কম্পিউটার

উইন্ডোজ ইউএসবি সংযোগ বিচ্ছিন্ন-সংযোগ শব্দ করে - ঠিক করুন

আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা সম্ভবত তুচ্ছ কিন্তু বিরক্তিকর। এলোমেলোভাবে, উইন্ডোজ ডা-ড্যাম ড্যাম-ড্যাম শব্দ তৈরি করছে যা সাধারণত ইউএসবি ডিভাইসগুলি আনপ্লাগ করা এবং তারপরে আবার প্লাগ ইন করার সাথে যুক্ত। যাইহোক, আপনি কোনও কিছু সংযোগ বা সংযোগ বিচ্ছিন্ন করছেন না এবং কার্যকারিতার কোনও আপাত ক্ষতি নেই। এটি আপনাকে পাগল করে তুলছে।

আমি আপনাকে দেখাই যে এই ধরনের সমস্যা সমাধানের বিষয়ে আপনার কীভাবে যাওয়া উচিত। আপনি কোথায় দেখতে হবে তা জানার পরে সমাধানটি প্রায়শই বেশ সহজ হবে। কিন্তু আপনি যদি ভাবছেন আপনার উইন্ডোজ মানসিক হয়ে গেছে কিনা, উত্তর হল, আমাকে অনুসরণ করুন।


সমস্যা + সমাধান

তাই আমরা জানি সমস্যা কি. কিছু USB সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযোগ করা হচ্ছে বলে মনে হচ্ছে. এটি প্রতি কয়েক মিনিটে ঘটতে পারে বা এক ঘন্টা বা প্রতি অন্য দিনে একবার ঘটতে পারে। আপনার হার্ডওয়্যার ঠিক কাজ করছে বলে মনে হচ্ছে। এর মানে হল যে শব্দ এবং কার্যকারিতার মধ্যে কোন দ্রুত সম্পর্ক নেই, তাই আমাদের কিছু ফরেনসিক করতে হবে।

ইউএসবিলগভিউ নামে একটি অত্যন্ত নিফটি টুল রয়েছে, যা কিংবদন্তি নির সোফার দ্বারা তৈরি করা হয়েছে। এই টুল, চলাকালীন, সমস্ত USB ইভেন্ট ক্যাপচার করবে এবং সেগুলি লগ করবে৷ বুদ্ধিমত্তার জন্য, ইউএসবি আনপ্লাগ/প্লাগ ইভেন্ট। একবার আমাদের এটি হয়ে গেলে, আমরা কোন ধরণের সমস্যা নিয়ে কাজ করছি, যদি থাকে তা খুঁজে বের করতে পারি।

তদন্ত শুরু হয়

আমার প্রভাবিত হোস্টে, আমি কিছুক্ষণের জন্য USBLogView চালাতে দিই। ব্রেভহার্টের সেই বাক্যটির মতো, হ্যাঁ, আপনি কিছুক্ষণ দৌড়াতে পারেন। এবং প্রকৃতপক্ষে, এটি একটি ইভেন্ট ক্যাপচার করেছে, এইভাবে পড়ে:

এখানে আমাদের কি আছে? এক সেকেন্ডের মধ্যে, আমাদের আনপ্লাগ-প্লাগ ক্রম ছিল, তাই শব্দগুলি। কিন্তু কিছু একটা ঘটেছে। এই ক্ষেত্রে, এটি একটি জেনেরিক ইউএসবি হাব ছিল, পোর্ট 2, হাব 3 কি জানি না। আসুন এই ডিভাইসটি সম্পর্কে আরও কিছু চিন্তা করি। দ্রষ্টব্য:এই উদাহরণটি একটি ডেস্কটপের ক্ষেত্রে প্রযোজ্য, তাই আমি এই টিউটোরিয়াল জুড়ে এটি উল্লেখ করব, কিন্তু একই যুক্তি সকল এবং প্রতিটি তদন্ত এবং ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য।

আপনি পণ্য সম্পর্কে আরও জানতে আগ্রহী হতে পারেন - বিক্রেতা আইডি, পণ্যের আইডি, সেইসাথে পণ্যের নাম, একটি কলাম উপরে দেখানো হয়নি, তবে প্রদর্শিত তথ্যে অবশ্যই উপলব্ধ। আপনি কোন ধরনের ডিভাইসের সাথে কাজ করছেন তা জানিয়ে আপনি অনলাইনে আরও ডেটা খুঁজে পেতে পারেন। কখনও কখনও, সনাক্তকরণ তুচ্ছ। আমার ক্ষেত্রে, একটি জেনেরিক হাব যথেষ্ট ভাল নয়, তাই আমাদের আরও গভীরে যেতে হবে।

ডিভাইস ম্যানেজার খুলুন (আমার কম্পিউটার> পরিচালনা করুন)। প্রতিটি USB কন্ট্রোলারের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন যতক্ষণ না আপনি উপরের সাথে মেলে এমন একটি খুঁজে পান। আমার ক্ষেত্রে, এটি একটি জেনেরিক ইউএসবি হাব হতে পারে এবং নিম্নলিখিত পরামিতিগুলির সাথে:

আমরা দেখতে পাচ্ছি যে এই হাবের চারটি পোর্ট রয়েছে। এর মানে হল যে আপনি সাধারণত একটি প্যানেলে চারটি উপলব্ধ USB পোর্ট দেখার আশা করতে পারেন, সাধারণত আপনার কম্পিউটার কেসের পিছনে। যার মানে এই যেখানে আমরা তাকান উচিত. প্রকৃতপক্ষে, আমার কাছে ডেস্কটপ কীবোর্ডটি নির্দিষ্ট চার-পোর্ট প্যানেলের সাথে সংযুক্ত আছে। তাই পরবর্তী পদক্ষেপটি আসলে কীবোর্ডটি সংযোগ বিচ্ছিন্ন করা এবং পুনরায় সংযোগ করা হয় তা দেখতে আমরা আবার ইভেন্টটি ক্যাপচার করতে পারি কিনা এবং এটি মেলে কিনা।

আপনার যদি একই হাবে একাধিক ডিভাইস প্লাগ করা থাকে, তাহলে সম্ভব হলে অন্যান্য উপলব্ধ পোর্টগুলি ব্যবহার করার চেষ্টা করুন, যাতে শুধুমাত্র একটি প্রভাবিত হাবের সাথে সংযুক্ত থাকে, কোনটি ঘটনাগুলিকে ট্রিগার করে তা দেখতে৷

আবার, এই বিশেষ উদাহরণে, এমনকি কীবোর্ড সংযোগ স্পর্শ করা বেশ কয়েকটি ঘটনাকে ট্রিগার করেছে। কিন্তু প্রকৃত অস্থির আচরণের কারণ হল আমার কাছে একটি ইউএসবি 3.0 সংযোগ থেকে আরেকটি ইউএসবি কেবল ছিল, যা লুপ করা হয়েছিল এবং কীবোর্ড তারের উপর এত মৃদু চাপ প্রয়োগ করেছিল। এটি সরানো এবং কীবোর্ড সংযোগ পুনরায় সেট করা সমস্যাটি সমাধান করেছে৷

এটি একটি অতি তুচ্ছ মামলার মতো শোনাচ্ছে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটি হবে। কিন্তু আপনার বিকল্পগুলি হল, সর্বনিম্ন সম্ভাবনা, আপনার মাদারবোর্ড মারা যেতে পারে (A), এবং আর্দ্রতা বা ধুলো বা অন্য কিছুর কারণে শারীরিক ক্ষতি হতে পারে। তবে এটি একটি বিচ্ছিন্ন সমস্যার চেয়ে বেশি হওয়া উচিত। তারপরে, আপনার কিছু ঢিলেঢালাভাবে কানেক্টেড (B) বা একটি পেরিফেরাল ডিভাইস আছে যা জিম্পিং আপ (C) এবং প্রতিস্থাপনের প্রয়োজন হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

সঠিক ডিভাইস এবং সংযোগ শনাক্ত করার পরে আপনার সমস্যা সমাধান হবে, ডিভাইসটিকে সত্যিকার অর্থে আনপ্লাগ করা এবং প্লাগ করা, তারপর যদি সমস্যাটি দূর না হয়, একটি ভিন্ন পোর্ট চেষ্টা করুন এবং অবশেষে, ডিভাইসটি প্রতিস্থাপন করুন। আপনি পরিস্থিতির পরিপ্রেক্ষিতে A, B বা C পরিচালনা করছেন কিনা এটি আপনাকে বলবে।

উপসংহার

এই গাইড একটি খুব সহজ, কিন্তু এটি অনেক কিছু শেখায়. এটি ইউএসবি শব্দগুলির সাথে অদ্ভুত, বিরক্তিকর সমস্যাগুলি সনাক্ত করতে এবং ইউএসবিলগভিউ ব্যবহার করে প্রকৃতপক্ষে হার্ডওয়্যার সমস্যাগুলির জন্য তাদের সনাক্ত করতে সহায়তা করে৷ তারপরে, এর পরে, সঠিক ডিভাইস এবং পোর্টগুলি সন্ধান করার জন্য পোস্ট-ইনভেস্টিগেশন রয়েছে। এবং পরিশেষে, কোন উপাদানটি অসদাচরণ বা ত্রুটিপূর্ণ হতে পারে, বা যদি প্রতিস্থাপনের প্রয়োজন হয় তা খুঁজে বের করে সমস্যাটিকে আলাদা করা এবং সমাধান করা। আপনি ভাগ্যবান হতে পারেন, এবং এটি শুধুমাত্র একটি আলগা সংযোগ হতে পারে.

আশা করি, আপনি নতুন কিছু শিখেছেন। বরাবরের মতো, আমরা সমস্যা সমাধানের জন্য একই পদ্ধতিগত, সতর্ক দৃষ্টিভঙ্গি ব্যবহার করি এবং এটি সমস্ত সমস্যার জন্য সর্বজনীন, সেগুলি লিনাক্স, ইউএসবি বা এমনকি সম্পূর্ণ অ-প্রযুক্তিগত কিছু হোক না কেন। ঠিক আছে, যদি এটি আপনাকে আপনার প্রয়োজনীয় শান্তি দেয়, তাহলে আপনার উইন্ডোজ অভিজ্ঞতা আরও ভাল, আপনি খুশি এবং আমি খুশি। সর্বোপরি, আপনি একই ধরণের লিনাক্স সমস্যা সমাধানের জন্য একই ধারণা ব্যবহার করতে পারেন। শুধুমাত্র টুল এবং সিনট্যাক্স পরিবর্তন হবে. কিন্তু বিশ্ব আপনার প্রযুক্তি-অজ্ঞেয় ঝিনুক। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. উইন্ডোজ 10 ইউএসবি থেকে বুট হবে না ঠিক করুন

  2. Windows 10 এ অজানা USB ডিভাইস ঠিক করুন

  3. ইউএসবি পোর্ট Windows 10 এ কাজ করছে না! এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

  4. Windows 11 এ USB ড্রাইভ বের করতে অক্ষম? এই হল সমাধান!