কম্পিউটার

Windows 10 স্টার্ট মেনু কাজ করছে না বা সাড়া দিচ্ছে না ঠিক করার ৭টি উপায়

কখনও কখনও আপনি অনুভব করতে পারেন যে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না অথবা সাধারণ ক্লিকে সাড়া দিচ্ছে না। বিশেষ করে Windows 10 আপডেটের পরে, কিছু সংখ্যক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে উইন্ডোজ 10 স্টার্ট মেনু খুলবে না অথবা অ্যাপগুলি স্টার্ট মেনুতে উপস্থিত হয় না। এই সমস্যার সঠিক কারণ পিসি পরিবেশের বিভিন্ন সংমিশ্রণে পরিবর্তিত হয়, তবে আপনার ডেড উইন্ডোজ 10 স্টার্ট মেনু সমস্যাগুলি সমাধান করার জন্য আপনাকে অবশ্যই এমন সমাধানগুলি প্রয়োগ করতে হবে৷

উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না

এই সমস্যার পিছনে অনেকগুলি কারণ রয়েছে যেমন থার্ড-পার্টি প্রোগ্রাম, বিশেষ করে ফ্রি পিসি অপ্টিমাইজার এবং অ্যান্টিভাইরাস, নষ্ট সিস্টেম ফাইল বা ইনস্টল করা আপডেট এবং যে কোনও উইন্ডোজ পরিষেবা সাড়া না দেওয়া বন্ধ করে দেওয়া ইত্যাদি। এখানে আমাদের কাছে কিছু কার্যকর সমাধান রয়েছে যা উইন্ডোজ ঠিক করার জন্য প্রযোজ্য। 10 স্টার্ট মেনু কাজ করছে না বা খুলবে না।

আপনি যদি থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করে থাকেন তাহলে সেগুলিকে সাময়িকভাবে বন্ধ করে দিন বা অক্ষম করে দেখুন যে সেগুলি আপনার স্টার্ট মেনুতে কাজ করছে না।

এছাড়াও কোন সমাধান প্রয়োগ করার আগে, আমরা আপনার কম্পিউটার পুনরায় বুট করার পরামর্শ দিই। এটি সিস্টেমকে রিফ্রেশ করবে এবং ছোটখাটো সফ্টওয়্যার দ্বন্দ্বের সমাধান করবে যা উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না বা খুলছে না।

এছাড়াও, সেটিংস> অ্যাকাউন্ট> সাইন ইন বিকল্পগুলিতে যান। গোপনীয়তায় স্ক্রোল করুন এবং "আপডেট বা রিস্টার্ট করার পরে স্বয়ংক্রিয়ভাবে আমার ডিভাইস সেট আপ করতে আমার সাইন ইন তথ্য ব্যবহার করুন" বলে বিকল্পটি বন্ধ করুন৷

StartMenuExperienceHost.exe কে হত্যা করুন

Windows 10 স্টার্ট মেনুতে এখন ShellExperienceHost.exe নামে নিজস্ব ডেডিকেটেড প্রক্রিয়া রয়েছে। যদি স্টার্ট মেনু কাজ না করে বা মাউস ক্লিকে সাড়া না দেয় তাহলে StartMenuExperienceHost.exe কে মেরে ফেলুন।

  • Ctrl+Shift+Esc কী ব্যবহার করে টাস্ক ম্যানেজার খুলুন
  • শুরু খুঁজুন প্রদত্ত তালিকায় প্রক্রিয়া, এটির উপর ডান-ক্লিক করুন শেষ কাজ নির্বাচন করুন,
  • বিশদ ট্যাবে যান, “StartMenuExperienceHost.exe” দেখুন প্রসেস এর উপর ডান ক্লিক করুন শেষ টাস্ক নির্বাচন করুন।
  • এটি স্টার্ট মেনু প্রক্রিয়াটিকে মেরে ফেলবে এবং এটি পুনরায় চালু করবে, এখন স্টার্ট মেনু সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

  • টাস্ক ম্যানেজার খুলতে একই সাথে Ctrl + Shirt + Esc কী টিপুন,
  • আপনি চালাচ্ছেন খোলা প্রোগ্রাম এবং ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে "আরো বিশদ বিবরণ" এ ক্লিক করুন
  • যতক্ষণ না আপনি "উইন্ডোজ এক্সপ্লোরার" প্রক্রিয়াটি খুঁজে না পান ততক্ষণ তালিকাটি স্ক্রোল করুন। তারপর "Windows Explorer"-এ রাইট-ক্লিক করুন এবং "রিস্টার্ট" নির্বাচন করুন:
  • এর পরে, স্টার্ট মেনু খুলতে চেষ্টা করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

Windows 10 স্টার্ট মেনু কাজ করছে না বা সাড়া দিচ্ছে না ঠিক করার ৭টি উপায়

উইন্ডোজ আপডেট চালান

মাইক্রোসফ্ট নিয়মিতভাবে সর্বশেষ বাগ ফিক্স এবং নিরাপত্তার উন্নতি সহ উইন্ডোজ আপডেট প্রকাশ করে। সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করা আগের সমস্যাগুলিও ঠিক করে। আসুন Windows 10 স্টার্ট মেনু সমস্যার জন্য বাগ ফিক্স করতে পারে এমন Windows আপডেটগুলি পরীক্ষা করে ইনস্টল করি৷

  • সেটিংস খুলতে Windows কী + I টিপুন,
  • আপডেট ও সিকিউরিটি-এ যান আপডেট বোতামের জন্য চেক করুন,
  • এটি মাইক্রোসফ্ট সার্ভার থেকে সর্বশেষ উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করবে।
  • একবার হয়ে গেলে আপনাকে সেগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার রিবুট করতে হবে এবং স্টার্ট মেনু সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে৷

বিকৃত সিস্টেম ফাইল মেরামত

যখনই আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হবেন তখনই বেসিক দিয়ে শুরু করুন শুধু আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং উইন্ডোজকে নতুন করে শুরু করুন। এছাড়াও, সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান যাতে নিশ্চিত করা যায় যে দূষিত সিস্টেম ফাইলগুলি সমস্যা সৃষ্টি করছে না৷

সিস্টেম ফাইল চেকার চালানোর জন্য কমান্ড প্রম্পট খুলুন (Win + R, তারপর টাইপ করুন cmd ) এবং sfc /scannow টাইপ করুন . এটি দূষিত ফাইলগুলির জন্য উইন্ডোজ পরীক্ষা করবে, তারপর সম্ভব হলে সেগুলি মেরামত করবে।

যদি এটি ব্যর্থ হয়, তবুও কমান্ড প্রম্পটে, "ডিপ্লয়মেন্ট ইমেজিং এবং সার্ভিসিং ম্যানেজমেন্ট ব্যবহার করুন " টুল যা দুর্নীতির মেরামত করতে পারে যা SFC কে তার কাজ করতে বাধা দিচ্ছিল৷ কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার কী টিপুন

ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/রিস্টোরহেলথ

এটি DISM টুল চালাবে। তারপরে, কোনো অসামান্য ত্রুটি ঠিক করতে অন্য SFC স্ক্যান চালান। এর পরে উইন্ডোজ পুনরায় চালু করুন এবং এখন পরীক্ষা করুন সবকিছু নিখুঁত? এখনও, পরবর্তী সমাধান অনুসরণ করতে সাহায্য প্রয়োজন।

Windows 10 স্টার্ট মেনু কাজ করছে না বা সাড়া দিচ্ছে না ঠিক করার ৭টি উপায়

Windows 10 স্টার্ট মেনু পুনরায় নিবন্ধন করুন

উইন্ডোজ স্টার্ট মেনু অ্যাপের সমস্ত সমস্যার সমাধান করার জন্য এটি বেশ কয়েকটি ব্যবহারকারীর সবচেয়ে কার্যকরী সমাধান। নীচের কমান্ডটি ব্যবহার করে উইন্ডোজ 10 স্টার্ট মেনুতে সহজ পুনরায় নিবন্ধন করুন। এটি করার জন্য আপনাকে প্রশাসক বিশেষাধিকার সহ Powershell খুলতে হবে।

যেহেতু স্টার্ট মেনু কাজ করছে না তাই টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার খুলুন। এখানে টাস্ক ম্যানেজার ফাইলে ক্লিক করুন -> পাওয়ারশেল টাইপ করুন এবং প্রশাসনিক সুবিধার সাথে এই কাজটি তৈরি করুন-এ চেকমার্ক করুন। তারপর নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

Windows 10 স্টার্ট মেনু কাজ করছে না বা সাড়া দিচ্ছে না ঠিক করার ৭টি উপায়

কমান্ড চালানোর পরে উইন্ডোজ পুনরায় চালু করুন এবং পরবর্তী লগইন চেক করুন, আমি নিশ্চিত যে এইবার উইন্ডোজ স্টার্ট মেনু কোনো সমস্যা ছাড়াই সঠিকভাবে কাজ করে।

একটি নতুন অ্যাডমিন অ্যাকাউন্ট তৈরি করুন

কিছু লোক দেখতে পায় যে তাদের স্টার্ট মেনু বড় উইন্ডোজ আপডেটের পরে সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। আপনি যদি এই ব্যক্তিদের মধ্যে একজন হন, তাহলে একটি চেষ্টা করা এবং পরীক্ষিত সমাধান হল একটি নতুন উইন্ডোজ অ্যাডমিন অ্যাকাউন্ট তৈরি করা। আসুন একটি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করি এবং স্টার্ট মেনু সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করি।

  • এটি করার জন্য, টাস্ক ম্যানেজার খুলতে Ctrl + Shift + Esc টিপুন,
  • তারপর "ফাইল -> নতুন টাস্ক চালান" এ ক্লিক করুন এবং টাইপ করুন নেট ব্যবহারকারী আপনার নাম আপনার পাসওয়ার্ড/যোগ করুন বাক্সে, যেখানে আপনি অ্যাকাউন্টের নাম দিতে চান তা হল "আপনার নাম" এবং "আপনার পাসওয়ার্ড" হল আপনি অ্যাকাউন্টের জন্য যে পাসওয়ার্ড চান।
  • এটিকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট করতে চেকবক্সে টিক দিন, তারপর "ঠিক আছে।"
  • ক্লিক করুন

Windows 10 স্টার্ট মেনু কাজ করছে না বা সাড়া দিচ্ছে না ঠিক করার ৭টি উপায়

এখন বর্তমান ব্যবহারকারী লগইন থেকে লগ অফ করুন এবং নতুন অ্যাকাউন্টে লগইন করুন। আপনি লক্ষ্য করতে পারেন Windows 10 স্টার্ট মেনু কোনো সমস্যা ছাড়াই সঠিকভাবে কাজ করছে।

আপনার সেটিংস এবং অ্যাপগুলিকে নতুন অ্যাকাউন্টে স্থানান্তর করতে, আপনার পুরানো অ্যাকাউন্টে আবার লগ ইন করুন, তারপর "কন্ট্রোল প্যানেল -> সিস্টেম -> অ্যাডভান্সড সিস্টেম সেটিংস" এ যান৷ "উন্নত" ট্যাবে ক্লিক করুন, তারপর "ব্যবহারকারীর প্রোফাইল" এর অধীনে "সেটিংস" এ ক্লিক করুন। তালিকা থেকে আপনার সদ্য তৈরি করা অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং ক্লিক করুন "এতে অনুলিপি করুন৷

অ্যাপ্লিকেশন আইডেন্টিটি সার্ভিস চেক করুন

Windows 10-এ অ্যাপ্লিকেশন আইডেন্টিটি সার্ভিস অ্যাপলকার নামক একটি পরিষেবা ব্যবহার করে সিদ্ধান্ত নেয় যে কোন অ্যাপ্লিকেশনগুলি আপনার পিসিতে চালানোর অনুমতি দেয় এবং কোনটি চালানো যায় না। নিশ্চিত করুন যে এই পরিষেবাটি শুরু হয়েছে এবং সঠিকভাবে কাজ করছে৷ অ্যাপ্লিকেশন আইডেন্টিটি সার্ভিস চেক করতে এবং চালাতে,

  • Windows কী + R টিপুন এবং services.msc টাইপ করুন বাক্সে এন্টার কী টিপুন।
  • উইন্ডোজ সার্ভিস কনসোল খোলে, অ্যাপ্লিকেশন আইডেন্টিটি পরিষেবাটি সনাক্ত না করা পর্যন্ত নিচে স্ক্রোল করুন।
  • এতে রাইট-ক্লিক করে স্টার্ট নির্বাচন করুন যদি সার্ভিসটি আগে থেকেই চালু থাকে তাহলে রিস্টার্ট ক্লিক করুন।
  •  এখন স্টার্ট মেনু আশানুরূপ কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

উপরন্তু, কখনও কখনও তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি স্টার্টআপে স্টার্ট মেনু কাজ করা বন্ধ করে দেয়, কোন স্টার্টআপ অ্যাপ্লিকেশন সমস্যা সৃষ্টি করছে কিনা তা পরীক্ষা করতে এবং সনাক্ত করতে উইন্ডোজ ক্লিন বুট সম্পাদন করুন৷

এগুলি হল আপনার স্টার্ট মেনুকে ক্রমানুসারে ফিরিয়ে আনার সবচেয়ে পরিচিত উপায়। এবং স্ট্রাগলিশ ডেড উইন্ডোজ 10 স্টার্ট মেনু সমস্যাগুলি ঠিক করুন যেমন স্টার্ট মেনু কাজ করছে না, স্টার্ট মেনু সাড়া দিচ্ছে না বা স্টার্টআপে ক্র্যাশ হচ্ছে। আমি নিশ্চিত যে এই সমাধানগুলি প্রয়োগ করলে আপনার উইন্ডোজ স্টার্ট মেনু কাজের পর্যায়ে ফিরে আসবে। আপনার যদি এখনও কোনো সাহায্যের প্রয়োজন হয় বা কোনো পরামর্শ থাকে তাহলে নিচের মন্তব্যে নির্দ্বিধায় আলোচনা করুন।

এছাড়াও, পড়ুন

  • গুগল ক্রোম ক্র্যাশ হচ্ছে? এটি ঠিক করার জন্য এখানে 7টি সমাধান রয়েছে
  • লগইন করার পর ওয়েলকাম স্ক্রিনে Windows 10 আটকে গেলে কীভাবে ঠিক করবেন
  • সমাধান:কীবোর্ড ইনপুট Windows 10 সংস্করণ 21H2 এ কাজ করছে না
  • গুগল ক্রোম স্লো, উইন্ডোজ 10 এ ভালো পারফর্ম করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন
  • ইন্টারনেট গোপনীয়তা মৃত নয়। আপনি এখনও ইন্টারনেটে বেনামী থাকতে পারেন!

  1. অল্ট-ট্যাব উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করার উপায়

  2. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন

  4. Windows 10 সংস্করণ 21H2 (আপডেট করা 2022)