কম্পিউটার

অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

আপনি যখন একগুঁয়ে ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হন যা আপনার অপসারণ করা কঠিন বলে মনে হয়, আপনি একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান ইনস্টল করার জন্য তাড়াহুড়ো করতে পারেন। এগুলি ঠিকঠাক কাজ করলেও, Windows 10-এর নিজস্ব উচ্চ-মানের অ্যান্টিভাইরাস সুরক্ষা রয়েছে যাকে বলা হয় Microsoft Defender (আগে Windows Defender) যা আপনি পরিবর্তে ব্যবহার করতে পারেন৷

এই সুরক্ষা শত শত Windows পরিষেবা এবং প্রক্রিয়াগুলির মধ্যে যা Windows কে অনন্য করে তোলে। এর মধ্যে রয়েছে Windows কার্নেল (ntoskrnl.exe) এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যেমন Antimalware Service Executable, Microsoft Defender-এর সুরক্ষার একটি অবিচ্ছেদ্য অংশ। এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

    অ্যান্টিম্যালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রসেস কি এবং এটা কি নিরাপদ?

    বেশিরভাগ ব্যবহারকারীই অ্যান্টিম্যালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রক্রিয়ার সাথে পরিচিত হবেন না তবে, নাম অনুসারে, এটি ম্যালওয়্যার সংক্রমণের বিরুদ্ধে আপনার পিসির অন্তর্নির্মিত প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে, এই গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াটি মাইক্রোসফ্ট ডিফেন্ডারের পটভূমি প্রক্রিয়া।

    আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি, মাইক্রোসফ্ট ডিফেন্ডার হল উইন্ডোজের নিজস্ব অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার সুরক্ষা। এটি নিশ্চিত করে যে বাজারে প্রতিটি Windows 10 পিসিতে ম্যালওয়্যার, ভাইরাস এবং অন্যান্য হুমকির বিরুদ্ধে অন্তর্নির্মিত সুরক্ষা রয়েছে যা আপনার পিসিকে আপস করতে পারে এবং আপনার ডেটা চুরি (বা ধ্বংস) করতে পারে৷

    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি অ্যান্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রসেস (বা সম্পর্কিত Microsoft ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সার্ভিস) টাস্ক ম্যানেজারে চলমান দেখেন, তবে আতঙ্কিত হবেন না—এটি প্রায় নিশ্চিত যে এটি Microsoft ডিফেন্ডারের পিছনে একই প্রকৃত সিস্টেম প্রক্রিয়া।

    যতক্ষণ মাইক্রোসফ্ট ডিফেন্ডার সক্রিয় থাকবে, অ্যান্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল আপনার পিসির পটভূমিতে চলবে। এটি মাইক্রোসফ্ট ডিফেন্ডারের সমস্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি সম্পাদন করে এবং সক্রিয় করে, যেমন ফাইলগুলি খোলার আগে পরীক্ষা করা, আপনার ফাইলগুলিতে নিয়মিত ব্যাকগ্রাউন্ড চেক চালানো এবং এর হুমকি ডাটাবেস স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা।

    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সমাধানে (যেমন অ্যাভাস্ট বা ম্যালওয়্যারবাইটস) স্যুইচ করেন, তাহলে মাইক্রোসফ্ট ডিফেন্ডার অক্ষম মোডে স্যুইচ করবে, যাতে কোনো বিরোধ নেই। এর মানে হল অ্যান্টিম্যালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রক্রিয়া নিষ্ক্রিয় হওয়া উচিত, কোনো সিস্টেম রিসোর্স ব্যবহার না করা, এবং Microsoft ডিফেন্ডার পুনরায় সক্রিয় না হওয়া পর্যন্ত অনুপলব্ধ থাকা উচিত।

    কিভাবে অ্যান্টিম্যালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল উচ্চ সিপিইউ এবং র‌্যাম সমস্যা সৃষ্টি করে

    বেশিরভাগ সময়, ন্যূনতম সিস্টেম রিসোর্স ব্যবহার করে অ্যান্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল নিষ্ক্রিয় থাকে। যাইহোক, যদি আপনি এটিকে আপনার পিসিতে উচ্চ পরিমাণে CPU বা RAM ব্যবহার করে দেখেন, তাহলে এটি সম্ভবত একটি চিহ্ন যে Microsoft Defender একটি কাজ করছে।

    এটি একটি ফাইল বা অ্যাপে একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালানো, মাইক্রোসফ্টের পরিষেবাগুলি থেকে নতুন হুমকি আপডেটের জন্য পরীক্ষা করা, তৃতীয় পক্ষের নেটওয়ার্ক হুমকি প্রতিরোধ করা এবং আরও অনেক কিছু হতে পারে। এগুলি একটি আদর্শ অ্যান্টিভাইরাস প্রোগ্রামের সাধারণ ক্রিয়া, তাই আপনার (সাধারণত) কিছু CPU বা RAM ব্যবহারকে সমস্যা হিসাবে বিবেচনা করা উচিত নয়৷

    মাইক্রোসফট ডিফেন্ডারের সাথে উচ্চ সিপিইউ এবং র‌্যামের সমস্যা সমাধান করা

    যাইহোক, যদি মাইক্রোসফ্ট ডিফেন্ডার নিয়মিতভাবে আপনার সিস্টেম সংস্থানগুলির একটি বড় পরিমাণ ব্যবহার করে, তবে এটি আপনার পিসির অন্যান্য সমস্যাগুলির দিকে নির্দেশ করতে পারে যার সমাধানের প্রয়োজন হতে পারে, যেমন দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল৷ এটি বিশেষভাবে সত্য যদি কোন সুস্পষ্ট ক্রিয়া সম্পাদন করা না হয় (যেমন একটি চলমান ম্যালওয়্যার স্ক্যান)।

    আপনি সাময়িকভাবে Microsoft ডিফেন্ডারকে অক্ষম করতে পারেন যদি এটি একটি গুরুতর স্থিতিশীলতার সমস্যা হয়ে দাঁড়ায়, তবে আপনি পরীক্ষা করতে চাইতে পারেন যে আপনার সিস্টেম ফাইলগুলি অক্ষত আছে এবং উইন্ডোজ সম্পূর্ণরূপে আপ-টু-ডেট সর্বশেষ বাগ সংশোধনের সাথে আগে।

    1. এটি করতে, স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?
    1. আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন> উইন্ডোজ আপডেট > আপডেটগুলির জন্য চেক করুনসেটিংস -এ যেকোন উপলব্ধ আপডেট চেক করতে মেনু (অথবা ডাউনলোড এবং ইনস্টল করুন টিপুন যদি ইতিমধ্যেই আপডেট পাওয়া যায়)। উপলব্ধ আপডেট ইনস্টল হয়ে গেলে আপনার পিসি রিস্টার্ট করুন।
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

    আপনার পিসি আপডেট করা থাকলে, আপনি সিস্টেম ফাইল চেকার টুল ব্যবহার করে আপনার সিস্টেম ফাইলগুলি অখণ্ডতার জন্য পরীক্ষা করতে পারেন৷

    1. স্টার্ট মেনুতে ডান ক্লিক করে শুরু করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন .
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?
    1. নতুন PowerShell -এ উইন্ডো, sfc /scannow টাইপ করুন এবং এন্টার নির্বাচন করুন . SFC টুলটি আপনার সিস্টেম ফাইলগুলিকে স্ট্যান্ডার্ড ইন্সটলেশন ইমেজের বিপরীতে চেক করবে এবং স্বয়ংক্রিয়ভাবে যেকোনো সম্ভাব্য সমস্যার সমাধান করবে।
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

    বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এটি একটি দূষিত Windows 10 ইনস্টলেশনের সাথে সাধারণ সমস্যার সমাধান করা উচিত যা উচ্চ সিপিইউ বা RAM সমস্যাগুলির মতো অস্থিরতার সমস্যা সৃষ্টি করতে পারে। যাইহোক, যদি আপনার পিসি পুরানো হয় এবং সমস্যা হয়, তাহলে সমস্যা সমাধানের জন্য আপনাকে Windows 10 রিসেট বা আপনার পিসি আপগ্রেড করার কথা বিবেচনা করতে হতে পারে।

    কিভাবে অ্যান্টিম্যালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রক্রিয়া নিষ্ক্রিয় করবেন

    একটি প্রধান সিস্টেম প্রক্রিয়া হিসাবে, এবং উইন্ডোজের নিজস্ব অ্যান্টিভাইরাস সুরক্ষার জন্য পটভূমি প্রক্রিয়া কম নয়, এটি প্রায় নিশ্চিত যে অ্যান্টিমালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়াটি আপনি টাস্ক ম্যানেজারে চলমান দেখতে পাবেন যা সত্যিকারের এবং চালানোর জন্য নিরাপদ৷

    কোনো পরিচিত ম্যালওয়্যার উইন্ডোজ-এ এই প্রক্রিয়াটিকে জাল করার চেষ্টা করছে (বা আগে চেষ্টা করেছে) এমন কোনো রিপোর্ট সহজেই পাওয়া যায় না। মাইক্রোসফ্ট ডিফেন্ডার সক্ষম হলেই আপনি এটি সক্রিয় দেখতে পাবেন। আপনি যদি সিস্টেমের স্থিতিশীলতা নিয়ে চিন্তিত হন এবং মাইক্রোসফ্ট ডিফেন্ডার বন্ধ করতে চান তবে আপনি উইন্ডোজ সেটিংসে তা করতে পারেন।

    তবে আপনি শুধুমাত্র মাইক্রোসফট ডিফেন্ডারকে অস্থায়ীভাবে অক্ষম করতে পারেন। যদিও এটি একটি সীমিত সময়ের জন্য বন্ধ করা যেতে পারে, আপনি পরের বার আপনার পিসি পুনরায় চালু করার সময় উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এটিকে আবার চালু করবে যদি না আপনার কাছে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল করা থাকে। মাইক্রোসফ্ট ডিফেন্ডার বন্ধ রাখার একমাত্র উপায় হল অন্য অ্যান্টিভাইরাস ইনস্টল করা৷

    এটিও প্রবলভাবে পরামর্শ দেওয়া হয় যে আপনি শুধুমাত্র Microsoft ডিফেন্ডার অক্ষম যদি আপনার একটি তৃতীয় পক্ষের সমাধান ইনস্টল করা থাকে। মাইক্রোসফট ডিফেন্ডার বা থার্ড-পার্টি সুরক্ষা সক্রিয় (এমনকি সীমিত সময়ের জন্য) ছাড়াই আপনার পিসি ছেড়ে যাওয়ার ফলে ম্যালওয়্যার সংক্রমণ এবং ডেটা ক্ষতি হতে পারে যা থেকে আপনি পুনরুদ্ধার করতে পারবেন না।

    1. আপনি যদি সাময়িকভাবে মাইক্রোসফ্ট ডিফেন্ডার (এবং, এক্সটেনশনের মাধ্যমে, অ্যান্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রক্রিয়া) অক্ষম করতে চান, তাহলে আপনাকে স্টার্ট মেনুতে ডান-ক্লিক করতে হবে এবং সেটিংস নির্বাচন করতে হবে। .
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?
    1. সেটিংস -এ মেনু, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন> উইন্ডোজ নিরাপত্তা > Windows সিকিউরিটি খুলুন .
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?
    1. নতুন উইন্ডোজ নিরাপত্তা -এ মেনু, ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন> সেটিংস পরিচালনা করুন .
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?
    1. রিয়েল-টাইম সুরক্ষা নির্বাচন করুন বন্ধ-এ স্লাইডার করুন অবস্থান।
    অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়া কী এবং এটি কি নিরাপদ?

    মাইক্রোসফ্ট ডিফেন্ডারের রিয়েল-টাইম সুরক্ষা বন্ধ করলে অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল প্রক্রিয়ার দ্বারা যে কোনও কার্যকলাপ বন্ধ হয়ে যাবে। এটি আপনাকে নির্ধারণ করতে সাহায্য করতে পারে যে আপনার স্থিতিশীলতার সমস্যাগুলি Microsoft ডিফেন্ডারের জন্য নির্দিষ্ট কিনা (এবং, এক্সটেনশন দ্বারা, উইন্ডোজ নিজেই) এবং আরও তদন্তের প্রয়োজন৷

    Windows 10 এর জন্য আরও সমস্যা সমাধান

    অ্যান্টিম্যালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল প্রক্রিয়াটি Windows 10 পিসিগুলির জন্য একটি নিরাপদ এবং বৈধ সিস্টেম প্রক্রিয়া, তাই আপনার এটি টাস্ক ম্যানেজারে দেখে ভয় পাওয়া উচিত নয়। dwm.exe এবং অন্যান্যদের মতো, এই প্রক্রিয়াটি শুধুমাত্র তখনই বিপদের কারণ হওয়া উচিত যখন এটি দীর্ঘ সময়ের জন্য আপনার সিস্টেমের বিপুল পরিমাণ সম্পদ ব্যবহার করে।

    যদি এটি হয় তবে আপনাকে কিছু অতিরিক্ত সমস্যা সমাধান এবং রক্ষণাবেক্ষণের সাথে এগিয়ে যেতে হবে। সর্বশেষ বাগ ফিক্স ইনস্টল করতে এবং নতুন হুমকি এবং সংক্রমণ পরীক্ষা করার জন্য একটি স্বয়ংক্রিয় সময়সূচী সেট আপ করতে আপনার উইন্ডোজ আপডেট রাখা উচিত। অন্য সব কিছু ব্যর্থ হলে, তবে, আপনাকে নতুন করে শুরু করতে Windows 10-এর ফ্যাক্টরি রিসেট বিবেচনা করতে হতে পারে।


    1. মাইক্রোসফট সারফেস নিও কি?

    2. Systemswift.exe প্রক্রিয়া - এটা কি? systemswift.exe কি নিরাপদ?

    3. Antimalware সার্ভিস এক্সিকিউটেবল কি? কেন এটা উচ্চ CPU ডিস্ক ব্যবহার?

    4. Windows 11-এ MsMpEng.exe বা অ্যান্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল কি