কম্পিউটার

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

আপনি যদি Windows 10 পিসি বা ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে কিছু সেটিংস সেট হয়ে যাবে। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার পিসিতে একটি নতুন মনিটর সংযোগ করেন, তখন উইন্ডোজ এটি সমর্থন করে এমন আকার এবং রেজোলিউশনে আপনার মনিটরে ভিডিও আউটপুট করার জন্য সর্বোত্তম সম্ভাব্য স্ক্রিন রেজোলিউশন নির্ধারণ করার চেষ্টা করবে।

দুর্ভাগ্যবশত, যদি ড্রাইভার অনুপস্থিত থাকে বা আপনার স্ক্রীন ঝাপসা দেখায়, তাহলে আপনাকে স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে হতে পারে। আপনি Windows 10-এ রেজোলিউশন পরিবর্তন করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে, যেমন Windows সেটিংস মেনুর মাধ্যমে বা তৃতীয়-পক্ষ নিয়ন্ত্রণ সফ্টওয়্যার ব্যবহার করে। Windows 10-এ রেজোলিউশন পরিবর্তন করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

    Windows সেটিংসে স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করা

    বেশিরভাগ ব্যবহারকারী দেখতে পাবেন যে তাদের স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার সর্বোত্তম উপায় হল উইন্ডোজ সেটিংস মেনু ব্যবহার করা। উইন্ডোজ সেটিংস ব্যবহার করে, আপনি দ্রুত বিভিন্ন স্ক্রীন রেজোলিউশনের মধ্যে স্যুইচ করতে পারেন, সেইসাথে অন্যান্য ডিসপ্লে সেটিংস পরিবর্তন করতে পারেন, যেমন আপনার মনিটর রিফ্রেশ রেট৷

    আপনি শুরু করার আগে, যাইহোক, আপনাকে সর্বোচ্চ রেজোলিউশন নির্ধারণ করতে হবে যা আপনার মনিটর এবং গ্রাফিক্স কার্ড (বা অভ্যন্তরীণ গ্রাফিক্স চিপসেট) উভয়ই সমর্থন করে। মনিটর সমর্থন করার চেয়ে উচ্চতর রেজোলিউশনে স্যুইচ করার চেষ্টা করার ফলে একটি ফাঁকা স্ক্রীন হবে বা, আউটপুট প্রদর্শিত হলে, এটি আপনার মনিটরকে ঝাঁকুনি দিতে পারে এবং অকেজো হয়ে যেতে পারে৷

    1. শুরু করতে, আপনাকে উইন্ডোজ সেটিংস মেনু খুলতে হবে। ডেস্কটপে ডান-ক্লিক করা এবং ডিসপ্লে সেটিংস নির্বাচন করা সহ এটি করার কয়েকটি উপায় রয়েছে।
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন
    1. আপনি স্টার্ট মেনুতেও ডান-ক্লিক করতে পারেন এবং সেটিংস নির্বাচন করতে পারেন . সেটিংস মেনু উইন্ডোতে, সিস্টেম> প্রদর্শন নির্বাচন করুন প্রদর্শন সেটিংস মেনুতে পৌঁছাতে।
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন
    1. ডিসপ্লেতে মেনু, আপনি প্রদর্শন সেটিংস পরিবর্তন করার জন্য বিভিন্ন বিকল্প দেখতে পাবেন। রেজোলিউশন পরিবর্তন করতে, ডিসপ্লে রেজোলিউশন থেকে একটি নতুন রেজোলিউশন নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু (স্কেল এবং লেআউটে অধ্যায়). উইন্ডোজ যে রেজোলিউশনটিকে সর্বোত্তম বলে মনে করে তা একটি প্রস্তাবিত ট্যাগের সাথে প্রদর্শিত হবে (উদাহরণস্বরূপ, 2360 x 1500 (প্রস্তাবিত) ))।

      আপনি যদি এই রেজোলিউশনে অসন্তুষ্ট হন তবে, আপনাকে ড্রপ-ডাউন মেনু থেকে একটি ভিন্ন রেজোলিউশন বেছে নিয়ে একটি বিকল্প নির্বাচন করতে হবে।
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন
    1. যখন আপনি একটি নতুন রেজোলিউশন নির্বাচন করেন, তখন Windows 15 সেকেন্ডের জন্য অস্থায়ীভাবে এটিতে সুইচ করবে। আপনাকে পরিবর্তনগুলি রাখুন নির্বাচন করতে হবে৷ পরিবর্তনটি সুরক্ষিত করতে পপ-আপ উইন্ডোতে, অথবা প্রত্যাবর্তন করুন নির্বাচন করুন৷ অবিলম্বে শেষ সংরক্ষিত রেজোলিউশনে ফিরে যেতে। যদি আপনি যেকোনো একটি বিকল্প নির্বাচন করতে ব্যর্থ হন, টাইমারের মেয়াদ শেষ হয়ে গেলে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পুরানো রেজোলিউশনে ফিরে যাবে।
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন
    1. আপনি যদি আপনার বর্তমান স্ক্রীন রেজোলিউশন (রিফ্রেশ রেট সহ) সম্পর্কে অতিরিক্ত বিবরণ দেখতে চান, তাহলে উন্নত প্রদর্শন সেটিংস নির্বাচন করুন .
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন
    1. ড্রপ-ডাউন মেনু থেকে আপনার মনিটর নির্বাচন করুন। ডিসপ্লে রিফ্রেশ রেট সহ মনিটর এবং সক্রিয় রেজোলিউশন সম্পর্কিত তথ্য প্রদর্শন তথ্য -এ প্রদর্শিত হবে নীচের বক্স। রিফ্রেশ রেট পরিবর্তন করতে, ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য নির্বাচন করুন নিচের বিকল্প।
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন
    1. মনিটর প্রোপার্টি-এ উইন্ডোতে, মনিটর নির্বাচন করুন ট্যাব স্ক্রিন রিফ্রেশ রেট ব্যবহার করে ড্রপ-ডাউন মেনু, একটি ভিন্ন রিফ্রেশ হার নির্বাচন করুন, তারপর ঠিক আছে নির্বাচন করুন সংরক্ষণ. রিফ্রেশ রেট খুব বেশি হলে, আপনার মনিটরটি ফাঁকা হয়ে যেতে পারে, তাই আপনি পরিবর্তন করার আগে নিশ্চিত হন যে আপনার মনিটর আপনার নির্বাচিত রিফ্রেশ রেট সমর্থন করে।
    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

    একটি প্রস্তুতকারক গ্রাফিক্স কন্ট্রোল অ্যাপ ব্যবহার করা

    Windows 10-এ দ্রুত রেজোলিউশন পরিবর্তন করার এবং প্রদর্শনের গুণমান উন্নত করার জন্য Windows সেটিংস হল সর্বোত্তম উপায়, কিন্তু আপনি যদি একটি ব্র্যান্ডেড গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে প্রস্তুতকারকের সরবরাহকৃত গ্রাফিক্স কন্ট্রোল অ্যাপ ব্যবহার করলে ভালো কনফিগারেশনের জন্য অতিরিক্ত সেটিংস পাওয়া যায়। পি>

    এর মধ্যে রয়েছে কাস্টম স্ক্রিন রেজোলিউশন, রঙ সেটিংস এবং আরও অনেক কিছু। আপনার যদি একটি অভ্যন্তরীণ ইন্টেল গ্রাফিক্স চিপসেট থাকে তবে আপনার ইতিমধ্যেই ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল ইনস্টল করা থাকতে পারে। একইভাবে, NVIDIA গ্রাফিক্স কার্ড ব্যবহারকারীদের NVIDIA কন্ট্রোল প্যানেল থাকবে, যখন AMD ব্যবহারকারীদের AMD Radeon সফ্টওয়্যার উপলব্ধ থাকবে।

    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

    আপনার কাছে গ্রাফিক্স কার্ড বা চিপসেট ইনস্টল না থাকলে, এটি ইনস্টল করার জন্য আপনাকে প্রস্তুতকারকের ওয়েবসাইট (বা মাইক্রোসফ্ট স্টোর, NVIDIA এবং Intel-এর জন্য) পরিদর্শন করতে হবে। একবার ইনস্টল হয়ে গেলে, উইন্ডোজ স্টার্ট মেনুতে অ্যাপটি সনাক্ত করুন এবং খুলুন। কিছু অ্যাপ, যেমন ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল, টাস্কবারের সিস্টেম ট্রের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য।

    এই অ্যাপ্লিকেশানগুলির জন্য ইন্টারফেস পরিবর্তিত হয়, তাই আপনি যে সেটিংস চান তা খুঁজে পেতে আপনাকে প্রতিটি অ্যাপ সাবধানে দেখতে হবে। উদাহরণস্বরূপ, ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল ব্যবহারকারীরা প্রধান সাধারণ সেটিংস -এ স্ক্রীন রেজোলিউশন এবং রিফ্রেশ রেট ড্রপ-ডাউন বিকল্পগুলি খুঁজে পাবেন। ট্যাব।

    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

    আপনার যদি সমস্যা হয়, তাহলে আপনার ডিসপ্লে গুণমানকে প্রভাবিত না করে আপনি রেজোলিউশন পরিবর্তন করতে Windows সেটিংস ব্যবহার করে ফিরে আসতে পারেন।

    তৃতীয়-পক্ষ সফ্টওয়্যার ব্যবহার করে প্রদর্শনের গুণমান পরীক্ষা করা হচ্ছে

    স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করার জন্য Windows 10-এর সত্যিই তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রয়োজন হয় না (গ্রাফিক্স কার্ড বা চিপসেট প্রস্তুতকারকের দ্বারা অফার করা ছাড়া)। তবে এর ব্যতিক্রম হল আপনি যদি গেমিং বা ভিডিও এডিটিং এর মত পরিস্থিতির জন্য ভিডিও আউটপুট গুণমান উন্নত করতে চান।

    কিছু থার্ড-পার্টি অ্যাপ, যেমন ক্যালিব্রাইজ, আপনাকে আপনার ডিসপ্লে আউটপুটের জন্য সেরা সেটিংসের সাথে মেলে আপনার মনিটর ক্যালিব্রেট করতে দেয়। এটি আপনার পিসিতে সর্বোত্তম সম্ভাব্য স্ক্রিন রেজোলিউশন, রিফ্রেশ রেট এবং রঙের সেটিংস প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে সহায়তা করে।

    ক্যালিব্রাইজের মতো অ্যাপগুলি বিশেষভাবে রঙের মানের উপর ফোকাস করে এবং স্ক্রিন রেজোলিউশন পরিবর্তনের জন্য উপযুক্ত নাও হতে পারে।

    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

    Windows 10-এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তনের জন্য সেরা তৃতীয় পক্ষের কিছু অ্যাপ Microsoft স্টোর থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ। উদাহরণস্বরূপ, আপনি যদি নির্দিষ্ট গেমগুলির জন্য ব্যবহার করতে পারেন এমন সর্বোচ্চ রেজোলিউশন খুঁজে পেতে চান, তাহলে আপেক্ষিক বেঞ্চমার্ক অ্যাপটি কার্যকর প্রমাণিত হবে, ব্যবহার করার জন্য সেরা রেজোলিউশন এবং গ্রাফিক্স সেটিংস সনাক্ত করবে৷

    আপনি যদি জিনিসগুলিকে আরও এগিয়ে নিতে চান, আপনি আপনার পিসি বা ল্যাপটপ পরীক্ষা করতে এবং সেরা রেজোলিউশন এবং প্রদর্শন সেটিংস সনাক্ত করতে নোভাবেঞ্চের মতো সম্পূর্ণ সিস্টেম বেঞ্চমার্ক সফ্টওয়্যার চালাতে পারেন৷

    Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

    যদি আপনার গ্রাফিক্স কার্ড বা অভ্যন্তরীণ গ্রাফিক্স চিপসেট উচ্চতর স্ক্রীন রেজোলিউশনকে সমর্থন করতে সক্ষম হয়, তাহলে Novabench-এর মতো বেঞ্চমার্ক সফ্টওয়্যার আপনাকে আপনার সামগ্রিক সিস্টেমের কর্মক্ষমতাকে প্রভাবিত না করে এটিকে কতদূর বাড়াতে পারে সে সম্পর্কে আরও বিশদ দেবে৷

    তবে, আপনি কেবলমাত্র আপনার সিস্টেম রেজোলিউশনকে যতদূর পর্যন্ত হার্ডওয়্যার সমর্থন করে ততদূর ধাক্কা দিতে পারেন। যদি আপনার গ্রাফিক্স কার্ড বা অভ্যন্তরীণ গ্রাফিক্স চিপসেট সমস্যায় পড়ে, তাহলে আপনাকে আপনার গ্রাফিক্স কার্ড আপগ্রেড করার কথা ভাবতে হবে, সেইসাথে একটি উচ্চ-মানের মনিটর বিবেচনা করতে হবে যা উচ্চ রেজোলিউশন এবং রিফ্রেশ রেট সমর্থন করে।

    Windows 10 মনিটরের গুণমান উন্নত করা

    আপনি যদি Windows 10-এ রেজোলিউশন পরিবর্তন করেন, আপনি উচ্চ মানের মনিটর, উচ্চ স্ক্রীন রিফ্রেশ রেট এবং আরও ভাল পিক্সেল ঘনত্বের সুবিধা নিতে পারেন। 60Hz এবং 240Hz মনিটরের মধ্যে মানের একটি বিশাল পার্থক্য সহ, এমনকি একটি বেসিক অফিস মডেলের তুলনায় একটি বাজেট গেমিং মনিটর সহ, আপনাকে ম্যাচ করার জন্য সঠিক মনিটরের প্রয়োজন হবে৷

    স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করা শুধুমাত্র একটি উপায় যা আপনি আপনার উইন্ডোজ ডিসপ্লে আউটপুটের গুণমান উন্নত করতে পারেন। এছাড়াও আপনি NVIDIA G-Sync-এর মতো ডিসপ্লে প্রযুক্তির সুবিধা নিতে পারেন, ভিডিও প্লেব্যাক এবং গেমগুলিকে মসৃণ করতে এবং প্রক্রিয়ায় স্ক্রীন ছিঁড়ে যাওয়া প্রতিরোধের পাশাপাশি মনিটরের "কোন সংকেত নেই" সমস্যাগুলি সমাধান করতে পারেন৷


    1. কিভাবে উইন্ডোজ 10 লগইন স্ক্রীন পরিবর্তন করবেন

    2. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

    3. Windows 11 এ কিভাবে স্ক্রিনসেভার পরিবর্তন করবেন

    4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন