কম্পিউটার

উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

আপনি যদি জিনিসগুলি স্বয়ংক্রিয় না করেন তবে আপনি কম্পিউটারের পয়েন্টটি মিস করছেন। কম্পিউটারের আসল উদ্দেশ্য হল ক্লান্তিকর, পুনরাবৃত্তিমূলক জিনিসগুলি করা যা মানুষ আর করতে চায় না।

ব্যাচ ফাইলগুলি কাজগুলি স্বয়ংক্রিয় করার সেরা উপায়গুলির মধ্যে একটি। সেই ব্যাচ ফাইলগুলির সময়সূচী করার ক্ষমতা যোগ করুন এবং আপনি একটি শক্তিশালী উত্পাদনশীলতা সরঞ্জাম পেয়েছেন৷

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    টাস্ক শিডিউলার ব্যবহার করে উইন্ডোজে ব্যাচ ফাইলের সময় নির্ধারণ

    আপনি একটি কাজ স্বয়ংক্রিয় করার জন্য একটি ব্যাচ ফাইল তৈরি করার পরে, আপনি এটি নিয়মিত চালাতে চাইবেন। এটি করার সবচেয়ে সহজ উপায় হল উইন্ডোজে তৈরি টাস্ক শিডিউলারের সাথে। এটি একটি টুল যা স্বয়ংক্রিয়ভাবে একটি সময়সূচীতে কাজ চালায়।

    1. Windows স্টার্ট নির্বাচন করুন বোতাম এবং শিডিউলার টাইপ করুন . শীর্ষ ফলাফল Windows Task Scheduler হওয়া উচিত .
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    টাস্ক শিডিউলারের ইতিমধ্যে অনেকগুলি নির্ধারিত কাজ থাকবে। উইন্ডোজ এবং প্রোগ্রামগুলিও নির্ধারিত কাজগুলি ব্যবহার করে৷

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. আপনার কাজের জন্য একটি নতুন ফোল্ডার তৈরি করুন যাতে আপনি ইতিমধ্যেই এখানে থাকা অন্যান্য কাজের মধ্যে এটি হারাবেন না। টাস্ক শিডিউলার লাইব্রেরি-এ ডান-ক্লিক করুন এবং নতুন ফোল্ডার… নির্বাচন করুন অথবা নতুন ফোল্ডার নির্বাচন করুন অ্যাকশনে জানালার ডান দিকে প্যান।
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. নতুন ফোল্ডারের জন্য একটি নাম লিখুন। এটিকে অর্থপূর্ণ কিছু করুন৷
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. নতুন ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং টাস্ক তৈরি করুন... নির্বাচন করুন অথবা টাস্ক তৈরি করুন… নির্বাচন করুন ক্রিয়া -এ ফলক।
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. টাস্ক তৈরি করুন উইন্ডো খুলবে সাধারণ -এ ট্যাব নাম:-এ কাজের জন্য একটি অর্থপূর্ণ নাম লিখুন ক্ষেত্র বর্ণনায়: ক্ষেত্র, কাজটি কী করে তা লিখুন। এটি যে স্ক্রিপ্টটি কল করে তার অবস্থানটি রাখা একটি ভাল ধারণা। এটি ভবিষ্যতে টাস্ক এবং স্ক্রিপ্ট পরিবর্তন করা সহজ করে তোলে।

      ব্যবহারকারী বা গোষ্ঠী পরিবর্তন করুন নোট করুন বোতাম এটি আপনাকে একটি ভিন্ন ব্যবহারকারীর অধীনে স্ক্রিপ্ট চালানোর অনুমতি দেয়। আপনার ব্যাচ ফাইলের প্রশাসকের অনুমতির প্রয়োজন হলে, আপনাকে ব্যবহারকারীকে প্রশাসক-এ পরিবর্তন করা উচিত। এটি আপনাকে অ্যাডমিনিস্ট্রেটরের পাসওয়ার্ড চাইবে, তাই এটি কম্পিউটার দখল করার শর্টকাট নয়৷
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    এছাড়াও, মনে রাখবেন যে স্ক্রিপ্টটি ব্যবহারকারী লগ ইন করলেই চলবে . আপনি এটিকে ব্যবহারকারী লগ ইন করুন বা না থাকলে চালান এ পরিবর্তন করতে পারেন৷ আপনি যদি এটি যে কোনো সময় চালাতে চান৷

    অন্যান্য বিকল্পগুলি নোট করুন৷ বেশিরভাগ কাজের জন্য, ডিফল্ট মান যথেষ্ট। সচেতন থাকুন যে প্রয়োজনে আপনি এই পরিবর্তনগুলি করতে পারেন৷

    1. ট্রিগার নির্বাচন করুন ট্যাব ট্রিগারগুলি হল যা সিদ্ধান্ত নেবে যখন একটি টাস্ক চলে। নতুন নির্বাচন করুন৷ একটি ট্রিগার তৈরি করতে।
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. নতুন ট্রিগার উইন্ডোতে অনেক অপশন আছে। আপনার বিকল্পগুলি কী তা দেখতে চারপাশে তাকান৷
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. কাজ শুরু করুন ব্যবহার করে মৌলিক ট্রিগার টাস্ক নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু। বিকল্পগুলির মধ্যে রয়েছে:
       
      • একটি সময়সূচীতে
      • লগ অন করার সময় 
      • স্টার্টআপে
      • অলস অবস্থায়
      • একটি ইভেন্টে
      • টাস্ক তৈরি/পরিবর্তনের সময়
      • ব্যবহারকারী সেশনের সাথে সংযোগে
      • ব্যবহারকারীর সেশন থেকে সংযোগ বিচ্ছিন্ন করার সময়
      • ওয়ার্কস্টেশন লকের উপর
      • ওয়ার্কস্টেশন আনলক করার সময়

    একটি সময়সূচীতে সবচেয়ে জনপ্রিয় একটি এবং আমরা এই অনুশীলনের জন্য ব্যবহার করব।

    1. সেটিং সেটিং করার বিকল্প আছে যেমন. পছন্দের মধ্যে রয়েছে: 
      • একবার
      • প্রতিদিন
      • সাপ্তাহিক
      • মাসিক।

    আমরা দৈনিক নির্বাচন করেছি এই উদাহরণের জন্য। এছাড়াও আপনি সিদ্ধান্ত নিতে পারেন কখন সময়সূচী শুরু হবে এবং পুনরাবৃত্তি হবে৷

    1. উন্নত সেটিংসের অধীনে , টাস্কটি কীভাবে ট্রিগার হয় তার চারপাশে আপনি আরও পরামিতি সেট করতে পারেন। এই টাস্কটি প্রতি 5 মিনিটে পুনরাবৃত্তি করুন সেট করা হচ্ছে৷ , অনির্দিষ্টকালের জন্য . মনে রাখবেন যে সক্ষম বক্স ডিফল্টরূপে চেক করা হয়। কেন একটি নির্ধারিত কাজ চালানো হবে না তা সমস্যা সমাধানের সময় পরীক্ষা করার প্রথম স্থান এটি। ঠিক আছে নির্বাচন করুন৷ একবার আপনি ট্রিগার সেট আপ করলে।
    2. ক্রিয়াগুলি নির্বাচন করুন৷ ট্যাব এবং তারপর নতুন নির্ধারিত কাজটি কী করতে চলেছে তা জানাতে।
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে
    1. ড্রপ-ডাউন মেনুতে ক্রিয়া: আপনার পছন্দ আছে:
      • একটি প্রোগ্রাম শুরু করুন
      • একটি ইমেল পাঠান
      • একটি বার্তা প্রদর্শন করুন।

    শেষ দুটি অবচয় এবং আর সমর্থিত বিকল্প নয়। আপনি যখন ব্যাচ ফাইলের সময়সূচী করেন তখন সেগুলি ব্যবহার না করাই ভালো। এটিকে ডিফল্টে রেখে দিন একটি প্রোগ্রাম শুরু করুন৷ .

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    স্ক্রিপ্টের সম্পূর্ণ পথ প্রবেশ করান। ব্রাউজ করুন ব্যবহার করুন৷ স্ক্রিপ্টে যেতে বোতাম, এবং এটি নির্বাচন করুন।

    আর্গুমেন্ট যোগ করুন এবং ক্ষেত্রে শুরু করুন ফাঁকা আছে আপনি যখন আরও জটিল স্ক্রিপ্ট এবং কাজগুলিতে অগ্রসর হন তখন আপনি এগুলি ব্যবহার করতে পারেন। পাওয়ারশেল স্ক্রিপ্টগুলি নির্ধারণ করতে আপনার অবশ্যই এগুলি প্রয়োজন হবে। ঠিক আছে নির্বাচন করুন৷ চালিয়ে যেতে।

    1. টাস্কটি নির্ধারিত হয়েছে। ঠিক আছে নির্বাচন করুন৷ উইন্ডোটি বন্ধ করতে এবং টাস্ক শিডিউলারে ফিরে যেতে। আপনি যে কাজটি করেছেন তা নির্বাচন করুন এবং এটি পরীক্ষা করুন। টাস্কে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন অথবা চালান নির্বাচন করুন ক্রিয়া -এ ফলক।
    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    কাজ শেষ হলে, শেষ রান দেখুন ফলাফল কলাম আপনার দেখতে হবে সফলভাবে অপারেশন সম্পন্ন হয়েছে .

    যদি এটি অন্য কিছু বলে, F5 ব্যবহার করার চেষ্টা করুন৷ স্ক্রীন রিফ্রেশ করতে বোতাম। যদি এটি এখনও অন্য কিছু বলে, আপনার স্ক্রিপ্টে বা আপনি যেভাবে টাস্ক নির্ধারণ করেছেন তাতে কিছু ভুল আছে। আপনার কিছু সমস্যা সমাধান করতে হবে।

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    শর্ত এবং সেটিংস ট্যাব সম্পর্কে কি?

    হ্যাঁ, দুটি ট্যাব রয়েছে যা আমরা উপরের নির্দেশাবলীতে আলোচনা করিনি। বেশিরভাগ কাজের জন্য, আপনাকে এই ট্যাবে যেতে হবে না। তাদের মধ্যে ডিফল্ট মান সেট করা আছে যেগুলি সাধারণত একা রেখে দেওয়া হয়। তারপরও, আসুন ট্যাবগুলো দেখে নেওয়া যাক।

    টাস্ক তৈরি করুন – শর্তাবলী

    এই সেটিংস কম্পিউটারের অবস্থার সাথে সম্পর্কিত। যদি কাজটি অনেক সম্পদ নেয় বা এটি ব্যবহার করে ব্যক্তিকে বাধা দিতে পারে, তাহলে অলস পরিবর্তন করুন অধ্যায়.

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    শক্তি কম্পিউটার এসি পাওয়ার চালু থাকলেই কাজটি শুরু করুন থাকার জন্য বিভাগটি ডিফল্ট এবং কম্পিউটার ব্যাটারি পাওয়ারে স্যুইচ করলে থামুন ইতিমধ্যেই চেক করা হয়েছে৷

    অধিকাংশ ক্ষেত্রে যখন আপনি ব্যাচ ফাইলগুলির সময়সূচী করেন, তখন এইগুলি চেক করা রেখে দেওয়া ভাল৷ আমরা কিছু কম্পিউটার ব্যবহার না করার সময় শক্তি সঞ্চয় করার জন্য ঘুমের জন্য সেট করি। কম্পিউটার ঘুমিয়ে থাকলে, কাজটি চলবে না। যদি তা হয়, তাহলে আপনি এই কাজটি চালানোর জন্য কম্পিউটারকে জাগিয়ে দিন চেক করতে চাইবেন বক্স।

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    আজকাল, একটি কম্পিউটার প্রায় সবসময় একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে। তারপরও, যদি আপনার কাজ একটি কঠিন নেটওয়ার্ক সংযোগের উপর নির্ভর করে, নেটওয়ার্ক পরিবর্তন করুন বিভাগ।

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    টাস্ক তৈরি করুন – সেটিংস

    সেটিংস ট্যাব টাস্কের আচরণের সাথে সম্পর্কিত। মানে কিভাবে কাজ চলছে। চাহিদা অনুযায়ী কাজ চালানোর অনুমতি দিন ডিফল্টরূপে চেক করা হয়। অন্যান্য পছন্দগুলি এমন পরিস্থিতিগুলির সাথে সম্পর্কিত যেখানে একটি টাস্ক এড়িয়ে যায় বা ব্যর্থ হয়৷

    কিছু ​​টাস্ক লুপে আটকে যেতে পারে, বা চালানো যাবে না কারণ তাদের ট্রিগার শর্ত পূরণ হয় না৷ এই সেটিংস যা আপনি এটির জন্য অ্যাকাউন্টে সামঞ্জস্য করবেন। বেশিরভাগ কাজের জন্য, ডিফল্ট সেটিংস ভাল।

    উইন্ডোজে একটি ব্যাচ ফাইলের সময়সূচী কিভাবে

    শিডিউল করা ব্যাচ ফাইলের সাথে আমি কি করতে পারি?

    একবার আপনি কীভাবে কাজগুলি শিডিউল করতে জানেন, মন স্বয়ংক্রিয়ভাবে জিনিসগুলির ধারণা নিয়ে দৌড়াতে পারে। আপনি ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলতে পারেন, লগইনে খুলতে পছন্দসই প্রোগ্রাম সেট করতে পারেন, বা ব্যর্থ কাজের প্রিন্ট সারি স্বয়ংক্রিয়ভাবে সাফ করতে পারেন৷ আপনি যে কাজটি বারবার করেন না কেন, আপনি সম্ভবত এটি স্ক্রিপ্ট করতে পারেন এবং এটি নির্ধারণ করতে পারেন৷


    1. Windows কে স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠার জন্য কিভাবে সময়সূচী করবেন

    2. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন

    3. আমি কিভাবে Windows 10 এ ফাইল এক্সটেনশন দেখাব?

    4. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?