কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম (BIOS) হল প্রাথমিক নিম্ন-স্তরের কোড যা আপনার পিসিকে প্রথম চালিত করার সময় সঠিকভাবে শুরু করতে দেয়। কিছু পিসি ব্যবহারকারী BIOS অ্যাক্সেস করার জন্য বুটআপের সময় একটি কী চাপার নির্দেশের সাথে পরিচিত হবেন, কিন্তু Windows 10 BIOS মেনুতে প্রবেশ করার জন্য একটি সহজ পদ্ধতির অনুমতি দেয়৷

এটি বিশেষভাবে সত্য যদি আপনার পিসি নতুন, UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) মেনুটি BIOS প্রতিস্থাপন হিসাবে ব্যবহার করে। আপনার পিসি যখন প্রথমবার চালু হয় তখন বারবার কীবোর্ড চাপার পরিবর্তে, আপনি সরাসরি BIOS-এ প্রবেশ করতে পারেন। উইন্ডোজ 10 এবং পুরানো অপারেটিং সিস্টেমে কীভাবে BIOS এ প্রবেশ করবেন তা এখানে।

    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

    BIOS, UEFI BIOS, Legacy + UEFI:আপনার কোন BIOS আছে?

    পুরানো পিসিতে শুধুমাত্র এক ধরনের নিম্ন-স্তরের ফার্মওয়্যার ছিল পিসি স্টার্ট-আপের জন্য দায়ী - BIOS। আধুনিক পিসিগুলির জন্য, দুটি ধরণের ফার্মওয়্যার ইন্টারফেস রয়েছে, পাশাপাশি তৃতীয়, হাইব্রিড টাইপ যা আপনি দেখতে পাবেন৷

    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

    প্রথমটি হল BIOS নিজেই - আসল, এবং কখনও কখনও এটিকে UEFI থেকে আলাদা করার জন্য উত্তরাধিকার BIOS হিসাবে উল্লেখ করা হয়৷ এটির কিছু সীমাবদ্ধতা রয়েছে, যার মধ্যে 2.1TB এর বেশি আকারের বুট ড্রাইভ চিনতে অক্ষমতা রয়েছে। পুরানো অপারেটিং সিস্টেম যেমন Windows XP এর জন্য এটি ব্যবহার করতে হবে।

    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

    এই কারণেই আধুনিক পিসিগুলি পুরানো, কেবলমাত্র পাঠ্য BIOS ইন্টারফেসের প্রতিস্থাপন হিসাবে UEFI (বা UEFI BIOS) এ চলে গেছে। এটি আপনার ড্রাইভে একটি বিশেষ EFI পার্টিশনে আপনার স্টার্টআপ তথ্য সংরক্ষণ করে দ্রুত বুট করার অনুমতি দেয়। এটি আরও বড় ড্রাইভ, আরও ড্রাইভ পার্টিশন সমর্থন করে এবং মাউস সমর্থন সহ আরও ভাল মেনু রয়েছে৷

    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

    আপনি লিগ্যাসি + UEFI ও দেখতে পারেন (বা লিগ্যাসি/UEFI) নির্দিষ্ট BIOS/UEFI মেনুতে উল্লেখ করা হয়েছে। এটি একটি প্রি-চেক হিসাবে কাজ করে যা নির্ধারণ করে যে আপনার কাছে কোন ধরনের সিস্টেম ড্রাইভ আছে এবং আপনার পিসি চালু করতে UEFI বা পুরানো লিগ্যাসি BIOS ব্যবহার করবেন কিনা।

    আপনি আপনার পিসিতে UEFI বা লিগ্যাসি BIOS ব্যবহার করছেন কিনা তা নিশ্চিত না হলে, আপনার BIOS সংস্করণটি দেখুন, আপনার পিসি বা মাদারবোর্ডের জন্য ব্যবহারকারীর ম্যানুয়াল দেখুন, অথবা Windows 10-এ BIOS এ প্রবেশ করতে নিচের ধাপগুলি চেষ্টা করুন এবং নিজের জন্য খুঁজে বের করুন .

    Windows 10 এ BIOS এ কিভাবে প্রবেশ করবেন

    আপনার পিসি যখন প্রথম বুট হয় তখন একটি কীবোর্ড কী দ্রুত ট্যাপ করে UEFI BIOS মেনু অ্যাক্সেস করার চেষ্টা করার পরিবর্তে, আপনি যদি Windows 10 চালান তাহলে আপনি সরাসরি এতে বুট করতে পারেন। আপনি শুধুমাত্র তখনই এটি করতে পারেন যদি আপনার পিসি লিগ্যাসি BIOS-এর পরিবর্তে UEFI ব্যবহার করে। —পুরনো পিসি বা উইন্ডোজ সংস্করণের জন্য, পরবর্তী বিভাগে নির্দেশাবলী অনুসরণ করুন।

    • UEFI সেটিংস অ্যাক্সেস করতে, আপনাকে আপনার Windows 10 সেটিংস মেনুতে যেতে হবে। স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন এটি করতে।
    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন
    • Windows সেটিংস মেনুতে, আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন> পুনরুদ্ধার . পুনরুদ্ধার এর অধীনে ট্যাবে, এখনই পুনরায় চালু করুন টিপুন উন্নত স্টার্টআপের অধীনে বোতাম বিভাগ।
    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন
    • এটি অ্যাডভান্সড স্টার্টআপ মেনুতে Windows 10 বুট করবে। এখান থেকে, সমস্যা সমাধান নির্বাচন করুন বিকল্প।
    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন
    • সমস্যা সমাধানে বিভাগে, উন্নত বিকল্পগুলি টিপুন .
    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন
    • উন্নত বিকল্পের অধীনে মেনুতে, UEFI ফার্মওয়্যার সেটিংস ক্লিক করুন বোতাম এটি আপনার UEFI সেটিংস মেনু লোড করবে।
    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

    আপনি যদি UEFI ফার্মওয়্যার সেটিংস-এর বিকল্প দেখতে না পান , আপনার পিসি সম্ভবত একটি লিগ্যাসি BIOS ব্যবহার করছে৷ আমরা যেমন উল্লেখ করেছি, আপনি শুধুমাত্র UEFI ফার্মওয়্যার ব্যবহার করে নতুন পিসিগুলির জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

    উইন্ডোজ 10 চালিত বেশিরভাগ আধুনিক পিসিগুলির ক্ষেত্রে এটি হতে চলেছে, কিন্তু আপনি যদি একটি পুরানো পিসি ব্যবহার করেন একটি লিগ্যাসি BIOS সহ, তাহলে আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

    উইন্ডোজের পুরানো সংস্করণগুলিতে কীভাবে BIOS বা UEFI মেনুতে প্রবেশ করবেন

    যদিও লিগ্যাসি BIOS বেশিরভাগ আধুনিক পিসিতে UEFI দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, কিছু ব্যবহারকারী এখনও এটি ব্যবহার করছেন। এটি বিশেষভাবে সত্য যদি আপনি Windows 7 বা Windows XP-এর মতো অপারেটিং সিস্টেম সহ একটি পুরানো পিসি ব্যবহার করার চেষ্টা করেন৷

    দুর্ভাগ্যবশত, Windows ব্যবহার করে BIOS মেনুতে বুট করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প নেই—আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে।

    এখানে জিনিসগুলি জটিল হতে পারে। এটি করার জন্য, আপনার পিসি প্রথম চালু হলে আপনাকে বুট-আপ সিকোয়েন্সে বাধা দিতে হবে। আপনি সাধারণত আপনার কীবোর্ডে একটি নির্দিষ্ট কী টিপে এটি করেন, তবে বিভিন্ন নির্মাতারা এই প্রক্রিয়াটির জন্য বিভিন্ন কী ব্যবহার করে৷

    কিভাবে উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণে BIOS এ প্রবেশ করবেন

    আপনার BIOS নির্দেশাবলী দেখানো হলে বুট-আপ সিকোয়েন্সের সময় কোন কী টিপতে হবে (খুব সংক্ষিপ্তভাবে) আপনি তা দেখতে পারেন। যদি সেগুলি না থাকে, বা আপনি সময়মতো সেগুলি খুঁজে না পান, তাহলে প্রেস করার জন্য সঠিক কী খুঁজে পেতে আপনার পিসি বা মাদারবোর্ডের জন্য ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন।

    এছাড়াও আপনি কিছু সাধারণ কী ব্যবহার করে দেখতে পারেন, যেমন ESC, Delete, F1, F2, F10 অথবা F12। আপনার পিসি শুরু হওয়ার সাথে সাথে আপনাকে এই কীটি (সম্ভাব্যভাবে একাধিকবার) টিপতে হবে—যদি আপনি ব্যর্থ হন, আপনার পিসি বন্ধ করুন এবং আবার চেষ্টা করুন৷

    আপনি BIOS মেনুতে প্রবেশ করতে না পারলে কী করবেন

    উইন্ডোজ 10-এ BIOS-এ কীভাবে প্রবেশ করতে হয় তা জানলে এটি একটি সরল প্রক্রিয়া হওয়া উচিত। আপনি যদি এখনও BIOS বা UEFI BIOS মেনু অ্যাক্সেস করতে না পারেন, তবে, আপনাকে কী বাধা দিচ্ছে তা দেখতে হবে।

    আপনার সিস্টেম সেটিংস চেক করুন, এবং আপনি যদি একটি লিগ্যাসি BIOS মেনু অ্যাক্সেস করার চেষ্টা করছেন, আপনি কাজ করে এমন একটি খুঁজে না পাওয়া পর্যন্ত একাধিক কী টিপে চেষ্টা করুন। যদি আপনার পিসি একটি লিগ্যাসি BIOS পাসওয়ার্ড নিয়ে আসে (অথবা আপনি নিজেই একটি সেট করেন) এবং আপনি এটি মনে রাখতে না পারেন, তাহলে আপনাকে প্রথমে পাসওয়ার্ডটি রিসেট করতে হবে।

    আপনার যদি একটি UEFI BIOS অ্যাক্সেস করতে হয় এবং আপনি উইন্ডোজে বুট করতে না পারেন, তাহলে প্রায় তিনবার উইন্ডোজ বুট-আপ সিকোয়েন্সে বাধা দিন। এটি উইন্ডোজ সমস্যা সমাধান মেনু লোড করবে, যেখানে আপনি উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি ব্যবহার করে UEFI এ বুট করতে পারেন।

    যদি অন্য সব ব্যর্থ হয়, আপনার শেষ অবলম্বন হওয়া উচিত BIOS কে ডিফল্ট সেটিংসে রিসেট করা, যা আপনাকে অ্যাক্সেস পেতে সহায়তা করবে৷


    1. Windows 10 এ BIOS এ কিভাবে প্রবেশ করবেন

    2. কিভাবে উইন্ডোজ 10 এ কর্টানা চালু এবং বন্ধ করবেন

    3. কিভাবে উইন্ডোজ 7 এ বায়োস সেটিংস এন্টার করবেন

    4. কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন