কম্পিউটার

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

মাইক্রোসফ্ট সম্পর্কে আর কিছুই আমাকে অবাক করে না। তারা সবসময় একটি খুব গোপন উপায়ে ব্যবসা করার সাথে যোগাযোগ করেছে, লোকেদের উপর পণ্যগুলি ফাস করে, তারা এটি পছন্দ করুক বা না করুক। এবং তারা তৃতীয় পক্ষের পণ্য ব্যবহারকারী ব্যবহারকারীদের প্রতি খুব বন্ধুত্বপূর্ণ বলে মনে হয় না, এটি তাদের সাম্প্রতিক স্টান্ট দ্বারা প্রমাণিত।

সম্প্রতি, Windows 10-এ একটি খুব বড় আপডেট প্রকাশিত হয়েছে, যা এর সাথে কিছু চমৎকার উন্নতি নিয়ে এসেছে। কিন্তু কি ছিল না মাইক্রোসফ্টের ধুমধাম করে প্রচার করা হয়েছিল যে আপডেটটি খুব শান্তভাবে আপনার গোপনীয়তা সেটিংস রিসেট করে এবং ডিফল্ট অ্যাপগুলিকে উইন্ডোজ স্টোর অ্যাপগুলিতে পুনরায় সেট করে। জি ধন্যবাদ রেডমন্ড।

কেন, Microsoft, কেন!?

আপনার কাস্টমাইজেশনগুলি সব মুছে ফেলা হয়েছে তা খুঁজে বের করা বিশেষভাবে কষ্টকর হবে, যদি আপনি আপনার পিসিকে সঠিকভাবে পেতে অনেক সময় এবং প্রচেষ্টা ব্যয় করেন। এবং এটি বিশেষত বিরক্তিকর, যদি আপনার কাছে একেবারেই কোনো ধারণা না থাকে তবে এটি প্রথম স্থানে করা হয়েছে।

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

ঠিক আছে, এখন সময় এসেছে জিনিষগুলোকে আগের মত করে ফিরিয়ে আনার। তবে ভবিষ্যতের প্যাচগুলির সাথে এটি যে আর ঘটবে না তার কোনও গ্যারান্টি নেই৷

গোপনীয়তা প্রথমে

আপনার স্টার্ট মেনু আনুন (উইন্ডোজ কী ) এবং সেটিংস টাইপ করুন . তারপর বাক্সটি পপ আপ হলে, গোপনীয়তা-এ যান৷ এবং তারপর সাধারণ .

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

আপনি প্রথম যে জিনিসটি লক্ষ্য করবেন (যদি আপনি আগে এটি বন্ধ করে থাকেন) তা হল আপনার "বিজ্ঞাপন আইডি" আবার চালু করা হয়েছে। যেহেতু এর মানে হল যে আপনাকে টার্গেট করা বিজ্ঞাপনগুলি খাওয়ানোর জন্য আপনার কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়, আমি সবসময় এটি বন্ধ করে রাখি। ভাল মাইক্রোসফট চেষ্টা, আমার অতীত যে এক লুকোচুরি করার চেষ্টা. এগিয়ে যান এবং এটি আবার বন্ধ করুন, কিন্তু মনে রাখবেন আপনি এখনও বিজ্ঞাপনগুলি দেখতে পাবেন৷

ব্যক্তিগতকৃত ব্রাউজার বিজ্ঞাপনগুলি অপ্ট আউট করা

এরপর, সেই বাক্সের নীচে দেখুন এবং আমার Microsoft বিজ্ঞাপন এবং অন্যান্য ব্যক্তিগতকরণ তথ্য পরিচালনা করুন-এ ক্লিক করুন . এটি আপনাকে এই পৃষ্ঠায় নিয়ে যাবে, যেখানে আপনি সম্ভবত লক্ষ্য করবেন যে এগুলি সবগুলিও চালু করা হয়েছে (যদি সেগুলি আগে বন্ধ ছিল)৷ আবার, সেগুলিকে আবার পরিবর্তন করা মাউস দিয়ে ক্লিক করার মতোই সহজ৷

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

ডিফল্ট অ্যাপস

ঠিক আছে, এখন আপনার সেটিংসে ফিরে যান বক্স করুন এবং সিস্টেম-এ ক্লিক করুন . সেখানে, আপনি ডিফল্ট অ্যাপস-এর জন্য একটি বিকল্প পাবেন . মাইক্রোসফ্ট তাদের নিজস্ব উইন্ডোজ স্টোর পণ্যগুলিতে ডিফল্ট অ্যাপগুলিকে পরিবর্তন করেছে কিনা তা দেখতে আপনাকে এখানে দেখতে হবে, যেমন অনেক লোক রেডডিটের মতো জায়গাগুলিতে পরামর্শ দিচ্ছে।

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

প্রকৃতপক্ষে, আমার স্কাইপ "স্কাইপ ভিডিও" নামে নতুন কিছু দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। আমার মিউজিক এবং ভিডিও প্লেয়ারটি Windows Media Player-এ পরিবর্তন করা হয়েছে, ইমেল অ্যাপে ইমেল সেট করা হয়েছে এবং অবশ্যই এটা বলার অপেক্ষা রাখে না, ব্রাউজারটি এজ সেট করা হয়েছে। সেই সময়ে, আমি এতটাই টিক ছিলাম যে যদি কোনও Microsoft প্রতিনিধি সামনের দরজায় আসত, আমি কুকুরের খাবারের জন্য তাদের কেটে ফেলতাম।

তাই এগিয়ে যান এবং প্রতিটিতে ক্লিক করুন, এবং সেগুলিকে আপনার পছন্দের সেটিংসে আবার পরিবর্তন করুন৷

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

আপনি যদি সত্যিই আপনার সমস্ত ফাইল অ্যাসোসিয়েশন বিশ্লেষণ করতে চান যে কোনও পরিবর্তন হয়েছে কিনা তা দেখতে, সেই বাক্সের নীচে, ফাইল প্রকার অনুসারে ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি চয়ন করুন নামে কিছু আছে৷ , এবং এটি আপনাকে "গ্রুভ মিউজিক"-এ বিচক্ষণতার সাথে অন্য কিছু পরিবর্তন করা হয়েছে কিনা তা দেখতে অনুমতি দেবে৷

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

অন্যটি, প্রোটোকল দ্বারা ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি চয়ন করুন৷ , আপনার FTP প্রোগ্রাম, আপনার VOIP প্রোগ্রাম ইত্যাদির মতো বিভিন্ন ওয়েব স্ট্যান্ডার্ড কী খুলবে তা আপনাকে দেখতে দেয়। এবং তখনই এটি আমার মুখে আঘাত করেছিল। এক মাস বা তারও আগে, আমি CCleaner ব্যবহার করে আমার পিসি থেকে ইনস্টল করা সমস্ত Windows স্টোর অ্যাপ সরিয়ে দিয়েছি। আমি তাদের চাইনি, আমার তাদের প্রয়োজন নেই (সলিটায়ার ছাড়া - যে কোথাও যাচ্ছে না!) CCleaner এর নতুন সংস্করণ আপনাকে অবাঞ্ছিত স্টোর অ্যাপগুলি সরাতে দেয়। কিন্তু এখন, Microsoft সেগুলিকে পুনরায় ইনস্টল করেছে!

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

তাই এখানে আমি আবার যান, তাদের সব অপসারণ. দীর্ঘশ্বাস, আমার শনিবারের সাথে আরও ভাল কিছু করার আছে। আমার কুকুরের সাথে মাপেট শো-এর রিরান দেখার মতো।

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

ড্রাইভার

আপনি কি আপনার কম্পিউটারে ম্যানুয়ালি কোনো ড্রাইভার ইনস্টল করেছেন? যদি তাই হয়, আপনি দেখতে পাবেন যে মাইক্রোসফ্ট তাদের নিজেদের দিয়ে ওভাররাইট করেছে। এটি শুধু আরও ভাল এবং ভাল হয়ে যায় তাই না?

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

একটি কমান্ড প্রম্পট খুলুন (WIN + R) এবং driverquery টাইপ করুন . এটি আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা ড্রাইভারগুলির সম্পূর্ণ তালিকা দেবে৷

এখন driverquery /v>c:\temp\driver.txt টাইপ করুন এবং এই তালিকাটি একটি পাঠ্য ফাইলে অনুলিপি করা হবে। আপনি যদি এটি c:\temp-এ না চান ফোল্ডার, তারপর আপনি যে কোন জায়গায় এটি পরিবর্তন করতে পারেন। সম্ভবত ডেস্কটপ আরো সুবিধাজনক হবে?

টেক্সট ফাইল থাকলে অনুসন্ধান করা সহজ হয় এবং আপনি দেখতে পারেন যে কোনো নির্দিষ্ট ড্রাইভার পরিবর্তন করা হয়েছে কিনা।

প্রিন্টার

হ্যাঁ, আমি জানি, কিছু মুদ্রণ করা খুবই প্রাচীন। কিন্তু আমাদের মধ্যে কেউ কেউ আছে প্রাচীন জিনিস যারা পুরানো দিনের উপায় জিনিস করতে পছন্দ করে. যদি এটি আপনাকে বর্ণনা করে এবং আপনার কম্পিউটারের সাথে একটি প্রিন্টার সংযুক্ত থাকে, তাহলে মাইক্রোসফ্ট এটির সাথেও ঘোরাঘুরি করছে কিনা তা দেখার সময় এসেছে৷

আপাতদৃষ্টিতে তারা জিনিসগুলিকে টুইক করছে যাতে, আপনার যদি একাধিক প্রিন্টার থাকে, এটি পরবর্তী সময়ে আপনার কিছু মুদ্রণ করার জন্য শেষ ব্যবহৃত প্রিন্টারটিকে ডিফল্ট হিসাবে সেট করে। আপনার যদি একটি নেটওয়ার্কে একাধিক প্রিন্টার থাকে এবং যখনই কেউ কিছু প্রিন্ট করে তখন ডিফল্টটি পরিবর্তন হতে থাকে, তাহলে বিশৃঙ্খলা শুরু হতে বেশি সময় লাগবে না। কিন্তু একটি সহজ সমাধান আছে।

প্রথমে, সেই বিশ্বস্ত স্টার্ট মেনু খুলুন এবং প্রিন্টার এবং স্ক্যানার টাইপ করুন . বাক্সটি খুললে, আপনি এটি দেখতে পাবেন:

5টি সেটিংস আপনাকে উইন্ডোজ 10 ফল আপডেটের পরে অবশ্যই পরীক্ষা করতে হবে

শুধু ডিফল্ট প্রিন্টার বিকল্প বন্ধ স্যুইচ করুন , এবং আপনি পিচি।

এটির দিকে নজর রাখুন...

আমি আগেই বলেছি, ভবিষ্যতের প্যাচগুলির সাথে মাইক্রোসফ্ট আবার এটি করবে না এমন কোনও গ্যারান্টি নেই। তাই এসব বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে। এই স্টান্ট করে, Microsoft প্রমাণ করেছে যে এটিকে বিশ্বাস করা যায় না।

এই পৃষ্ঠাটিকে বুকমার্ক করে রাখুন এবং ভবিষ্যতে প্যাচগুলি উপস্থিত হলে, আপনার পছন্দের সেটিংস এখনও সেখানে আছে কিনা তা দুবার চেক করুন৷ যদি তা না হয়, তাহলে এই পৃষ্ঠাটি আপনার গাইড হবে, অথবা বিকল্পভাবে আপনি ডিফল্ট প্রোগ্রাম এডিটর নামে একটি পোর্টেবল অ্যাপ ব্যবহার করতে পারেন, যা আপনার ব্যবহার করা সহজ হতে পারে৷

প্রতিটি আপডেটের সাথে Windows 10 আপনার পছন্দ পরিবর্তন করার বিষয়ে আপনি কেমন অনুভব করেন? বিরক্তিকর, প্রতারণামূলক, বা একটি বোধগম্য ব্যবসায়িক অনুশীলন? আপনি এখনও মাইক্রোসফট বিশ্বাস করতে পারেন? আমি আপনার উপর চূড়ান্ত রায় ছেড়েছি৷


  1. FIX:Windows 11 22H2 আপডেটের পরে কম্পিউটার ধীর হয়ে গেছে।

  2. আপনি Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন? এখানে

  3. Windows 10 পাওয়ার পরে আপনার কাস্টমাইজ করা উচিত সেটিংস

  4. 6 Safari গোপনীয়তা সেটিংস আপনাকে অবশ্যই আপনার iPhone এ চেক করতে হবে