কম্পিউটার

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

আপনি গেমিং করছেন, সিনেমা স্ট্রিম করছেন বা কাজ করছেন, স্ক্রিন রেজোলিউশন সমস্যা অভিজ্ঞতা নষ্ট করে। সমস্যার সমাধান করা কারণের উপর নির্ভর করে, যা হার্ডওয়্যার থেকে সেটিংস সমস্যা পর্যন্ত হতে পারে। আপনার মনিটরের ধরন এবং পরিস্থিতির সাথে মানানসই করার জন্য আপনার স্ক্রীন রেজোলিউশন কাস্টমাইজ করার জন্য Windows বিভিন্ন ধরনের সেটিংস অফার করে৷

স্ক্রিন রেজোলিউশন সমস্যার সাধারণ কারণ

বেশিরভাগ স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি নিম্নলিখিত কারণগুলির মধ্যে একটিতে আসে:

  • সেটিংস অপ্টিমাইজ করা হয়নি বা পরিবর্তন করা হয়েছে
  • একটি নতুন মনিটর ইনস্টল করা হচ্ছে
  • উইন্ডোজ আপডেট সমস্যা
  • ড্রাইভারের সমস্যা
  • অ্যাপ-নির্দিষ্ট সমস্যা
  • হার্ডওয়্যার সমস্যা (মনিটর, গ্রাফিক্স কার্ড)
উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

যদিও অন্য সবকিছুর সাথে সেটিংস পরিবর্তন করা জড়িত, আপনার যদি কোনো হার্ডওয়্যার সমস্যা থাকে, তাহলে আপনাকে সম্ভবত ব্যর্থ হার্ডওয়্যারটি প্রতিস্থাপন করতে হবে। পর্দা পরিধান আউট হিসাবে এটি ঘটবে. যাইহোক, যদি আপনি একটি গেম খেলতে বা আপনার গ্রাফিক্স কার্ড এবং স্ক্রিন সমর্থনের চেয়ে উচ্চতর রেজোলিউশনে কিছু দেখার চেষ্টা করেন তবে আপনি যাই করুন না কেন আপনার সমস্যা হবে। এই সমস্যাটির লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • ফ্লিকারিং স্ক্রিন
  • স্ক্রিন এলোমেলোভাবে কালো হয়ে যাচ্ছে বা কালো থাকবে
  • আপনি যে সেটিংস পরিবর্তন করুন না কেন অস্পষ্ট স্ক্রীন
  • স্ক্রীনের মধ্য দিয়ে রেখা
  • কিছু ​​রঙ বন্ধ আছে

এই ক্ষেত্রে, কিছু খেলা বা দেখার আগে আপনাকে একটি কম রেজোলিউশন বেছে নিতে হবে। উদাহরণস্বরূপ, YouTube আপনাকে ভিডিওর গুণমান পরিবর্তন করতে দেয়, যা এটিকে আরও ভালো প্রদর্শন করতে এবং দ্রুত স্ট্রিম করতে সাহায্য করে।

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

অন্যান্য সমস্যাগুলির জন্য, কিছু সেটিংস টুইক করা প্রায়শই আপনাকে যা করতে হবে।

1. উইন্ডোজ আপডেটের সমস্যাগুলি পরীক্ষা করুন

আপনার ডিসপ্লে সেটিংসে ডুব দেওয়ার আগে, আসুন উইন্ডোজ আপডেটের সমস্যাগুলি দেখে নেওয়া যাক। যদি আপনার স্ক্রীন-রেজোলিউশন সমস্যাগুলি একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরপরই শুরু না হয়, তবে সমস্যাটি সাধারণত আপনার ডিসপ্লে সেটিংস পরিবর্তন করা বা আপনার ডিসপ্লে/গ্রাফিক্স ড্রাইভার পরিবর্তন করার কারণে একটি আপডেটের কারণে হয়৷

2. রেজোলিউশন সামঞ্জস্য করুন

আপনি শুধুমাত্র রেজোলিউশন সামঞ্জস্য করে Windows এ অনেক স্ক্রীন রেজোলিউশন সমস্যা সমাধান করতে পারেন। উইন্ডোজ আপডেট, অ্যাপ, দ্বিতীয় মনিটর এবং আরও অনেক কিছু আপনার ডিফল্ট বা কাস্টম সেটিংস পরিবর্তন করতে পারে।

  1. আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং "ডিসপ্লে সেটিংস" বেছে নিন।
উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন
  1. আপনি "ডিসপ্লে রেজোলিউশন" দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন। আপনার বিকল্পগুলি দেখতে ড্রপ-ডাউন বক্স খুলুন। সাধারণত, "প্রস্তাবিত" বিকল্পটি আপনার বর্তমান স্ক্রিনের জন্য সেরা। যাইহোক, আপনার জন্য রেজোলিউশন কাস্টমাইজ করার জন্য অন্যান্য বিকল্পগুলি পরীক্ষা করুন৷
উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

ডিসপ্লে সেটিংস থেকে, আপনি অতিরিক্ত সংযুক্ত স্ক্রিনের জন্য উজ্জ্বলতা, স্কেলিং এবং সেটিংস সামঞ্জস্য করতে পারেন৷

আপনার যদি একটি উজ্জ্বল বা আরও প্রাণবন্ত ডিসপ্লে প্রয়োজন এবং HD আপনার মনিটর দ্বারা সমর্থিত হয়, তাহলে "Windows HD কালার সেটিংস" এ ক্লিক করুন। আপনি শুধুমাত্র সেটিংস পরিবর্তন করতে সক্ষম হবেন যদি আপনার মনিটর তাদের সমর্থন করে, যা আমার করে না, তাই এই লেখকের জন্য কোন HDR গেম এবং ভিডিও নেই। Windows 11-এ, "Display"

-এর অধীনে HDR সেটিং খুঁজুন উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

এছাড়াও আপনি ডিসপ্লে সেটিংসে "উন্নত প্রদর্শন সেটিংস" এ ক্লিক করে উন্নত সেটিংস অ্যাক্সেস করতে পারেন। বিশদ বিবরণ দেখতে আপনি যে ডিসপ্লেটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন, তারপর বিশদ বিবরণের শেষে "ডিসপ্লের জন্য অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য প্রদর্শন করুন" এ ক্লিক করুন।

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

এখান থেকে, আপনি অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য, স্ক্রীন রিফ্রেশ রেট (মনিটর ট্যাব), এবং রঙ পরিচালনা (কালার ম্যানেজমেন্ট ট্যাব) সমন্বয় করতে পারেন।

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

3. ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজে সঠিকভাবে কাজ করার জন্য হার্ডওয়্যারের জন্য প্রয়োজনীয় কিছুর জন্য, ড্রাইভারগুলি মাঝে মাঝে অনেক সমস্যার সৃষ্টি করে। উদাহরণস্বরূপ, একটি চকচকে পর্দা প্রায়ই একটি ড্রাইভার সমস্যা হয়। প্রসারিত স্ক্রিন, অস্পষ্ট রেজোলিউশন, দুর্বল রিফ্রেশ রেট এবং আরও অনেক কিছুর পিছনে ড্রাইভাররা প্রায়ই অপরাধী। এছাড়াও তারা আপনার স্ক্রীনকে Windows 95 ডেস্কটপের আধুনিক, চটকদার চেহারার মতো দেখাতে পারে যা আমরা সবাই অভ্যস্ত।

উইন্ডোজ আপডেটগুলি স্ক্রীন রেজোলিউশন সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারে যদি আপডেটটিতে একটি উন্নত ড্রাইভার অন্তর্ভুক্ত থাকে। এটি সর্বদা হয় না, তবে এটি শুরু করার জন্য একটি ভাল জায়গা। যদিও Windows স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি জোরপূর্বক করতে পছন্দ করে, আপনি একটি ম্যানুয়াল চেকও চালাতে পারেন৷

স্টার্ট মেনু খুলুন, "উইন্ডোজ আপডেট" টাইপ করুন এবং "উইন্ডোজ আপডেট সেটিংস" এ ক্লিক করুন। যদি উইন্ডোজ কোনো আপডেটের তালিকা না করে বা স্বয়ংক্রিয়ভাবে নতুনের জন্য চেক না করে, তাহলে "আপডেটের জন্য চেক করুন" এ ক্লিক করুন। অন্যথায়, আপনি যদি সেগুলিকে বিরতি দিয়ে থাকেন তাহলে আপনাকে আন-পজ আপডেটগুলি আনতে হতে পারে৷

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

যদি আপডেট করা কাজ না করে, তাহলে আপনাকে ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে হবে। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং "ডিভাইস ম্যানেজার" নির্বাচন করুন৷

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

"ডিসপ্লে অ্যাডাপ্টার" প্রসারিত করুন। আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার" নির্বাচন করুন। একটি নতুন ড্রাইভার অনুসন্ধান এবং ইনস্টল করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন৷

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

আপনি যদি একটি নতুন মনিটর ইনস্টল করে থাকেন তবে "মনিটর" প্রসারিত করুন এবং আপনার নতুন মনিটরের সাথে একই কাজ করুন৷

যদি আপনার সমস্যা চলতে থাকে, তাহলে আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারের ডান-ক্লিক করুন এবং "ডিভাইস আনইনস্টল করুন" বেছে নিন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার পুনরায় ইনস্টল করতে দিন। আপনি সরাসরি সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করতে আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারের প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন।

4. টুইক অ্যাপ-নির্দিষ্ট সেটিংস

আপনি যদি সম্প্রতি একটি নতুন গেম, অ্যাপ, ভিডিও প্লেয়ার বা অনুরূপ কিছু ইনস্টল করে থাকেন তবে স্ক্রীন রেজোলিউশন সমস্যার জন্য অ্যাপটি দায়ী হতে পারে। এটি বিশেষভাবে সত্য যদি রেজোলিউশন সমস্যা শুধুমাত্র সেই নির্দিষ্ট অ্যাপের মধ্যেই ঘটে।

রেজোলিউশন বা প্রদর্শন সেটিংসের জন্য অ্যাপের সেটিংস পরীক্ষা করুন। এছাড়াও, আপনার স্ক্রীন সর্বোত্তম রেজোলিউশন সেটিংস সমর্থন করে তা নিশ্চিত করতে অ্যাপের প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করুন। কোনো সেটিং এমন কোনো অ্যাপকে ঠিক করবে না যার জন্য আপনার স্ক্রীনের চেয়ে বেশি রেজোলিউশন প্রয়োজন।

5. ডিপিআই আকার সামঞ্জস্য করুন

আপনার DPI আকার ম্যানুয়ালি সামঞ্জস্য করা সাধারণত সুপারিশ করা হয় না। যাইহোক, DPI (প্রতি ইঞ্চি ডট) বিভিন্ন উপাদানের আকারকে প্রভাবিত করে, যেমন আইকন। যদি এইগুলি অস্পষ্ট দেখায়, তাহলে আপনার স্ক্রীন রেজোলিউশন বন্ধ মনে হতে পারে। যদি অন্য কিছু কাজ করে না বলে মনে হয়, "ডিসপ্লে সেটিংস" এ যান এবং "স্কেল" নির্বাচন করুন।

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

"কাস্টম স্কেলিং" বাক্সে 100 থেকে 500 এর মধ্যে একটি সংখ্যা লিখুন। আপনার সেটিংস সংরক্ষণ করতে চেকমার্ক ক্লিক করুন. ডিফল্ট হল 100৷ আপনি যখন সেটিং পরিবর্তন করেন তখন এটি সমস্যাযুক্ত হয়ে পড়ে, কারণ সমস্ত প্রদর্শন সেটিংস সেই অনুযায়ী সামঞ্জস্য করে৷ আপনি কিছু পরিবর্তন করার আগে নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত আসল প্রদর্শন সেটিংস জানেন৷

উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন

6. ডিসপ্লে অ্যাডাপ্টার মোড পরিবর্তন করুন

যদি উইন্ডোজে আপনার স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি কম রেজোলিউশনের সাথে সম্পর্কিত হয় এবং আপনি উপরের যে কোনও পদ্ধতি ব্যবহার করে রেজোলিউশন পরিবর্তন করতে না পারেন, তবে আরও একটি বিকল্প থাকতে পারে। (মূল সেটিংসের একটি নোট করুন যাতে এই পদ্ধতিটি কাজ না করলে আপনি এটিতে ফিরে যেতে পারেন।)

  1. "সেটিংস -> সিস্টেম -> ডিসপ্লে -> অ্যাডভান্সড ডিসপ্লে" এ যান৷
  2. "[Display name] এর জন্য অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য প্রদর্শন করুন।" আপনার যদি রেজোলিউশন সমস্যা সহ একাধিক মনিটর থাকে তবে আপনি প্রতিটি মনিটরের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে পারেন।
উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন
  1. অ্যাডাপ্টার ট্যাবে, "সব মোডের তালিকা" নির্বাচন করুন।
উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন
  1. তাতে কোনো পার্থক্য আছে কিনা তা দেখতে তালিকা থেকে একটি ভিন্ন মোড নির্বাচন করুন। আপনি বলতে পারেন, আপনার কাছে বেছে নেওয়ার মতো বেশ কিছু আছে।
উইন্ডোজে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলি ঠিক করুন
  1. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে "ঠিক আছে" টিপুন৷
  2. সংরক্ষণ শেষ করতে "প্রয়োগ করুন" এ ক্লিক করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. সমস্যাটি কি একটি ব্যর্থ মনিটর হতে পারে?

একেবারে। আপনার যদি একটি পুরানো মনিটর থাকে, তাহলে উইন্ডোজের স্ক্রীন রেজোলিউশন সমস্যাগুলির সেটিংস, অ্যাপস বা ড্রাইভারের সাথে কিছুই করার থাকতে পারে না। এটি আপনার মনিটর পরিধান আউট একটি সহজ সমস্যা হতে পারে.

অবশ্যই, এটি একটি পুরানো মনিটরের ক্ষেত্রে একটি সামঞ্জস্যের সমস্যা হতে পারে। মনিটর শুধুমাত্র নির্দিষ্ট রেজোলিউশন সমর্থন করতে পারে. পুরানো মনিটর উচ্চ-রেজোলিউশন কিছু সমর্থন করে না।

যদি সম্ভব হয়, আপনার একই সমস্যা আছে কিনা তা দেখতে একটি দ্বিতীয় মনিটর দিয়ে আপনার পিসি ব্যবহার করে দেখুন।

2. একটি দ্বিতীয় মনিটর সংযোগ করা কি আমার আসল মনিটরের রেজোলিউশনে ক্ষতি করবে?

এটা উচিত নয়। যাইহোক, এটি একটি সাধারণ সমস্যা যে আপনার দ্বিতীয় মনিটরের জন্য ডিসপ্লে সেটিংস সংযোগ এবং সামঞ্জস্য করার চেষ্টা করার সময় আপনি দুর্ঘটনাক্রমে হয় আপনার আসল মনিটরের সেটিংস পরিবর্তন করেন বা সেটিংস উভয় মনিটরে প্রয়োগ করা হয়।

এই ক্ষেত্রে, নিশ্চিত করুন যে আপনি ডিসপ্লে সেটিংস স্ক্রিনে আপনার আসল মনিটর বেছে নিয়েছেন এবং আপনার প্রথম স্ক্রিনের জন্য যা সবচেয়ে ভাল দেখায় সেটিতে সেটিংস সামঞ্জস্য করুন৷

3. আমার স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করা কি আমাকে আমার ডেস্কটপ আইকনগুলি আরও ভালভাবে দেখতে সাহায্য করবে?

আপনার পছন্দের রেজোলিউশনের উপর নির্ভর করে আপনার স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করা আপনার ডেস্কটপ আইকনগুলিকে তীক্ষ্ণ বা ঝাপসা করতে পারে। যাইহোক, যদি অ্যাপস এবং গ্রাফিক্স সূক্ষ্ম দেখায় তবে আপনার রেজোলিউশন সমস্যা নেই। পরিবর্তে, আপনাকে কেবল আপনার ডেস্কটপ আইকনগুলির আকার সামঞ্জস্য করতে হবে।

আপনার ডেস্কটপের যেকোন বিনামূল্যের এলাকায় ডান-ক্লিক করুন এবং "দেখুন" নির্বাচন করুন। এখান থেকে, "ছোট," "মাঝারি," বা "বড়" বেছে নিন। আপনি যদি কাস্টম আকার চান তবে Ctrl টিপুন এবং ধরে রাখুন আপনার মাউসের স্ক্রোল বোতাম ব্যবহার করার সময় আকার ছোট বা বড় সামঞ্জস্য করতে কী।

আপনি যদি অ্যাপগুলিতে এবং আপনার ডেস্কটপে সামগ্রিকভাবে পাঠ্যকে আরও বড় করতে চান তবে "সেটিংস -> অ্যাক্সেসিবিলিটি" এ যান এবং "টেক্সট সাইজ" বেছে নিন। এটি সামঞ্জস্য করতে স্লাইডার ব্যবহার করুন৷

4. কেন আমার স্ক্রীন রেজোলিউশন শুধুমাত্র রাতে অদ্ভুত দেখায়?

যদি আপনার স্ক্রীনটি ম্লান মনে হয় বা রঙটি কিছুটা বন্ধ থাকে তবে শুধুমাত্র নির্দিষ্ট সময়ের মধ্যে, যেমন রাতের মধ্যে, আপনি সম্ভবত নাইট লাইট চালু করেছেন। এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 10-এ নির্মাতার আপডেটের সাথে চালু করা হয়েছিল। এটি উজ্জ্বলতা সামান্য কমাতে এবং নীল আলো কমাতে উষ্ণ রং ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে।

আপনি "সেটিংস -> সিস্টেম -> ডিসপ্লে -> নাইট লাইট" এ গিয়ে এটি বন্ধ করতে, সময় সামঞ্জস্য করতে এবং কতটা নীল আলো ফিল্টার করা হয় তা পরিবর্তন করতে পারেন৷


  1. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10-এ স্ক্রীন রেকর্ড করার সময় শব্দের সমস্যা কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে পারছেন না? এই হল সমাধান!