কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে WSL 2 ইনস্টল করবেন

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম (ডব্লিউএসএল) ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যারের মতো তৃতীয় পক্ষের হাইপারভাইজার ব্যবহার না করে উইন্ডোজে একটি GNU/Linux পরিবেশ চালানোর একটি সহজ উপায় প্রদান করে। WSL 1 অনেক বৈশিষ্ট্যের সাথে এসেছে, যা ব্যবহারকারীদের একটি কমান্ড-লাইন ইন্টারফেসের মধ্যে Linux কমান্ড, ইউটিলিটি এবং অন্যান্য সরঞ্জামগুলি চালানোর অনুমতি দেয়৷

WSL (WSL 2) এর সর্বশেষ সংস্করণ এমনকি Windows এ গ্রাফিকাল লিনাক্স অ্যাপ চালাতে পারে এবং দ্রুত সিস্টেম কল এবং আরও ভালো ফাইল I/O পারফরম্যান্সের জন্য অতিরিক্ত কার্যকারিতা সহ একটি সম্পূর্ণ-কার্যকর লিনাক্স কার্নেল নিয়োগ করে।

এই নির্দেশিকাটি প্রদর্শন করবে কিভাবে আপনি Windows 10 চলমান কম্পিউটারে WSL 2 ইনস্টল করতে পারেন।

ধাপ 1:Windows 10 এ WSL ইনস্টল করুন

আপনি যদি ইতিমধ্যেই WSL ইনস্টল করে থাকেন, তাহলে পরবর্তী ধাপে যান। যারা করেন না তাদের জন্য, WSL বৈশিষ্ট্য সক্রিয় করুন এবং প্রথমে আপনার সিস্টেমে একটি ডিস্ট্রো সেট আপ করুন৷ এটি করতে, স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান করুন "Windows বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন " তারপর, তালিকা থেকে সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন৷

একটি নতুন উইন্ডো ওপেন হবে। নীচে স্ক্রোল করুন এবং "লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম এর পাশের বাক্সগুলি চেক করুন " এবং "ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম ঠিক আছে ক্লিক করুন চালিয়ে যেতে।

উইন্ডোজ 10 এ কিভাবে WSL 2 ইনস্টল করবেন

উইন্ডোজ এখন প্রয়োজনীয় ফাইলগুলি অনুসন্ধান করবে এবং ডাউনলোড করবে। ডাউনলোড সম্পূর্ণ হলে, এখনই পুনরায় চালু করুন-এ ক্লিক করুন আপনার মেশিন রিবুট করতে।

ধাপ 2:WSL 2 কার্নেল আপডেট ডাউনলোড করুন

WSL 2 ইনস্টল করার জন্য, প্রথমে আপনাকে সর্বশেষ WSL 2 কার্নেল আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

ডাউনলোড করুন৷ :WSL 2 কার্নেল আপডেট

আপনার সিস্টেমে ডাউনলোড করা প্রোগ্রাম ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একবার হয়ে গেলে, কমান্ড প্রম্পট চালু করুন (প্রশাসক পছন্দের হিসাবে চালান) এবং WSL এর ডিফল্ট সংস্করণ 2 এ সেট করতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

wsl --set-default-version 2

ধাপ 3:WSL এর জন্য একটি Linux ডিস্ট্রো ইনস্টল করুন

এরপরে, Microsoft স্টোর বা কমান্ড প্রম্পট থেকে WSL-এর জন্য একটি লিনাক্স ডিস্ট্রো ডাউনলোড করুন। মাইক্রোসফ্ট স্টোর থেকে একটি ডিস্ট্রো ডাউনলোড করা সহজ। সহজভাবে এটি চালু করুন, ডিস্ট্রো নামের জন্য অনুসন্ধান করুন, এবং পান এ ক্লিক করুন৷ এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে।

কমান্ড লাইনের মাধ্যমে একটি ডিস্ট্রো ইনস্টল করতে, চালান:

wsl --install -d distroname

...যেখানে ডিস্ট্রোনাম আপনি যে লিনাক্স এনভায়রনমেন্ট ইন্সটল করতে চান তার নাম। আপনি কমান্ড ব্যবহার করে উপলব্ধ বিকল্পগুলি পরীক্ষা করতে পারেন:

wsl --list --online

এই গাইডের উদ্দেশ্যে, আসুন উবুন্টু ইনস্টল করি:

wsl --install -d Ubuntu

WSL এখন ডিস্ট্রোর সাথে যুক্ত ফাইল ডাউনলোড করবে এবং আপনার জন্য একটি পরিবেশ সেট আপ করবে। এই প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হতে পারে৷

ধাপ 4:বিদ্যমান ডিস্ট্রোসের জন্য WSL সংস্করণ পরিবর্তন করুন

যেহেতু আমরা ইতিমধ্যেই দ্বিতীয় ধাপে WSL-এর ডিফল্ট সংস্করণ 2-এ সেট করেছি, আপনার ইনস্টল করা যেকোনো নতুন ডিস্ট্রো স্বয়ংক্রিয়ভাবে WSL 2-এ চলবে। কিন্তু যদি তা না হয়, তাহলে আপনি নিজেও সংস্করণটি পাল্টাতে পারেন।

এটি করার জন্য, প্রথমে, আপনাকে WSL এর সংস্করণটি পরীক্ষা করতে হবে আপনার ডিস্ট্রোগুলি বর্তমানে চলছে। আপনি টাইপ করে তা করতে পারেন:

wsl -l -v
উইন্ডোজ 10 এ কিভাবে WSL 2 ইনস্টল করবেন

আউটপুট সংশ্লিষ্ট WSL সংস্করণগুলির সাথে ইনস্টল করা ডিস্ট্রোগুলির একটি তালিকা প্রদর্শন করবে। WSL 2 সংস্করণ পরিবর্তন করতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

wsl --set-version distroname 2

উদাহরণস্বরূপ, উবুন্টুকে সর্বশেষ WSL সংস্করণে স্যুইচ করতে:

wsl --set-version Ubuntu 2

রূপান্তর প্রক্রিয়া শুরু হবে এবং আপনাকে আপনার সিস্টেমের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে কিছু সময়ের জন্য অপেক্ষা করতে হবে। একবার হয়ে গেলে, পরিবর্তনটি যাচাই করতে আবার WSL সংস্করণটি পরীক্ষা করুন:

wsl -l -v
উইন্ডোজ 10 এ কিভাবে WSL 2 ইনস্টল করবেন

এটাই. আপনি এখন আপনার Windows 10 মেশিনে WSL 2 সফলভাবে ইনস্টল করেছেন।

উইন্ডোজে লিনাক্স ডিস্ট্রো চালানো

যদিও লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম উইন্ডোজে লিনাক্স পরিবেশ চালানোর সবচেয়ে সুবিধাজনক উপায় নয়, তবে আপনার কাজ যদি লিনাক্স কমান্ড লাইনের চারপাশে ঘোরে তবে এটি এখনও পর্যন্ত সবচেয়ে উপযুক্ত পছন্দ৷

আপনি যদি উইন্ডোজের মধ্যে চলমান একটি পূর্ণাঙ্গ ডেস্কটপ সহ একটি ডিস্ট্রো চান, ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যারের মতো একটি হাইপারভাইজার ইনস্টল করার কথা বিবেচনা করুন। WSL এর বিপরীতে, আপনার কাছে ডিস্ট্রো ইনস্টল করার জন্য এবং কাস্টমাইজ করার জন্য ডেস্কটপগুলির জন্য আরও অনেক পছন্দ থাকবে৷


  1. কিভাবে উইন্ডোজ 11 আজই ইনস্টল করবেন

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন