কম্পিউটার

ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

আপনি যদি একটি উইন্ডোজ পিসিতে এই পৃষ্ঠাটি দেখছেন, তাহলে আপনাকে এখানে পেতে আপনি ইতিমধ্যেই বেশ কয়েকটি সিস্টেম প্রক্রিয়ার উপর নির্ভর করছেন। শীর্ষে রয়েছে উইন্ডোজ সিস্টেম কার্নেল (ntoskrnl.exe) যা সফ্টওয়্যারকে আপনার পিসি হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করতে দেয়। নিম্ন-স্তরের অ্যাপ্লিকেশন যেমন Chrome (chrome.exe) এই ধরনের পৃষ্ঠাগুলি প্রদর্শন করতে কার্নেল ব্যবহার করে।

দুর্ভাগ্যবশত, প্রতিটি অ্যাপ্লিকেশন এবং সিস্টেম পরিষেবা নির্ভরযোগ্য নয়। বাগ, নিরাপত্তা গর্ত, এবং উচ্চ CPU ব্যবহার সাধারণ, ঠিক করার জন্য নিয়মিত উইন্ডোজ আপডেটের উপর নির্ভর করে। হাস্যকরভাবে যথেষ্ট, উইন্ডোজ আপডেট নিজেই waasmedic এর মতো সম্পর্কিত পরিষেবাগুলির মাধ্যমে উচ্চ CPU এবং RAM ব্যবহারের কারণ হতে পারে . আপনার যা জানা দরকার তা এখানে।

    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

    Windows এ Waasmedic পরিষেবা কি?

    ওয়াসমেডিক পরিষেবা (Windows Update Medic Service নামেও পরিচিত এবং Wassmedicagent.exe ) হল একটি ব্যাকগ্রাউন্ড সিস্টেম পরিষেবা যা উইন্ডোজ আপডেট প্রক্রিয়ার অংশ পরিচালনা করে। ওয়াসমেডিক উইন্ডোজ আপডেটকে অক্ষম বা ভুল ব্যবস্থাপনা থেকে রক্ষা করার জন্য দায়ী (উদাহরণস্বরূপ, দুর্বৃত্ত ম্যালওয়্যার সংক্রমণ)।

    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

    যদি আপনি (বা অন্য কিছু) উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করার চেষ্টা করেন, তাহলে ওয়াসমেডিক প্রক্রিয়া এটি বন্ধ করতে হস্তক্ষেপ করবে। যদি উইন্ডোজ আপডেট সম্পর্কিত কোনো সিস্টেম প্রসেস অক্ষম করা থাকে, তাহলে wassmedic সেগুলি পুনরায় চালু করবে। আপনি এটি সহজে অক্ষম করতে পারবেন না, কারণ এটি করার ফলে Windows 10-এ Windows আপডেটের জন্য অন্তর্নির্মিত সুরক্ষা বাইপাস হয়।

    আপনি যদি এই প্রক্রিয়াটি নিয়ে চিন্তিত হন, তাহলে হবেন না—এটি সম্পূর্ণ বৈধ এবং আপনার পিসিকে সঠিকভাবে চালাতে সাহায্য করার জন্য প্রয়োজনীয় উপাদানগুলির একটি অংশ তৈরি করে৷ এটা অসম্ভব যে আপনার পিসিতে চলমান ওয়াসমেডিক বা উইন্ডোজ আপডেট প্রক্রিয়াগুলি আসল চুক্তি ছাড়া অন্য কিছু, তবে আপনি যদি নিশ্চিত না হন তবে সম্ভাব্য ম্যালওয়্যার পরীক্ষা করে দেখুন৷

    Wasmedic উচ্চ CPU, RAM, এবং অন্যান্য সিস্টেম রিসোর্স ব্যবহারের কারণ কী?

    উইন্ডোজ ভাল কারণ ছাড়া এই ছোট এক্সিকিউটেবল ফাইলের উপর কল করার সম্ভাবনা নেই। আপনি যদি টাস্ক ম্যানেজারে waasmedic (বা Windows Update) রিপোর্ট উচ্চ CPU, RAM, বা অন্যান্য উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহার দেখেন, তাহলে এটি একটি চিহ্ন যে Windows Update সমস্যা হচ্ছে এবং আরও তদন্ত ও সমস্যা সমাধানের প্রয়োজন হতে পারে।

    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

    এর কারণ হল Windows Update Medic Service (যেমন wassmedic আনুষ্ঠানিকভাবে পরিচিত) হল এমন একটি পরিষেবা যা আপনার পিসিতে সামগ্রিক Windows আপডেট পরিষেবার "স্বাস্থ্য" পর্যবেক্ষণ করে। যদি উইন্ডোজ আপডেটে সমস্যা হয় তবে ওয়াসমেডিক এটি মেরামত করার চেষ্টা করবে। এটি উইন্ডোজ আপডেট পুনরায় চালু করতে পারে যদি এটি অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায়, উদাহরণস্বরূপ।

    ওয়াসমেডিক যদি টাস্ক ম্যানেজারে উচ্চ সিপিইউ ব্যবহারের প্রতিবেদন করা উচিত, এটি একটি চিহ্ন যে পর্দার পিছনে কিছু ঘটছে। একটি ছোট বৃদ্ধি প্রত্যাশিত, কিন্তু আপনি যদি দীর্ঘ সময় ধরে উচ্চ CPU ব্যবহার দেখতে পান, তাহলে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার Windows আপডেট সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা উচিত।

    বেশিরভাগ ব্যবহারকারী এমনকি টাস্ক ম্যানেজারে waasmedic উপস্থিত দেখতে নাও পেতে পারে। যদি সবকিছু কাজ করে, তবে প্রক্রিয়াটি তখনই প্রদর্শিত হতে পারে যখন একটি কাজ (যেমন উইন্ডোজ আপডেট মেরামত) করা হচ্ছে৷

    Windows-এ Waasmedic এর সমস্যা কিভাবে সমাধান করবেন

    উইন্ডোজ আপডেট হল ওয়াসমেডিক প্রক্রিয়ার ফোকাস। আপনি যদি waasmedic রিপোর্টিং উচ্চ CPU ব্যবহার বা অন্যান্য সমস্যা দেখতে পান, তবে এটি আপনার পিসিতে উইন্ডোজ আপডেটের সাথে একটি সমস্যার সাথে সম্পর্কিত।

    সৌভাগ্যক্রমে, কিছু সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা আপনি এটি সমাধান করতে অনুসরণ করতে পারেন। প্রথমে, আপনাকে (প্রথম উদাহরণে) উইন্ডোজ আপডেট কাজ করছে কিনা এবং সমস্ত উপলব্ধ আপডেট ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করা উচিত। আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে আপনি আপনার সিস্টেমের স্বাস্থ্য পরীক্ষা করতে বিল্ট-ইন টুল ব্যবহার করতে পারেন।

    Windows আপডেট সঠিকভাবে চলছে কিনা দেখুন

    উইন্ডোজ আপডেট সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

    1. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. সেটিংসে মেনু, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন> উইন্ডোজ আপডেট . যদি উইন্ডোজ আপডেট সঠিকভাবে কাজ করে, তাহলে উইন্ডোজ আপনাকে যে কোনো উপলব্ধ আপডেট ইনস্টল করার জন্য অনুসন্ধান করবে এবং অনুরোধ করবে। এটি করার জন্য যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. উইন্ডোজ আপডেট কাজ না করলে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন .
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. রানে বক্স, services.msc টাইপ করুন , তারপর ঠিক আছে নির্বাচন করুন নিশ্চিত করতে।
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. পরিষেবাগুলিতে উইন্ডো, স্ক্রোল করুন এবং উইন্ডোজ আপডেট সনাক্ত করুন এবং উইন্ডোজ আপডেট মেডিক্যাল সার্ভিস . এই পরিষেবাগুলি চলমান না হলে, প্রতিটি পরিষেবাতে ডান-ক্লিক করুন এবং শুরু করুন নির্বাচন করুন৷ . অন্যথায়, প্রতিটি পরিষেবাতে ডান-ক্লিক করুন এবং পুনঃসূচনা করুন নির্বাচন করুন পরিবর্তে।
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. Windows Update পরিষেবা চালু হয়ে গেলে, Windows Update-এ ফিরে যান উইন্ডোজ সেটিংসে মেনু এবং নতুন আপডেটের জন্য চেক করুন। যদি সিস্টেমটি কাজ করে, ওয়াসমেডিকের সিস্টেম রিসোর্স ব্যবহারের স্বাভাবিক স্তরে ফিরে আসা উচিত (সাধারণত অত্যন্ত কম)।
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

    DISM এবং SFC দিয়ে উইন্ডোজ মেরামত করুন

    আপনি যদি উইন্ডোজ আপডেট ঠিক করতে না পারেন, বা আপনাকে উইন্ডোজ আপডেট সিস্টেম পরিষেবাগুলি পুনরায় চালু করতে বাধা দিতে সমস্যা হয়, আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি দূষিত হতে পারে। Windows-এ DISM নামে বিল্ট-ইন টুল রয়েছে এবং SFC এই সমস্যাটি মেরামত করতে আপনাকে সাহায্য করতে, কিন্তু সেগুলি ব্যবহার করার জন্য আপনাকে Windows PowerShell ব্যবহার করতে হবে৷

    আপনি যদি আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি মেরামত করতে চান তবে আপনাকে যা করতে হবে তা এখানে:

    1. প্রথমে, আপনাকে একটি নতুন পাওয়ারশেল উইন্ডো খুলতে হবে। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন এটি করতে।
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. নতুন PowerShell উইন্ডোতে, টাইপ করুন dism.exe /Online /Cleanup-image /Restorehealth এবং এন্টার নির্বাচন করুন মূল. যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. ডিআইএসএম টুলটি আপনার বিল্ট-ইন উইন্ডোজ সিস্টেম ইমেজ পরিষ্কার করার পরে, আপনি এটি ব্যবহার করে আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি মেরামত করতে পারেন। এটি করতে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার নির্বাচন করুন .
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

    এসএফসি স্ক্যানটি সম্পূর্ণ করার জন্য কিছু সময় দিন এবং এটি হয়ে গেলে আপনার পিসি পুনরায় চালু করুন। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে দূষিত বা অনুপস্থিত কোনো ফাইল মেরামত করবে। কিন্তু আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে আপনার উইন্ডোজ ইনস্টলেশন স্থিতিশীল এবং ত্রুটিমুক্ত তা নিশ্চিত করতে আপনাকে ম্যালওয়্যার স্ক্যান করা বা Windows সম্পূর্ণরূপে রিসেট করার কথা বিবেচনা করতে হতে পারে৷

    কিভাবে উইন্ডোজ আপডেট মেডিক সার্ভিস নিষ্ক্রিয় করবেন

    Windows Update হল Windows 10-এর একাধিক সুরক্ষিত সিস্টেম পরিষেবার মধ্যে একটি৷ Windows এর আগের সংস্করণগুলির বিপরীতে, আপনি গুরুত্বপূর্ণ আপডেটগুলি পরীক্ষা করা বা ইনস্টল করা থেকে Windows আপডেটকে থামাতে পারবেন না৷ অতিরিক্ত মিথস্ক্রিয়া ছাড়াই এই আপডেটগুলি ইনস্টল করার জন্য এটি আপনার পিসির নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

    এর মানে হল যে আপনি স্কেচি এবং অবিশ্বস্ত সফ্টওয়্যার ব্যবহার না করে ওয়াসমেডিক পরিষেবা সম্পূর্ণরূপে অক্ষম করতে পারবেন না। এটিকে নিষ্ক্রিয় করার জন্য তৃতীয়-পক্ষের সরঞ্জামগুলি বিদ্যমান থাকলেও, আমরা আপনাকে সেগুলি ব্যবহার করার পরামর্শ দেব না কারণ আমরা গ্যারান্টি দিতে পারি না যে সেগুলি ব্যবহার করা নিরাপদ৷

    উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করা সিস্টেমের অস্থিরতার কারণ হতে পারে এবং আপনার পিসিকে নিরাপত্তা সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে পারে। যাইহোক, আপনি অস্থায়ীভাবে করতে পারেন 35 দিন পর্যন্ত উইন্ডোজ আপডেট অক্ষম করুন। এটি ওয়াসমেডিকের জন্য সিস্টেম রিসোর্স ব্যবহার সীমিত করবে, আপনাকে এটির সাথে যেকোন সমস্যা সমাধানের অনুমতি দেবে।

    কিভাবে অস্থায়ীভাবে উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করবেন

    1. অস্থায়ীভাবে উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করতে (এবং ওয়াসমেডিক সিস্টেম রিসোর্স ব্যবহার কমাতে), স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. সেটিংসে মেনু, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্পগুলি .
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?
    1. উন্নত বিকল্পগুলিতে মেনুতে, আপডেট বিরতি ব্যবহার করে আপনি কতক্ষণ সব আপডেট পজ করতে চান তা নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু। আপনার করা যেকোনো পরিবর্তন অবিলম্বে প্রযোজ্য হবে।
    ওয়াসমেডিক পরিষেবা কী এবং এটি কি নিরাপদ?

    একবার উইন্ডোজ আপডেট সাময়িকভাবে অক্ষম হয়ে গেলে, উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত সমস্ত সিস্টেম প্রক্রিয়া (waasmedic সহ) আপডেটগুলি পুনরায় শুরু করার তারিখ না হওয়া পর্যন্ত বা আপনি ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট পুনরায় সক্ষম না করা পর্যন্ত নিষ্ক্রিয় থাকবে৷

    আপনার Windows 10 PC সুরক্ষিত করা

    আপনি যদি আপনার Windows PC-এ Windows Update Medic Service (waasmedic) নিয়ে চিন্তিত হন, তাহলে আতঙ্কিত হবেন না। এটি বৈধ এবং উইন্ডোজ আপডেটকে বাধা থেকে রক্ষা করার উপায় হিসাবে অন্তর্ভুক্ত। আপনি উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করতে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারলেও, আমরা এটি সুপারিশ করি না, যদিও আপনি পৃথক আপডেটগুলি বন্ধ করতে পারেন৷

    ওয়াসমেডিক পরিষেবা সাহায্য করার জন্য আছে, কিন্তু এটি সবকিছু ঠিক করে না। যদি উইন্ডোজ আপডেট নতুন আপডেটগুলি ইনস্টল না করে, আপনি কিছু সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপগুলি ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারেন, বিশেষ করে যদি আপডেটগুলি আটকে যায়। অন্য সব ব্যর্থ হলে, ভুলে যাবেন না যে আপনি পরে আপনার পিসি পুনরুদ্ধার করতে উইন্ডোজ মুছতে এবং রিসেট করতে পারেন।


    1. Windows 10 এ ফোর্টমিডিয়া এক্সটেনশন আপডেট কি?

    2. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড এর মধ্যে পার্থক্য কি?

    3. WaasMedic কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন এবং এটি ঠিক করবেন?

    4. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?