কম্পিউটার

HP পরিষেবা ত্রুটি 79 কি?

Windows এবং macOS উভয় ব্যবহারকারীই HP Hewlett Packard প্রিন্টার ডিভাইসের মাধ্যমে একটি মুদ্রণ কাজ সম্পূর্ণ করার চেষ্টা করার সময় ঘটে এমন বেশ কয়েকটি সমস্যা রিপোর্ট করেছেন। বিস্তৃত বিশ্লেষণের ভিত্তিতে, বিল্ড নির্বিশেষে উভয় অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্মেই সমস্যা দেখা দেয়।

HP একটি বহুল ব্যবহৃত ব্র্যান্ড যা অন্য যেকোনো কিছুর উপরে গুণমানকে অগ্রাধিকার দেয়। যাইহোক, এর অর্থ এই নয় যে এটি ত্রুটি, বাগ এবং ত্রুটির জন্য দায়ী নয়। সম্প্রতি, আমরা পরিষেবা ত্রুটি 79 সমস্যাটির অভিযোগের একটি প্রবাহ পেয়েছি। সৌভাগ্যবশত, এটি একটি সমাধানযোগ্য সমস্যা এবং আমরা এটি দূর করার জন্য সবচেয়ে নিরাপদ পন্থা প্রদান করতে পেরে আনন্দিত।

HP পরিষেবা ত্রুটি 79 এর কারণ কী?

আমরা সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ার আগে, HP পরিষেবা ত্রুটি 79 এর কারণ কী তা প্রথমে বোঝা ভাল যাতে আপনি ভবিষ্যতে এটি এড়াতে পারেন। এই বিশেষ সমস্যাটি বিভিন্ন নথিভুক্ত কারণের কারণে হতে পারে। এখানে পরিষেবা ত্রুটি 79 এর সাধারণ কারণগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • সারির সমস্যা - যদি HP প্রিন্টার ডিভাইসটি Windows 10/11 সিস্টেমের সাথে লিঙ্ক করা থাকে তবে এই সমস্যাটি সাধারণত একটি সারি ত্রুটির কারণে ঘটে। এই ধরনের পরিস্থিতিতে, একটি প্রিন্টার ট্রাবলশুটার ইউটিলিটি চালু করা ভাল, যা পাওয়া সমস্যা(গুলি) এর সম্ভাব্য সমাধানের সুপারিশ করবে।
  • ফার্মওয়্যার বাগ - কিছু কিছু ক্ষেত্রে, পরিষেবা ত্রুটি 79 একটি নতুন ইনস্টল করা ফার্মওয়্যারের সাথে একটি ত্রুটির কারণে হতে পারে যার ফলে প্রিন্টার নতুন মুদ্রণ কাজগুলিকে প্রত্যাখ্যান করতে পারে৷ এই ধরনের পরিস্থিতিতে সর্বোত্তম পদ্ধতি হল একটি পাওয়ার সাইকেল অপারেশন প্রয়োগ করা।
  • মুলতুবি ফার্মওয়্যার আপডেট - একটি পুরানো ফার্মওয়্যার পরিষেবা ত্রুটি 79 সমস্যার কারণ হতে পারে। যদি প্রিন্টারটি এখনও প্রয়োজনীয় ফার্মওয়্যার আপডেটগুলি ইনস্টল না করে তবে এটি কোনও নতুন কাজ প্রত্যাখ্যান করতে পারে। প্রিন্টার স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হতে পারে৷ অতএব, এই দৃশ্যের জন্য সর্বোত্তম পন্থা হবে HP স্মার্ট অ্যাপ ব্যবহার করে মুলতুবি থাকা গুরুত্বপূর্ণ ফার্মওয়্যার আপডেটগুলি ম্যানুয়ালি ইনস্টল করতে৷
  • হার্ডওয়্যার সমস্যা - সবচেয়ে খারাপ সম্ভাব্য পরিস্থিতি হবে একটি অন্তর্নিহিত হার্ডওয়্যার সমস্যা যা সিস্টেমকে পরিষেবা ত্রুটি 79 কোড তৈরি করে, যে কোনও মুদ্রণ কাজ প্রত্যাখ্যান করে। এই সমস্যাটি অ-প্রযুক্তিগত কর্মীদের দ্বারা ঠিক করা যাবে না। অতএব, প্রিন্টার নির্ণয় এবং ঠিক করার প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করার জন্য একটি HP লাইভ এজেন্টের সাথে যোগাযোগ করাই সর্বোত্তম পদ্ধতি।

আপনার প্রিন্টারের সাথে সংযোগ করতে সমস্যা হলে, ত্রুটি কোড 0x00000709 ঠিক করার জন্য আমাদের গাইড দেখুন৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

HP পরিষেবা ত্রুটি 79 কিভাবে ঠিক করবেন

আপনি যদি HP পরিষেবা ত্রুটি 79 সম্পর্কে কী করবেন তা ভাবছেন, নীচে সমাধানগুলি রয়েছে। মনে রাখবেন, আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, কিছু সংশোধন কাঙ্খিত ফলাফল বহন করতে পারে না। সুতরাং, আমরা তাদের কার্যকারিতার জন্য তাদের ক্রমানুসারে প্রয়োগ করার পরামর্শ দিই যেহেতু আমরা তাদের জটিলতা এবং তীব্রতার স্তরের উপর ভিত্তি করে তালিকাভুক্ত করেছি।

সমাধান #1:উইন্ডোজ 10/11 প্রিন্টার ট্রাবলশুটার ইউটিলিটি চালু করুন

সহজেই স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা যায় এমন একটি সমস্যায় ম্যানুয়ালি ফিক্স প্রয়োগ করার চেষ্টা করে আপনি আপনার সময় নষ্ট করবেন না তা নিশ্চিত করতে, আমরা শুধুমাত্র Windows 10/11 প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ বিল্ট-ইন প্রিন্টার সমস্যা সমাধানকারী ইউটিলিটি চালানোর পরামর্শ দিই। ইউটিলিটি পোর্ট-সম্পর্কিত সমস্যার সমাধান করতে সক্ষম বেশ কয়েকটি মেরামতের কৌশল বৈশিষ্ট্যযুক্ত।

এখানে আপনি এই সংশোধন কিভাবে প্রয়োগ করতে পারেন:

  1. একসাথে Windows + R কী টিপে রান ডায়ালগ চালু করুন। টেক্সট ফিল্ডে, Windows 10/11 সেটিংস অ্যাপের অধীনে ট্রাবলশুটিং উইন্ডো চালু করতে Enter কী চাপার আগে "ms-settings:ট্রাবলশুট" ​​(কোনও উদ্ধৃতি নেই) সন্নিবেশ করান৷
  2. ডানদিকে হোভার করুন এবং গেটআপ এবং চলমান বিভাগটি নির্বাচন করুন। উদীয়মান প্রসঙ্গ মেনু থেকে ট্রাবলশুটার চালান নির্বাচন করার আগে প্রিন্টার ট্যাবে ক্লিক করুন৷
  3. যদি ইউটিলিটি কোনো সমস্যা শনাক্ত করে এবং সমাধানের সুপারিশ করে, তাহলে এই ফিক্স প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. একবার হয়ে গেলে, সিস্টেম পুনরায় চালু করুন এবং প্রস্তাবিত সমাধান(গুলি) দ্বারা সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #2:একটি প্রিন্টার ডিভাইস পাওয়ার সাইকেল সম্পাদন করুন

এই পদ্ধতিটি আদর্শ যদি সমস্যাটি ফার্মওয়্যার সম্পর্কিত হয় এবং এটি সমস্ত ধরণের প্রিন্টারের জন্য সর্বজনীন৷ এই পরিমাপ প্রয়োগ করে, আপনি প্রিন্টার প্রক্রিয়াটির সম্পূর্ণ রিসেট সম্পাদন করবেন। তাছাড়া, যদিও এটির জন্য কোনো সফ্টওয়্যার ইনপুট প্রয়োজন হয় না, তবে এটি প্রযুক্তিগত নয়, তাই ডিভাইসের ক্ষতি হওয়ার ঝুঁকি আপনাকে প্রকাশ করে না৷

কিভাবে আপনার প্রিন্টার ডিভাইসে পাওয়ার সাইকেল সঞ্চালন করবেন তার জন্য নিচের সহজ নির্দেশিকা অনুসরণ করুন:

  1. আপনার প্রিন্টার চালু আছে তা নিশ্চিত করুন। এটি নিষ্ক্রিয় মোডে থাকা উচিত যেখানে কোনও সক্রিয় কাজ চলছে না। ডিভাইসটি নিষ্ক্রিয় মোডে আছে তা নিশ্চিত করতে, এটি থেকে কোন ছোট শব্দ না আসা পর্যন্ত অপেক্ষা করুন। এটা সুইচ করা হয় হিসাবে এটি হওয়া উচিত. একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, আপনি পরবর্তী ধাপে যেতে পারেন।
  2. এখন, পাওয়ার চক্র শুরু করতে, আপনার ডিভাইসের পিছনের থেকে পাওয়ার কোডটি সংযোগ বিচ্ছিন্ন করুন। আপনাকে অবশ্যই ওয়াল সকেট থেকে পাওয়ার কোডটি সরিয়ে ফেলতে হবে।
  3. আপনি একবার প্রিন্টার ডিভাইসটি আনপ্লাগ করার পরে, সংযোগ বিচ্ছিন্ন হওয়ার অন্তত 60 সেকেন্ড পরে কর্ডটি আবার প্লাগ করুন৷ অপেক্ষার সময় হল সমস্ত পাওয়ার ক্যাপাসিটার সম্পূর্ণরূপে নিষ্কাশন করা হয়েছে তা নিশ্চিত করা।
  4. প্রিন্টার ডিভাইস যথারীতি চালু করুন এবং ওয়ার্ম-আপ সেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে প্রিন্টারকে একটি মুদ্রণ কাজ সম্পাদন করতে নির্দেশ করুন৷

সমাধান #3:মুলতুবি ফার্মওয়্যার আপডেটগুলি ইনস্টল করুন

বিভিন্ন ধরনের ফার্মওয়্যার আপডেট আছে। কিছু ক্রমবর্ধমান, যার মানে তারা পূর্ববর্তী আপডেট ধারণ করে তাই ডিভাইসটিকে OS সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখে। যাইহোক, যদি একটি নতুন রিলিজ আপডেট থাকে যা ডিভাইসটিকে অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে বাধ্যতামূলক, তাহলে প্রিন্টার সামঞ্জস্যের সমস্যাগুলির কারণে কাজগুলি প্রত্যাখ্যান করা শুরু করবে৷

আপডেট করতে প্রিন্টার ব্যবহার করুন

  1. প্রিন্টারে ই-প্রিন্ট বোতাম টিপুন এবং সেটিংস মেনুতে যান। এখন, পণ্য আপডেট চেক করুন লেবেলযুক্ত বিকল্পটি খুঁজুন।
  2. যদি ডিভাইসটি মুলতুবি ফার্মওয়্যার আপডেটগুলি বেছে নেয়, সেগুলি ইনস্টল করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. আপডেটগুলি ইনস্টল করার প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য ডিভাইসটি পুনরায় বুট করুন৷

ম্যানুয়ালি ফার্মওয়্যার ডাউনলোড করুন

যদি আপনার প্রিন্টারের একটি ই-প্রিন্ট বিকল্প না থাকে এবং এটি একটি পুরানো সংস্করণ হয়, তাহলে নিম্নলিখিত নির্দেশিকা আপনাকে ডিভাইস ফার্মওয়্যার ম্যানুয়ালি আপডেট করতে সাহায্য করবে:

  1. একটি USB কেবল বা ইথারনেট সংযোগ ব্যবহার করে স্থানীয় নেটওয়ার্কে আপনার প্রিন্টার সংযোগ করুন৷
  2. আপনার কম্পিউটারে এই লিঙ্কটি অ্যাক্সেস করুন এবং প্রিন্টার বিভাগটি নির্বাচন করুন। আপনার মুদ্রণ বিভাগ সনাক্ত করুন এর অধীনে, আপনার প্রিন্টারের পণ্যের নাম এবং এর মডেল নম্বর টাইপ করুন।
  3. এখন, আপনার কম্পিউটার ব্যবহার করা উপযুক্ত অপারেটিং সিস্টেম নির্বাচন করুন এবং ফার্মওয়্যার বিকল্পে ক্লিক করুন৷
  4. ডাউনলোড করার প্রক্রিয়া শুরু করতে ডাউনলোড বোতামে ক্লিক করুন।
  5. একবার সম্পূর্ণ হয়ে গেলে এবং ফাইলটি আপনার ডেস্কটপ বা পছন্দের স্টোরেজ ড্রাইভে সংরক্ষণ করা হলে, আপডেট প্রক্রিয়া শুরু করতে এটিতে ডাবল-ক্লিক করুন। সঠিকভাবে ফার্মওয়্যার ইনস্টল করতে প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. ইন্সটলেশন সম্পন্ন হলে, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য সিস্টেম রিবুট করুন। এটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পরিষেবা ত্রুটি 79 কোডটি ট্রিগার করে এমন প্রক্রিয়াটি চালান৷

HP স্মার্ট অ্যাপের মাধ্যমে ইনস্টল করুন

যদি আপনার প্রিন্টার ডিভাইসটি HP স্মার্ট অ্যাপ সমর্থন করার জন্য যথেষ্ট আধুনিক হয়, তাহলে আপনি সহজেই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে নতুন প্রকাশিত যেকোনো আপডেট ইনস্টল করতে পারবেন। প্রোগ্রামটি উইন্ডোজ প্ল্যাটফর্ম, iOS, macOS, সেইসাথে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে উপলব্ধ। সর্বশেষ প্রিন্টার ডিভাইস ফার্মওয়্যার ইনস্টল করতে আপনি কীভাবে HP স্মার্ট অ্যাপ ব্যবহার করতে পারেন তার নির্দেশিকা এখানে রয়েছে:

  1. HP স্মার্ট অ্যাপটি ডাউনলোড করুন এবং এটি আপনার কম্পিউটারে ইনস্টল করুন।
  2. অ্যাপটি চালান এবং প্রক্রিয়াটি শুরু করতে আপনার প্রিন্টারের নাম নির্বাচন করুন৷
  3. সেটিংসে যান এবং অ্যাডভান্সড সেটিংস বিকল্পটি নির্বাচন করুন৷
  4. এখন, টুল বৈশিষ্ট্যে ক্লিক করুন এবং তারপরে মুলতুবি আপডেটগুলির জন্য অ্যাপটি অনুসন্ধান শুরু করার জন্য এখন চেক করুন নির্বাচন করার আগে প্রিন্টার আপডেট নির্বাচন করুন৷
  5. যদি একটি নতুন ফার্মওয়্যার উপলব্ধ থাকে তবে ফার্মওয়্যার আপডেটগুলি ইনস্টল করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. প্রিন্টার ডিভাইস পুনরায় চালু করুন এবং তারপরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #4:সহায়তা কেন্দ্রের সাথে যোগাযোগ করুন

যদি উপরের সমাধানগুলির কোনওটিই সমস্যা সমাধানে কার্যকর না হয়, তাহলে আপনি সম্ভবত ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার নিয়ে কাজ করছেন। তাই, সমস্যাটি সমাধান করার জন্য, প্রিন্টার হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যাগুলি কীভাবে মেরামত করা যায় সে সম্পর্কে সঠিক প্রযুক্তিগত নির্দেশনা পেতে HP সহায়তা কেন্দ্রের সাথে যোগাযোগ করা ভাল৷


  1. [ফিক্সড] HP প্রিন্টার পরিষেবা ত্রুটি 79 – সহজ সমস্যা সমাধানের নির্দেশিকা

  2. ডায়াগনস্টিকস পলিসি সার্ভিস ইজ না চলমান ত্রুটি ঠিক করুন

  3. সার্ভিস প্যাক কি? [ব্যাখ্যা করা]

  4. পরিষেবা ত্রুটি সংযোগ করতে অক্ষম Malwarebytes সংশোধন করুন