কম্পিউটার

7টি লক্ষণ আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী

অনেক লোকের জন্য, উইন্ডোজ তাদের বেঁচে থাকার চেয়ে বেশি সময় ধরে আছে। 1985 সালে প্রতিষ্ঠিত, জনপ্রিয় অপারেটিং সিস্টেম তখন থেকে অনেক পুনরাবৃত্তির মধ্য দিয়ে গেছে।

উইন্ডোজ সর্বাধিক ব্যবহৃত ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসাবে রয়ে গেছে। সম্ভবত আপনি শুরু থেকেই এটি ব্যবহার করছেন? উইন্ডোজ অবশ্যই প্রথম সংস্করণ থেকে পরিবর্তিত হয়েছে, তবে কিছু উপাদান সামঞ্জস্যপূর্ণ রয়েছে।

আমরা ঘড়ির কাঁটা রিওয়াইন্ড করতে যাচ্ছি এবং এমন কিছু লক্ষণ দেখব যা দেখায় যে আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী—পুরনো বৈশিষ্ট্যগুলি যেগুলি তখন থেকে বন্ধ হয়ে গেছে, চিজি মার্কেটিং প্রচারাভিযান, ক্লাসিক স্টার্ট-আপ শব্দ এবং আরও অনেক কিছু৷ পি>

1. আপনি স্পেস ক্যাডেট পিনবল খেলেছেন

যদিও বিশ্বব্যাপী ব্যবসায়গুলি উইন্ডোজ ব্যবহার করে, অপারেটিং সিস্টেমটি প্রথম দিন থেকেই গেমিংয়ের জায়গা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে। আমাদের মধ্যে অনেকেই মাইনসুইপার এবং সলিটায়ারের মতো ক্লাসিক গেমগুলির সাথে পরিচিত, যেগুলি উইন্ডোজের সাথে একত্রিত এবং নিখুঁত সময় নষ্ট করে।

কিন্তু পিনবল খেলার কথাও কি মনে আছে? থ্রিডি পিনবল:স্পেস ক্যাডেট প্রথম এসেছে মাইক্রোসফট প্লাসে! 95, Windows 95 এর জন্য একটি বর্ধিতকরণ প্যাক। এটি তখন Windows NT 4.0, Windows 2000, Windows ME, এবং Windows XP-এ অন্তর্ভুক্ত ছিল।

7টি লক্ষণ আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী

গেমটি একটি একক পিনবল টেবিল অফার করে - একটি মজাদার বেগুনি এবং নীল ব্যাপার, যার উপর খেলোয়াড়রা দুটি ফ্লিপার ব্যবহার করে বলটি উড়তে পাঠাতে পারে। লক্ষ্য, অবশ্যই, যতটা সম্ভব পয়েন্ট আপ করা এবং লিডারবোর্ডে একটি জায়গা অবতরণ করা ছিল। যদিও, যেহেতু এটি সমস্ত অফলাইন ছিল, আপনি প্রায়শই নিজেকে মারতে চেষ্টা করেছিলেন!

দুর্ভাগ্যবশত, 3D পিনবল XP-এর সাথে মারা গেছে এবং তখন থেকে মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত করা হয়নি (আসলে, উইন্ডোজ আজকাল কোনো গেমের সাথে বান্ডিল করে না)। কেউ কেউ বিশ্বাস করেন যে এটি আইনি কারণে হয়েছে, যেহেতু সিনেমাট্রনিক্স নামে একটি বহিরাগত কোম্পানি গেমটি তৈরি করেছে।

প্রকৃতপক্ষে, গেমটির 64-বিট XP সংস্করণে একটি বাগ ছিল যেখানে বলটি বস্তুর মধ্য দিয়ে গোলমাল করবে। দলটি কোডের মাথা বা লেজ তৈরি করতে পারেনি, কেন সংঘর্ষ সনাক্তকরণ কাজ করছে না তা বের করা যাক। এটিকে কার্যকর করার জন্য মূল্যবান সময় নষ্ট করার পরিবর্তে, পিনবলকে উইন্ডোজ ভিস্তা থেকে বাদ দেওয়া হয়েছিল৷

2. জেনিফার অ্যানিস্টন আপনাকে স্টার্ট বার সম্পর্কে শিখিয়েছে

1995 সালে যখন উইন্ডোজ 95 রিলিজ হয়েছিল, তখন মাইক্রোসফ্ট জেনিফার অ্যানিস্টন এবং ম্যাথিউ পেরি অভিনীত একটি ভিডিও প্রকাশ করেছিল যখন তারা "বিশ্বের প্রথম সাইবার সিটকম"-এ "প্রপেলার হেডগুলির একটি ভীতু গুচ্ছ" এর সাথে দেখা করেছিল। আপনি সম্ভবত অনুমান করতে পারেন, ভিডিওতে কোনো কিছুই ভালোভাবে পুরানো হয়নি, তবে এটি তার জন্য আরও ভালো।

উইন্ডোজ 95 এখন-বিখ্যাত স্টার্ট বোতাম এবং টাস্কবারের প্রবর্তনকে চিহ্নিত করেছে, যা এখনও উইন্ডোজ 11-এ বিদ্যমান। এখন সেগুলিকে নতুন বৈশিষ্ট্য হিসাবে ভাবতে অদ্ভুত বলে মনে হচ্ছে, কিন্তু পূর্বে প্রোগ্রাম গোষ্ঠীগুলিকে একটি প্রোগ্রাম ম্যানেজার থেকে চালু করতে হয়েছিল। Windows 95-এর নতুন মেনু অ্যাপ্লিকেশনগুলিকে ফোল্ডারে নেস্ট করার অনুমতি দেয় এবং অনুসন্ধান এবং শাট ডাউনের মতো অন্যান্য ফাংশনেও অ্যাক্সেস দেয়৷

বিতর্কিতভাবে, উইন্ডোজ 8 এর সাথে, মাইক্রোসফ্ট স্টার্ট স্ক্রিন তৈরি করেছে, অ্যাপ্লিকেশন চালু করার জন্য একটি পূর্ণ-পৃষ্ঠা প্রদর্শন। অনেক জনসমালোচনার পরে, মাইক্রোসফ্ট নতজানু হয়ে Windows 8.1-এ আরও ঐতিহ্যবাহী স্টার্ট বোতামটি পুনরায় চালু করেছে।

3. আপনি প্রতিভা জানতেন

"মনে হচ্ছে তুমি একটা চিঠি লিখছ।"

কারও কারও জন্য, এইগুলি শীতল শব্দ। মাইক্রোসফ্টের অফিস সহকারী ক্লিপি আপনার স্ক্রিনে পপ করার সাথে সাথে এটিই বলবে। যদিও ক্লিপি সহায়ক হতে পারে, অনেকেই এটিকে বিরক্তিকর বলে মনে করেছেন, যার ফলে দরিদ্র নৃতাত্ত্বিক পেপারক্লিপের বিরুদ্ধে প্রচুর প্যারোডি এবং প্রচারণা চালানো হয়েছে।

আপনি কি জানেন যে ক্লিপি আসলে অনেক সহকারীর একজন ছিলেন? যদিও তারা যে পরামর্শ দেবে তা একই থাকবে, আপনি রোবট, একটি সুপারহিরো কুকুর এবং একজন প্রতিভা (যারা আলবার্ট আইনস্টাইনের সাথে একটি শক্তিশালী সাদৃশ্য রয়েছে) মত অন্যান্য চরিত্রকে স্বাগত জানাতে পারেন।

7টি লক্ষণ আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী

আপনার কাছে অফিসের কোন সংস্করণ ছিল তার উপর নির্ভর করে অক্ষরগুলি পরিবর্তিত হয়েছে, অফিস 97-এ দ্য জিনিয়াস চালু হয়েছে। আপনি অপারেটিং সিস্টেমে অন্য কোথাও তাদের খুঁজে পাবেন, যেমন একটি সিস্টেম অনুসন্ধান করার সময়। দুঃখের বিষয়, ক্লিপি এবং তার বন্ধুরা অনেক আগেই উইন্ডোজ থেকে চলে গেছে—যদিও ক্লিপি মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি ছোট প্রত্যাবর্তন করে।

4. আপনি A এবং B ড্রাইভের আসল ব্যবহার মনে রাখবেন

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন সি ড্রাইভ আপনার প্রাথমিক স্টোরেজ ড্রাইভের জন্য ডিফল্ট অক্ষর? কারণ মূলত A ড্রাইভটি ফ্লপি ডিস্কের জন্য ছিল, B ড্রাইভটি তাদের জন্য সংরক্ষিত ছিল যাদের দ্বিতীয় ফ্লপি ড্রাইভে স্প্ল্যাশ করার জন্য যথেষ্ট অর্থ ছিল।

7টি লক্ষণ আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী

মাদারবোর্ডে দুটি ফ্লপি ড্রাইভের জন্য স্ট্যান্ডার্ড সমর্থন ছিল, তাই উইন্ডোজ সেই অনুযায়ী দুটি ড্রাইভ অক্ষর প্রি-অ্যাসাইন করেছে। যেমন, যেকোনো অতিরিক্ত ড্রাইভ সি ড্রাইভে পরিণত হবে।

আপনি A এবং B ড্রাইভগুলি পুনরায় বরাদ্দ করতে পারেননি কারণ এটি করা গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়নি৷ বিকাশকারীরা সফ্টওয়্যার তৈরি করেছে এই প্রত্যাশায় যে এটি সি ড্রাইভে সংরক্ষণ করা হবে।

অবশ্যই, সময় এখন পরিবর্তিত হয়েছে—আপনি চাইলে আপনার ড্রাইভে A এবং B অক্ষর বরাদ্দ করতে ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করতে পারেন।

5. ওভারল্যাপিং উইন্ডোজ আপনার জন্য উদ্ভাবনী ছিল

উইন্ডোজের প্রথম সংস্করণে একটি টাইলিং উইন্ডোজ ম্যানেজার ব্যবহার করা হয়েছিল। এর মানে হল যে আপনি কোনো উইন্ডো ওভারল্যাপ করতে পারবেন না; তারা সব একে অপরের পাশাপাশি স্থাপন করা হয়েছে. এটি উইন্ডোজ 2 এর সাথে পরিবর্তিত হয়েছে, স্ট্যাকিং উইন্ডো ম্যানেজার বাস্তবায়নের জন্য ধন্যবাদ। এটি এমন কিছু যা আমরা এখন মঞ্জুর করে নিই, কিন্তু সেই সময়ে এটি একটি উদ্ভাবনী বৈশিষ্ট্য হিসাবে বিবেচিত হত৷

7টি লক্ষণ আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী

যদিও এটি ধারণায় সহজ মনে হতে পারে, স্ট্যাকিং প্রক্রিয়াটি সময়ের সাথে সাথে প্রকৃতপক্ষে উন্নত হয়েছে। আপনি হয়ত উইন্ডোজের প্রাথমিক সংস্করণে একটি সাধারণ বাগ মনে রাখতে পারেন, বিশেষ করে XP, যেখানে একটি উইন্ডো সাড়া দেওয়া বন্ধ করে দিলে এবং আপনি এটিকে স্ক্রিনের চারপাশে টেনে আনেন, এটি একটি পথকে পিছনে ফেলে দেবে। এর কারণ হল স্ট্যাকিং ম্যানেজার উইন্ডোজগুলিকে দক্ষতার সাথে পুনরায় আঁকতে অক্ষম৷

6. আপনি টাস্ক ম্যানেজার খোলার সমস্ত উপায় জানেন

টাস্ক ম্যানেজার প্রথম এসেছে, যেমনটি আমরা এখন জানি, Windows NT 4.0-এ। যদিও টাস্ক নামে একটি প্রোগ্রাম আগে থেকেই বিদ্যমান ছিল, যা বর্তমান প্রোগ্রামগুলিকে প্রদর্শন করে, টাস্ক ম্যানেজার আরও উন্নত বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করেছে৷

টাস্ক ম্যানেজার উইন্ডোজের একটি দীর্ঘস্থায়ী বৈশিষ্ট্য, তবে আপনি কি এটি খোলার সমস্ত উপায় জানেন? বছরের পর বছর ধরে বিভিন্ন পদ্ধতি চালু করা হয়েছে। যেমন:

  • Ctrl + Shift + Esc
  • Ctrl + Alt + Del এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন
  • টাস্কবারের একটি ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন
  • উইন + আর রান কমান্ড চালু করতে তারপর ইনপুট করুন এবং taskmgr লিখুন
  • Win + X টিপুন (বা স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন) এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন

7. আপনি সমস্ত স্টার্টআপ স্ক্রীন শুনেছেন এবং দেখেছেন

উইন্ডোজ স্টার্টআপ স্ক্রিনটি কেবল বিশ্বজুড়ে দেখা হয়নি, শোনা গেছে। যদিও তারা বছরের পর বছর ধরে বুট করার সময়গুলির উন্নতির সাথে কম প্রাসঙ্গিক হয়ে উঠেছে, তবুও এটি এমন কিছু যা অনেক লোক তাদের কম্পিউটার চালু করার সময় প্রতিদিন দেখতে পায়।

ব্রায়ান এনো একজন ব্রিটিশ সুরকার এবং পরিবেষ্টিত সঙ্গীত উদ্ভাবক যিনি Windows 95 স্টার্টআপ সাউন্ড রচনা করেছেন। তাকে 35,000 ডলার দেওয়া হয়েছিল এবং শব্দটি 3 সেকেন্ডের বেশি স্থায়ী হয়। বছরের পর বছর ধরে সমস্ত স্টার্টআপ স্ক্রীন দেখতে এবং শুনতে উপরের ভিডিওটি দেখুন। কোনটি সবচেয়ে স্মৃতি ফিরিয়ে আনে? আপনি যদি তাদের সকলকে চিনতে পারেন, আপনি অবশ্যই একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী।

উইন্ডোজ এখানে থাকার জন্য

আশা করি এটি একটি বিনোদনমূলক ওয়াক ডাউন মেমরি লেন হয়েছে. কিন্তু চিন্তা করবেন না, উইন্ডোজ কোথাও যাচ্ছে না। যদিও মাইক্রোসফ্ট একবার দাবি করেছিল যে Windows 10 হবে Windows-এর শেষ সংস্করণ, কোম্পানি শেষ পর্যন্ত তার মন পরিবর্তন করে এবং Windows 11 প্রকাশ করে৷ কে জানে অপারেটিং সিস্টেমের ভবিষ্যত কী হবে?


  1. অনেকগুলি লক্ষণ উইন্ডোজ 11

  2. উইন্ডোজ ফরম্যাটটি সম্পূর্ণ করতে অক্ষম ছিল? এখানে সমাধান আছে!

  3. আপনি কি Windows 10-এ ফটো অ্যাপ নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন?

  4. আপনি কি উইন্ডোজে ম্যালওয়্যার লক্ষণ সম্পর্কে সচেতন? এর বিপদ প্রতিরোধ করার সময়