কম্পিউটার

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

আমার Windows 10 টেস্ট বক্স একটি আপগ্রেডের মাধ্যমে প্রাণবন্ত হয়েছে - Windows 8 থেকে বর্তমান ফর্মে। যেমন, এটি কখনোই প্রকৃতপক্ষে ইনস্টল করা হয়নি, এবং কনফিগারেশনগুলি বছরের পুরনো, উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 10 ডেটার মিশ্রণ। এই কারণেই, যখনই আমি Windows 10-এর একটি নতুন বিল্ড পরীক্ষা করি, যেমন Build 1804 বলুন, আমি পাঠকদের কাছ থেকে ইমেল পাই যা আমাকে বলছে যে একটি পরিষ্কার, নতুন ইনস্টলের সাথে কী ঘটবে তা আমার পরীক্ষা করা উচিত।

SMBv1 প্রশ্ন দ্বারা প্ররোচিত, আমি ঠিক তাই করেছি। পথের মধ্যে, আমি প্রাথমিক কনফিগারেশন, পুরো অফলাইন/অনলাইন ইন্টিগ্রেশন, গোপনীয়তা সেটিংস এবং অন্যান্য ডেস্কটপ টুইকের ক্ষেত্রে উইন্ডোজ 10 কতটা পরিবর্তিত হয়েছে তা দেখার সুযোগ পেয়েছি। প্রকৃতপক্ষে, আমি আপনাকে দেখাই যে আপনি যদি একটি পরিষ্কার Windows 10 ইনস্টলেশনের জন্য যান তবে কী হবে এবং এই অপারেটিং সিস্টেমটিকে একটি শান্ত, দক্ষ এবং স্মার্ট ডেস্কটপে সেটআপ করতে এবং নিয়ন্ত্রণ করতে আপনাকে কী ধরনের কাজ এবং পরিবর্তন করতে হবে। পুরো স্পর্শ উন্মাদনা খুব আগ্রহী না এক মানুষ চান এবং আশা. আমাকে অনুসরণ করুন।

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

ইনস্টলেশন

এটি একটি সহজ ব্যাপার ছিল. আপনি যদি আমার উইন্ডোজ 7 ইনস্টলেশন গাইড পড়েন তবে এটি প্রায় 100% সঠিক। পরিবর্তনগুলি ইনস্টল-পরবর্তী পর্যায়ে শুরু হয়, যেখানে আপনাকে আপনার অ্যাকাউন্ট কনফিগার করতে বলা হয়। সামগ্রিক বিন্যাসটি কয়েক বছর ধরে বেশ কয়েকবার পরিবর্তিত হয়েছে, কিন্তু সারমর্মে, এটি একই রয়ে গেছে। আপনি একটি অনলাইন অ্যাকাউন্ট কনফিগার করতে "উৎসাহিত" হন, তবে আপনি একটি অফলাইন (স্থানীয়) অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন, যার অর্থ আপনার সেটিংস ক্লাউডে কোথাও সংরক্ষণ করা হয় না এবং এটি কোনো ইমেল ঠিকানা বা ফোনের সাথে সম্পর্কিত নয়৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

আমি উদ্দেশ্য অনুসারে হোম নির্বাচন করেছি - এটি প্রদর্শন করবে যে বেশিরভাগ লোকেরা কী মুখোমুখি হতে চলেছে৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে নীচের বাম কোণে অফলাইন অ্যাকাউন্টে ক্লিক করুন৷

পরবর্তী ধাপ ছিল:Cortana. এখন, আমি না নির্বাচন করেছি - কিন্তু এটি কর্টানাকে অক্ষম করেনি। মনোযোগ সহকারে পড়লে, আপনি বুঝতে পারবেন এটি একটি বরং গোপন কনফিগারেশন। কোথাও বলা নেই যে Cortana আসলে অক্ষম করা হবে, শুধু যে এটির "সর্বোত্তম" কাজ করার জন্য আপনার তথ্যে অ্যাক্সেস থাকবে না৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

তারপরে, গোপনীয়তা-সম্পর্কিত অনেকগুলি প্রশ্ন রয়েছে, যা আমার চূড়ান্ত গোপনীয়তা গাইডের সাথে মোটামুটি ইনলাইন। প্রো সংস্করণ ব্যবহারকারীদের অনেক বেশি নিয়ন্ত্রণ থাকবে - তারা আপডেট সহ গ্রুপ পলিসিগুলির সাথে তাদের পছন্দসই কিছু অক্ষম করতে সক্ষম হবে। হোম ব্যবহারকারীদের অনুমিতভাবে বাধ্যতামূলক আপডেট এবং কিছু (বেসিক) টেলিমেট্রিকে "ভুগতে" হবে, কিন্তু আবার, আপনি এই পরিষেবাগুলি অক্ষম করতে পারেন। আমি উপরে লিঙ্ক করা টিউটোরিয়ালে এটির রূপরেখা দিয়েছি, এবং আমরা কিছুক্ষণ পরে এই টুইকগুলির মধ্যে কিছু পুনর্বিবেচনা করব৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

ডেস্কটপ, প্রথম লগইন

অফলাইন অ্যাকাউন্টে, ডেস্কটপ এখনও বেশ ব্যস্ত। খুব বেশি অনলাইন ইন্টিগ্রেশন সহ অনেক কিছু ঘটছে। Cortana, OneDrive, মেনুতে সাজেশন, টাইলস, এগুলোর কোনোটাই ক্লাসিক ডেস্কটপে কোনো অর্থবোধ করে না। আবার, আমি Lumia 950 ডিভাইস সহ একজন সুখী উইন্ডোজ ফোন ব্যবহারকারী হিসাবে এটি বলছি। একটি ছোট, স্পর্শ ডিভাইসে উপলব্ধি করে এমন সমস্ত দুর্দান্ত জিনিস এখানে সম্পূর্ণ মূর্খ এবং অকেজো। আধুনিক অ্যাপ্লিকেশানগুলি নিয়মিত প্রোগ্রামগুলির থেকে নিকৃষ্ট, এআই সহকারীগুলি বেশিরভাগই একটি হাইপ এবং আপনি যদি টাইপ করতে না পারেন তবে এটি কার্যকর হতে পারে, যা আপনার কাছে সম্পূর্ণ কীবোর্ড থাকলে তা হয় না এবং ক্লাউড ইন্টিগ্রেশন অগত্যা বিপুল পরিমাণ ডেস্কটপ ডেটার জন্য কাজ করে না - এটি অ্যাপ সেটিংস এবং লোকেদের কাছে থাকা কিছু ফটোর জন্য ভাল৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

জিনিস পরিবর্তন এবং বিরক্তি

যেহেতু আমি আমার ব্যবহারের জন্য ডেস্কটপে পরিবর্তনগুলি প্রবর্তন করা শুরু করেছি, উইন্ডোজ 10 আমাকে এটি করা থেকে বিরত করার চেষ্টা করে বরং আক্রমনাত্মক ছিল, যা শুধুমাত্র বিপরীত প্রভাব সৃষ্টি করে। ফায়ারফক্স ইন্সটল দেখে নিন। এজ ব্যবহার করতে আপনাকে "সন্তুষ্ট" করার জন্য সিস্টেমের দ্বারা তিন বা চারটি প্রচেষ্টা রয়েছে৷ ফায়ারফক্স ইনস্টল করার পরে, এটি অবিলম্বে ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করা হয়নি। এমনকি যখন আমি ফায়ারফক্স থেকে প্রম্পটটি অনুমোদন করেছিলাম, এটি আমাকে কেবল সেটিংস মেনুতে নিয়ে গিয়েছিল, যেখানে আমাকে "সত্যিই" ফায়ারফক্সকে ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবে বেছে নিতে হয়েছিল। এটি সস্তা হতাশার গন্ধ।

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

আপনি যখন ফায়ারফক্সের জন্য অনুসন্ধান করেন তখন Bing এটিই ফেরত দেয় - একটি বড় প্রচারিত মাইক্রোসফ্ট বার্তা আমাকে বলে যে এজ কীভাবে ভাল। তারপর, প্রথম ডাউনলোড লিঙ্কটি আসলে অপেরার জন্য। এবং শুধুমাত্র তারপর ফায়ারফক্স. সুন্দর না. এটি আপনাকে সাহায্য করছে না, মাইক্রোসফ্ট৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

ইরফানভিউ আরেকটি উদাহরণ। আমি প্রোগ্রামটি ইনস্টল করেছি এবং এটিকে ডিফল্ট চিত্র দর্শক হিসাবে সেট করেছি। Windows 10 আইকন প্রকারগুলিকে ফটোতে পুনরায় সেট করুন৷ দুবার। আমাকে আবার সেটিংসের মাধ্যমে একটি ম্যানুয়াল পরিবর্তন করতে হয়েছিল। এটা খুবই দুঃখজনক। এবং এর কোনটিই আমাকে ফটো পছন্দ করে না বা এটিকে কোন উপায়ে ব্যবহার করতে চায় না। ধাক্কা, এবং আমি পিছনে ধাক্কা দেব. পুরো 1950 এর দশকে ফুট-ইন-দ্য-ডোর সোললেস সেলসম্যান পদ্ধতি কাজ করে না। এটা ভয়ানক।

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

নিরাপত্তা এবং গোপনীয়তা পরিবর্তন

আমি উইন্ডোজ 10 কে শান্ত করার জন্য কিছুটা সময়ও বিনিয়োগ করেছি - এবং এমনকি কিছুটা দ্রুত, কারণ এটি আমার প্রয়োজন নেই এমন অকেজো জিনিসগুলি করার জন্য কম চক্র খাচ্ছিল। আমি উইন্ডোজ ডিফেন্ডার এবং টেলিমেট্রি পরিষেবাগুলি অক্ষম করেছি যেমনটি ইতিমধ্যে আমার গোপনীয়তা গাইডে ব্যাখ্যা করা হয়েছে। আমি তখন OneDrive (স্টার্টআপ) অক্ষম করেছি এবং উইন্ডোজ এক্সপ্লোরার থেকে এর আইকনটি সরিয়ে দিয়েছি। আমি রেজিস্ট্রি মাধ্যমে Cortana নিষ্ক্রিয়. এবং আমি সেটিংস মেনুর মাধ্যমে সম্পূর্ণ গুচ্ছ জিনিসগুলিকে টগল করেছি। আসুন আরও বিশদে দেখি।

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

কর্টানা

সিরিয়াসলি, আমি বাচ্চা নই। এটি বরং বিভ্রান্তিকর৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

এটি নিষ্ক্রিয় করতে, আমাদের রেজিস্ট্রি সম্পাদক প্রয়োজন (প্রো সংস্করণ ব্যবহারকারীদের এটি সহজ)। Regedit চালু করুন, এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\নীতি\Microsoft\Windows\

এখানে, বাম ফলকে, উইন্ডোজ এন্ট্রিতে ডান ক্লিক করুন, নতুন> কী। এই উইন্ডোজ অনুসন্ধানের নাম দিন। এটিতে ক্লিক করুন, এবং তারপর ডান ফলকে, নিম্নলিখিত নতুন> DWORD (32-বিট) মান তৈরি করুন। এটিকে AllowCortana নাম দিন এবং মান 0 এ সেট করুন। কাজ শেষ।

OneDrive কনফিগারেশন

আমাদের কোনো স্টার্টআপ আইটেমের প্রয়োজন নেই, আমাদের কোনো ক্লাউড নিয়ন্ত্রণের প্রয়োজন নেই৷

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

regedit খুলুন, এবং সমস্ত এবং যেকোন উদাহরণের জন্য অনুসন্ধান করুন:{018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6}। তারপরে, ডান প্যানে, যেখানেই আপনি System.IsPinnedToNameSpaceTree দেখতে পাবেন, মান 1 থেকে 0 এ পরিবর্তন করুন। এটি সব হার্ড-কোডেড শর্টকাটের জন্য সত্য, তাই বলতে হবে। প্রকৃতপক্ষে।

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

ডেস্কটপ প্রস্তুত

আমি ডেস্কটপ থেকে IQ90 ননসেন্স স্ক্রাব করা শেষ করার পরে, এটি অবশেষে প্রত্যাশিত এবং পরিচিত আকার নিয়েছে। শব্দ কোরো না. কোন জাম্পিং টাইলস নেই। কোন অতিরিক্ত পরামর্শ বা বিজ্ঞপ্তি. হাইপারঅ্যাকটিভ বাজে কথা নেই। একটি সাধারণ ডেস্কটপ যা আমাকে কোনো হাইপ বা বাজওয়ার্ড ছাড়াই উৎপাদনশীল হতে দেয়।

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?

উপসংহার

সামগ্রিকভাবে, Windows 10 মূলত Windows 8 থেকে আপগ্রেড করার পরে আমি কীভাবে এটির অভিজ্ঞতা পেয়েছি এবং 1709 বা 1804 এর মতো একটি বড় আপডেটের সময় এটি কীভাবে আচরণ করে তার সাথে অনেকাংশে সামঞ্জস্যপূর্ণ। শুভ দিন, প্রতিদিনের বোকাদের উত্তেজিত করুন। লজ্জা, সত্যিই. মাইক্রোসফ্ট তার অনলাইন-ওয়ার্ল্ড আইডিয়াকে ধাক্কা দেওয়ার এবং প্রচার করার চেষ্টায় খুব আক্রমনাত্মক, এবং এটি কেবল ডেস্কটপে কাজ করে না। এটা সহজভাবে না. মাউস এবং কীবোর্ড দ্বারা নিয়ন্ত্রিত কয়েক মিলিয়ন বিচ্ছিন্ন পিক্সেল সহ একটি পৃষ্ঠে স্পর্শ হল সবচেয়ে খারাপ জিনিস। রাস্তার নিচে পাঁচ বা ছয় বছর, এটি এতক্ষণে স্পষ্ট হওয়া উচিত ছিল।

আপনি যদি দ্রুত হন, আপনার সিস্টেমকে নিয়ন্ত্রণ করতে প্রায় এক ঘন্টার প্রয়োজন - মোটামুটি যেকোন সাধারণ লিনাক্স ডিস্ট্রোর সমতুল্য যা বাছাই করা দরকার। বিভিন্ন বিরক্তি এবং ইন-ইয়ার-ফেস মার্কেটিং সাহায্য করছে না। অপরদিকে. আমি মনে করি তারা শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলেছে এবং মাইক্রোসফটের কেসকে আরও কঠিন করে তুলছে। তারা খুব দ্রুত সেবা জগতে ছুটছে। মনে হচ্ছে 90 এর দশকের গোড়ার দিকের পর্বটি - যেখানে পরিষেবা সংস্থাটি এতটা ভাল করেনি এবং মাইক্রোসফ্ট বিজয়ী হয়েছিল - বেশিরভাগ ক্ষেত্রে ভুলে গেছে৷

ভালো কথা হল, যারা স্পর্শ-সুখী শিম্পাঞ্জে ভরা পৃথিবীতে শান্ত বিচক্ষণতা খুঁজছেন, তাদের জন্য এখন, অদূর ভবিষ্যতে (এক দশক বলুন), এটি এখনও সম্ভব, কোন বড় দুঃখ বা ঝামেলা ছাড়াই, স্বাভাবিক এবং উত্পাদনশীল ডেস্কটপ। উইন্ডোজ 10, বোকামি ছাড়া, উইন্ডোজ 7 এর মত। একটি যুক্তিসঙ্গত, শক্তিশালী জিনিস। যদি মাইক্রোসফ্ট এটিকে ধ্বংস করার চেষ্টা বন্ধ করে দেয়। কমই বেশি. যাইহোক, আপনি আপনার প্রশ্ন ছিল, এবং এখন আপনি আপনার উত্তর আছে. যত্ন নিন, এবং এটি স্থায়ী হওয়া পর্যন্ত উপভোগ করুন, কারণ ইডিওক্রেসি ডুমসডে সামনে কোথাও দেখা যাচ্ছে।

চিয়ার্স।


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  2. উইন্ডোজ লগঅন অ্যাপ্লিকেশন কি?

  3. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন

  4. Windows 7 এবং নিরাপত্তা-শুধুমাত্র টেলিমেট্রি - কি দেয়?