কম্পিউটার

টাস্কবারএক্স দিয়ে কীভাবে আপনার টাস্কবার কাস্টমাইজ করবেন

উইন্ডোজ টাস্কবার অপারেটিং সিস্টেমের একটি প্রধান ভিত্তি। সহজে অ্যাক্সেসের জন্য আপনি এটিকে আপনার প্রিয় অ্যাপগুলির সাথে লোড করতে পারেন বা একটি মিনিমালিস্ট চেহারার জন্য এটিকে পরিষ্কার এবং পরিষ্কার রাখতে পারেন৷ উইন্ডোজ 10 টাস্কবারের সাথে আপনি যা করতে পারবেন না তা হল এটিকে ঘুরিয়ে দেওয়া। অন্তত, আপনি টাস্কবারটিকে আপনার স্ক্রিনের কেন্দ্রে নিয়ে যেতে পারবেন না৷

আপনি যদি macOS-এর মতো একটি কেন্দ্রীয় অ্যাপ হাব চান, তাহলে আপনার একটি তৃতীয় পক্ষের টাস্কবার টুলের প্রয়োজন, যেমন TaskbarX৷

উইন্ডোজ টাস্কবার কি?

উইন্ডোজ টাস্কবার হল সেই বার যা আপনার স্ক্রিনের নীচে চলে। এক প্রান্তে, আপনি Windows 10 লোগো দেখতে পাবেন, যা স্টার্ট মেনু বোতাম। আপনার টাস্কবার কনফিগারেশনের উপর নির্ভর করে, আপনি Cortana, Windows 10 ভয়েস সহকারীর বিকল্পগুলিও দেখতে পারেন৷

স্টার্ট মেনুর পাশাপাশি অ্যাপ আইকন রয়েছে। এগুলি হল আপনার কম্পিউটারে অ্যাপগুলির শর্টকাট, যেগুলি আপনি যোগ করতে বা সরাতে পারেন৷

টাস্কবারএক্স দিয়ে কীভাবে আপনার টাস্কবার কাস্টমাইজ করবেন

স্ট্যান্ডার্ড Windows 10 টাস্কবার চারটি স্ক্রিনের অবস্থানে যেতে পারে:উপরে, নীচে, বাম এবং ডানে। এই অবস্থানগুলি টাস্কবারের অবস্থান নির্ধারণ করে। কিন্তু আপনি টাস্কবার বরাবর অ্যাপের অবস্থান সরাতে পারবেন না। আইকনগুলি সর্বদা স্টার্ট মেনু বোতামের পাশাপাশি ডিফল্ট অবস্থানে চলে যায়।

অধিকাংশ অংশের জন্য, এই জরিমানা. কিন্তু আপনি যদি Windows 10 টাস্কবার কাস্টমাইজ করতে চান এবং টাস্কবার অ্যাপগুলিকে কেন্দ্রে নিয়ে যেতে চান তবে আপনার একটি তৃতীয় পক্ষের কাস্টমাইজেশন টুল দরকার৷

টাস্কবারএক্স কি?

টাস্কবারএক্স হল একটি ওপেন সোর্স টাস্কবার কাস্টমাইজেশন টুল যা আপনাকে আপনার টাস্কবার আইকনগুলির উপর নিয়ন্ত্রণ দেয়। টাস্কবারএক্স ইনস্টল করার সাথে, আপনি টাস্কবার আইকনগুলিকে আপনার মনিটরের কেন্দ্রবিন্দুতে নিয়ে যেতে পারেন।

টাস্কবারএক্স দিয়ে কীভাবে আপনার টাস্কবার কাস্টমাইজ করবেন

টুলটিতে কিছু সুবিধাজনক অতিরিক্তও রয়েছে, যেমন একটি স্বচ্ছ, ঝাপসা, বা এক্রাইলিক টাস্কবার স্টাইল, অ্যাপস এবং আইকনগুলির জন্য অ্যানিমেশন এবং স্টার্ট মেনু আইকনটি লুকানোর বিকল্প।

কিভাবে টাস্কবারএক্স ইনস্টল করবেন

TaskbarX তিনটি ভিন্ন সংস্করণে আসে। এই টিউটোরিয়ালটির জন্য, আমি পোর্টেবল জিপ বিকল্পটি ব্যবহার করছি, যা একটি একক সংরক্ষণাগারে সমস্ত প্রয়োজনীয় ফাইল অন্তর্ভুক্ত করে। আপনি যদি Microsoft Store ব্যবহার করতে পছন্দ করেন, আপনি TaskbarX কিনতে পারেন $1.09 এ। মাইক্রোসফ্ট স্টোর সংস্করণের জন্য আপনাকে একটি ডলার ব্যয় করতে হবে, তবে আপনি বিনিময়ে একটি সহজ ইনস্টলেশন এবং স্বয়ংক্রিয় আপডেট পাবেন। বিকল্পভাবে, টাস্কবারএক্স রেইনমিটার স্কিন হিসাবে উপলব্ধ।

  1. প্রথমে, TaskbarX হোমপেজে যান এবং সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। ডাউনলোড করা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং সংরক্ষণাগারটি আনপ্যাক করুন। উদাহরণস্বরূপ, 7Zip> Extract to "Taskbar X" .
  2. TaskbarX ফোল্ডারটি খুলুন এবং exe চালান ফাইল আপনার টাস্কবারের আইকনগুলো স্বয়ংক্রিয়ভাবে টাস্কবারের মাঝখানে চলে যাবে!

কিভাবে টাস্কবারএক্স কনফিগার করবেন

একই টাস্কবারএক্স ফোল্ডারে আরেকটি টুল রয়েছে, টাস্কবারএক্স কনফিগারেশন . কনফিগারারটি যেমন শোনাচ্ছে তেমনই:টাস্কবারএক্সের জন্য একটি কনফিগারেশন টুল। এটি TaskbarX এর সমস্ত শৈলীর জন্য ব্যবহার করা সহজ বিকল্পগুলি অন্তর্ভুক্ত করে। পাঁচটি বিভাগ আছে:

  • শৈলী
  • অ্যানিমেশন
  • অবস্থান
  • টাস্কশিডিউল
  • অতিরিক্ত

শৈলী

স্টাইল মেনু আপনার টাস্কবারের স্বচ্ছতা স্তর বা রঙ নিয়ন্ত্রণ করে। আপনি বেছে নিতে পারেন পাঁচটি বিকল্প আছে. একটি বিকল্প বেছে নিন, তারপর প্রয়োগ করুন নির্বাচন করুন নীচে ডানদিকে৷

আপনি একটি টাস্কবার রঙ তৈরি করতে স্লাইডার ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনার স্ক্রিনের যেকোনো স্থান থেকে একটি রঙ নির্বাচন করতে রঙ-পিকার আইকনে ক্লিক করুন। Apply চাপার পরে টাস্কবারে রঙটি প্রয়োগ করা হয়, তবে অন্যান্য বিকল্পগুলি যেমন স্বচ্ছ গ্রেডিয়েন্ট, অস্বচ্ছ এবং ব্লার ব্যবহার করে শৈলী পরিবর্তন হয়। এই বিকল্পগুলি প্রভাবের জন্য ভিত্তি হিসাবে আপনার কাস্টম রঙ ব্যবহার করে৷

টাস্কবারএক্স দিয়ে কীভাবে আপনার টাস্কবার কাস্টমাইজ করবেন

উদাহরণস্বরূপ, উপরের চিত্রটি বিভিন্ন স্বচ্ছ গ্রেডিয়েন্ট দেখায়, যখন নীচের চিত্রটি রঙ-পিকার বিকল্পটি কার্যে দেখায়৷

টাস্কবারএক্স দিয়ে কীভাবে আপনার টাস্কবার কাস্টমাইজ করবেন

অ্যানিমেশন

অ্যানিমেশন বিশদ বিবরণ দেয় কিভাবে টাস্কবার আইকনগুলি যখন আপনি একটি নতুন অ্যাপ খুলবেন। নির্বাচন করার জন্য 40 টিরও বেশি ভিন্ন টাস্কবারএক্স অ্যানিমেশন রয়েছে, তাই আপনার পছন্দের বিকল্পটি খুঁজে পেতে আপনাকে খেলতে হবে৷

অ্যানিমেশন বিকল্পের সাফল্য আপনার Windows 10 টাস্কবার আইকন বিকল্পগুলির উপরও নির্ভর করে। যদি আপনার কাছে স্তুপীকৃত অ্যাপ আইকন থাকে, যেমন আমার উদাহরণ টাস্কবারের ছবি, আপনি আপনার পছন্দ নির্বিশেষে কোনো অ্যানিমেশন দেখতে পাবেন না। আপনি যদি অ্যাপ প্রতি একাধিক টাস্কবার এন্ট্রি বা বড় টাস্কবার এন্ট্রি বেছে নেন, তাহলে আপনি অ্যানিমেশন শৈলীতে একটি পরিবর্তন দেখতে পাবেন।

অবস্থান

অবস্থান মেনু আপনাকে টাস্কবারের আইকনগুলির অবস্থান ঠিক করার অনুমতি দেয় একবার তারা কেন্দ্রে থাকে। উদাহরণস্বরূপ, আপনি একটি ইতিবাচক বা ঋণাত্মক সংখ্যক পিক্সেল ব্যবহার করে আইকনগুলি অফসেট করতে পারেন (যেখানে একটি নেতিবাচক সংখ্যা স্টার্ট মেনুতে অফসেট হবে এবং সিস্টেম ট্রের দিকে ইতিবাচক হবে)।

অবস্থান মেনুতে আরেকটি সহজ বিকল্প রয়েছে:টাস্কবার কেন্দ্রে রাখবেন না . আপনি যদি আপনার আইকনগুলিকে মাঝখানে না সরিয়ে স্টাইল সহ টাস্কবার কাস্টমাইজ করতে চান তবে এই বিকল্পটি নির্বাচন করুন। আপনার টাস্কবারের আইকনগুলি স্টার্ট মেনুর পাশাপাশি আসল অবস্থানে ফিরে যাবে।

টাস্ক শিডিউল

Windows 10 স্টার্টআপের সময় টাস্কবারএক্স স্বয়ংক্রিয়ভাবে চলে না। এই সমস্যাটি সমাধান করতে, টাস্কশিডিউল মেনুতে যান, একটি সময় বিলম্ব ইনপুট করুন (সেকেন্ডে), তারপর তৈরি করুন টিপুন , তারপর আবেদন করুন .

অতিরিক্ত

অতিরিক্ত মেনুতে কয়েকটি অতিরিক্ত টাস্কবারএক্স সেটিংস রয়েছে, যেমন মাল্টি-মনিটর সেটআপের জন্য। বলুন, উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র আপনার মনিটরে টাস্কবার কেন্দ্র করতে চান? এর জন্য একটি বিকল্প আছে। অথবা যদি আপনি আপনার সেকেন্ডারি মনিটরে সিস্টেম ট্রে এলাকা লুকাতে চান? টাস্কবারএক্স এটিও করতে পারে।

সম্বন্ধে

আমি শুধু দ্রুত সম্পর্কে মেনু উল্লেখ করব।

TaskbarX সর্বশেষ সংস্করণটি চলছে তা পরীক্ষা করতে আপনি এই মেনুটি ব্যবহার করতে পারেন। যদি না হয়, আপনি ডাউনলোড করতে এবং সর্বশেষ সংস্করণ ব্যবহার শুরু করতে পারেন। বিকাশকারী, ক্রিস অ্যান্ড্রিসেন, বাগগুলি ঠিক করতে এবং বৈশিষ্ট্যগুলি উন্নত করতে টাস্কবারএক্স আপডেটগুলি প্রকাশ করে৷ একটি বড় Windows 10 আপডেটের পরে আপনার সর্বদা আপডেটগুলি পরীক্ষা করা উচিত, কারণ মাইক্রোসফ্টের অন্যান্য বিকাশকারীর অ্যাপ্লিকেশনগুলি ভাঙার অভ্যাস রয়েছে (অবশ্যই অর্থ ছাড়াই)৷

কিভাবে টাস্কবারএক্স আনইনস্টল করবেন

TaskbarX আপনার কম্পিউটার থেকেও সরানো সহজ।

TaskbarX কনফিগারেশন খুলুন এবং Stop TaskbarX নির্বাচন করুন . আনইনস্টল ট্যাবে যান, তারপর আনইনস্টল নির্বাচন করুন৷ . এটির জন্য এটিই রয়েছে।

TaskbarX দিয়ে আপনার টাস্কবার কাস্টমাইজ করুন

Windows 10 কাস্টমাইজেশন সবসময় সহজ নয়। আপনি Windows 10 এর অংশগুলিকে অব্যবহারযোগ্য করে রেন্ডার করার পথে জিনিসগুলি ভেঙে ফেলতে পারেন। যাইহোক, TaskbarX-এর মতো একটি টুলের সাহায্যে, আপনি প্রক্রিয়ায় কিছু ধ্বংস করার চিন্তা না করেই আপনার টাস্কবার কাস্টমাইজ করতে পারেন।

সমস্ত ওপেন-সোর্স প্রকল্পের মতো, আপনি যদি অ্যাপটি উপভোগ করেন, তাহলে বিকাশকারীকে অনুদান দেওয়ার কথা বিবেচনা করুন যাতে তারা প্রকল্পটিকে বাঁচিয়ে রাখতে পারে।


  1. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 এ টাস্কবার কাস্টমাইজ করবেন।

  3. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  4. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন