কম্পিউটার

কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

Windows 10 ব্যবহারকারী পরিচালনার সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়মগুলির মধ্যে একটি হল আপনার অ্যাকাউন্টে একটি নিরাপদ পাসওয়ার্ড ব্যবহার করা। আপনার অন্য PC ব্যবহারকারীদের সাথে আপনার পাসওয়ার্ড শেয়ার করা উচিত নয়, বিশেষ করে যদি তাদের নিজস্ব Microsoft অ্যাকাউন্ট থাকে। যদি তারা না করে, তাহলে আপনি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 10 সেট আপ করতে পারেন যদি তারা প্রায়শই আপনার পিসি ব্যবহার করে।

অতিথি ব্যবহারকারীদের জন্য, তবে, আপনি সম্ভবত প্রতিবার একটি সম্পূর্ণ নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করার ঝামেলায় যেতে চান না। পরিবর্তে আপনি যা করতে পারেন তা হল একটি ডেডিকেটেড Windows 10 গেস্ট অ্যাকাউন্ট সেট আপ করা। এই অ্যাকাউন্টের সেটিংসে সীমিত অ্যাক্সেস রয়েছে, তবে ব্যবহারকারীদের ইতিমধ্যে ইনস্টল করা সফ্টওয়্যার চালানো এবং ইন্টারনেট অ্যাক্সেস করার অনুমতি দেবে৷

    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

    কেন একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট ব্যবহার করবেন

    উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলি একটি আদর্শ বৈশিষ্ট্য হিসাবে একটি উত্সর্গীকৃত অতিথি অ্যাকাউন্ট অফার করেছিল। এটি সেই দিনগুলিতে ছিল যখন স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো পোর্টেবল ডিভাইসগুলি এখনও বাস্তবে ছিল না, তাই আপনার পিসি বন্ধু বা পরিবারের সাথে শেয়ার করা আরও অর্থপূর্ণ ছিল৷

    দুর্ভাগ্যবশত, Microsoft Windows 10-এর জন্য এই বৈশিষ্ট্যটি বাতিল করে দিয়েছে। একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করতে, আপনাকে একটি স্ট্যান্ডার্ড স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে হবে (যেকোনো Microsoft অ্যাকাউন্টের সাথে আনলিঙ্ক করা) এবং প্রশাসনিক অ্যাক্সেস প্রতিরোধ করার জন্য সঠিক ব্যবহারকারীর শর্ত সেট আপ করতে হবে, যেমন ক্ষমতা নতুন অ্যাপ ইনস্টল করুন বা সিস্টেম সেটিংস পরিবর্তন করুন।

    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

    এটি গুরুত্বপূর্ণ, কারণ প্রত্যেকের নিজস্ব পিসি বা মোবাইল ডিভাইস নেই। আপনার পরিবার পরিদর্শন করতে পারে যাদের ইন্টারনেট অ্যাক্সেস করতে হবে, কিন্তু আপনি আপনার নিজের ব্যবহারকারী অ্যাকাউন্ট ভাগ করতে অনিচ্ছুক। বিকল্পভাবে, আপনি একজন ব্যবসার মালিক হতে পারেন যার একটি পিসি প্রয়োজন যার একটি সীমাবদ্ধ ব্যবহারকারী অ্যাকাউন্ট অতিথিদের জন্য উপলব্ধ।

    Windows 10 ব্যবহারকারীদের জন্য বিল্ট-ইন গেস্ট অ্যাকাউন্ট উপলব্ধ না থাকলে, আপনাকে উন্নতি করতে হবে। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি একটি সাধারণ Windows 10 স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং এটিকে একটি অতিথি ব্যবহারকারীর অনুমতি গোষ্ঠীতে বিধিনিষেধ প্রয়োগ করতে পারেন৷

    এই স্থানীয় অ্যাকাউন্টটি চালু হয়ে গেলে, আপনি প্রোফাইল ডেটা প্রতিবার ব্যবহার করার সময় মুছে ফেলতে পারেন। এর মানে হল যে ব্যবহারকারীদের মধ্যে কোনও ডেটা সংরক্ষণ করা হয় না, আপনার অতিথিদের জন্য একটি নিরাপদ, স্যান্ডবক্স পরিবেশ নিশ্চিত করে যা আপনার নিজস্ব সেটিংস এবং ডেটা থেকে বিচ্ছিন্ন থাকে৷

    একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করা

    যেমনটি আমরা উল্লেখ করেছি, Windows 10-এ একটি অতিথি অ্যাকাউন্ট তৈরি করার সাথে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা এবং এটিকে অতিথিদের সাথে যুক্ত করে অ্যাক্সেস সীমাবদ্ধ করা জড়িত। ব্যবহারকারী দল. আপনি Windows PowerShell ব্যবহার করে এটি করতে পারেন টুল।

    এটি করতে:

    1. উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং উইন্ডোজ পাওয়ারশেল (অ্যাডমিন) টিপুন বিকল্প।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. নতুন PowerShell -এ উইন্ডোতে, নেট ব্যবহারকারী অতিথি ব্যবহারকারী /add /active:yes টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি অতিথি নামে একটি নতুন স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবে৷ . আপনি অতিথি প্রতিস্থাপন করতে পারেন অন্য ব্যবহারকারীর নাম দিয়ে, যদিও আপনি অতিথি ব্যবহার করতে পারবেন না যেহেতু এটি একটি সীমাবদ্ধ বাক্যাংশ।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. আপনার অতিথি ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। এটি করতে, নেট ব্যবহারকারী গেস্ট ইউজার * টাইপ করুন এবং এন্টার চাপুন। অতিথি প্রতিস্থাপন করুন আপনি যে ব্যবহারকারীর নাম ব্যবহার করেন তার সাথে। আপনি যদি একটি পাসওয়ার্ড যোগ করতে চান, তাহলে পরবর্তী পর্যায়ে একটি প্রদান করুন, অন্যথায় অ্যাকাউন্টে কোনো পাসওয়ার্ড নেই তা নিশ্চিত করতে আপনার কীবোর্ডে দুবার Enter কী টিপুন৷
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. ডিফল্টরূপে, নতুন ব্যবহারকারীদের স্ট্যান্ডার্ড ব্যবহারকারী গোষ্ঠীতে যুক্ত করা হয় (ব্যবহারকারীরা ) আপনাকে নেট লোকালগ্রুপ ব্যবহারকারী অতিথি ব্যবহারকারী /মুছুন টাইপ করে এর থেকে অতিথি অ্যাকাউন্টটি সরাতে হবে এটি অপসারণ করতে।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. একবার ব্যবহারকারীদের থেকে অতিথি ব্যবহারকারীর অ্যাকাউন্ট সরানো হয়েছে ব্যবহারকারী গোষ্ঠীতে, আপনাকে এটিকে অতিথি-এ যোগ করতে হবে ব্যবহারকারী দল. এটি একটি ব্যবহারকারী গোষ্ঠী যা সাধারণত Windows 10-এ অব্যবহৃত হয়, তবে এই গোষ্ঠীর ব্যবহারকারীরা সিস্টেম সেটিংসে অ্যাক্সেস সীমাবদ্ধ করে রেখেছে এবং সফ্টওয়্যার ইনস্টল বা সরাতে পারে না। এটি করার জন্য, নেট লোকালগ্রুপ গেস্ট ইউজার / অ্যাড টাইপ করুন .
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. আপনার নতুন গেস্ট ইউজার অ্যাকাউন্ট তৈরি করা এবং গেস্ট ইউজার গ্রুপে, ব্যবহারকারীর প্রোফাইল সম্পূর্ণরূপে তৈরি করতে আপনাকে এতে সাইন ইন করতে হবে। আপনি স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং শাট ডাউন বা সাইন আউট> সাইন আউট ক্লিক করে আপনার বর্তমান ব্যবহারকারী অ্যাকাউন্ট থেকে সাইন আউট করতে পারেন। বোতাম।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

    আপনার নতুন Windows 10 গেস্ট অ্যাকাউন্ট সাইন-ইন স্ক্রিনে প্রদর্শিত হবে, আপনার (এবং আপনার অতিথিদের) ব্যবহার শুরু করার জন্য প্রস্তুত৷

    Windows 10 গেস্ট অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর প্রোফাইল রিসেট করা হচ্ছে

    এই মুহুর্তে, আপনার নতুন Windows 10 গেস্ট অ্যাকাউন্ট ব্যবহারের জন্য প্রস্তুত হওয়া উচিত। যেকোনো সাধারণ ব্যবহারকারীর অ্যাকাউন্টের মতো, তবে, এতে করা যেকোনো পরিবর্তন পরবর্তী ব্যবহারকারীর জন্য সংরক্ষণ করা হবে।

    যেহেতু একটি গেস্ট অ্যাকাউন্ট সাধারণত বিভিন্ন লোক ব্যবহার করবে, তাই প্রতিটি ব্যবহারের পরে আপনাকে ব্যবহারকারীর প্রোফাইল রিসেট করতে হবে। এটি করার একটি উপায় (যদি আপনার পিসি শুধুমাত্র অতিথি ব্যবহারের জন্য হয়) তা হল রিবুট রিস্টোর Rx এর মতো সফ্টওয়্যার ব্যবহার করা একটি হিমায়িত পিসি সেটআপ তৈরি করতে। এই সফ্টওয়্যারটি আপনার পিসিতে যেকোনো পরিবর্তনকে ব্লক করবে, প্রতিটি রিবুটে আগের অবস্থা পুনরুদ্ধার করবে।

    এটি শুধুমাত্র উইন্ডোজ পিসিগুলির জন্য উপযোগী যা অতিথি ব্যবহারের জন্য উত্সর্গীকৃত। আপনি যদি অতিথি ব্যবহারকারী হিসাবে একই পিসি ব্যবহার করেন তবে প্রতিটি ব্যবহারের পরে আপনাকে আপনার অতিথি অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর প্রোফাইল পুনরায় সেট করতে হবে। আপনি সিস্টেম বৈশিষ্ট্য থেকে এটি করতে পারেন মেনু।

    1. শুরু করতে, আপনাকে চালান খুলতে হবে সংলাপ বাক্স. এটি করতে, Windows কী + R টিপুন , অথবা স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান টিপুন বিকল্প।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. রানে ডায়ালগ বক্স, systempropertiesadvanced টাইপ করুন , তারপর ঠিক আছে টিপুন প্রবর্তন. এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলবে৷ মেনু।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. উন্নত সিস্টেম বৈশিষ্ট্যের ট্যাব মেনুতে, সেটিংস টিপুন ব্যবহারকারীর প্রোফাইলের জন্য বোতাম বিভাগ।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. ব্যবহারকারীর প্রোফাইলে উইন্ডো, আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের একটি তালিকা তালিকাভুক্ত করা হবে. আপনার অতিথি অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারী প্রোফাইল নির্বাচন করুন, তারপর মুছুন টিপুন৷ বোতাম।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন
    1. আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ব্যবহারকারীর প্রোফাইল মুছতে চান। হ্যাঁ টিপুন মুছে ফেলা নিশ্চিত করুন-এ এই পছন্দ নিশ্চিত করতে বক্স করুন।
    কিভাবে একটি Windows 10 গেস্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

    আপনার Windows 10 গেস্ট অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলার মাধ্যমে, এতে করা যেকোনো পরিবর্তন (ডেস্কটপ পটভূমিতে পরিবর্তন, আগের যেকোনো ব্রাউজার ইতিহাস এবং আরও অনেক কিছু সহ) মুছে ফেলা হবে। পরের বার যখন কোনও অতিথি ব্যবহারকারী সাইন ইন করবেন, প্রোফাইলটি পুনরুত্থিত হবে, এটিকে সম্পূর্ণ নতুন ব্যবহারকারী অ্যাকাউন্টের মতো মনে হবে৷

    একটি Windows 10 PC তৈরি করা যা অতিথিদের জন্য নিরাপদ

    আপনার Windows 10 পিসিতে একটি ডেডিকেটেড গেস্ট অ্যাকাউন্ট সহ, আপনাকে আর ব্যবহার করার জন্য বন্ধু, পরিবার, অতিথি এবং আরও অনেক কিছুর জন্য আপনার নিজের অ্যাকাউন্ট অফার করার বিষয়ে চিন্তা করতে হবে না। এই ধরনের অ্যাকাউন্টগুলিতে সীমিত অ্যাক্সেস রয়েছে, তবে আপনার অতিথিদের জন্য বেসিক ওয়েব ব্রাউজিং বা ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপ বা গেমগুলি চালানোর জন্য ভাল কাজ করবে৷

    যদি আপনার অতিথিরা তাদের নিজস্ব ডিভাইস নিয়ে আসে, তাহলে আপনার সংযোগে অ্যাক্সেস সীমিত করে আপনার পরিবারের বাকি সদস্যদের নিরাপদ রাখতে ভুলবেন না। অনেক আবাসিক নেটওয়ার্ক রাউটার গেস্ট নেটওয়ার্ক বৈশিষ্ট্য সমর্থন করে, গেস্ট ডিভাইসের জন্য একটি সীমাবদ্ধ সংযোগের অনুমতি দেয়। আপনি যদি একটি একক অ্যাপে অ্যাক্সেস সীমিত করতে চান, তাহলে আপনি পরিবর্তে কিয়স্ক মোডে Windows 10 সেট আপ করতে পারেন।


    1. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

    2. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন

    3. Windows 11 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট সক্রিয় করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করবেন