কম্পিউটার

মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন

ইন্টারনেট যেকেউ যখন খুশি তখনই বিশ্বে প্রবেশ করা সহজ করে তোলে। আপনি আপনার পছন্দের শো দেখতে পারেন, একটি গেম খেলতে পারেন, সর্বশেষ খবর পড়তে পারেন, এবং আরও অনেক কিছু, সবই শুধুমাত্র একটি ক্লিকে৷ যাইহোক, আপনি যদি একজন অভিভাবক হন এবং আপনার সন্তান অনলাইনে কী দেখছে তা নিয়ে আপনি উদ্বিগ্ন হলে এটি উদ্বেগজনক হতে পারে।

সুসংবাদটি হ'ল মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি নামে একটি অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিং চালু করেছে। আপনার সন্তানের ইন্টারনেটে অনুপযুক্ত বিষয়বস্তু দেখার ঝুঁকি কমাতে আপনি এটিকে আপনার Windows সিস্টেমে সক্রিয় করতে পারেন। এটি আপনাকে বয়স-উপযুক্ত সেটিংস তৈরি করতে এবং আপনার সন্তানের ইন্টারনেট কার্যকলাপ নিরীক্ষণ করতে দেয়।

Microsoft পারিবারিক নিরাপত্তা কি?

মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি অ্যাপ হল একটি ডিজিটাল টুল যা ইন্টারনেটের কারণে হতে পারে এমন যেকোনো ক্ষতি থেকে শিশুদের রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে। এটি অভিভাবকদের তাদের সন্তানের ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ, ট্র্যাক এবং নিয়ন্ত্রণ করার অনুমতি দেয়, ইন্টারনেট ব্যবহারের ঝুঁকি হ্রাস করে। অ্যাপটির চারটি প্রাথমিক ফাংশন রয়েছে:

  • স্ক্রিন সময় সীমা: অভিভাবকরা একটি ডিভাইস বা ব্যবহারকারীর মোট স্ক্রীন সময়ের সীমা তৈরি করতে পারেন। এটি তাদের নির্দিষ্ট ধরণের অ্যাপ যেমন সোশ্যাল মিডিয়া, গেমস ইত্যাদির জন্য একটি সময়সীমা সেট আপ করার অনুমতি দেয়৷ অ্যাপটি কার্যকলাপের প্রতিবেদনও প্রদান করে যাতে অভিভাবকরা সন্তানের ব্যবহার পরীক্ষা করতে পারেন৷
  • কন্টেন্ট ফিল্টার: অ্যাপটি পিতামাতাদের তাদের ডিভাইসে কোন ওয়েবসাইট বা অ্যাপ অ্যাক্সেস করতে পারবে তার সীমাবদ্ধতা তৈরি করতে দেয়।
  • অবস্থান ট্র্যাকিং এবং শেয়ারিং: পিতামাতারা তাদের সন্তানদের অবস্থান এবং তারা কোন স্থান পরিদর্শন করেছেন তা পরীক্ষা করতে অ্যাপটি ব্যবহার করতে পারেন। বাচ্চারা সহজেই অ্যাপের মাধ্যমে তাদের বর্তমান অবস্থান শেয়ার করতে পারে।
  • ড্রাইভিং অভ্যাস নিরীক্ষণ করুন: বাচ্চাদের পাশাপাশি, অ্যাপটি নতুন ড্রাইভার এবং তাদের ড্রাইভিং অভ্যাস, রাস্তায় চলাকালীন ফোন ব্যবহার, গতির প্রতিবেদন এবং আরও অনেক কিছুর উপর নজর রাখতে পারে। যাইহোক, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র প্রদত্ত Microsoft 365 ফ্যামিলি গ্রাহকদের জন্য উপলব্ধ।

আপনার Windows কম্পিউটারের পাশাপাশি, সহজে ট্র্যাকিং এবং পর্যবেক্ষণের জন্য Microsoft Safety অ্যাপটি আপনার Android বা iOS ডিভাইসেও ডাউনলোড করা যেতে পারে।

কিভাবে আপনার উইন্ডোজ পিসির জন্য মাইক্রোসফট ফ্যামিলি সেফটি সেট আপ করবেন

মাইক্রোসফট ফ্যামিলি সেফটি সেট আপ করতে:

  1. উইন টিপুন + আমি সেটিংস খুলতে। বিকল্পভাবে, আপনি শুরু> সেটিংস ক্লিক করতে পারেন .
  2. সেটিংস উইন্ডোতে, অ্যাকাউন্টে ক্লিক করুন।
  3. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন অ্যাকাউন্টের অধীনে, পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী বেছে নিন .
  4. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন এই পৃষ্ঠা থেকে, একজন পরিবারের সদস্য যোগ করুন ক্লিক করুন Windows 10-এর জন্য বোতাম। আপনি যদি Windows 11 সিস্টেম ব্যবহার করেন, তাহলে অ্যাকাউন্ট যোগ করুন-এ ক্লিক করুন।
  5. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন তারপর, আপনাকে আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্টে প্রবেশ করতে বলা হবে। যদি তাদের এখনও একটি অ্যাকাউন্ট না থাকে, তাহলে একটি সন্তানের জন্য একটি তৈরি করুন ক্লিক করুন৷ . অন্যথায়, তাদের Microsoft অ্যাকাউন্টের সাথে যুক্ত তাদের ইমেল ঠিকানা টাইপ করুন।
  6. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন আপনি যদি তাদের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। একবার আপনি শেষ হয়ে গেলে, আপনার সন্তানের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার পরিবারের অ্যাকাউন্টে যোগ হয়ে যাবে। যদি তাদের ইতিমধ্যেই একটি অ্যাকাউন্ট থাকে, তাহলে পরবর্তী ধাপগুলি অনুসরণ করুন৷ অন্যথায়, পরবর্তী ধাপে যান।
  7. এরপর, আপনাকে জিজ্ঞাসা করা হবে তাদের কী ভূমিকা থাকা উচিত। সদস্য বেছে নিন বিকল্প থেকে এবং আমন্ত্রণ করুন৷ ক্লিক করুন৷
  8. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন আপনার পরিবারে আপনার সন্তানের বিদ্যমান Microsoft অ্যাকাউন্ট যোগ করার পর, আপনাকে আমন্ত্রণ গ্রহণ করতে হবে। আপনি তাদের ইমেলের মাধ্যমে আমন্ত্রণ গ্রহণ করে অথবা family.microsoft.com -এ লগ ইন করে তা করতে পারেন। এখনই গ্রহন করুন ক্লিক করে মুলতুবি অ্যাকাউন্টের অধীনে। তারপর, আপনাকে যাচাই করতে আপনার সন্তানের অ্যাকাউন্টে লগ ইন করতে বলা হবে।
  9. আপনি সম্পূর্ণ প্রস্তুত! আপনি এখন আপনার পিসিতে মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে মাইক্রোসফট ফ্যামিলি সেফটি ব্যবহার করবেন

এখন যেহেতু এটি সব সেট আপ করা হয়েছে, মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি থেকে কীভাবে সবচেয়ে বেশি ব্যবহার করা যায় তা এখানে রয়েছে৷

কিভাবে অ্যাক্টিভিটি রিপোর্টিং চালু করবেন

গুরুত্বপূর্ণ অনুস্মারক: আপনার সন্তানের ডিভাইসটিকে আপনার Microsoft Family Safety অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করা নিশ্চিত করুন। আপনি আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার Windows সিস্টেমে লগ ইন করে তা করতে পারেন।

  1. উইন টিপে সেটিংস খুলুন + আমি .
  2. সেটিংসের অধীনে, অ্যাকাউন্ট এ ক্লিক করুন> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীরা .
  3. পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীর উইন্ডো থেকে, অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ . আপনাকে আপনার পারিবারিক নিরাপত্তা অ্যাকাউন্টে পাঠানো হবে।
  4. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন এরপর, আপনার পরিবার বিভাগের অধীনে আপনার সন্তানের প্রোফাইলে ক্লিক করুন।
  5. আপনার সন্তানের প্রোফাইল পৃষ্ঠার নীচের অংশে, আপনি অ্যাক্টিভিটি সেটিংসের অধীনে অ্যাক্টিভিটি রিপোর্টিং দেখতে পাবেন। আপনার সন্তানের ইন্টারনেট ব্যবহার দেখতে এটি চালু আছে কিনা তা নিশ্চিত করুন। এছাড়াও আপনি আমাকে একটি সাপ্তাহিক ইমেল পাঠান চালু করে আপনার সন্তানের কার্যকলাপ সম্পর্কে সাপ্তাহিক ইমেল পেতে পারেন। বিকল্প মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন

ওয়েব সেট আপ এবং অনুসন্ধান ফিল্টারিং

দ্রষ্টব্য: মাইক্রোসফট ফ্যামিলি সেফটি ওয়েব ফিল্টার শুধুমাত্র Microsoft Edge এ কাজ করে। নিশ্চিত করুন যে এটি আপনার পিসি বা কম্পিউটারের ডিফল্ট ওয়েব ব্রাউজার যা আপনার সন্তান ব্যবহার করবে।

  1. যদি আপনি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্টটি তাদের Windows PC-এ Microsoft Edge-এ লগ ইন করা আছে।
  2. family.microsoft.com এ যান এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন (অভিভাবকের অ্যাকাউন্ট)। আপনার পরিবার বিভাগে আপনার সন্তানের প্রোফাইলে ক্লিক করুন।
  3. আপনার সন্তানের প্রোফাইল পৃষ্ঠায়, ওয়েব এবং অনুসন্ধান করুন ক্লিক করুন .
  4. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন বিষয়বস্তু ফিল্টার পৃষ্ঠা থেকে, আপনি তাদের অনুসন্ধান কার্যকলাপ দেখতে পারেন, অ্যাকাউন্টের সাথে কতগুলি ডিভাইস সংযুক্ত রয়েছে এবং ওয়েব এবং অনুসন্ধান ট্যাবের অধীনে তারা যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে৷ আপনি যদি অনুপযুক্ত কিছু দেখতে পান, আপনি ব্লক ক্লিক করতে পারেন৷ বোতাম, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সন্তানের পিসিতে অ্যাক্সেসযোগ্য হবে না।
  5. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন এছাড়াও আপনি ফিল্টার সেটিংস চালু করতে পারেন এবং শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইটগুলি ব্যবহার করার জন্য সেটিংস সক্ষম করতে পারেন৷ আপনি কোন ওয়েবসাইটগুলি দেখার অনুমতি নেই এবং তারা যে সাইটগুলি অ্যাক্সেস করতে পারে তা যোগ করতে পারেন৷
  6. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন অ্যাপ এবং গেমস এর অধীনে ট্যাব, আপনি একটি বয়স সীমা সেট করতে পারেন তারা কোন অ্যাপগুলি ডাউনলোড করতে এবং খেলতে পারে৷ আপনি কোন অ্যাপগুলিকে ব্যবহার করার জন্য অনুমোদিত এবং ব্লক করা আছে তা যোগ করতে পারেন৷ মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন

স্ক্রিন টাইম কিভাবে কাস্টমাইজ করবেন

আপনার সন্তানের স্ক্রীন টাইম নিয়ন্ত্রণ করতে:

  1. আপনার সন্তানের ড্যাশবোর্ড Microsoft Family Safety পৃষ্ঠার অধীনে, স্ক্রিন টাইম-এ ক্লিক করুন . এখানে আপনি আপনার সন্তানের স্ক্রীন টাইম নিরীক্ষণ করতে পারেন এবং তাদের ব্যবহার সীমিত করতে পারেন।
  2. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন ডিভাইসের অধীনে ট্যাবে, আপনার কাছে নির্দিষ্ট ডিভাইসে তাদের ব্যবহার সীমিত করার বা সমস্ত ডিভাইসে শুধুমাত্র একটি সময়সূচী ব্যবহার করার জন্য সেটিং সক্ষম করার বিকল্প রয়েছে। সময়সীমা সম্পাদনা করতে, বিকল্প থেকে যেকোনো দিনে ক্লিক করুন এবং আপনার পছন্দসই সময়সূচী অনুযায়ী এটি পরিবর্তন করুন।
  3. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন এছাড়াও আপনি বিভিন্ন অ্যাপ এবং গেমের জন্য একটি সময়সীমা সেট করতে পারেন। এটি করতে, অ্যাপস এবং গেমস এ ক্লিক করুন স্ক্রীন টাইম পৃষ্ঠায় পাওয়া ট্যাব। সেটিংস চালু আছে তা নিশ্চিত করুন।
  4. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন এরপর, আপনি যে অ্যাপটি কাস্টমাইজ করতে চান তার পাশের 3-ডট মেনুতে ক্লিক করুন এবং আপনি চান কিনা তা চয়ন করুন একটি সীমা সেট করুন অথবা অ্যাপ ব্লক করুন। মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন

Xbox অনলাইন গেমিং

আপনি যদি একটি Xbox কনসোল ব্যবহার করেন এবং আপনার সন্তান এটি ব্যবহার করেন, তাহলে আপনার সন্তানের Microsft Family Safety ড্যাশবোর্ড থেকে তাদের কনসোল ব্যবহার কাস্টমাইজ করার বিকল্পও রয়েছে৷

  1. শুরু করতে, Xbox সেটিংস পর্যালোচনা করুন ক্লিক করুন .
  2. মাইক্রোসফ্ট ফ্যামিলি সেফটি দিয়ে অনলাইনে আপনার শিশুকে কীভাবে রক্ষা করবেন এখানে আপনি চয়ন করতে পারেন যে আপনার সন্তান কার সাথে খেলতে এবং যোগাযোগ করতে পারে, গেমগুলির জন্য বয়সের রেটিং সেট করতে এবং অনেক কিছু আরো

দ্রষ্টব্য: আপনার সন্তান যদি প্রায়শই একটি Xbox কনসোল ব্যবহার করে বা একটি Windows PC-এ গেম খেলে, তাহলে আপনি Xbox Family Settings অ্যাপটিও পেতে পারেন যাতে তাদের গেমিং এর উপর আরও বেশি মনোযোগী অভিভাবকীয় নিয়ন্ত্রণ থাকে৷

নিরাপত্তা সর্বদা একটি অগ্রাধিকার

যদিও ইন্টারনেট অনেক সুযোগ ধারণ করে, এটি এমন সামগ্রীতেও পূর্ণ যা আপনার বাচ্চাদের ক্ষতি করতে পারে। Microsoft পারিবারিক নিরাপত্তার মাধ্যমে, আপনি আপনার সন্তানের নিরাপত্তা নিশ্চিত করতে পারেন, বিশেষ করে যখন তারা ইন্টারনেট ব্যবহার করছে। এছাড়াও, তারা কী দেখতে পারে তা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না কারণ আপনি সহজেই তাদের ব্যবহার ট্র্যাক এবং নিরীক্ষণ করতে পারেন, আপনাকে আপনার প্রাপ্য মানসিক শান্তি দেয়।


  1. কিভাবে পাসওয়ার্ড দিয়ে আপনার USB পেন ড্রাইভ রক্ষা করবেন

  2. কিভাবে Microsoft OneDrive-এর মাধ্যমে আপনার ফাইলগুলি পরিচালনা করবেন?

  3. আপনার বন্ধুদের সাথে অনলাইনে Netflix কিভাবে দেখবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন