কম্পিউটার

কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন

টেলিগ্রাম একটি কঠিন মেসেজিং অ্যাপ এবং হোয়াটসঅ্যাপের একটি উপযুক্ত বিকল্প। যদিও এটি সুরক্ষিত, এটি অন্যদের থেকে নিরাপদ নয় যারা আপনার ফোন বা কম্পিউটারে উঁকি দিতে পারে যদি আপনি সেগুলিকে আনলক করে রাখতে চান।

সৌভাগ্যক্রমে, আপনি একটি পাসকোড যোগ করতে পারেন যাতে কেউ টেলিগ্রাম বার্তাগুলিতে অ্যাক্সেস পেতে না পারে, এমনকি তাদের কাছে আপনার ডিভাইস থাকলেও। আপনি একটি নির্দিষ্ট সময়ের পরে টেলিগ্রাম অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে লক করার জন্য একটি টাইমার সেট করতে পারেন যদি আপনি এটি ব্যবহার না করেন বা আপনি কিছু সময়ের জন্য দূরে থাকেন।

আইফোন, অ্যান্ড্রয়েড, ম্যাকওএস এবং এমনকি একটি উইন্ডোজ পিসিতে পাসকোড দিয়ে আপনি কীভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে সুরক্ষিত করতে পারেন তা এখানে রয়েছে৷

কিভাবে আইফোনে একটি পাসকোড দিয়ে টেলিগ্রাম বার্তাগুলিকে রক্ষা করবেন

আইফোনে টেলিগ্রাম বার্তাগুলিতে একটি পাসকোড যুক্ত করা অবাঞ্ছিত অ্যাক্সেস রোধ করার একটি নিরাপদ উপায়। এই পদ্ধতিটি ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার করে টেলিগ্রাম অ্যাপ আনলক করার পাশাপাশি একটি অতিরিক্ত নিরাপত্তা স্তর হিসেবে কাজ করে।

  1. টেলিগ্রাম খুলুন আপনার iPhone-এ অ্যাপ এবং কগ-আকৃতির সেটিংস-এ আলতো চাপুন নীচে-ডান কোণায় আইকন।
  2. গোপনীয়তা এবং নিরাপত্তা বেছে নিন y
  3. পাসকোড এবং ফেস আইডি নির্বাচন করুন সাম্প্রতিক আইফোন মডেলের জন্য। ফেস আইডি সমর্থন ছাড়া পুরানো iPhone মডেলগুলি পাসকোড এবং টাচ আইডি দেখাবে৷ .
  4. পাসকোড চালু করুন আলতো চাপুন এবং আপনার টেলিগ্রাম অ্যাপ লক করার জন্য একটি সংখ্যাসূচক পাসকোড লিখুন। আপনি পাসকোড বিকল্পে আলতো চাপতে পারেন আপনি যদি একটি চার-সংখ্যা বা ছয়-সংখ্যার পাসকোডের মধ্যে স্যুইচ করতে চান।
  5. নিম্নলিখিত স্ক্রিনে, অটো-লক নির্বাচন করুন বিকল্পটি বেছে নিন এবং 1 মিনিট, 5 মিনিট, 1 ঘন্টা বা 5 ঘন্টার মধ্যে সময়কাল বেছে নিন। এছাড়াও আপনি ফেস আইডি দিয়ে আনলক-এর জন্য টগল নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন (বা টাচ আইডি দিয়ে আনলক করুন ) জানালা থেকে.
কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন

এই স্বয়ংক্রিয়-লক সক্ষম হলে, আপনি যদি এটি ব্যবহার না করেন বা আপনার iPhone থেকে দূরে থাকেন তবে টেলিগ্রাম অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে৷

টেলিগ্রামের জন্য পাসকোড সক্ষম করার পরে, প্রধান স্ক্রিনের শীর্ষে চ্যাট লেবেলের পাশে একটি আনলক আইকন প্রদর্শিত হবে। আপনি টেলিগ্রামের মেসেজ উইন্ডো লক করতে এটিতে ট্যাপ করতে পারেন।

এরপরে, আপনি পাসকোড, ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার করে টেলিগ্রাম অ্যাপটি আনলক করতে পারেন। টেলিগ্রাম অ্যাপের বার্তাগুলি অ্যাপ সুইচারে ডিফল্টরূপে অস্পষ্ট দেখায়।

Android এ একটি পাসকোড দিয়ে টেলিগ্রাম বার্তাগুলিকে কীভাবে সুরক্ষিত করবেন

অ্যান্ড্রয়েড ফোনে, আপনি পাসকোড বিকল্প ব্যবহার করার পাশাপাশি টেলিগ্রাম অ্যাপ লক করতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করতে পারেন। আপনার অ্যান্ড্রয়েড ফোনে টেলিগ্রাম অ্যাপে পাসকোড কীভাবে সক্রিয় করবেন তা এখানে।

  1. টেলিগ্রাম খুলুন অ্যাপ এবং তিন-বার মেনু নির্বাচন করুন উইন্ডোর উপরের-বামে আইকন।
  2. মেনু থেকে, সেটিংস নির্বাচন করুন .
  3. গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন সেটিংস-এর অধীনে বিকল্প অধ্যায়.
  4. নিরাপত্তা বিভাগে নিচে স্ক্রোল করুন এবং পাসকোড লক নির্বাচন করুন .
  5. পাসকোড লক-এর জন্য সুইচ অন করুন .
  6. পরবর্তী উইন্ডো থেকে, আপনি PIN-এ ট্যাপ করতে পারেন একটি চার-সংখ্যার পিন বা একটি আলফানিউমেরিকপাসওয়ার্ড সেট করার মধ্যে বেছে নিতে শীর্ষে বিকল্প . হয়ে গেলে, পরিবর্তনগুলি নিশ্চিত করতে উপরের-ডানে চেকমার্ক আইকনে আলতো চাপুন।
  7. পরবর্তী উইন্ডোটি দেখায় আঙ্গুলের ছাপ দিয়ে আনলক করুন বিকল্পটি ডিফল্টরূপে সক্রিয়। এর অধীনে, আপনি অটো-লক বেছে নিতে পারেন আপনি 1 মিনিট, 5 মিনিট, 1 ঘন্টা বা 5 ঘন্টা দূরে থাকলে টেলিগ্রামের জন্য অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে লক করার সময়কাল।
  8. আপনি টাস্ক স্যুইচারে অ্যাপ সামগ্রী দেখান এর বিকল্প রাখতে পারেন আপনি যদি অ্যাপে স্ক্রিনশট (সিক্রেট চ্যাট বাদে) নিতে চান তাহলে সক্রিয়। আপনি এটি অক্ষম করলে, টেলিগ্রাম বার্তার বিষয়বস্তু টাস্ক স্যুইচারে লুকানো থাকবে।
কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন

টেলিগ্রামের জন্য পাসকোড সেট আপ করার পরে, আপনি এটি বা আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেট করা ফিঙ্গারপ্রিন্ট ইমপ্রেশন ব্যবহার করতে পারেন৷

কিভাবে ম্যাকে একটি পাসকোড দিয়ে টেলিগ্রাম বার্তাগুলিকে সুরক্ষিত করা যায়

আপনি আপনার ম্যাকের অ্যাপের ডেস্কটপ সংস্করণেও আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে রক্ষা করতে পারেন৷ এটিতে একটি পাসকোড যোগ করার প্রক্রিয়াটি আপনি আইফোন এবং অ্যান্ড্রয়েড ফোনের জন্য ব্যবহার করেন তার মতোই।

  1. টেলিগ্রাম খুলুন আপনার ম্যাকে অ্যাপ।
  2. কগ-আকৃতির সেটিংস-এ ক্লিক করুন উইন্ডোর নীচে বাম দিকে আইকন।
  3. বাম ফলক থেকে, গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  4. ডানদিকের উইন্ডো থেকে, পাসকোড নির্বাচন করুন বিকল্প এবং একটি আলফানিউমেরিক পাসকোড লিখুন।
  5. পাসকোড যোগ করার পর, আপনি অটো-লক সেট করতে পারেন টেলিগ্রাম অ্যাপটি 1 মিনিট, 5 মিনিট, 1 ঘন্টা বা 5 ঘন্টা পরে স্বয়ংক্রিয়ভাবে লক করার সময়কাল।
কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন

প্রয়োজনীয় পরিবর্তন করার পর, Esc টিপুন টেলিগ্রামের সেটিংস থেকে প্রস্থান করার জন্য কী।

ডিফল্টরূপে, macOS-এ অ্যাপ স্যুইচার বার্তাগুলিকে অস্পষ্ট করে না। তাই যখন আপনি টেলিগ্রাম বার্তার উইন্ডোটি আনলক করে রাখবেন তখন আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে।

কিভাবে উইন্ডোজে একটি পাসকোড দিয়ে টেলিগ্রাম বার্তাগুলিকে রক্ষা করবেন

উইন্ডোজে, আপনি আপনার টেলিগ্রাম বার্তাগুলি সুরক্ষিত করার জন্য একটি আলফানিউমেরিক পাসকোড যোগ করতে পারেন। এটি সম্পর্কে কীভাবে যেতে হবে তা এখানে।

  1. টেলিগ্রাম খুলুন আপনার উইন্ডোজ পিসিতে অ্যাপ।
  2. তিন-দণ্ডের মেনু-এ ক্লিক করুন উইন্ডোর উপরের ডানদিকে আইকন এবং সেটিংস নির্বাচন করুন .
  3. সেটিংস থেকে, গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  4. স্থানীয় পাসকোড-এ স্ক্রোল করুন বিভাগ এবং স্থানীয় পাসকোড চালু করুন নির্বাচন করুন .
  5. একটি আলফানিউমেরিক কোড লিখুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন আপনার কাজ শেষ হলে বোতাম। এটি স্থানীয় পাসকোড চালু করতে সেটিংসের অধীনে আরও দুটি বিকল্প যুক্ত করবে।
  6. স্থানীয় পাসকোড বিভাগের অধীনে, অটো-লক-এর জন্য নতুন বিকল্পের জন্য সময়কাল নির্বাচন করুন আপনি 1 মিনিট, 5 মিনিট, 1 ঘন্টা বা 5 ঘন্টা দূরে থাকলে অ্যাপটিকে টেলিগ্রাম অটোলক করতে দিন। একবার হয়ে গেলে, Esc টিপুন সেটিংস থেকে প্রস্থান করার কী।
কিভাবে আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে একটি পাসকোড দিয়ে সুরক্ষিত করবেন

উইন্ডোজে টেলিগ্রাম অ্যাপের পাসকোড বিকল্পটি সক্ষম করার পরে, উইন্ডোর উপরের ডানদিকে অনুসন্ধান বারের পাশে আনলক অবস্থায় একটি লক আইকন প্রদর্শিত হবে। আপনি যখন টেলিগ্রাম অ্যাপটি ব্যবহার করছেন না বা আপনার পিসি থেকে দূরে সরে যাচ্ছেন তখন তা লক করতে আনলক করা আইকনে ক্লিক করুন৷

আপনি যদি আপনার টেলিগ্রাম পাসকোড ভুলে যান তাহলে কি হবে

iPhone, Android, macOS বা Windows অ্যাপে Telegram অ্যাপের জন্য একই পাসকোড ব্যবহার করা বুদ্ধিমানের কাজ নয়। এবং আপনি যদি প্রতিটি প্ল্যাটফর্মের জন্য একটি আলাদা ব্যবহার করেন তবে মাঝে মাঝে এটি ভুলে যাওয়া স্বাভাবিক।

সেক্ষেত্রে, আপনার ফোন বা কম্পিউটার থেকে যে টেলিগ্রাম অ্যাপটি আপনি পাসকোড ভুলে গেছেন সেটি থেকে মুছে ফেলুন, তারপর আবার ডাউনলোড করুন এবং পুনরায় ইনস্টল করুন। নিবন্ধন করার পরে এবং আবার লগ ইন করার পরে, গোপন চ্যাটগুলি ছাড়া, টেলিগ্রামের সার্ভারের সাথে সিঙ্ক করা আপনার সমস্ত চ্যাট পুনরুদ্ধার করা হবে৷

আপনার টেলিগ্রাম বার্তাগুলিকে প্রিয়িং আইস থেকে সুরক্ষিত করুন

Telegram অ্যাপের পাসকোড সক্রিয় করার পরে, আপনি আপনার ফোন বা কম্পিউটার আনলক করে রেখে গেলেও কেউ আপনার বার্তা দেখতে পারবে না। অবশ্যই, আপনি যদি নিজের ফোন বা কম্পিউটার ম্যানুয়ালি লক করতে ভুলে যান তাহলে স্বয়ংক্রিয়ভাবে টেলিগ্রাম বার্তাগুলিকে স্বয়ংক্রিয়ভাবে লক করতে অটো-লক বৈশিষ্ট্যটি কাজে আসে৷

একটি পাসকোড যোগ করা শুধুমাত্র আপনার বার্তাগুলিকে সুরক্ষিত করবে না, আপনি যে গোষ্ঠী এবং চ্যানেলগুলির অংশ তাও সুরক্ষিত করবে৷ আপনি কিছু টেলিগ্রাম বট যোগ করতে পারেন চ্যাটগুলিকে মশলাদার করতে এবং উন্নত ব্যবহারকারী হওয়ার জন্য অন্যান্য দরকারী টেলিগ্রাম বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে।


  1. কিভাবে টেলিগ্রামে পাসকোড লক সেট আপ করবেন

  2. আপনার পিসিতে টেলিগ্রাম কীভাবে ব্যবহার করবেন

  3. আইডি ওয়াচডগ দিয়ে আপনার পরিচয় রক্ষা করুন

  4. কিভাবে পাসওয়ার্ড দিয়ে আপনার USB পেন ড্রাইভ রক্ষা করবেন