কম্পিউটার

গুগল অবশেষে উইন্ডোজ 10 এ ক্রোমের সবচেয়ে খারাপ বৈশিষ্ট্যগুলি ঠিক করছে

Google Chrome হল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজার, কিন্তু এর মানে এই নয় যে এটি সম্পূর্ণ নিখুঁত। সৌভাগ্যবশত, Google বর্তমানে Windows 10-এ আরও ভালোভাবে চলতে সাহায্য করার জন্য Chrome-এর আপডেট নিয়ে কাজ করছে।

Windows 10-এ Chrome-এর জন্য Google-এর সমাধানগুলি

এই খবরটি আমাদের কাছে আসে Windows Latest থেকে। ওয়েবসাইটটি রিপোর্ট করে যে Google Chrome এর সাথে দুটি প্রধান সমস্যা মোকাবেলা করার লক্ষ্যে রয়েছে:RAM এর জন্য এর অতৃপ্ত ক্ষুধা এবং Windows 10 এ ক্র্যাশ হওয়ার প্রবণতা।

RAM সমস্যাটির জন্য, ক্রোমের কাজগুলিতে একটি বৈশিষ্ট্য ছিল যাকে সেগমেন্ট হিপ বলা হয়। যাইহোক, মাইক্রোসফ্ট তাদের ঘুষিতে পরাজিত করে এবং উইন্ডোজ 10 এর জন্য নিজস্ব সেগমেন্ট হিপ প্রয়োগ করে। শুধু তাই নয়, মাইক্রোসফ্ট অন্যান্য প্রোগ্রামগুলিকে তার সেগমেন্ট হিপ ব্যবহার করার অনুমতি দেয়; যেমন ওয়েব ব্রাউজার, উদাহরণস্বরূপ।

যেমন, Google তার নিজস্ব সেগমেন্ট হিপের উন্নয়ন বন্ধ করছে এবং পরিবর্তে কম-আকর্ষক-শব্দযুক্ত "ParitionAlloc-Everywhere"-তে কাজ করছে। এটি ক্রোমকে তার মেমরির ব্যবহার আরও ভালভাবে বরাদ্দ করতে দেবে, তাই এটিকে কাজ করার জন্য কম্পিউটারের RAM গ্রাস করতে হবে না৷

স্থিতিশীলতার সমস্যাগুলির জন্য, Google Windows 10 এর TerminateProcess বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চায়। এই বৈশিষ্ট্যটি একটি প্রোগ্রামকে পরিষ্কারভাবে বন্ধ করতে সাহায্য করে, যা জটিল সফটওয়্যারের একটি বড় সমস্যা।

Google এটি তৈরি করতে চায় যাতে এটির ব্রাউজার এই সুবিধাজনক TerminateProcess বৈশিষ্ট্যটি ব্যবহার করে যখন এটি একটি প্রক্রিয়া বন্ধ করতে চায়। Google মনে করে যে এই পদক্ষেপের অর্থ হল Chrome আগের তুলনায় অনেক বেশি ক্লিন বন্ধ হয়ে যাবে, ফলে এটি কম ক্র্যাশ হবে।

Windows 10 Chrome ব্যবহারকারীদের জন্য একটি অত্যন্ত কাঙ্ক্ষিত আপডেট

ক্রোমের প্রতিটি মেগাবাইট RAM শোষণ করার প্রবণতা তার Windows 10 ব্যবহারকারীদের মধ্যে নিশ্চিতভাবে খবর নয়। কয়েক বছর ধরে, লোকেরা Google Chrome-এর RAM ব্যবহার কমাতে এবং তাদের পিসিকে আরও একবার খালি করার জন্য সব ধরনের কৌশলের চেষ্টা করছে৷

সৌভাগ্যবশত, মনে হচ্ছে গুগল এবং মাইক্রোসফ্ট উভয়ই ক্রোমকে লোকেদের সংস্থান গ্রহণ করা বন্ধ করতে একসাথে কাজ করতে চায়। Windows 10-এ Microsoft-এর আপডেটের সাথে, Chrome-কে আরও ভালোভাবে চালানোর জন্য Google-এর প্রচেষ্টা, RAM-এর জন্য ব্রাউজারের ক্ষুধা আশা করা যায় অতীতের জিনিস হয়ে যাবে৷

এটাই কি RAM এর উপর ক্রোমের রাজত্বের সমাপ্তি?

আপনি যদি আপনার কম্পিউটারের সংস্থানগুলি দখল করার জন্য Chrome এর আকাঙ্ক্ষার অনুরাগী না হন তবে আশার পথে রয়েছে৷ মাইক্রোসফ্ট এবং গুগল উভয়ই ক্রোমকে আরও ভালভাবে চালানোর জন্য একসাথে কাজ করছে; আমাদের শুধু অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে তাদের প্রচেষ্টা আপনার RAM এর জন্য ব্রাউজারের ক্ষুধা মেটাতে যথেষ্ট কিনা।

আপাতত, যাইহোক, কোন প্রক্রিয়াগুলি আপনার সংস্থানগুলি ব্যবহার করছে তা খুঁজে বের করার জন্য আপনাকে কিছু গোয়েন্দা কাজ করতে হবে। সৌভাগ্যবশত, প্রত্যেকেরই Chrome টাস্ক ম্যানেজারে অ্যাক্সেস রয়েছে যা CPU এবং RAM হগ সনাক্ত করতে পারে।

ইমেজ ক্রেডিট:Evan Lorne / Shutterstock.com


  1. Windows 10-এ Google Chrome ফ্লিকারিং কীভাবে সমাধান করবেন?

  2. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ ব্যর্থ Google Chrome ইনস্টলেশন কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে Google ক্রোম উইন্ডোজ 10 এ উচ্চ মেমরির ব্যবহার কমাতে হয়