কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন

আপনার পিসির BIOS (বা UEFI, নীচে দেখুন) সেটিংসে প্রবেশ করা আপনাকে নিম্ন-স্তরের কম্পিউটার সেটিংসের আধিক্য পরিবর্তন করতে সহায়তা করতে পারে। আপনার পিসির তারিখ এবং সময়ের সাথে তালগোল পাকানো হোক বা আপনার সিপিইউ-এর সেটিংস পরিবর্তন করা হোক, আপনি যদি BIOS (বেসিক ইনপুট আউটপুট সিস্টেম) এ প্রবেশ করতে পারেন তবে আপনি এটি করতে পারেন৷

এবং, এজন্যই আমরা BIOS সেটিংসে প্রবেশ করার দুটি ভিন্ন উপায় কভার করেছি। আপনি একবার BIOS-এ গেলেও, সেখান থেকে সবকিছুই সোজা।

এছাড়াও, আমাদের মনে রাখতে হবে যে বেশিরভাগ আধুনিক কম্পিউটারে, BIOS এখন UEFI দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, সংক্ষেপে ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস। যেখানে BIOS শুধুমাত্র 16 বিট মোডে চলে, একটি EPROM (Erasable Programmable Read-Only Memory) এ সংরক্ষণ করা হয়, UEFI এর আধুনিক এবং উন্নত সংস্করণ হিসেবে কাজ করে; এটি উভয়ই দ্রুত এবং একই সময়ে বড় ড্রাইভ সমর্থন করে। উদাহরণস্বরূপ, UEFI 32 এবং 64 বিট উভয় সংস্করণেই চলে; বিশাল ড্রাইভের আকার সমর্থন করতে পারে (প্রায় 9 ZB পর্যন্ত); এবং 'সিকিউর বুট' এর মত নিরাপত্তা বৈশিষ্ট্য অফার করে।

যদিও দৈনন্দিন ব্যবহারে লোকেরা BIOS এবং UEFI শব্দগুলিকে সমার্থকভাবে ব্যবহার করে (কারণ আমরা এখানে তাদের বিনিময়যোগ্যভাবে ব্যবহার করেছি), তারা না একই জিনিস, যেমন আমরা উপরে উল্লেখ করেছি। সুতরাং আপনি যদি Windows 10 বা Windows 11 ব্যবহার করেন, আপনি যখন BIOS-এ প্রবেশ করার চেষ্টা করেন, আপনি আসলে যা করছেন তা হল আপনার PC এর UEFI সেটিংসে প্রবেশ করা। এখন যেহেতু আমরা এটি পরিষ্কার করেছি, এখন আসল পদ্ধতিতে ঝাঁপ দেওয়া যাক।

কিভাবে আপনার পিসিতে BIOS এ প্রবেশ করবেন?

অতীতের কম্পিউটারগুলিতে, BIOS-এ প্রবেশ করা খুব সহজ ছিল। আপনাকে যা করতে হবে তা হল একটি নির্দিষ্ট কী টিপুন, এবং আপনি ভিতরে ছিলেন৷ এটি সম্ভব হয়েছিল কারণ কম্পিউটারগুলি আক্ষরিক অর্থে বুট আপ হতে কয়েক মিনিট সময় নেয়৷

কিন্তু এখন, বেশিরভাগ উইন্ডোজ কম্পিউটার ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্য ব্যবহার করে, BIOS-এ অ্যাক্সেস করা আগের তুলনায় কিছুটা কঠিন হয়ে পড়েছে। আজকাল Windows এ BIOS অ্যাক্সেস করতে, আপনাকে সেটিংস ব্যবহার করতে হবে বিকল্প।

উইন্ডোজে সেটিংস মেনু খুলতে, স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন .

সেখান থেকে সিস্টেম> রিকভারি-এ যান . উন্নত স্টার্টআপে বিকল্প, এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন

আপনি এটি করার সাথে সাথে আপনার কম্পিউটার পুনরায় চালু হবে। তারপরে আপনাকে উন্নত বিকল্পে নিয়ে যাওয়া হবে বুট আপ মেনু; সেখান থেকে, Troubleshoot> Advanced options> UEFI ফার্মওয়্যার সেটিংস এ ক্লিক করুন .

এখন শুধু পুনঃসূচনা এ ক্লিক করুন এবং PC সরাসরি আপনার UEFI/BIOS-এ বুট হবে সেটিংস।

টার্মিনালের মাধ্যমে কীভাবে BIOS-এ প্রবেশ করবেন?

BIOS-এ বুট করার আরেকটি জনপ্রিয় উপায় হল টার্মিনালের মাধ্যমে,  এখানে কিভাবে:

  • স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'টার্মিনাল' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  • উইন্ডোজ টার্মিনালে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং চাপুন এন্টার করুন :
shutdown /r /o /f /t 00

কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন

"একটি বিকল্প চয়ন করুন" শিরোনামের একটি নতুন স্ক্রিন পপ খুলবে। সেখান থেকে, সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> UEFI ফার্মওয়্যার সেটিংস-এ নেভিগেট করুন। . এখন রিস্টার্ট এ ক্লিক করুন; আপনি এটি করার সাথে সাথেই, আপনার পিসি পরবর্তী বুট আপে BIOS সেটিংসে প্রবেশ করবে৷

কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন

কিভাবে Windows 10 বা Windows 11-এ BIOS বা UEFI-এ প্রবেশ করবেন

Windows 10 বা Windows 11-এ BIOS এ প্রবেশ করুন

এবং যে সব, লোকেরা. যেমনটি আমরা উপরে বলেছি, একবার আপনি আপনার পিসির BIOS/UEFI সেটিংসে প্রবেশ করলে, আপনি হঠাৎ করে অনেক আকর্ষণীয় জিনিস করার বিকল্প পাবেন। অবশ্যই, BIOS খোলার কোন একক উপায় নেই; আশা করি, আপনি আপনার কাজের সেটিংসের জন্য সবচেয়ে উপযুক্ত পদ্ধতিটি খুঁজে পেয়েছেন এবং ব্যবহার করেছেন।


  1. কিভাবে উইন্ডোজ 7 এ বায়োস সেটিংস এন্টার করবেন

  2. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  3. কীভাবে বায়োস সেটিংস রিসেট করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে বায়োস সেটিংস খুলবেন?