কম্পিউটার

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

আপনার পিসিতে সঠিক স্ক্রীন রেজোলিউশন থাকা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি চিত্রের স্বচ্ছতা এবং বিষয়বস্তু প্রদর্শনের সুবিধা দেয়। যদিও Windows এর নিজস্ব ডিফল্ট স্কেলিং সেটিংস রয়েছে, যা আপনার কম্পিউটারের জন্য সেরা, আপনি সর্বদা আপনার পছন্দ অনুসারে স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করতে পারেন। আপনার ডিসপ্লে রেজোলিউশন স্ক্রিনে পাঠ্য, চিত্র এবং আইকনের আকার নির্ধারণ করে।

যদি স্ক্রিনের রেজোলিউশন খুব বেশি হয়, তাহলে এর ফলে টেক্সট এবং গ্রাফিক্স খুব ছোট হয় এবং অপ্রয়োজনীয় চোখের চাপ সৃষ্টি করতে পারে। অন্যদিকে, যদি স্ক্রীন রেজোলিউশন খুব কম হয়, তাহলে এটি মূল্যবান স্ক্রীন রিয়েল এস্টেটের ক্ষতি করে কারণ পাঠ্য এবং ছবিগুলি খুব বড় দেখায়৷ তাই আপনার চোখ এবং মনিটরের জন্য উপযুক্ত সেরা স্ক্রিন রেজোলিউশন পাওয়া গুরুত্বপূর্ণ।

Windows 10 এ কিভাবে স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করা যায়

আপনার Windows 10 পিসিতে স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

1. আপনার Windows 10 ডেস্কটপ থেকে স্ক্রিনের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন। প্রদর্শিত পপ-আপ মেনুতে "ডিসপ্লে সেটিং" ক্লিক করুন৷

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

যে স্ক্রীন রেজোলিউশন উইন্ডোটি খোলে সেটি Windows 7-এর কন্ট্রোল প্যানেলের একটি অংশ এবং কন্ট্রোল প্যানেল থেকেও অ্যাক্সেস করা যেতে পারে।

2. একটি সেটিংস উইন্ডো খুলবে। এখানে আপনি পাঠ্য, অ্যাপ্লিকেশন এবং অন্যান্য আইটেমের আকার এবং অভিযোজন সামঞ্জস্য করতে পারেন৷ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে, নিচে স্ক্রোল করুন এবং "আপনার ডিসপ্লে কাস্টমাইজ করুন" বিভাগের ডানদিকে "উন্নত প্রদর্শন সেটিংস" নির্বাচন করুন৷

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

3. খোলে নতুন উইন্ডোতে "রেজোলিউশন" লেখা ড্রপডাউন বক্সে ক্লিক করুন। এটিতে ক্লিক করার পরে, আপনি আপনার পিসির জন্য উইন্ডোজের প্রস্তাবিত সেরা রেজোলিউশনটি দেখতে পাবেন।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

1280 x 800 আমার পিসির জন্য প্রস্তাবিত রেজোলিউশন, এবং আমি এতে স্বাচ্ছন্দ্য বোধ করি। আপনার পিসির জন্য প্রস্তাবিত রেজোলিউশন ভিন্ন হতে পারে।

যাইহোক, আপনি আপনার পছন্দ অনুসারে রেজোলিউশন সামঞ্জস্য করতে চাইতে পারেন। ড্রপডাউন মেনুতে আপনার পছন্দের রেজোলিউশন নির্বাচন করুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন। দয়া করে মনে রাখবেন যে উচ্চতর রেজোলিউশন আপনার স্ক্রিনে পাঠ্য এবং আইকনগুলিকে ছোট করে দেখাবে। তাই আপনি যদি চশমা পরেন, তাহলে উচ্চতর রেজোলিউশন আপনার জন্য সেরা নাও হতে পারে।

4. একবার আপনি স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করলে, পরিবর্তনগুলি দেখতে আপনার কাছে পনেরো সেকেন্ড সময় থাকবে এবং "পরিবর্তনগুলি রাখুন" বোতামে ক্লিক করে নিশ্চিত করুন৷ আপনি যদি নির্ধারিত সময়ের মধ্যে পরিবর্তনগুলি নিশ্চিত না করেন, তাহলে Windows আবার প্রস্তাবিত সেটিংসে ফিরে যাবে।

Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন

ড্রপডাউন তালিকায় আপনি যে স্ক্রীন রেজোলিউশনটি চান তা খুঁজে না পেলে, আপনার মনিটর এটি সমর্থন করে না। এটি আপনার স্ক্রিনের রেজোলিউশনে প্রভাব ফেলবে কিনা তা দেখতে আপনি আপনার গ্রাফিক্স কার্ডের ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন। আপডেটের জন্য Intel, nVidia, বা AMD এ যান।

র্যাপিং আপ

কিছু LCD মনিটর নেটিভ রেজোলিউশনের সাথে আসে যা ডিসপ্লেতে সবচেয়ে ভালো দেখায়। আপনি যদি এই ধরনের মনিটর ব্যবহার করেন, প্রস্তাবিত রেজোলিউশন পরিবর্তন করার ফলে ছবিগুলি ঝাপসা দেখাতে পারে এবং পাঠ্য সঠিকভাবে প্রদর্শিত নাও হতে পারে। তাই যদি আপনি একটি মনিটরের জন্য বাজারে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে একটি রেজোলিউশন সহ একটি বেছে নিন যা আপনার চোখকে চাপা দেবে না৷

আপনিকি এই নিবন্ধটি কার্যকর মনে করেন? মন্তব্য এবং ভাগ নির্দ্বিধায়.


  1. উইন্ডোজ 11 এ কীভাবে স্ক্রীনের উজ্জ্বলতা পরিবর্তন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 লগইন স্ক্রীন পরিবর্তন করবেন

  3. Windows 11 এ কিভাবে স্ক্রিনসেভার পরিবর্তন করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন