কম্পিউটার

অনলাইন ডেটিং করার সময় কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

ডেটিং অ্যাপগুলি আনুষ্ঠানিকভাবে মূলধারার, এবং অনলাইন ডেটিং সম্পর্কে স্টেরিওটাইপগুলি জনমত থেকে দ্রুত অদৃশ্য হয়ে যাচ্ছে। কিন্তু ইন্টারনেট থেকে অপরিচিতদের সাথে সাক্ষাতের প্রতি এই নতুন মনোভাব ব্যক্তিগত নিরাপত্তার জন্য কিছু বিপজ্জনক উপেক্ষা নিয়ে আসে।

টিন্ডার প্রজন্ম পাবলিক বনাম বেসরকারী সোশ্যাল মিডিয়া ব্যবহারের সাথে খুব পরিচিত, এবং কীভাবে অনলাইনে নিরাপদ থাকা যায় সে সম্পর্কে বার্তাগুলির দ্বারা বেষ্টিত হয়ে বড় হয়েছে৷ এটা বলার সাথে সাথে, অনলাইন ডেটিং হল আপনার ব্যক্তিগত এবং সর্বজনীন অনলাইন ব্যক্তিত্বের এক অনন্য মিশ্রণ---এবং আপনার শেয়ার করা তথ্যের সাথে কোথায় লাইন আঁকতে হবে তা জানা কঠিন হতে পারে।

ঘটনা সত্য। একটি ডেটিং অ্যাপ বা ওয়েবসাইটে আপনার প্রোফাইল সহজেই শত শত লোক দেখতে পারে (আপনার সাথে মিল থাকুক বা না থাকুক), এবং এই সমস্ত লোক যে সত্যিকারের কোন গ্যারান্টি নেই। এই কারণে, সম্ভাব্য মিল না জানা পর্যন্ত আপনার প্রোফাইল যতটা সম্ভব বেনামী রাখা সর্বদা ভাল৷

এই প্রবন্ধে, আমরা ব্যাখ্যা করব কীভাবে বেনামী থাকবেন এবং বেশ কিছু জনপ্রিয় ডেটিং অ্যাপে আপনার গোপনীয়তা রক্ষা করবেন।

অনলাইন ডেটিং গোপনীয়তার মূল বিষয়

এই নিবন্ধটি একটি নকল নাম, জাল প্রোফাইল, বা জাল ফটোর পিছনে আপনি কে তা লুকিয়ে রাখার বিষয়ে নয়৷

আপনি যে সমস্ত অনলাইন ডেটিং ভুল করতে পারেন তার মধ্যে, আপনি কে তা সম্পর্কে মিথ্যা বলা ক্ষমা করা সবচেয়ে কঠিন। অনলাইন ডেটিং এর বাস্তব জীবনের পরিণতি রয়েছে এবং আপনি চান যে আপনি যাদের সাথে কথা বলছেন তাদের আসল আপনাকে জানতে পারে। এটি বলার সাথে সাথে, আপনার ব্যক্তিগত নিরাপত্তা সর্বদা সবার আগে আসা উচিত।

কিছু অনলাইন নিরাপত্তা নির্দেশিকা বলা উচিত নয়, কিন্তু শুধুমাত্র যদি আপনার অনুস্মারক প্রয়োজন হয়, এই তিনটি নিয়ম যা প্রত্যেকেরই অনুসরণ করা উচিত তা যাই হোক না কেন:

  1. কোনো ডেটিং সাইট বা অ্যাপে কখনোই আপনার পুরো নাম, ঠিকানা বা ফোন নম্বর সর্বজনীনভাবে শেয়ার করবেন না।
  2. অ্যাপ বা ওয়েবসাইটে কোনো ধরনের অর্থপ্রদানের তথ্য প্রদান করতে অস্বীকার করে স্ক্যাম এড়িয়ে চলুন।
  3. কোনো ডেটিং সাইট বা অ্যাপে এমন কোনো ছবি পোস্ট করবেন না যা আপনি আপনার বস (বা দাদি) দেখতে চান না।

অনলাইন ডেটিং গোপনীয়তার মৌলিক বিষয়গুলির বাইরে

মূলত, এই নিবন্ধটি যা সুপারিশ করে তার বেশিরভাগই একটি প্রশ্ন থেকে এসেছে:

"আপনার ডেটিং প্রোফাইলের ফটো এবং বায়োর উপর ভিত্তি করে, একটি অনলাইন অনুসন্ধান থেকে অন্য ব্যবহারকারী আপনার সম্পর্কে কী শিখতে পারে?"

আমাকে বিশ্বাস করুন:Facebook-এর সার্চ অ্যালগরিদমের সাম্প্রতিক আপডেটের সাথে, আপনি যতটা ভাবছেন তার থেকে খুঁজে পাওয়া সহজ। আপনার Facebook প্রোফাইল টানতে যা লাগে তা হল একটি অনন্য প্রথম নাম, একটি ছোট বিশ্ববিদ্যালয়ের স্নাতক ক্লাস, একটি স্পোর্টস টিমের জার্সি, বা সাধারণ বন্ধু।

সেখান থেকে, আপনার পুরো নাম শেখা সহজ, যা তারপর Google এ টাইপ করা যেতে পারে। পরে একটি একক Google অনুসন্ধান, এবং এই সম্পূর্ণ অপরিচিত ব্যক্তি জানতে পারে আপনি কোথায় কাজ করেন, ক্লাব বা কারণগুলির অংশ সম্পর্কে, অন্যান্য সোশ্যাল মিডিয়া প্রোফাইল, আপনার শহরে বেড়াতে যাওয়ার প্রিয় জায়গাগুলি, এমনকি আপনার যোগাযোগের তথ্যও৷

অনলাইন ডেটিং একটি খেলার মত মনে হয়, যতক্ষণ না এটি না হয়। দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা সর্বদা ভাল, এবং অনলাইনে বেনামী থাকাই এটি করার সর্বোত্তম উপায়৷

Tinder এবং Bumble এ কিভাবে বেনামী থাকবেন

Tinder এবং Bumble অবিশ্বাস্যভাবে জনপ্রিয় সোয়াইপিং-ভিত্তিক ডেটিং অ্যাপ। এই অ্যাপগুলি সাধারণত আপনার Facebook প্রোফাইল থেকে আপনার নাম, বয়স, এবং কর্মসংস্থান টেনে আনে এবং তারপরে আপনার সমস্ত আগ্রহের সাথে লিঙ্ক করে (গত 10 বছরে আপনি Facebook এ যে সমস্ত পৃষ্ঠাগুলি পছন্দ করেছেন), আপনার ফটো এবং আপনার পারস্পরিক বন্ধুরা৷

এটি অত্যন্ত সুবিধাজনক, কিন্তু অত্যন্ত ভয়ঙ্কর, এবং অনলাইন ডেটিং খারাপ হওয়ার অন্যতম কারণ। এখানে আপনি সাহায্য করতে পারেন:

নিরাপদ:

  • আপনার কর্মস্থল/স্কুল সরান: Facebook-এ কাউকে খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল তাদের স্কুল এবং/অথবা কর্মস্থল অনুসারে তাদের প্রথম নামের জন্য একটি অনুসন্ধান ফিল্টার করা। এই তথ্যের প্রয়োজন নেই, তাই এটি আপনার পাবলিক প্রোফাইল থেকে লুকান৷ যারা ছোট কোম্পানিতে কাজ করেন তাদের জন্য এটি দ্বিগুণ হয়; আপনি চান না যে অপরিচিতরা আপনার মধ্যাহ্নভোজের বিরতিতে আপনাকে খুঁজে পাবে।
  • আপনার প্রাথমিক ছবি পরিবর্তন করুন: এই দুটি অ্যাপই আপনার বর্তমান ফেসবুক প্রোফাইল ফটোটিকে আপনার প্রাথমিক ডেটিং প্রোফাইল ফটো হিসাবে স্বয়ংক্রিয়ভাবে পূরণ করে। এই দুটি ছবি অভিন্ন হওয়া উচিত নয়, কারণ এটি নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় যে কেউ Facebook-এ সঠিক "হিউস্টন থেকে জেনি" খুঁজে পেয়েছে৷

নিরাপদ:

  • ইনস্টাগ্রামে লিঙ্ক করবেন না: আপনার প্রোফাইলে আপনার Instagram লিঙ্ক করা একটি মহান ধারণা মত মনে হয়. সর্বোপরি, এটি আপনাকে সম্ভাব্য ম্যাচগুলির সাথে নিজের আরও ফটোগুলি ভাগ করতে দেয় এবং একটি অন্তর্নির্মিত গ্যারান্টি দেয় যে আপনি বাস্তব জীবনের সাথে একজন বাস্তব ব্যক্তি। কিন্তু সতর্কতা অবলম্বন করা আবশ্যক. আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল সম্ভবত আপনার পছন্দের জায়গা এবং ক্রিয়াকলাপ সম্পর্কে আপনার উপলব্ধি করার চেয়ে অনেক বেশি তথ্য সরবরাহ করে এবং এটি কেবল আপনার নিজের ফটো নয়, আপনার বন্ধুদের দ্বারা করা ফটো এবং মন্তব্যগুলিতেও অ্যাক্সেস দেয়।
  • আপনার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলি পুনর্বিবেচনা করুন:৷ আপনার বায়োতে ​​ইনস্টাগ্রাম, টুইটার বা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নাম আটকে রাখা একটি সাধারণ কৌশল। এবং যতক্ষণ না আপনি এই অ্যাকাউন্টগুলিতে কী পোস্ট করেন সে সম্পর্কে আপনি সতর্ক থাকেন এটি অ্যাপের বাইরের লোকেদের সাথে সংযোগ করার একটি ভাল উপায় হতে পারে। বলা হচ্ছে, যখন আপনার সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর নামগুলিতে আপনার পুরো নাম, আপনার শেষ নাম, বা অন্যান্য সনাক্তকারী তথ্য থাকে, তখন আপনি পুনর্বিবেচনা করতে চাইতে পারেন।

নিরাপদ:

  • ফেসবুক ছাড়া নিবন্ধন করুন: যদিও এই অ্যাপগুলি আপনাকে আপনার Facebook অ্যাকাউন্টের মাধ্যমে লিঙ্ক করতে পছন্দ করবে, আপনি পরিবর্তে একটি ফোন নম্বর ব্যবহার করে সাইন আপ করতে পারেন। এটি অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাথে আপনার পছন্দ এবং বন্ধুদের সম্পর্কে মূল তথ্য ভাগ করতে বাধা দেয়৷ আপনার নাম সহ আপনার প্রোফাইলে প্রদর্শিত সমস্ত কিছুর নিয়ন্ত্রণে আপনি বেশি৷
  • অবস্থান বৈশিষ্ট্যের সাথে সতর্ক থাকুন: একদিকে, এটি দুর্দান্ত যে এই অ্যাপগুলি আপনার সম্ভাব্য মিলগুলিকে একটি নির্দিষ্ট ভৌগলিক ব্যাসার্ধের মধ্যে সীমাবদ্ধ করে। অন্যদিকে, আপনি কত ঘন ঘন অ্যাপে চেক ইন করেন এবং অ্যাপে কোথায় চেক করেন সে সম্পর্কে সতর্ক থাকুন, কারণ আপনার মিলগুলি যে কোনো মুহূর্তে আপনি তাদের থেকে কতটা দূরে তা দেখতে পারে।

কিভাবে ম্যাচ এবং OkCupid-এ বেনামী থাকবেন

ক্লাসিক ডেটিং সাইট যেমন Match.com এবং OkCupid আপনি আগ্রহী কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে সম্ভাব্য ম্যাচগুলিতে আরও সামগ্রিক চেহারা দিতে পারে।

এটি কাউকে জানার জন্য দুর্দান্ত (এবং বিজ্ঞাপনগুলিতে আরাধ্য দেখায়), তবে আপনার অজান্তেই আপনার সম্পর্কে অনেক কিছু খুঁজে পাওয়ার জন্য এটি একটি দুর্দান্ত উপায়। এই অ্যাপ এবং সাইটগুলিতে নিরাপদ থাকা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ৷ এখানে কিভাবে:

নিরাপদ:

  • একটি বেনামী ব্যবহারকারী নাম ব্যবহার করুন: Facebook-এর সাথে লিঙ্ক করা অ্যাপের বিপরীতে, আপনি এই অ্যাপে একটি বেনামী ব্যবহারকারীর নাম বেছে নিতে পারেন। বিচক্ষনতার সঙ্গে বেছে নাও. আপনার প্রথম বা শেষ নাম, আপনার জন্মের বছর, বা অন্য কোনো সনাক্তকারী তথ্য অন্তর্ভুক্ত করবেন না।
  • লোকদের নির্দয়ভাবে ব্লক করুন: একটি Facebook প্রোফাইল বা সেল ফোন নম্বরের সাথে সংযুক্ত অ্যাপগুলির একটি সুবিধা হল যে এটি সম্ভাব্য মিলগুলি প্রকৃত মানুষ কিনা তা যাচাই করতে সহায়তা করে৷ বেনামী সাইটগুলিতে লোকেদের সাথে যোগাযোগ করার সময় চরম সতর্কতা অবলম্বন করুন, এবং কেউ যদি সামান্য ভয়ঙ্কর ভাইবও দেয় তবে নির্দয়ভাবে ব্লক করুন৷ সমুদ্রে প্রচুর মাছ রয়েছে, তাই আপনি যাদের বিশ্বাস করেন না তাদের তথ্যে সীমাহীন অ্যাক্সেস থাকতে দেওয়ার দরকার নেই৷ আপনার প্রোফাইলে.

নিরাপদ:

  • আপনার উত্তরের সাথে শান্ত হোন: OkCupid-এর মতো প্রোফাইল-ভারী সাইট এবং অ্যাপ ওভারশেয়ারিং হতে পারে। সম্ভাব্য মিলগুলিকে আপনার ব্যক্তিত্বের অন্তর্দৃষ্টি দেওয়া ভাল। শহরে যাওয়ার জন্য আপনার পছন্দের জায়গাগুলি, আপনি যে দল/গোষ্ঠীর অংশ, বা Google-এ একটি হিট হতে পারে এমন বাজওয়ার্ডগুলি ব্যবহার করে আপনার কাজের বর্ণনা করা সম্পর্কে বিশদ বিবরণ দেওয়া ভাল ধারণা নয়৷
  • আপনার ফটো নিয়ে সতর্ক থাকুন: সোয়াইপিং-ভিত্তিক অ্যাপের চেয়েও বেশি, ম্যাচের মতো অ্যাপগুলিতে আপনার ফটোগুলি আক্ষরিক অর্থে ইন্টারনেটে যে কেউ যাচাইয়ের বিষয় হতে পারে। আপনি কোন ফটোতে একটি নাম ট্যাগ পরেছেন? এটিতে আপনার শেষ নাম সহ একটি জার্সি সম্পর্কে কী? এই ধরনের যেকোন ইঙ্গিত অপরিচিত ব্যক্তিদের আপনার সম্পর্কে আপনার পছন্দের চেয়ে বেশি শিখতে পারে।

সবচেয়ে নিরাপদ:

  • ব্যক্তিগত মোড সক্ষম করুন:৷ আপনি যদি বেশিরভাগ লেগ ওয়ার্ক করতে ঠিক থাকেন তবে ম্যাচের "প্রাইভেট মোড" হল এটি নিশ্চিত করার অন্যতম সেরা উপায় যে আপনার প্রোফাইলটি যতটা সম্ভব লক ডাউন করা হয়েছে এবং এখনও অন্যান্য এককদের সাথে সংযোগ করতে সক্ষম হচ্ছে। এই সেটিংটি নিশ্চিত করে যে আপনি যাদের প্রতি আগ্রহ প্রকাশ করেছেন শুধুমাত্র তারাই আপনার প্রোফাইল দেখতে পারবেন।
  • ভিডিও চ্যাট না হওয়া পর্যন্ত দেখা করতে রাজি হবেন না: এই নিবন্ধটি যেমন দেখিয়েছে, অনলাইন ডেটিং করার সময় তুলনামূলকভাবে বেনামী থাকা সহজ (এবং গুরুত্বপূর্ণ)। কিন্তু দুর্ভাগ্যবশত এটি উভয় উপায়ে কাজ করে, এবং ঝুঁকি বাড়াতে পারে যে আপনি এমন কারো সাথে দেখা করতে রাজি হচ্ছেন যিনি তাদের প্রোফাইল প্রতিশ্রুতি পছন্দ করেন না। এটি ঠিক করার সবচেয়ে সহজ উপায়? আপনি আপনার ম্যাচের মুখ দেখেছেন এবং জনসমক্ষে তাদের সাথে দেখা করার আগে তাদের কণ্ঠস্বর শুনেছেন তা নিশ্চিত করতে একটি বেনামী নম্বর ব্যবহার করে একটি ভিডিও কলের ব্যবস্থা করুন (অনেকগুলি দুর্দান্ত Google ভয়েস বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি)৷

অনলাইনে ডেটিং করার সময় নিরাপত্তা আগে!

অবশ্যই, এইগুলি উপলব্ধ অনেকগুলি অনন্য ডেটিং অ্যাপের মধ্যে কয়েকটি মাত্র৷

কিছু ডেটিং অ্যাপ একটি নিরাপদ ডেটিং অভিজ্ঞতার জন্য নিজেদেরকে আরও ভালভাবে ধার দেয় (যেমন Hinge, যা আপনাকে শুধুমাত্র আপনার Facebook বন্ধুদের বন্ধুদের সাথে মেলাতে দেয়)। তবে অন্যান্য অ্যাপগুলি আপনার ব্যক্তিগত নিরাপত্তার জন্য আরও খারাপ হতে পারে, যেমন হ্যাপন, যেটি শুধুমাত্র সেই লোকেদের সাথে মিলে যায় যাদের সাথে আপনি আপনার সারাদিন শারীরিকভাবে কাছাকাছি ছিলেন।

অনলাইন ডেটিং হল লোকেদের সাথে দেখা করার এবং নতুন সংযোগ করার একটি দুর্দান্ত উপায়। তাই নিশ্চিত করুন যে আপনি নিখুঁত অনলাইন ডেটিং প্রোফাইল ছবি তুলছেন, আপনার সেরা লাইন দিয়ে খুলুন এবং নতুন কারও জন্য প্রস্তুত হোন। আপনার সম্ভাব্য মিলটি আপনি বিশ্বাস করতে পারেন এমন কাউকে না জানা পর্যন্ত বেনামী থাকা নিশ্চিত করুন৷


  1. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

  2. কিভাবে ব্যক্তিগত তথ্য অনলাইনে রক্ষা করবেন

  3. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে

  4. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়