরিবর্তে যদি আপনি পছন্দ করেন।

আপনার যদি স্নিপের হার্ড কপির প্রয়োজন হয়, তাহলে Ctrl + P টিপুন প্রিন্ট ডায়ালগ খুলতে।

স্নিপিং টুল বিকল্পগুলি পর্যালোচনা করুন

আপনি যখন স্নিপিং টুল খুলবেন (বা টুলস-এর অধীনে স্নিপ এডিটরে মেনু), আপনি একটি বিকল্প দেখতে পাবেন বোতাম এটি আপনাকে স্নিপিং টুল কাজ করে এমন কয়েকটি উপায় পরিবর্তন করতে দেয়, যদিও বেশিরভাগ ক্ষেত্রে আপনার সেগুলি নিয়ে চিন্তা করার দরকার নেই৷

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

আপনি নির্দেশ পাঠ লুকান ব্যবহার করতে পারেন একটি নতুন স্নিপিং টুল উইন্ডোতে প্রদর্শিত ইঙ্গিতগুলি সরাতে। আমরা সর্বদা ক্লিপবোর্ডে স্নিপগুলি কপি করুন রাখার পরামর্শ দিই৷ সক্ষম যাতে আপনি ম্যানুয়ালি অনুলিপি না করে সহজেই সেগুলি ভাগ করতে পারেন৷ এবং প্রস্থান করার আগে স্নিপগুলি সংরক্ষণ করার জন্য অনুরোধ করুন আপনাকে দুর্ঘটনাক্রমে একটি স্নিপ হারানো থেকে রক্ষা করবে।

আপনি চাইলে, আপনি কালি রঙও পরিবর্তন করতে পারেন স্নিপসে ব্যবহৃত হয়। বেশিরভাগ লোকের জন্য, উপরে দেখানো হিসাবে ডিফল্ট বিকল্পগুলি রেখে দিলে ভাল কাজ করবে৷

Windows 10-এ স্নিপ এবং স্কেচ ব্যবহার করে দেখুন

উইন্ডোজে স্নিপিং টুল ব্যবহার করার জন্য এটিই আসলেই। যাইহোক, আপনি যদি Windows 10 ব্যবহার করেন, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে স্নিপিং টুল উইন্ডোটি স্ক্রিনশট নেওয়ার জন্য নতুন স্নিপ এবং স্কেচ পদ্ধতির বিজ্ঞাপন দেয়৷

এটি একটি স্টোর অ্যাপ যা স্নিপিং টুলে একটি সঠিক স্নিপিং টুল শর্টকাট সহ কয়েকটি বৈশিষ্ট্য যুক্ত করে। আপনি Windows 10 এ থাকলে আমরা অবশ্যই এটি স্নিপিং টুলের মাধ্যমে ব্যবহার করার পরামর্শ দিই।

এটি খুলতে, স্নিপ স্কেচ অনুসন্ধান করুন৷ আগের মত স্টার্ট মেনু ব্যবহার করে। আপনাকে স্নিপিং টুলের মতো একটি ইন্টারফেস দিয়ে স্বাগত জানানো হবে। নতুন ব্যবহার করুন একটি নতুন স্নিপ শুরু করতে (একটি বিলম্ব সেট করতে সংলগ্ন তীরটিতে ক্লিক করুন), তারপর আপনি আপনার স্ক্রিনের শীর্ষে চারটি আইকন দেখতে পাবেন। এগুলি আমরা আগে আলোচনা করা চারটি ক্যাপচার মোডের সাথে মেলে৷

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

দ্রুত স্নিপ ক্যাপচার করতে, আপনাকে উইন্ডোজ 10-এ স্নিপ এবং স্কেচের জন্য স্নিপিং টুল শর্টকাট জানা উচিত। Win + Shift + S টিপুন আপনার সিস্টেমের যেকোনো জায়গা থেকে স্ক্রিনশট ক্যাপচার টুল খুলতে।

একটি স্নিপ ক্যাপচার করার পরে, আপনি এটি সম্পাদনা করতে পারেন। আপনি যদি কীবোর্ড শর্টকাট দিয়ে অ্যাপটি চালু করেন, তাহলে সম্পাদক লোড করার জন্য প্রদর্শিত বিজ্ঞপ্তিতে ক্লিক করুন।

স্নিপ এবং স্কেচ দিয়ে সম্পাদনা

আপনার স্ক্রিনশটগুলির জন্য উইন্ডোজ স্নিপিং টুলটি কীভাবে ব্যবহার করবেন

স্নিপ এবং স্কেচ সম্পাদকে, একটি পেন নির্বাচন করতে উপরের আইকনগুলি ব্যবহার করুন , পেন্সিল , অথবা হাইলাইটার , বিভিন্ন রঙ এবং বেধ বিকল্প সঙ্গে প্রতিটি. ইরেজার ছাড়াও , আপনি আনডু ব্যবহার করতে পারেন৷ এবং পুনরায় করুন বোতাম (বা Ctrl + Z এবং Ctrl + Y কীবোর্ড শর্টকাট)।

টুলবার বরাবর, আপনি একটি শাসকও পাবেন এবং একটি প্রটেক্টর দূরত্ব এবং কোণ পরিমাপের জন্য। একটি ফসল টুলটি স্নিপিং টুলের উপরে স্নিপ এবং স্কেচের উন্নতিগুলিকে বৃত্তাকার করে।

আপনার সম্পাদনা শেষ হয়ে গেলে, Snip &Sketch-এর শেয়ার-এর অধীনে আরও বিকল্প থাকে পাশাপাশি বোতাম। এটি আপনাকে আপনার পিসিতে অন্যান্য অ্যাপে একটি ছবি পাঠাতে দেয়। অন্য কোথাও ছবি সম্পাদনা চালিয়ে যেতে, তিন-বিন্দু মেনু-এ ক্লিক করুন বোতাম এবং এর সাথে খুলুন বেছে নিন .

বিকল্প ফ্রি স্নিপিং টুলস

এটি কাজ সম্পন্ন করার সময়, স্নিপিং টুল উন্নত ব্যবহারের জন্য দুর্দান্ত নয়। স্নিপ এবং স্কেচ আরও ভাল, তবে আপনি যদি সব সময় স্ক্রিনশটগুলি ক্যাপচার করেন তবে আপনার কাছে অনেক উন্নত বিকল্প রয়েছে৷

উইন্ডোজের জন্য আমাদের সেরা স্ক্রিনশট সরঞ্জামগুলির তালিকাটি দেখুন। এই বিকল্প সরঞ্জামগুলি অতিরিক্ত ক্যাপচার বিকল্প, আরও উন্নত সম্পাদনা ক্ষমতা এবং আপনার স্ক্রিনশটগুলি ভাগ করার সহজ উপায় প্রদান করে৷ আপনি যদি এখানে বর্ণিত মৌলিক বিষয়গুলির বাইরে যেতে চান তবে সেগুলি ইনস্টল করা মূল্যবান৷

আপনি উইন্ডোজ স্নিপিং টুলের সাথে সম্পূর্ণরূপে পরিচিত

এখন আপনি জানেন কিভাবে মাইক্রোসফটের বিল্ট-ইন স্নিপিং টুল দিয়ে উইন্ডোজে স্নিপ করতে হয়। পরিষ্কার স্ক্রিনশট নেওয়া একটি দক্ষতা যা প্রত্যেকেরই থাকা উচিত:এগুলি একা বর্ণনার চেয়ে অনেক বেশি কার্যকর এবং স্ক্রিনের ছবির চেয়ে অনেক বেশি পরিষ্কার৷

আপনার যদি কোনও ডেডিকেটেড সফ্টওয়্যার ছাড়াই কোনও সিস্টেমে আপনার স্ক্রিনশটগুলি উন্নত করতে হয়, তাহলে Microsoft পেইন্টে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা করবেন তা দেখুন৷


  1. একটি Windows 10 পিসিতে স্নিপিং টুল চালু করার 6 পদ্ধতি

  2. আপনার মনিটরের HDR প্রদর্শনের জন্য Windows 11 HDR ক্যালিব্রেশন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ কারেন্সি কনভার্টার টুল কিভাবে ব্যবহার করবেন?

  4. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?