কম্পিউটার

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

উইন্ডোজ 10 চালানো এবং একটি সমস্যা আঘাত? সম্ভবত ম্যালওয়্যার আপনার সিস্টেমকে ব্যাহত করেছে, বা জিনিসগুলি সাধারণত ধীরে ধীরে চলছে৷ আপনি এমনকি আপনার কম্পিউটার বিক্রি করার পরিকল্পনাও করতে পারেন৷

সৌভাগ্যবশত, Windows 10-এর সাহায্য করার জন্য টুল রয়েছে:সিস্টেম পুনরুদ্ধার এবং ফ্যাক্টরি রিসেট , ইউটিলিটি যা আপনাকে সহজেই আপনার পিসি রিসেট এবং রিফ্রেশ করতে সক্ষম করে।

উইন্ডোজ 10 কিভাবে পুনরুদ্ধার এবং পুনরায় সেট করবেন তা এখানে।

Windows 10 এর একটি লুকানো পুনরুদ্ধার পার্টিশন আছে

আপনি যখন ফাইল এক্সপ্লোরার খুলবেন, তখন আপনি সমস্ত ডিস্ক পার্টিশন দেখতে পাবেন৷

তবে কিছু লুকিয়ে আছে। এর মধ্যে একটি হল রিকভারি পার্টিশন, যা Windows 10 রিসেট ও রিস্টোর করতে ব্যবহার করে।

যদিও এটি কিছু জায়গা নেয়, এবং আপনি এই পার্টিশনটি মুছে ফেলতে পারেন, এটি যুক্তিযুক্ত নয় .

অবশ্যই, ফাইল কম্প্রেশনের সাথে মুছে ফেলা হলে, Windows 10 চলমান 64-বিট সিস্টেমে 6GB এর বেশি সংরক্ষণ করতে পারে, কিন্তু আপনার পিসি ব্যাক আপ পেতে এবং একটি গুরুতর ক্র্যাশের পরে চালানোর জন্য পুনরুদ্ধার পার্টিশনটি বেশ গুরুত্বপূর্ণ।

এদিকে, আপনি যদি একটি ছোট ক্ষমতার Windows 10 ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনাকে একটি SD কার্ড বা একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইস ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। পুনরুদ্ধার পার্টিশন রাখুন এবং ব্যক্তিগত ডেটা, এবং অ্যাপসকে সেকেন্ডারি স্টোরেজে রাখুন।

কিছু সময়ে, আপনার সম্ভবত পুনরুদ্ধার পার্টিশনের প্রয়োজন হবে, বিশেষ করে যদি আপনি ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড না করে থাকেন। যাইহোক, যতক্ষণ না আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার এবং উইন্ডোজ রিফ্রেশ করার মধ্যে সঠিক সিদ্ধান্ত নেন ততক্ষণ পর্যন্ত বেশিরভাগ সমস্যা মোকাবেলা করার জন্য রিফ্রেশ এবং রিসেট টুলগুলি যথেষ্ট হওয়া উচিত। আমরা একটি HP ল্যাপটপ ফ্যাক্টরি রিসেট করার নির্দিষ্ট উপায়গুলিও দেখেছি৷

কিভাবে Windows 10 এ সিস্টেম পুনরুদ্ধার করতে হয়

আপনার যদি Windows 10 এর পারফরম্যান্সের সাথে সমস্যা হয়, তাহলে আপনাকে প্রথমে যে জিনিসটি দেখতে হবে তা হল আপনার পুনরুদ্ধার পয়েন্টগুলির তালিকা৷ যদি এইগুলির মধ্যে একটির সাথে মিলে যায় যখন উইন্ডোজ দুর্ব্যবহার করা শুরু করে, তাহলে আপনি সেই সময়ে যে সেটিংস এবং সফ্টওয়্যারগুলি পুনঃস্থাপন করতে সিস্টেম পুনরুদ্ধার টুল ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

শুরু খুলুন (বা Windows কী + I টিপুন সেটিংস খুলতে ) এবং অনুসন্ধান বাক্সে টাইপ করুন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন .

মিলে যাওয়া ফলাফলে ক্লিক করুন, আপনার পুনরুদ্ধার পয়েন্ট (সাধারণত সিস্টেম ড্রাইভ) সঞ্চয় করতে আপনি যে ড্রাইভটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং ক্লিক করুন কনফিগার> সিস্টেম সুরক্ষা চালু করুন . এই ক্রিয়াটি সিস্টেম পুনরুদ্ধার কার্যকারিতা সক্রিয় করে।

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

এছাড়াও আপনাকে ডিস্ক স্পেস ব্যবহারের জন্য নিবেদিত সর্বাধিক ডিস্ক ব্যবহার নির্দিষ্ট করতে হবে। কত স্থান বরাদ্দ করতে হবে তা নির্ধারণ করতে স্লাইডারটি টেনে আনুন। ঠিক আছে ক্লিক করুন নিশ্চিত করতে।

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

আপনি এখন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে প্রস্তুত, তাই তৈরি করুন এ ক্লিক করুন৷ , এটিকে একটি নাম দিন, তারপর ঠিক আছে৷ .

সিস্টেম সুরক্ষা সফ্টওয়্যারটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে, যা আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে পরে ফিরে যেতে পারেন। বোতাম উইজার্ডের মাধ্যমে কাজ করা আপনার পূর্বের অবস্থা পুনরুদ্ধার করবে।

কিসের প্রভাব পড়বে তা পরীক্ষা করার জন্য আপনাকে কিছু মুহূর্ত ব্যয় করতে হতে পারে যাতে আপনি সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করতে পারেন এবং---আশা করি---যে কোনো অ্যাপ এড়িয়ে যেতে পারেন যা আপনাকে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করতে প্ররোচিত করেছে।

মনে রাখবেন যে সিস্টেম পুনরুদ্ধার নিখুঁত নয়। একটি পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যাওয়া কাজ নাও করতে পারে, তাই সিস্টেম পুনরুদ্ধার কখন কাজ করবে না তা পরীক্ষা করার জন্য আমাদের জিনিসগুলির তালিকা দেখুন৷

অ্যাডভান্সড স্টার্টআপ অ্যাক্সেস করা

আপনি যদি একটি সংরক্ষিত পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যেতে চান তবে উইন্ডোজ 10 এ বুট করতে না পারলে কী হবে? অ্যাডভান্সড স্টার্টআপ এর মাধ্যমে উত্তর আসে (সেটিংস> রিকভারি এর মাধ্যমে একটি ওয়ার্কিং সিস্টেমে অ্যাক্সেসযোগ্য )।

আপনার পিসি বুট না হলে, আপনাকে আপনার পিসি প্রস্তুতকারকের নির্দেশের মাধ্যমে অ্যাডভান্সড স্টার্টআপ অ্যাক্সেস করতে হবে। উদাহরণস্বরূপ, HP কম্পিউটারে, এটি F11 টিপে হবে৷ আপনার কম্পিউটার বুট হওয়ার সাথে সাথে সিস্টেম রিকভারি মোডটি প্রম্পট করতে। আপনার কম্পিউটার মেরামত করুন বেছে নিন যখন উইন্ডোজ সেটআপ চালু হয়।

উন্নত স্টার্টআপে, সমস্যা সমাধান> উন্নত বিকল্প> সিস্টেম পুনরুদ্ধার নির্বাচন করুন , এবং তারপর পুনরুদ্ধার পয়েন্ট খুঁজে পেতে এবং প্রয়োগ করতে উইজার্ডের মাধ্যমে কাজ করুন।

এটি সিস্টেম রিস্টোরকে দ্রুততম সমাধান করে তোলে; একই সময়ে, তবে, এটি সর্বনিম্ন নির্ভরযোগ্য। দুর্ভাগ্যবশত, সিস্টেম পুনরুদ্ধার একটি উইন্ডোজ ইনস্টলেশনের সাথে মানিয়ে নিতে অক্ষম যা ম্যালওয়্যার দ্বারা আপস করা হয়েছে৷

কিভাবে উইন্ডোজ 10 রিফ্রেশ করবেন

একটি পুনরুদ্ধার পয়েন্টে প্রত্যাবর্তন করা কি আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য যথেষ্ট নয়? আপনার সেটিংস রিফ্রেশ করতে হতে পারে। মনে রাখবেন আপনার কম্পিউটার যখন আপনি এটি কিনেছিলেন, বা প্রথমবার Windows 10 ইনস্টল করেছিলেন তখন কেমন ছিল?

এটিই আপনি পেতে যাচ্ছেন৷

সম্পূর্ণ Windows 10 সিস্টেম রিসেটের বিপরীতে, আপনি আপনার ব্যক্তিগত ডেটা এবং সেটিংস ধরে রাখতে সক্ষম হবেন। যাইহোক, নির্বিশেষে এগুলিকে ক্লাউডে সিঙ্ক করা একটি ভাল ধারণা৷

 শুরু> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা  খুলুন শুরু করতে, পুনরুদ্ধার নির্বাচন করে বাম-হাতের মেনুতে।

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

এই PC রিসেট করুন এর অধীনে , ক্লিক করুন বা আলতো চাপুন শুরু করুন , এবং আমার ফাইলগুলি রাখুন ব্যবহার করুন৷ বিকল্প।

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

একটি সতর্কতা প্রদর্শিত হবে; আপনি যদি পূর্ববর্তী সংস্করণ থেকে Windows 10-এ আপগ্রেড করে থাকেন এবং রিসেট করা আপনাকে আপগ্রেড পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে বাধা দেবে তা আপনাকে জানায় তাহলে একটি সেকেন্ড উপস্থিত হতে পারে।

আপনি খুশি হলে, রিসেট দিয়ে এগিয়ে যান .

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে। এটি কতক্ষণ সময় নেয় তা নির্ভর করবে আপনি কতগুলি অ্যাপ ইনস্টল করেছেন তার উপর৷

আপনার ধনুকের দ্বিতীয় স্ট্রিং উইন্ডোজ 10 রিফ্রেশ করার কথা বিবেচনা করুন। যদি আপনার কম্পিউটার ধীর গতিতে চলে এবং নিয়মিত ক্র্যাশ বা হিমায়িত হয়, তাহলে এটি নেওয়ার বিকল্প। আপনার সেটিংস এবং ব্যক্তিগত ফোল্ডারগুলি প্রথমে ব্যাক আপ করার সময় না থাকলে এটি আদর্শ৷

কিভাবে Windows 10 কে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করবেন

"পারমাণবিক বিকল্প" যখন উইন্ডোজ 10 এর সর্বোত্তম দিকে ফিরে আসে তা হল এটিকে রিসেট করা, যেমন আপনি একটি স্মার্টফোন বা ট্যাবলেট করতে পারেন। এই ক্রিয়াটি অপারেটিং সিস্টেমটিকে "ফ্যাক্টরি সেটিংস"-এ পুনরুদ্ধার করে, এটিকে আপাতদৃষ্টিতে নতুন বলে মনে হয়৷

যেমন, আপনাকে আগে থেকেই আপনার ব্যক্তিগত ডেটা ব্যাক আপ করতে হবে। দুর্ভাগ্যবশত, আপনি যেকোনও ব্লোটওয়্যার মুছে ফেলেছেন পুনঃস্থাপন করা হবে। ফ্যাক্টরি রিসেট বিকল্প ব্যবহার করার বিরুদ্ধে এটি একটি শক্তিশালী যুক্তি।

Windows 10 ফ্যাক্টরি রিসেট করতে, স্টার্ট> সেটিংস> আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার এ যান এবং আবার শুরু করুন ক্লিক করুন এই পিসি রিসেট করার অধীনে বোতাম। এইবার, যাইহোক, সবকিছু সরান নির্বাচন করুন .

উইন্ডোজ 10 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন বা সিস্টেম রিস্টোর ব্যবহার করবেন

এর ফলে দুটি বিকল্প পাওয়া যায়:

  • শুধু আমার ফাইলগুলি সরান ৷ দ্রুত রিসেট করার জন্য।
  • ফাইলগুলি সরান এবং ড্রাইভ পরিষ্কার করুন৷ , একটি ধীর, আরো নিরাপদ বিকল্প।

আপনার পছন্দের সাথে, সমাপ্তির জন্য অপেক্ষা করুন। মনে রাখবেন যে আপনার কম্পিউটার আবার ব্যবহার শুরু করতে আপনার একটি নতুন অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷ আপনার যদি একটি উইন্ডোজ অ্যাকাউন্ট থাকে তবে এটি ব্যবহার করুন; আপনার ডেস্কটপ থিম, শর্টকাট, ব্রাউজার ফেভারিট (যদি আপনি এজ ব্যবহার করেন) এবং কিছু অন্যান্য সেটিংস কম্পিউটারে সিঙ্ক করা হবে। অন্যথায়, একটি নতুন স্থানীয় প্রোফাইল তৈরি করুন৷

তারপরে আপনি Windows 10 ফ্যাক্টরি রিসেট করার আগে আপনার করা যেকোনো ডেটা ব্যাকআপ পুনরুদ্ধার করতে প্রস্তুত থাকবেন৷

আগের মতো, যদি Windows 10 বুট না হয় এবং আপনি ফ্যাক্টরি রিসেট করতে চান, বিকল্পটি অ্যাডভান্সড মোড স্ক্রীন থেকে পাওয়া যায়। উন্নত বিকল্পগুলিতে বুট করার পরে, সমস্যা সমাধান> এই পিসি রিসেট করুন এ যান এবং আপনি উপরে আলোচনা করা বিকল্পগুলি খুঁজে পাবেন।

ফ্যাক্টরি রিসেট এবং সিস্টেম পুনরুদ্ধার করা সহজ

আপনাকে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি বা পুনরুদ্ধার করতে হবে কিনা, প্রক্রিয়াটি এখন সহজবোধ্য হওয়া উচিত। একইভাবে, জিনিসগুলিকে কিছুটা গতি বাড়ানোর জন্য আপনার উইন্ডোজ 10 রিফ্রেশ করতে সক্ষম হওয়া উচিত এবং নতুন অপারেটিং সিস্টেমের মতো ভাল একটি ফ্রেশ-আপ তৈরি করতে রিসেট বিকল্পটি ব্যবহার করা উচিত।

আপনি সিস্টেম পুনরুদ্ধার, রিফ্রেশ এবং আপনার পিসি রিসেট বা উইন্ডোজ পিই রেসকিউ ডিস্ক ব্যবহার করতে পারেন কিনা তা নির্বিশেষে, নিয়মিত ডেটা ব্যাকআপ করা একটি ভাল ধারণা। উইন্ডোজে ডেটা ব্যাকআপ করার জন্য আমাদের গাইড আপনাকে এখানে সাহায্য করবে। আপনার পিসির পারফরম্যান্স পর্যায়ক্রমে পরিমাপ করার জন্য আপনি আপনার Windows Experience Index চেক করতে চাইতে পারেন।


  1. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10-এ সিস্টেম ফাইলগুলির ব্যাকআপ কীভাবে নেবেন?

  3. Windows 11 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 10 এ পৃথক পুনরুদ্ধার পয়েন্টগুলি কীভাবে মুছবেন