কম্পিউটার

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

নিরাপত্তার পরে, গোপনীয়তার ধারণাটি অনলাইন জগতে সবচেয়ে বিতর্কিত বিষয়, বিশেষ করে সাম্প্রতিক বছরগুলিতে, সামাজিক নেটওয়ার্ক এবং মোবাইল কম্পিউটিং এর দ্রুত এবং আক্রমণাত্মক বিস্তারের সাথে। মাইক্রোসফ্টও পাবলিক স্ক্রুটিনির ক্রস-হেয়ারের মধ্যে পড়ে, বিশেষ করে উইন্ডোজ 10 প্রকাশের সাথে এবং ব্যবহারকারীর ডেটা সংগ্রহের কথিত সন্দেহজনক অনুশীলন, যা প্রযুক্তিগতভাবে টেলিমেট্রি নামে পরিচিত।

যদিও আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি যে বিষয়টি অনুপাতের বাইরে উড়িয়ে দেওয়া হবে, ঠিক কম্পিউটার নিরাপত্তার মতো, আমি বুঝতে পারি কেন এটি এত মানুষের কাছে এত গুরুত্বপূর্ণ। অজ্ঞতা ভয়ের জন্ম দেয়, এবং ভয় প্যারানয়িয়ার দিকে পরিচালিত করে। অবশ্যই, আইটি কোম্পানিগুলি ব্যবহারকারীর ডেটা ব্যবহার এবং অপব্যবহার করার জন্য তাদের নৈমিত্তিক মনোভাবের সাথে সাহায্য করছে না। মাইক্রোসফ্ট বুঝতে পেরেছিল যে এটি একটি পিচ্ছিল ঢাল, এবং তাই তারা একটি পরিবর্তন করেছে - উইন্ডোজ 10 এখন ডেটা সংগ্রহের অনুশীলন সম্পর্কিত অনেক বেশি তথ্য এবং স্বচ্ছতা নিয়ে আসে। আসুন কথা বলি।

প্রত্যাশা

আমরা শুরু করার আগে, আসুন নিশ্চিত করি যে আমরা একই ফ্রিকোয়েন্সিতে আছি। আমি একটি স্থানীয় অ্যাকাউন্টের সাথে Windows 10 ব্যবহার করি, কারণ আমি ডেস্কটপে একটি অনলাইন অ্যাকাউন্টে সামান্য মূল্য দেখতে পাই। আমি সিস্টেমে IQ <100 ডিফল্ট সেটিংসকেও ঘৃণা করি, এই কারণেই আমি Windows 10-কে জমা দেওয়ার জন্য নিয়ন্ত্রণ করেছি, যেমনটি আমি Windows 10 গোপনীয়তার উপর আমার বিস্তারিত নিবন্ধে আন্ডারলাইন করেছি। আমি এই জিনিসগুলি করেছি কারণ আমি চাই না যে মাইক্রোসফ্ট প্রাপ্তবয়স্কদের বিনোদনে আমার বিশেষ স্বাদ জানুক বা বন্ধু পরিচিতির আমার অস্তিত্বহীন তালিকা জানুক, কারণ আমি জিনিসগুলি সহজ এবং শান্ত থাকতে পছন্দ করি এবং অপারেটিং সিস্টেমের পরিবর্তন হওয়া উচিত নয় আপডেটের মধ্যে বা উত্পাদনশীলতা এবং দক্ষতার পথে দাঁড়ানো। গোপনীয়তার দিকটি এখানে গৌণ।

আপনি যদি আমার মডেল অনুসরণ করেন - আসুন এটিকে ক্লাসিক ডেস্কটপ পদ্ধতি বলি - তাহলে আপনার কাছে ইতিমধ্যেই যেকোন ট্র্যাকিংয়ের এক্সপোজার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। উদাহরণস্বরূপ, Cortana স্থানীয় অ্যাকাউন্টের সাথে কাজ করে না এবং অন্যান্য অনেক জিনিসেরও সীমিত কার্যকারিতা রয়েছে। যা ঠিক আছে। আপনি যদি আমার উদ্দেশ্য নিয়ে ভাবছেন বা প্রশ্ন করছেন, অনুগ্রহ করে মনে রাখবেন আমি WP10 এর সাথে একটি Lumia 950 ফোন ব্যবহার করি এবং এটি একটি দুর্দান্ত জিনিস। আমাদের প্রধান সমস্যা হল যে মাইক্রোসফ্ট টাচ ওয়ার্ল্ড থেকে থাম্ব-হ্যাপি চিম্প ব্যবহারের মডেলটিকে ডেস্কটপের সুপার-ফাস্ট, মাল্টি-টাস্ক রিয়েলিটিতে জোর করার সিদ্ধান্ত নিয়েছে এবং দুটি কখনই মিলবে না। এখন, দেখা যাক আমাদের এখানে কি আছে।

আপডেট করুন, এক্সপ্লোর করুন, মুছুন

আমি আমার উইন্ডোজ 10 টেস্ট ইউনিট নিজেই আপডেট করতে দিয়েছি, রিবুট করেছি। এবং তারপর... আসলে কিছুই না। গোপনীয়তা সেটিংস এবং তাদের দৃশ্যমানতার পরিবর্তনগুলি বেশিরভাগই নতুন ব্যবহারকারীদের প্রভাবিত করবে, এবং লোকেরা কেবল ক্রিয়েটর ফল আপডেটে চলে যাচ্ছে। আপনি যদি ইতিমধ্যে সেট হয়ে থাকেন তবে জিনিসগুলি একই থাকতে হবে। প্রকৃতপক্ষে, আমি সমস্ত চেকবক্স এবং পরিষেবাগুলি চেক করেছি, এবং কিছুই "দুর্ঘটনাক্রমে" আবার চালু করা হয়নি৷

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

রেডিও বোতামগুলি ধূসর হয়ে গেছে কারণ 1) আমি একটি সীমিত (এবং স্থানীয়) অ্যাকাউন্ট ব্যবহার করছি, এবং আমি প্রশাসনিক সুবিধা ছাড়াই সেটিংস মেনু চালু করেছি 2) মহিমান্বিত নামযুক্ত ট্র্যাকিং পরিষেবা (সংযুক্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং টেলিমেট্রি) বন্ধ রয়েছে, এবং কোন তথ্য সংগ্রহ নেই, তা মৌলিক বা পূর্ণ হোক।

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

আপনি যদি Microsoft আপনার ডিভাইস/অ্যাকাউন্ট থেকে ইতিমধ্যেই কোন ডেটা সংগ্রহ করেছে তা পরীক্ষা করতে চান এবং/অথবা পরিবর্তন করতে চান, তাহলে সেটিংস মেনুতে গোপনীয়তা পৃষ্ঠার অধীনে সাধারণ ট্যাবে আপনার কাছে তা করার বিকল্প আছে। ক্লাউডে সংরক্ষিত আমার তথ্য পরিচালনা করুন-এ ক্লিক করুন। BTW, এটি একটি খারাপ বাক্যাংশ, কিন্তু কিছু মনে করবেন না। এটি একটি ব্রাউজার খুলবে। আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন। আপনি যদি কখনও তৈরি না করে থাকেন তবে আপনি প্রস্তুত। কোন ডেটা থাকবে না৷

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

ব্রাউজারে, তথ্য, ব্যাখ্যা, স্পষ্টীকরণ এবং বিকল্পগুলির একটি সম্পদ রয়েছে৷ খুব প্রশংসনীয়, আমি বলতে হবে. আমি জানি লোকেরা সর্বদা অবিলম্বে দূষিত অভিপ্রায়, ষড়যন্ত্র এবং কী নয় অনুমান করে, এবং তারা ভাবছে মাইক্রোসফ্ট কী লুকাচ্ছে, কিন্তু সহজ বাস্তবতা হল, আপনি একটি পঠনযোগ্য, ব্যবহারযোগ্য ড্যাশবোর্ড পাবেন যা আপনাকে অন্য যেকোনো ক্লাউড প্রতিযোগীর চেয়ে বেশি নিয়ন্ত্রণ দেয়৷

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

আমি যেমন বলেছি, একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করার কম্বো - যদিও আমার একটি পরীক্ষামূলক মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট আছে - প্লাস আমার গোপনীয়তা সেটিংস ব্যবহার করার অর্থ হল ক্লাউডে কিছুই নেই। ড্যাশবোর্ডে, কার্যকলাপ ইতিহাসের অধীনে, আপনি আপনার সঞ্চিত ডেটা অন্বেষণ করতে পারেন। এটি সব, বা টাইপ দ্বারা আপনি যদি চান, এবং তারপর আপনি অনলাইন থাকার জন্য খুব সংবেদনশীল মনে করেন যেটি বেছে বেছে মুছে ফেলতে পারেন। কর্টানা তার নিজস্ব বিভাগ পায়৷

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

এছাড়াও আপনি আলাদাভাবে বিজ্ঞাপন সেটিংস পরিবর্তন করতে পারেন। এটি শুধুমাত্র এজকে প্রভাবিত করে, আমার বোধগম্যতার জন্য। তবে যেভাবেই হোক, বিকল্পগুলি রয়েছে, এবং এটি চেক করতে এবং প্রয়োজন অনুসারে পরিবর্তন করতে ক্ষতি করে না।

Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল

এই সব খুব সহজবোধ্য এবং খুব বন্ধুত্বপূর্ণ. সম্ভবত ব্যবহারের মডেলটি কিছুটা জটিল, এতে আপনাকে পরিবর্তন করতে অনলাইনে যেতে হবে, তবে আমি অনুমান করি যে এটি আমার সেটআপের প্রকৃতির কারণে এবং সম্ভাব্য নিরাপত্তা সতর্কতা হিসাবেও হতে পারে। সাধারণভাবে, আমি এমন কোনো অশুভ বা লুকানো সেটিংস খুঁজে পাইনি যা আমাকে সন্দেহ করতে বা আমার দুশ্চিন্তাগ্রন্থিতে সুড়সুড়ি দেয়।

উপসংহার

আপনি Microsoft বিশ্বাস করা উচিত? উত্তরটি খুব সহজ - আপনি যদি না করেন তবে এর পণ্যগুলি ব্যবহার করবেন না। এটি সেখানে সমস্ত কিছুর প্রতিটি প্রদানকারীর জন্য সত্য, এবং এটি সম্পর্কে কোন দুটি উপায় নেই। এই গোপনীয়তা ড্যাশবোর্ডের সাহায্যে, মাইক্রোসফ্ট প্রকৃতপক্ষে তার ডেটা সংগ্রহ নীতিগুলির আশেপাশে ভয় প্রশমিত করার চেষ্টা করার জন্য একটি অতিরিক্ত পদক্ষেপ নিয়েছে৷ আপনার কাছে দীর্ঘ এবং বিশদ ডকুমেন্টেশন রয়েছে যা প্রতিটি একক ডেটা টাইপ তালিকাভুক্ত করে, যদি আপনি আগ্রহী হন, তবে এটি কেবল নিরীহ সঙ্গীত, এবং কোনও বিবেকবান ব্যক্তি সেগুলি পড়বে না। আবার, সেখানে খারাপ কিছু নেই।

সমস্যা হল, মানুষ তাদের আবেগের সাথে গুণমানকে সমান করে। Windows 10 একটি খারাপ সিস্টেম নয় কারণ এটি আপনার ঘৃণ্য কার্যকলাপের উপর গুপ্তচরবৃত্তি করে। এটি খারাপ (তাই কথা বলতে) কারণ এটি পদার্থবিদ্যার নিয়ম ভঙ্গ করার চেষ্টা করে এবং এটি একটি অসম্পূর্ণ UI সহ পাঠানো হয় যা ধীরে ধীরে, ক্রমবর্ধমানভাবে একটি দ্রুত-রিলিজ চক্র AKA চটপটে ননসেন্স ব্যবহার করে কাজ করা হচ্ছে যা আপনাকে সমস্ত পরিশ্রমী বোধ করানোর জন্য। এবং কি না, কিন্তু এর সাথে গোপনীয়তার কোন সম্পর্ক নেই।

হায়রে, মানুষ সবকিছু একসাথে বান্ডিল মনে হয়. আশা করি, গোপনীয়তা ড্যাশবোর্ড কিছু সাহায্য করবে, কিন্তু আমি যেভাবে এটি দেখছি, এটি ষড়যন্ত্র প্রেমীদের আরও বেশি সন্দেহজনক করে তুলবে, এবং বেশিরভাগ লোক উভয়ই পাত্তা দেয় না। তবুও, মাইক্রোসফ্ট তাদের পক্ষে যথাসাধ্য চেষ্টা করেছে এবং এটি অনেকের জন্য গণনা করে। আপনি শুধুমাত্র - এবং সবসময় উচিত - আপনার সেরা করতে পারেন. এই সঠিক পথে একটি পদক্ষেপ। সম্ভবত পাঁচ বছরের মধ্যে, উইন্ডোজ 10 একটি সম্পূর্ণ, সম্পূর্ণ বেকড পণ্য হবে। গলি। আমার দিক থেকে, এটি যথেষ্ট ব্যবহারযোগ্য, আমার কাছে এমন সরঞ্জাম রয়েছে যাতে এটি আমার কাজে হস্তক্ষেপ না করে এবং এর শোষণ সুরক্ষা বৈশিষ্ট্যটি একটি বিস্ফোরণ। বাকিটা শুধুই গুঞ্জন।

চিয়ার্স।


  1. Microsoft ওপেন সোর্স পছন্দ করে:তাদের সর্বশেষ প্রকল্প অন্বেষণ করুন!

  2. এখানে মাইক্রোসফট বনাম উইন্ডোজ ... মানচিত্র

  3. Windows 7 এবং নিরাপত্তা-শুধুমাত্র টেলিমেট্রি - কি দেয়?

  4. Windows 10 টেলিমেট্রি - খুলুন, তিল